নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

\'যদি জানতেম\' সিনেমা রিভিউ

০৩ রা অক্টোবর, ২০১৬ সকাল ৮:৪৮



একেবারেই হুট করে দেখা যদি জানতেম সিনেমাটি। এরকম নয় যে আগে থেকে পরিকল্পনা ছিল। আসলে ইচ্ছে ছিল অন্য সিনেমা দেখার কিন্তু কোন কারণ ছাড়াই একটি পুরনো বাংলা সিনেমা দেখার সিদ্ধান্ত নিলাম। সিদ্ধান্তটা যে ভাল ছিল সেটা ছবিটি দেখার পর উপলব্ধি করতে পারলাম।

'যাত্রিক' পরিচালিত সিনেমা "যদি জানতেম" ১৯৭৪ সালের একটি অপূর্ব Suspense ও Thriller ছবি। আমার কাছে সিনেমাটি অসাধারণ লেগেছে। উত্তম কুমার, সুপ্রিয় দেবি, সৌমিত্র চ্যাটার্জি অভিনয় করেছেন এই ছবিটিতে। 'যাত্রিক' কিন্তু কোন মানুষের নাম নয়। তিনজন পরিচালক: তরুন মজুমদার, দিলিপ মুখার্জি ও শচিন মুখার্জির পর্দা নাম ছিল। এই তিন পরিচালক একসাথে অনেক অসাধারণ সিনেমা পরিচালনা করে দর্শকদের উপহার দিয়েছেন।



সৌমিত্র একজন পাশ করা ইন্জ্ঞিনিয়ার যে চাকুরির জন্য এদিক সেদিক ঘোরাঘুরি করে বেড়ায় কিন্তু কপালে তার চাকরি জুটেনা। ঐ দিকে সুপ্রিয় দেবির বাবা একজন বিজ্ঞানী যিনি এমন একটি জিনিষ সৃষ্টি করেছেন যেটি ব্যবসায়ীরা পাবার জন্য ব্যাকুল হয়ে যায় অধিক-আকারে মুনাফা লাভের জন্য। তারা একজন ব্যবসায়ীর সরনাপন্ন হয় যিনি তাদেরকে আর্থিক সাহায্য করবেন বলে আশ্বাস দেন। এমন একটি সময় সুপ্রিয় দেবির বৃদ্ধ বাবা মারা যান।



এরপর ঐ ব্যবসায়ী ব্যাকুল হয়ে উঠে সুপ্রিয় দেবির কাছ থেকে তার বাবার সব সুত্র ছিনিয়ে নেবার জন্য। আর ঐ দিকে আরেক দল, যারাও কিনা সেই সুত্র পাবার জন্য অস্থির তারা সৌমিত্রকে সুপ্রিয় দেবির ড্রাইভারের চাকুরী করার অফার দেয়। এমনিতেই সৌমিত্র ছিল বেকার তাই সে এক কথায় রাজি হয়ে গেল। সৌমিত্র শুধু ড্রাইভার নয় সে গুপ্তচর হিসেবেও কাজ করে সুপ্রিয় দেবির বিরুদ্ধে। এক সময় সুপ্রিয় দেবি টের পেয়ে যায় যে সৌমিত্র একজন গুপ্তচর। আর সৌমিত্রও তার ভুলটি বুঝতে পারে যে তাকে ব্যবহার করা হচ্ছে।

এক সময় সেই ব্যবসায়ী সুপ্রিয় দেবিকে একটি ঘরে আটক করে ও তাকে কু-প্রস্তাব দেয়। তা তে সুপ্রিয় দেবি সাড়া দেয় না। এমন সময় সেই ব্যবসায়ী গুলিবিদ্ধ হয়ে মারা যান। কে গুলি করলো সেটা কিন্তু দেখানো হয়না তবে সন্দেহ হয় সৌমিত্রর ওপর!

এরপর কোর্টে চলতে থাকে মামলা। তখনই সৌমিত্রর আইনজীবি হিসেবে আবির্ভাব হয় উত্তম কুমারের। উত্তম কুমার একজন ঝানু আইনজীবি। সর্বশেষে কি হয় সেটি জানার জন্য সিনেমাটি দেখে ফেলুন। আপনারা দেখুন এই অসাধারন সিনেমাটি। আমি ১০ এ ৯ দিয়েছি। আপনারা?

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০১৬ দুপুর ১২:০১

হাসান মাহবুব বলেছেন: জোস তো!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.