নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

টাইগারদের নিয়ে বিশ্লেষন

১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০৪



টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের সাথে বাংলাদেশের খেলা দেখে টাইগারদের পরাজয়ে আমি খুব একটা বিচলিত হইনি। খেলায় হার-জিত থাকবেই। সব খেলাতে যে জিততে হবে সেটাতো কখনো হয়না। সেটা কোন দলের ক্ষেত্রেই হয়না। টাইগাররা এশিয়া টি-২০ তে দূর্দান্ত পারফর্মেন্স করেছিল দেখে তারা সব খেলাতেই জিতবে সেটা ভাবাটা বোকামীর কাজ। ইডেন গার্ডেনের পিচটা ছিল ব্যাটসম্যানদের স্বর্গ। সেটারই সুযোগ লাগিয়েছিল পাকিস্তানের ব্যাটসম্যানরা এবং তারা সফলও হয়েছে। আমাদের বোলারদের কোন দোষ দেখিনা কারণ পিচটাই ছিল ব্যাটিং পিচ। বোলাররা তাদের সাধ্যমতো চেষ্টা করেছে উইকেট পাবার জন্য। তারা যথেষ্ট লাইন লেন্থ ঠিক রেখেই বোলিং করেছে। তারা এক্সট্রা মাত্র দিয়েছে ৩টা। lb 1, w 1, nb 1)। বোলিং যদি ঠিক নাই থাকতো তাহলে এক্সট্রা রানের সংখ্যাটাও অনেক হতো।



তবে বোলারদের থেকে আমি দোষারোপ করবো আমাদের ব্যাটসম্যানদেরই। যেহেতু এটি একটি ব্যাটিং পিচ ছিল আমাদের ব্যাটসম্যানদের ব্যাটিংটা ভালোভাবে করা উচিত ছিল। সাকিব ছাড়া কেউই ভালো ব্যাটিং করতে পারিনি। গুরুত্বপূর্ণ ম্যাচেই তামিম আউট হয়ে গেল ২৪রানে। সৌম্য সরকারের যে বেশ বাজে সময় যাচ্ছে সেটা নিয়ে কোচের ভাবার উচিত। ওপেনার একজন যদি নড়বড়ে হয় তাহলে সেটা প্রভাব পরে পুরো টীমটার ওপর। অন্য মিডিলওডার ব্যাটসম্যানদের ওপর সেটার চাপ পড়ে।

২রা মার্চে পাকিস্তানের সাথে অনবদ্য ৪৮ রান করার পর তেমন কোন ভাল ভূমিকা রাখতে পারছেনা সৌম্য। তার পরের টি-২০ ম্যাচের রান হলো: ১৪, ১৫, ২০, ১২, ০। সে যে একজন প্রতিভাবান ব্যাটসম্যান এ নিয়ে কোন স্বন্দেহ নেই। এখন যেহেতু তামিম বেশ ফর্মে রয়েছে তামিমের নির্ভরযোগ্য পার্টনারের জন্য সৌম্যকে এখনই ঘুরে দাঁড়াতে হবে।



মুশফিকুর রহিমও খুব ভালো কিছু করতে পারছেনা ব্যাটিংয়ে, মাত্র ১৮ রানে সে আউট হয়। গত সাতটি টি-২০ ম্যাচে এটিই মুশফিকুরের সর্বোচ্চ রান। তার রানের ইনিংসগুলো নিম্নে দেওয়া হলো।

Asia Cup, 1st Match: Bangladesh v India 16 not out
Asia Cup, 3rd Match: Bangladesh v United Arab Emirates 4
Asia Cup, 5th Match: Bangladesh v Sri Lanka 4
Asia Cup, 8th Match: Bangladesh v Pakistan 12
Asia Cup, Final: Bangladesh v India 4
T20 World Cup: Bangladesh v Netherlands 0

কোচের এখুনি ভাবা উচিত মুশফিকুর রহিমের ভূমিকা নিয়ে। তার সমস্যাগুলো কোথায়, কিভাবে সে সুধরাবে তার সমস্যাগুলো সেসব নিয়ে এখনই প্ল্যান করা উচিত পরবর্তী ম্যাচের আগেই। উইকেট কিপিংয়ে সে ভালোই করছে কিন্তু তার ব্যাটিংয়ে সিরিয়াসলি মনযোগ দেওয়াটা প্রয়োজন এখনই।



সাব্বির ও মাহমুদউল্লাহ দুজনই নির্ভরশীল ব্যাটসম্যান। দুজনই ভালো ফর্মে রয়েছে। সাকিব ফর্মে ফিরছে সেটা দেখে ভালোই লাগছে আশা করছি পরের ম্যাচগুলো থেকে মোস্তাফিজুর খেলবে কারণ তাকে বেশ দরকার এই মূহুর্তে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০৭

বিজন রয় বলেছেন: দারুন।
সহমত।
+++

২| ১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৪

গেম চেঞ্জার বলেছেন: রুবেল হুসেন এর শুনেছিলাম ইনজুরি। এখনো কি সারেনি?
ওর সাথে আবার কি হলো। ওর মতো স্পিডস্টারকে দলের বাইরে রাখাটা কিরকম লাগে! :-<

৩| ১৭ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২৬

অশ্রুকারিগর বলেছেন: গেম চেঞ্জার ভাই, রুবেলের ব্যাপারটা কিছুটা রহস্যময়। ওকে নতুন চুক্তিতে রাখা হয়নি, কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছিল " ইঞ্জুরির সময়ে ফিটনেসের ব্যাপারে কেন দিক নির্দেশনা মানেনি" এই ব্যাপারে। তবে সর্বশেষ রুবেলকে প্র্যাকটিস শুরু করতে দেখা গেছে পুরোদমে।

আর লেখকের প্রতি, আমাদের বোলাররা মোটেই ভালো বল করেন নি। আপনি যদি ম্যাচের পিচ ম্যাপ দেখেন তাহলেই বুঝতে পারবেন। পাকিস্তানের ব্যাটসম্যানেরা খুব কম ভালো বলকেই পিটিয়ে সীমানাছাড়া করেছে। তারা আমাদের উপহার দেওয়া সবগুলো বাজে বলের সঠিক ব্যবহার করেছে। সবাই সমানে শর্ট ডেলিভারী করেছে, পেসার থেকে স্পিনাররা। লেগ স্ট্যাম্পে করেছে। স্লোয়ার, ওয়াইড ইয়র্কার কিছুই চোখে পড়েনি। সাকিবের আর্ম ডেলিভারি একটাও দেয়নি। এখনো কনফিডেন্সের অভাব। আমার মতে ম্যাচ হেরেছি বোলিং ভালো হয়নি বলেই। এটা ব্যাপার না, আশা করি ভুল শুধরে পরের ম্যাচ জিতব।

৪| ১৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৮

খেলাধুলা বলেছেন: বোলাররা উইকেটের জন্য বল করেছে, কিন্তু ওদের উচিৎ ছিল রান আটকানোর জন্য বল করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.