নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাধঁ জোড়ার আওয়াজ > With Great Power, Comes Great Responsibility

রিফাত হোসেন

অন্ধকার প্রভাত...............এই তো ঘুরে ফিরে দিন যায়

রিফাত হোসেন › বিস্তারিত পোস্টঃ

চুলের সমস্যা সমাধানের পথ ধরে, মেরুদন্ড ও চোখ ফিরে !

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

দিনটায় টানা শুধু কসাইখানা হাহাহা :) ডাক্তারখানায় ঘুরে বেড়ালাম । যদিও সবাই কসাই না, আর আমি যাদের কাছেই গিয়েছি তারা অপ্রয়োজনে কিছু করাবেও না ।



শুরু হল চর্মরোগ নিয়ে.. তথা চুল । তবে এর আগেই গত ২ মাসের আগের রক্ত ও মূত্র পরীক্ষা সহ আবিঝাবি করিয়ে নিয়েছি আর সাথে থাইরয়েড গ্রন্থী ও পিঠ বা শিল্ডড্রুইজে পরীক্ষা বাদ দেই নাই ।



ঘরোয়াডাক্তার আমাকে গ্রন্থীর থেরাপীর জন্য একটা সরকারী হাসাপাতালে সময় ঠিক করতে বলে । সেটা করি তবে ডিসেম্বরে ।



সব রিপোর্ট বগল দাবা করে রওনা দেই ডাক্তার এর কাছে । .. যথারীতি বলি ... সমস্যা চুলের । :( চুল পড়ে টাক হওয়ার যোগাড়... যদিও অনেক দেরীতে এসেছি ।

এখানে বলে রাখি ডাক্তারে ডাক্তারে পাথর্ক্য আছে,, আগে বাসার সামনের চর্মরোগের ডাক্তার কাছে গেলে এতে রিপোর্ট দেখতে চাই না, চুল যাবার তাই যাবে ! কিছু ভুগি চুগি ধরিয়ে দিয়েছে । :(

কিন্তু এই মহিলা ডাক্তার তুলনায় অনেক ভাল । তিনি খুটিয়ে খুটিয়ে জানলেন । আমার পায়ের মরে যাওয়া নখের ব্যাপারেও জানালাম । তিনি তার জন্য Exoderil 1% dermatologiesche Lösung 20ml -:Firma.Sandoz:- Wirkstoff: Naftifinhydrochlorid

বললেন এটা নখের নিচে চামড়াতে যেন পৌছায় । দিনে ২ বার । .. রোগটা আমার পুড়ানো । এটা সবারই হয় ।

আর চুলেন জন্য দিলেন প্রাথমিক সলিউশন হিসেবে ...১.৫% শ্যাম্পুwirkstoff: Ciclopirox-Olamin 100 ml

2-3mal woche

চুল সপ্তাহে ৩ বা ২ বার এর বেশী না ধুই ।



আর একটা দিয়েছে Akonto +MINoxidil Lösung 2% 45gr. (1 gr minixidilum,26 gr aethanolum,11 gr propylenglycolum, 8gr aqua purificata)

তা মাথায় ম্যাসেজর মত করে মাখতে হবে সামন ও পিছনে , তবে ঢালাউ ম্যাসেজ না, আলতো করে যাতে মাথার চামড়ায় স্পর্শ করে । ২ বার প্রতিদিন । ১ বোতলে ১ মাস যাবে দাম ১৫০০ টাকা :( আরেকটা কিনে রাখব বেতন পেলে ।

দামের কথা কেন বললাম.. কারন কত ঔষধ যে কিনার উপর আছি !

আর তারপর ... গ্রন্থীর চেকআপ ডিসেম্বরে হবে এর মধ্যে হরমোনের তফাত বেড়ে যেতে পারে এই ভয়ে দ্রুত তিনি Innere Medizin স্পেশালিস্ট কে রেফার করে দিলেন । :) আমি সেখানে গেলাম সময় ঠিক করলাম ২৩ তারিখ এ ।



তবে চর্মরোগের ডাক্তার কাছে যাওয়ার পর ২ ঘন্টা পর সময় ঠিক করে বের হয়ে এসে মাঝে, আর্মি ট্রেনিং এর ঝামেলা কমানোর জন্য ইসলাম ধর্ম সংগঠন থেকে একটা ধর্ম সংক্রান্ত কাগজ ইস্যু করে নিলাম যাতে আমি ট্রেনিং এ ইসলামিক ধারায় তথা, খাবার,প্রার্থনা,চলাফেরা করতে পারি, কোন কনফ্লিক্ট না হয় । ;) সময়টা কাজে লাগালাম আর কি ।

এর পরই ঠিক করা সময়ে চর্মরোগের ডাক্তার এর কাছে হয়ে আসলাম এরপর চোখের ডাক্তার কাছে গেলাম । সেখান থেকে ২০ তারিখের সময় ঠিক করলাম । আমার বা চোখে চুলাকাচ্ছিল আর পর মনের পাশে সাদে অংশের একটু জায়গায় লাল হয়ে যায় । তবে চুখ ফুলে নাই, আর বেশী চুলকায়ও না ! ভয় পেলাম । :(

এরপর Innere Medizin স্পেশালিস্ট এর কাছে সময় ঠিক করে আসার পথে দোকান থেকে দুইটা ঔষধ কিনে নিলাম । আর অগ্রিম চুলের বিশেষ ঔষদ তৈরী অর্ডার দিয়ে পেমেন্ট করে আসলাম, কালকে নিয়ে আসব Akonto +MINoxidil কারন এটা অর্ডার ছাড়া তারা বানায় না । :(



ডাক্তার এর খরচটা বাচালামঁ যেহেতু বীমা করা আছে কিন্তু ঔষুধের খরচ পারলাম না । :( যদিও ২০% পরিশোধ করি মাত্র কিন্তু অনেক ঔষুধ যে । :(

কালকে আর্মি ট্রেনিং এর পরীক্ষা,, এইবারই সময় পিছানোর চেষ্টা করাব ।



আর পিঠের রিপোর্ট geringe s vormige skoliose বা scoliosis



দেখি এটা দিয়ে পগার পার হওয়া যায় কিনা ।



থাইরয়েড এর সাথে হরমোন এর সাথে সম্পর্কে .. চুলের কাহিনী । যদিও ঘরোয়া ডাক্তার iron টেবলেট দিয়েছিল । তবে এতে চর্মরোগের ডাক্তার এতে সন্তুষ্ট নয় । তিনি নতুন পথ্য দিবেন আগামী রিপোর্ট পাওয়া পর্যন্ত । কারন মূল সমস্যা স্পর্ট করা হয়েছে । :)



ভাল লাগছে । আর পিঠের জন্য যোগ ব্যায়ামের পরামর্শ দিয়েছে ।



ভাল থাকুন । ...

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:

কি মন্তব্য করব বুঝতে পারছিনা ভাই

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:২৬

রিফাত হোসেন বলেছেন: লোল ।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১২

স্বপনচারিণী বলেছেন: আমিও খুব যে বুঝছি তা না। তবে চুল পড়া বন্ধ হলে আরেকবার ওষুধের নাম সহ আমাকে একটু জানাবেন।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:২৬

রিফাত হোসেন বলেছেন: চুলের ও শরীরের উপাত্ত না নিয়ে ঔষুধ এর নাম নিয়ে লাভ নাই ।
কারন জানলে তা সমাধান সহজ হয় । আন্দাজে ঢিল দিবেন কেন ?

চর্মরোগের ডাক্তার এর কাছে গিয়ে পরীক্ষা করান । ব্লাড টেস্ট সহ বহু টেস্ট করিয়ে ডাক্তার এর কাছে নিয়ে যান । অভিজ্ঞ ডাক্তার জানে কি কি টেস্ট করে সঠিক কারনটি বের করা যায় ।

আমার যেটা প্রবলেম তা হরমোনের আর তার কারন থাইরয়েড । থাইরয়েডর এর সাথে হরমোনের সমস্যা আছে আর সাথে আছে রক্তে আয়রন এর পরিমান কম নিয়ে ।

এই ৩ টা টার্গেট করা হয়েছে নিরাময় করার জন্য । :)
তাই ঔষুধও এই ৩টা থেকে আসবে ।

আপনার ক্ষেত্রে পথ্য হতে পারে । :( তাই পরীক্ষা না করে ঔষুধের নাম জেনে কোন কিছুই হবে না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.