নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন অসুস্থ,ছন্নছাড়া ও বিকারগ্রস্ত প্রেমিক!

রিয়াজ হান্নান

So I believe, someday I will be happy.

রিয়াজ হান্নান › বিস্তারিত পোস্টঃ

দুই-চারটা শব্দ উচ্চারণের স্কোপ দেয়া যাবে?

১৬ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৩


আমাদের অনেক কিছু করার আছে,আমরা অনেক কিছুই করতে পারি,শুধু করার স্কোপ টা পাইনা। আমাদের বলার মত স্কোপ থাকেনা,শব্দগুলো অনর্থক। জিহ্বা হতে আর আগানো যাবেনা,আগালেই তুমি বেশি বুঝো,বেয়াদবি শিখে গেছো। আমাদের আগে দুনিয়ায় আসছো না?

আমি ডিপ্রেশড,তার মানে এই না যে আমি কোন মেয়ের দ্বারা প্রতারিত হয়েছি,অথবা তোমাদের ভদ্র ভাষায় যেটাকে ছ্যাকা বলে সেটা খেয়েছি।

কেউ সুইসাইড করার পর পর উপাধি পেয়ে যায় অমুকের মেয়ের জন্য তমুকের ছেলে পয়জন খেয়েছে,অথবা অমুকের ছেলের জন্য তমুকের মেয়ে গলায় ওড়না পেঁচিয়েছে।

আমাদের কান সজাগ থাকে সবসময়,চোখ সতর্ক,মুখ শুধু রটানোর জন্য অধীর আগ্রহে বসে থাকে। কোন কিছু পেলে তার সবটা না শুনে,না বুঝে,না বুঝতে চেয়ে যে কোন মন্তব্য করে বসার জন্য।

একঘরা হয়ে থাকার কষ্ট কি কখনো পেয়েছিলে তোমরা? গত কয়েক বছর আগেও সমাজ দ্বারা শালিসের স্বীকার হয়ে কত পরিবার একঘরা হয়েছে তা শুধু আমরা সামাজিক বিজ্ঞান বইয়ে পড়েছি,কিংবা কয়েকটা উদ্দিপকে। অন্তত আমি কখনো কোন পরিবারকে সমাজ দ্বারা একঘরা হতে দেখিনি তাই হয়ত আমি বুঝিনা এইসব।

তুমি তোমার বন্ধুদের আড্ডায় আছো,তোমাকে কেউ পাত্তা দিচ্ছেনা,কারণ তুমি পাত্তা পাওয়ার অযোগ্য। অন্যদিকে তোমার হাজারগুণ যোগ্যতা প্রমাণ করার পর ও তুমি তাদের চোখে অযোগ্যই থেকে যাবে। কারণ তুমি তাদের চোখে অযোগ্য। বৃদ্ধ বয়সেও তুমি তাদের চোখে অযোগ্য থাকবে।

তুমি তোমার ফ্যামিলি'র সবার ছোট ছেলে,গরীব কিংবা মধ্যবিত্ত বা পয়সাওয়ালা এসব হিসেবে যাচ্ছিনা। তুমি যে বিত্তেরই হওনা কেন তুমি ফ্যামিলির ছোট ছেলে,তোমাকে মৃত্যুর আগ অব্দি তা মাথায় রাখতে হবে। বড়দের প্রতিটা সিদ্ধান্ত কে রাইট বলার মত ক্ষমতা থাকতে হবে। পরিবারের বড় সদস্যাদের সাথে একাত্বতা প্রকাশ করতে হবে। তোমার হাত খরচ,জামাকাপড় কোন দিক দিয়েই তো কমতি রাখতেছেনা তারা তাহলে আর কি চাই তোমার? প্রতিদিন পনেরো বিশটা সিগারেট যে খাও সে টাকাও তো পরিবার দিচ্ছে তাইনা? তাহলে আর কি চাও তুমি? কিসের কথা থাকবে তোমার? যার জন্য তুমি দুইচারটা শব্দ উচ্চারণের স্কোপ খুঁজে বেড়াচ্ছ? খাও-দাও,ঘুমাও ঝিমাও,চিল করো।

একটা সময়ে দেখা যায় পরিবারের আদরের সন্তানরাই সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে জীবনে। আমি এমন অনেক দেখেছি,ফেসবুকে,ব্লগে অনেক বাস্তবজীবন থেকে নেয়া লেখা পড়েছি,অনেক বন্ধুবান্ধব বড় ভাইদের দেখতেছি তারা কেমন আছে। বাপ ভাইয়ের টাকায় কলেজ জীবনে ব্র‍্যান্ডের জামাকাপড় পরে ঘুরেবেড়ানো ছেলেটার জিন্সে এখন ময়লার স্তুপ,জুতোজোড়া'তে সেলাই,হাতে স্যামসাং টাচ ফোনের বদলে নোকিয়া একটা ভাঙা ফোন,যে ফোন রয়েছে লাল টেপ দিয়ে মোড়ানো।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.