নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন অসুস্থ,ছন্নছাড়া ও বিকারগ্রস্ত প্রেমিক!

রিয়াজ হান্নান

So I believe, someday I will be happy.

রিয়াজ হান্নান › বিস্তারিত পোস্টঃ

ছোট ভাইয়ের কাছে এন্ড্রিকের চিঠি...

২৫ শে মার্চ, ২০২৪ রাত ১০:০০


ছোট ভাইয়ের কাছে এন্ড্রিকের চিঠি...

ভাই, আমরা ধনী পরিবারে জন্মাইনি। আমাদের জন্মই ফুটবলের মাঠে। তুই কখন এই চিঠি পড়বি জানি না, তবে এখন তোর বয়স ৪ বছর। আর আমাদের জীবন দ্রুত বদলে যাচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যে আমি স্পেনে রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে যাবো। হ্যাঁ, সেই টিমই, যে টিম তুই আমাকে খেলতে দেখে PlayStation-এ বেছে নিতি।

তিন প্রজন্ম ধরে, হয়তোবা তারও বেশি, আমাদের পরিবার ফুটবলের স্বপ্ন দেখে আসছে। আমরা আমাদের জীবনের পরিস্থিতি বদলাতে চেয়েছি। কিন্তু এখন, তুই যা খুশি করতে পারবি... আর কোনো চাপ নেই। ঈশ্বর, মা, বাবা আর ফুটবলের কাছে কৃতজ্ঞতা। তুই শুধু তোর জীবন উপভোগ কর, যেভাবে খুশি। এটাই তোর জন্য আমার উপহার।

মনে আছে, মা কত পুরনো ভুট্টার রুটি খেয়েছেন। বাবা টিকিট বুথের নিচে ঘুমিয়েছেন। মা বাথরুমে কাঁদছেন। বাবা সোফায় কাঁদছেন। আমরা যে জীবন পাচ্ছি, সেটা হঠাৎ করে আসেনি।

(আমরা মনে করি জীবন সুন্দর,পরিস্থিতি যেমনই হোক না কেন বাবা মায়ের যে আত্মত্যাগ সবর থাকে তা এখন মোটেও নেই। এখন তো আমরা সন্তানই জন্ম দিতে চাইনা,জীবেদের ব্যক্তিগত জীবনে প্রভাব পড়বে বলে,নিজেদের সন্তুষ্ট জীবনে প্রভাব পড়বে বলে। আমরা নানান ভাবে গর্ভপাত করি,অন্যর জন্মদেয়া নবজাতকে ঘিরে আমাদের কি বা মোহ থাকতে পারে যেখাবে বাবা মায়েরই তাদের নিজেদের উপর মোহ থাকেনা? আমরা আমাদের পছন্দমতো নিজেদেরকে গুছাই,গুছাতে থাকি,চাকরি,বাড়ি,গাড়ি,নারী,পুরুষ থেকে শুরু করে,কিন্তু আমরা কি লক্ষ্য পরিবর্তন করতে পারি? আর এই লক্ষ্য পরিবর্তন করতে না পারার জন্যই আমরা নিজেদেরকে পরিবর্তন করে ফেলি,কেউ কঠোর শ্রম আত্মত্যাগ দিয়ে,কেউ পছন্দমতো জীবনকে বেঁচে নিয়ে। এরকম জীবন কি আমরা কখনো আশা করতে পারি? অথবা পেয়ে গেলেও সেই জীবনের উপর মোহ থাকে? মায়া? অথবা সন্তুষ্টি?

ফুটবলের জন্য দুনিয়াজুড়ে ব্রাজিল চাকচিক্যময় হলেও এর পেছনের গল্প ভিন্ন,আজ অব্দি বেশিরভাগেরও বেশিরভাগ তারকা এসেছে ঠিক একই ভাবে,সময়ের বিখ্যাত রাইট ব্যাক দানি আলভেজ,মার্সেলো ভিয়েরা,নেইমার,এন্তনি,সহ অসংখ্য গল্পের কথা আমরা বিগত দিনে শুনে এসেছি,নতুন একটি গল্পের নাম,এন্ড্রিক। এর বাইরেও কত এন্ড্রিকদের জীবন রয়েছে? অথচ আমরা এই চাকচিক্যময় হিসেবেই এই গল্প গুলোকে প্পড়েছি,শুনেছি,কতটুকু নিজেদেরকে পরিবর্তন করতে পেরেছি? শিখেছি? অথবা শুধরে নিচ্ছি নিজেদেরকে? আমরা নিজেরাও জানিনা যে আমরা কতটা ক্ষতির মধ্যে ডুবে যাচ্ছি দিনের পর দিন...

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৩

রাজীব নুর বলেছেন: পড়লাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.