নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

Ex Machina--অসাধারণ, অতুলনীয়, চমৎকার একটি সাইন্স ফিকশন সিনেমা।

০৩ রা অক্টোবর, ২০১৬ দুপুর ২:১৭



Ex Machina সিনেমাটি দেখার তেমন কোন ইচ্ছে ছিলনা আমার। না দেখার জন্য কোন কারন অবশ্য ছিল না, ভাবলাম অন্যান্য সিনেমা দেখতে থাকি পরে সময় হলে দেখে নেব। সত্যি কথা বলতে কি, এই সিনেমাটি যদি না দেখতাম তাহলে ভালো একটি সিনেমা দেখা থেকে ইচ্ছাকৃতভাবেই নিজেকে বঞ্চিত করতাম। এই Ex Machina সিনেমাটি নিয়ে আমার বন্ধুদের মাঝে অনেক কথা শুনেছিলাম। যারাই এই ফিল্মটি দেখেছে তারাই ভালো বলেছে। সত্যিকার অর্থে এটি একটি চমৎকার সিনেমা।

Ex Machina ২০১৫ সালের independent science fiction psychological thriller সিনেমা। Independent science fiction psychological thriller কে বাংলায় কিভাবে বুঝাবো বুঝতে পারছিনা। এইভাবে কি বলা যেতে পারে Ex Machina একটি স্বাধীন বিজ্ঞান কথাসাহিত্য মনস্তাত্ত্বিক থ্রিলার সিনেমা!!!

আসলে independent সিনেমা বলতে আমরা বুঝি সেইসব সিনেমা যেগুলো মূলধারার সিনেমা স্টুডিওর বাইরে প্রযোজিত হয় এবং যেটার ডিস্ট্রিবিউশনগুলোও করে থাকে independent entertainment agencies গুলো। আর হ্যা, Independent সিনেমাগুলোর বাজেটও হয়ে থাকে মূল স্টুডিওগুলো থেকে অনেক অনেক কম।

সাধারনত সাইন্স ফিকশন সিনেমাগুলো বড় বাজেটের হয়ে থাকে আর এই ধরনের ম্যুভিগুলো independentও হয় না। সেই হিসেবে মাত্র $15 million ডলার খরচ করে বানানো এই সিনেমাটি চমৎকারভাবে বানানো হয়েছে যা দর্শকদের ব্যাপক মন কেড়েছে। ছবিটির স্ক্রিপ্ট লিখেছেন Alex Garland। উনি এই সিনেমাটির পরিচালকও যেটি কিনা ওনার প্রথম সিনেমা পরিচালনা। পরিচালক হিসেবে ভালোই করেছেন। অভিনয়ে রয়েছেন Domhnall Gleeson, Oscar Isaac এবং Alicia Vikander। Alicia Vikander এর অভিনয় ছিল দেখার মতো। হলিউডেযে তার অবস্থান পাকাপক্ত করছেন সেটি তার একেকটা সিনেমার অভিনয় দেখলেই বোঝা যায়।





সিনেমার গল্পটি এরকম: Caleb Smith একজন কম্পিউটার প্রোগ্রামার, যার একটি লটারি জেতার সুবাদে Nathan Bateman নামের একজন software companyর CEO-এর বিলাস-বহুল বাসায় ১ সপ্তাহের জন্য থাকার সুযোগ হয়। Nathan একটি humanoid robot তৈরী করে নাম Ava যে কিনা একদম মানুষের মতোই দেখতে। Ava কেমন সেটি Calebকে যাচাই বাচাই করতে বলা হয়। Ava ও Caleb একে ওপরের সাথে পরিচিত হতে থাকে এবং এক পর্যায়ে Ava পছন্দ করে ফেলে Calebকে। Nathan তাদের কথোপকথন ও চালচলন সি.সি ক্যামেরা দ্বারা নজরদারি করতে থাকে। Ava Calebকে বলে যে সে যখন তখন ইলেক্ট্রিক লাইন বন্ধ করে দেওয়ার ক্ষমতা রাখে। সে Caleb এর সাথে কথা বলতে চাই কোন রকম নজরদারি ছাড়াই। Ava একদিন সব ইলেক্ট্রিক লাইন বন্ধ করে দিয়ে Calebকে জানালো যে Nathan একজন মিথাবাদি ও তাকে বিশ্বাস করা উচিত নয়।



Nathan এর প্রতি Caleb অন্যরকম চিন্তা করা শুরু করে। Nathanকে সুবিধাজনক মনে করে না সে। এক পর্যায়ে Caleb Avaকেই বিশ্বাস করা শুরু করে। ঠিক এমনই এক সময় Ava Calebকে উদ্বুদ্ধ করতে থাকে যাতে Caleb তাকে সেখান থেকে ছেড়ে দেয় কারণ Avaকে এক ঘরের ভেতর বন্দি করে রেখে দিয়েছিল Nathan। Nathan এর সাথে মারামারির ফলে Caleb মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে অজ্ঞান হয়ে পড়ে যায়। অবশেষে Ava মুক্তি পায় আর মুক্তি পেয়েই সে Nathan কে খুন করে। ঐ দিকে Caleb-এর যখন জ্ঞান ফিরে তখন সে দেখে সে এক ঘরে বন্দি হয়ে আছে। সে ভাবে Ava তাকে সাহায্য করবে। কিন্তু Ava তার চিৎকারে কোন কর্ণপাতই করলো না। Ava সম্পূর্ণ মানুষরুপে বের হয়ে পড়লো বাড়ির বাইরে। যে হেলিকপ্টরে করে Caleb এর ফেরার কথা ছিল সেই হেলিকপ্টরে Ava উঠে পড়লো।

অসাধারণ স্ক্রিপ্ট এই সিনেমাটির। ভালো লেগেছে আমার। আর সিনেমাটির সাউন্ডট্র্যাক ছিল অতূলনীয়। Best Visual Effects এর জন্য অস্কার পাওয়া এই ছবিটিতে আমি ১০ এ ৯.৫ দিয়েছি।


মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:২৭

রক্তিম দিগন্ত বলেছেন:
মুভিটা অনেকদিন সংগ্রহে রেখেও দেখি নাই। কেন জানি! ট্রেইলার দেখে সেই পরিমাণ আগ্রহ জাগছিলো।
এখন ডিলেট করে দিছি।
আবারও দেখব দেখব করে দেখাও হয় না।

০৩ রা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৫৪

রিনকু১৯৭৭ বলেছেন: দেখে ফেলুন। আশা করি ভালো লাগবে।

২| ০৩ রা অক্টোবর, ২০১৬ রাত ৮:৪৭

অরণ্য প্রলয় বলেছেন: সিনেমাটা আমি দেখেছি। আমার কাছে খুবই ভালো লেগেছে। Extraordinary Idea!! আপনার লেখাটাও ভালো হয়েছে।

০৩ রা অক্টোবর, ২০১৬ রাত ১০:২০

রিনকু১৯৭৭ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৬ সকাল ১০:৩৭

হাসান মাহবুব বলেছেন: এটা দেখার প্ল্যান আছে। 'Her' দেখেছেন? কিছুটা সাদৃশ্য আছে এটার সাথে।

রিভিউ লিখতে গিয়ে পুরা কাহিনীই তো বলে দিলেন। ভবিষ্যতে আরেকটু সতর্ক হওয়া উচিত।

০৪ ঠা অক্টোবর, ২০১৬ সকাল ১১:৪২

রিনকু১৯৭৭ বলেছেন: আসলে ভাই আমি একটু আবেগে আপ্লুত হয়ে গিয়েছিলাম তাই লেখা থামাতে পারছিলাম না।

৪| ০৫ ই অক্টোবর, ২০১৬ ভোর ৬:৪৭

কল্পদ্রুম বলেছেন: মুভিটা বেশ আগেই দেখেছিলাম।দেখার পরেই আমার পছন্দের চলচ্চিত্রের তালিকায় স্থান করে নিয়েছে।শুধুমাত্র কাহিনীর প্লট পড়ে মুভিটার বিশেষত্ব বোঝা যাবে না।এখানে মূল বিষয়টা হলো মানুষের বুদ্ধিমত্তা কি তার রূপ দেখানো।কিভাবে বোঝা যাবে কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের সমপর্যায়ে পৌঁছেছে?তার একটা আইডিয়া দেওয়া।বুদ্ধিমত্তার এই সংজ্ঞাটা যার কাছে ভালো লাগবে তার কাছে এই মুভিটা অসাধারণ লাগবে এটা গ্যারান্টি দিচ্ছি।

আর হ্যাঁ লেখককে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.