নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর বলবো নিজের সম্পর্কে! কিছুই বলার নাই।

I love politics. I want death of those who killed our Army officers.

রিনকু১৯৭৭

দেশ নিয়ে খুব চিন্তায় মগ্ন থাকি। ভালবাসি আমার এই দেশটাকে।

রিনকু১৯৭৭ › বিস্তারিত পোস্টঃ

দেশের কয়েকটি জেলায় দারিদ্র্যসীমার হার বেড়েছে।

৩১ শে মে, ২০১৮ রাত ২:২৯

পত্রিকায় উত্তরবঙ্গে গরিব মানুষ বেড়ে যাওয়ার খবরটি পড়ে মনটা বেশ খারাপ হয়ে গেলো। কুড়িগ্রামে নাকি এখন সবচেয়ে বেশী গরিব মানুষ। এই জেলার প্রতি ১০০ জনের মধ্যে ৭১ জনই গরিব। কখনো এটা ভাবা যায়? এরপরই অবস্থান দিনাজপুরের। এই জেলায় দারিদ্র্যসীমার নিচে আছে ৬৪ শতাংশ মানুষ। মানে ১০০জনার ভিতর ৬৪ জনাই গরীব।

দারিদ্র্য বেশি, এমন ১০টি জেলার মধ্যে ৫টিই রংপুর বিভাগের। জেলাগুলো হলো কুড়িগ্রাম, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা ও লালমনিরহাট। উত্তরাঞ্চলে দারিদ্র্যের হার বেড়ে যাওয়া এটি যথেষ্ট উদ্বেগের কারণ। বিশ্বব্যাংক বলেছে, যে প্রবৃদ্ধি হচ্ছে, তা গরিব পরিবারের আয় বৃদ্ধিতে সহায়ক হচ্ছে না। পর্যাপ্ত কর্মসংস্থানের ক্ষেত্রেও সহায়ক হচ্ছে না। কথাটি অবশ্য খারাপ বলেনি।

রংপুর বিভাগে মোট আটটি জেলা আছে। ছয় বছরের ব্যবধানে কুড়িগ্রাম, দিনাজপুর, লালমনিরহাটের দারিদ্র্যের হার বেড়েছে। দারিদ্র্যের হার দিনাজপুরে আগে ছিল ৩৮ শতাংশ, এখন হয়েছে ৬৪ শতাংশ। কুড়িগ্রামে ৬৪ শতাংশ থেকে বেড়ে ৭১ শতাংশ হয়েছে। আর লালমনিরহাটে সাড়ে ৩৪ শতাংশ থেকে ৪২ শতাংশ হয়েছে।

আমাদের খুব সিরিয়াসলি ভাবতে হবে কিভাবে এই দারিদ্রটাকে দূর করা যায়। এই দারিদ্র থেকে আবার যেন সেটা দূর্ভিক্ষে না পরিণত হয় সেটার দিকে খেয়াল রাখতে হবে। এক শ্রেণীর লোকের টাকার পাহাড় হয়েই যাচ্ছে সেটা আর থামছে না। দিনের পর দিন এই বিশেষ শ্রেণীর লোকদের টাকার পরিমাণ বেড়েই যাচ্ছে ঠিক তার বিপরীতে এক বড় শ্রেণীর লোকদের দারিদ্রের হার সেইদিক থেকে বেড়েই যাচ্ছে।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৮ রাত ২:৪৭

চাঁদগাজী বলেছেন:



ভয়ানক ব্যাপার, আপনি এসব তথ্য কোথায় পেলেন?

২| ৩১ শে মে, ২০১৮ রাত ২:৪৯

রাকু হাসান বলেছেন: এইসব তথ্য জনতাম না । খারাপ লাগলো আসলে । শেয়ার করার জন্য ধন্যবাদ
সেই সাথে আমার ব্লগে আপনি সহ সকলকে নিমন্ত্রণ । জানি না এভাবে রিকোয়েস্ট করা ঠিক কিনা ,তবে আমি এত টুকু বুঝতে পারি ,,আমি নতুন অামাকে শিখতে হবে অার শিখাবেন আপনারই বাংলা ভাষার প্রথম উপন্যাস ‘‘আলালের ঘরে দুলাল ’’ নয় !!

৩| ৩১ শে মে, ২০১৮ রাত ৩:২৯

সাঈদ নওশাদ বলেছেন: ঢাকা আর এর আশপাশের মানুষগুলোর টাকা বাড়ছে আরেকদিকে উত্তরবঙ্গে মানুষের টাকা কমছে। বিষয়টি ভাববার মতোই।

৩১ শে মে, ২০১৮ সকাল ১০:৪৫

রিনকু১৯৭৭ বলেছেন: ঠিক বলেছেন। অল্প কিছু মানুষের সম্পদ বেড়েই যাচ্ছে আর সেটা দেখেই সবাই লাফালাফি করে বলছে দেশের সবার অবস্থা খুব ভালো।

৪| ৩১ শে মে, ২০১৮ সকাল ৯:৪৩

রাজীব নুর বলেছেন: কয়েকটি জেলায় না। অনেক জেলাতেই এই অবস্থা।
কথার কথা, ধরুন একটি জেলায় ২৫ টি গ্রাম আছে। এই ২৫ টি গ্রামের মধ্যে ৫ টি গ্রামের ভয়াবহ দরিদ্র অবস্থা। এমনকি রাস্তা ঘাটও বেহাল দশা।

৫| ৩১ শে মে, ২০১৮ সকাল ১০:৪৪

রিনকু১৯৭৭ বলেছেন: আপনাদের জন্য লিন্কটি দিলাম। পড়ে দেখবেন। গরিবের সংখ্যা বাড়ছে উত্তরের পাঁচ জেলায়

৬| ৩১ শে মে, ২০১৮ সকাল ১১:২৮

লাবণ্য ২ বলেছেন: দেশ যতোই উন্নয়নের পথে হাটুক না কেন গরীব মানুষ গরীবই থাকছে।আর এটা শুধু উত্তরবঙ্গ নয় সমগ্র দেশের চিত্র।

৭| ৩১ শে মে, ২০১৮ সকাল ১১:৪৮

ক্স বলেছেন: উত্তরবঙ্গের মানুষকে ইচ্ছে করেই গরীব করে রাখা হয়েছে যাতে বিশ্ববেহায়া ও তার দল সেখানে রাজত্ব চালিয়ে যেতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.