নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

ডাচদের সংস্কৃতি ও ভ্রমণ

২৭ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩১


বিকল্প নাম
নেদারল্যান্ডস সংস্কৃতি, হল্যান্ডি সংস্কৃতি ডাচরা তাদের সংস্কৃতি বর্ণনা করতে নেদারল্যান্ডস সংস্কৃতির এবং হোল্যান্ডসে সংস্কৃতির ব্যবহার করে।

নেদারল্যান্ডস সংস্কৃতি বিভিন্ন, ঐতিহাসিক পার্থক্য এবং সেইসাথে শতাব্দী দ্বারা নির্মিত বিদেশী প্রভাব প্রতিফলিত
ডাচ জনগণের বানিজ্যিক এবং আবিষ্কারমূলক আত্মা। নেদারল্যান্ডস এবং এর জনগণ দীর্ঘ সাংস্কৃতিক উদারনীতি এবং সহনশীলতার কেন্দ্র হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ডাচ গোল্ডেন এজ জনপ্রিয়ভাবে তার চূড়া হিসাবে গণ্য করা হয়।




সনাক্তকরন ও পরিচয়

ইংরেজী শব্দ "ডাচ" জার্মান ডিউশচ ("জার্মান") থেকে এসেছে। "ডাচ" জার্মানির এবং নেদারল্যান্ডস উভয়েরই মূলত উল্লেখ করেছে কিন্তু সতেরো শতকে স্বাধীনতা লাভ করে নেদারল্যান্ডের জনগণ ও ভাষাতে সীমাবদ্ধ হয়ে আসেন। "হল্যান্ড" এবং "নেদারল্যান্ডস" প্রায়ই সমার্থক শব্দ হিসেবে ব্যবহার করা হয় যদিও "হল্যান্ড" শুধুমাত্র উত্তর ও দক্ষিণ হল প্রদেশের প্রদেশগুলি বোঝায়।





ডাচরা তাদের জাতির দুটি প্রধান সাংস্কৃতিক উপবিভাগের মধ্যে পার্থক্য করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্থক্য হল রান্ডসড (রিম সিটি) এবং নন-রান্ডস্টেড সংস্কৃতির মধ্যে। রান্ডস্টেড সংস্কৃতি স্পষ্টভাবে শহুরে, উত্তর হল্যান্ড, দক্ষিণ হল্যান্ড, এবং উট্রেচ প্রদেশে অবস্থিত। নন্দ-রান্ডস্তাদ সংস্কৃতিটি প্রিন্টেস্ট্যান্ট উত্তর এবং ক্যাথলিক দক্ষিণে ঐতিহাসিক বিভক্তির সাথে মিলিত হয়, যা রাউন নদীর দ্বারা বিভক্ত।
ডাচ সংস্কৃতির উল্লেখযোগ্য স্থানীয় বৈচিত্রগুলি চরম উত্তরে ফ্রিজিয়ান সংস্কৃতি এবং দক্ষিণে ব্র্যাব্যান্ট এবং লিম্বুর্গ সংস্কৃতির অন্তর্ভুক্ত। দক্ষিণ সংস্কৃতি বিষয় ছিল
ঊনবিংশ শতাব্দী পর্যন্ত বৈষম্যমূলক নীতি ফ্রিজিয়ানরা প্রাচীন ফ্রেইসিয়ান জনগণের কাছ থেকে তাদের ভাষা এবং বংশধারায় পুরস্কার প্রদান করে, যখন Limburgers এবং Brabantines তাদের দক্ষিণ সংস্কৃতি ও ক্যাথলিক ঐতিহ্যকে জোর দেয়।
নেদারল্যান্ডস শত শত বছর ধরে বৈষম্য এবং নিপীড়ন থেকে পালিয়ে আসা জাতিগত সংখ্যালঘুদের জন্য একটি নিরাপদ আশ্রয় দিয়েছে, প্রতিটি সংখ্যালঘু সম্প্রদায়ের নিজস্ব ভাবে ডাচ সংস্কৃতিতে প্রভাব বিস্তার করে। স্প্যানিশ শাসিত দক্ষিণ নেদারল্যান্ডস থেকে স্পেন ও পর্তুগাল এবং প্রোটেস্ট্যান্ট বণিকদের অনেক ইহুদিই ছয় ও সপ্তদশ শতাব্দীতে ডাচ প্রজাতন্ত্রের আশ্রয় নেয়। বিংশ শতাব্দীতে ভূমধ্যসাগর থেকে অতিথি শ্রমিকদের আগমন, পূর্ব ডাচ উপনিবেশ থেকে অভিবাসীরা এবং যুদ্ধবিমুখ দেশগুলির শরণার্থীদের দ্বারা চিহ্নিত করা হয়েছিল।
নেদারল্যান্ডস একটি শক্তিশালী ইউনিফর্ম জাতীয় সংস্কৃতির নেই। বেশিরভাগ ডাচ লোকেরা ধারণাটি প্রত্যাখ্যান করে এবং জাতীয়তাবাদের অগ্রহণযোগ্য ফর্মের সাথে এটির প্রতিবাদ করে। পরিবর্তে, তারা দেশের সাংস্কৃতিক বৈচিত্র্য, পার্থক্য সহনশীলতা, এবং বৈদেশিক প্রভাব গ্রহনযোগ্যতা জোর দেয়। তবুও, র্যান্ডস্টাড সংস্কৃতিটি নেদারল্যান্ডসের হেমজোমিক বলেই পরিচিত, কারণ এই জনবহুল অঞ্চলে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষমতার উৎসাহ।







অবস্থান এবং ভূগোল

নেদারল্যান্ডস উত্তর-পশ্চিম ইউরোপে অবস্থিত এবং পূর্ব জার্মানিতে সীমান্ত, দক্ষিণে বেলজিয়াম এবং পশ্চিম ও উত্তর উত্তর সাগর। নামটি "নেদারল্যান্ডস" অর্থ নিম্নভূমি, যা জাতির পটভূমিতে একটি পললভূমি সমতল হিসাবে উল্লেখ করা হয়েছে। উচ্চতায় পার্থক্য ন্যূনতম। প্রায় এক-চতুর্থাংশ ভূমিমুদ্রা সমুদ্রপৃষ্ঠ থেকে নীচের দিকে অবস্থিত, সাঁতার এবং ডাইনি দ্বারা অনাচার সমুদ্র থেকে রক্ষা করা। নেদারল্যান্ডস একটি অপেক্ষাকৃত ছোট দেশ (১৩২৯৭ বর্গ মাইল [৩৪৪২৫ বর্গ কিলোমিটার]) পৃষ্ঠতলের পানি ছাড়া।
নেদারল্যান্ড বারো প্রদেশে বিভক্ত। আমস্টারডাম (৭৩০,০০০ অধিবাসী) রাজধানী, কিন্তু সরকার হেগে (৪৪০,০০০ অধিবাসী) পূরণ করে। উট্রেচ (২৩৫,০০০ জন অধিবাসী) পরিবহন হাব, যখন রটারডেমের বন্দর শহর (৫৯০,০০০ অধিবাসী) অর্থনৈতিক হার্টএলটি গঠন করে। এই চারটি শহর একত্রে আলাদা আলাদা আলাদা শহর বসিয়েছে, রান্ডস্তাদ গঠন করে, যার জনসংখ্যা প্রায় ৬,১০০,০০০।







জনসংখ্যা।
নেদারল্যান্ডস ২০০০ সালে ১৫,৮৯৮,৩৩১ জন জনসংখ্যা পেয়েছিল। এটি ইউরোপের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ (১৯৯৬ সালে প্রতি বর্গমিটারে প্রতি বর্গ মাইলের মধ্যে ১১৯৬ জন লোক) [৪৬২ প্রতি বর্গ কিলোমিটার]। আছে ২,৭০০,০০০ বিদেশী বাসিন্দাদের। সংখ্যাগরিষ্ঠ, প্রায় ৭৮০,০০০, ইউরোপীয় ইউনিয়ন থেকে শুরু, ৪৩২০০০ জার্মান সহ। অন্যান্য ক্ষুদ্রতম দল সুরিনামী (২৯৭০০০), তুর্কি (৩০০,০০০), মরোক্যান্স (২৫২,000) এবং অ্যান্টিলিয়ন্স (৯৯০00)।
১৯৯৬সালে গড় আয়ু ৭৫.২বছর এবং পুরুষদের জন্য ৮০.৭ বছর ছিল, এবং শিশু মৃত্যুর হার ছিল প্রতি ১০০০ প্রতি ৫.১ ছিল।


ভাষাগত দিক

নেদারল্যান্ডের সরকারি ভাষা হল স্ট্যান্ডার্ড ডাচ। এই ভাষাটি সমস্ত সরকারী বিষয়, মিডিয়া এবং স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলিতে ব্যবহৃত হয়। ডাচ শব্দটি সিনট্যাক্স এবং বানান উভয়ের মধ্যেই জার্মানির সাথে মিলছে। এটি ফরাসি এবং বিশেষ করে ইংরেজি থেকে শব্দ এবং কারিগরি শর্তাদি বিনামূল্যেভাবে গ্রহণ করে।


ডাচ এছাড়াও ফ্ল্যাণ্ডস, বেলজিয়াম, যেখানে এটি ফ্লেমিশ বলা হয় অফিসিয়াল ভাষা। ক্রাইওল ভাষা ক্রমবর্ধমান সুরিনাম এবং নেদারল্যান্ডস এন্টিলস মধ্যে ডাচ প্রতিস্থাপন হিসাবে decolonization অগ্রগতি। আফ্রিকান, যা ব্যাপকভাবে দক্ষিণ আফ্রিকায় কথা বলা হয়, ডাচদের সাথে সম্পর্কিত। ফ্রেইসিয়ান হল নেদারল্যান্ডসের দ্বিতীয় আধিকারিক ভাষা; এটি একটি অর্ধ মিলিয়ন ফ্রিজিয়ান দ্বারা কথিত হয় উপরন্তু, ডাচদের প্রায় পঁচিশটি প্রধান উপভাষা আছে


-প্রতীক +
জাতীয় পতাকার প্রদর্শনী এবং জাতীয় সংগীত গায়িকা কম সংখ্যক নাগরিকের পরিচয় প্রকাশের গুরুত্বপূর্ণ সমালোচনা। পতাকাটি লাল, সাদা এবং নীল রঙের তিনটি অনুভূমিক রেখাচিত্রে গঠিত। জাতীয় সংগীত হল উইলহেলমাস। এটি স্পেনের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের সময় একটি বিদ্রোহী গান ছিল এবং ১৯৩২সালে জাতীয় সংগীত হিসেবে গ্রহণ করা হয়েছিল।

সমুদ্রের সঙ্গে ডাচ জনগণের জটিল সম্পর্ক উল্লেখযোগ্য। সমুদ্র ঐতিহাসিকভাবে উভয় দ্বন্দ্বী এবং সহযোগীতা হয়েছে। ডাচরা ইচ্ছাকৃতভাবে নদীতে ডেকো ছিদ্র করে বিদেশি আগ্রাসকদেরকে অপহরণ করত। যাইহোক, বিস্তৃত পানির জন্য নয়, নেদারল্যান্ডের ৬৫ শতাংশ স্থায়ীভাবে বন্যা হবে। ডাচরা সমুদ্রের বিরুদ্ধে এবং তাদের পুনর্নির্মাণের বিরুদ্ধে সংগ্রামে গর্ব করে, যা তারা প্রকৃতির উপর প্রভুত্ব হিসাবে দেখে।



জাতীয় গর্বের আরেকটি উৎস যা আঞ্চলিক ও ধর্মীয় পার্থক্যকে পৃথক করে দেয়, বিশেষ করে ফুটবল এবং স্পিড স্কেটিং। যখনই জাতীয় দলের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করা হয়, অরঙ্গেমানিয়া রাজত্ব করে।

মানুষ কমলা (রাজকীয় পরিবারের নাম উল্লেখ করে), জাতীয় এবং কমলা পতাকা বাড়াতে এবং ঘরবাড়ি এবং রাস্তায় সজ্জিত, ক্রীড়াবিদ শ্রেষ্ঠত্বের দেশপ্রেমিক অনুভূতি জাতির মধ্যে বন্যা।
দ্য
Elfstedentocht ("ইয়াভেন-সিটি ট্যুর") এছাড়াও জাতীয় সচেতনতা বাড়াতে। Friesland এই গতি-স্কেটিং ইভেন্ট শুধুমাত্র মাঝে মাঝে দেখা হয় হিসাবে এটি হ্রদ দীর্ঘ সময় লাগে ১২৫ মাইল হ্রদ এবং খাল যে এগার ফ্রিসিয়ান শহর সংযোগ
জাতীয় প্রতীকবাদের নিখুঁত উদাহরণ হল ডাচ রাজকীয় পরিবার। রাণীকে ডাচ (জাতি) এর মূর্তি হিসেবে গণ্য করা হয় এবং যুদ্ধ, প্রতিকূলতা ও প্রাকৃতিক দুর্যোগের সময় আশা এবং ঐক্যের প্রতীক হিসেবে গণ্য করা হয়।



30 এপ্রিল তারিখে কুইন্সডে উদযাপন উপলক্ষে তার জনপ্রিয়তা বার্ষিকী। রাজধানী, আমস্টারডাম, বিশেষ করে, একটি বিশাল পশুপাখি বাজার এবং ওপেন এয়ার উত্সব মধ্যে রূপান্তরিত হয়।



১৯৪০-১৯৪৫ নাজি জার্মানির দখলে জাতীয় পরিচয় পত্র আট শতাধিক বিশ্বযুদ্ধের দ্বিতীয় স্তম্ভ ও স্মৃতিসৌধ রয়েছে এবং ডাচরা এখনো যুদ্ধকালীন সময়ে উল্লেখযোগ্য ঐতিহাসিক বিন্দু হিসেবে ব্যবহার করছে। ইহুদি ও অ ইহুদি ডাচ ভোগান্তি মোকাবেলায় জাতীয় স্মৃতিসৌধের একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য। নাৎসি শাসকদের বিরুদ্ধে তাদের প্রচণ্ড প্রতিদ্বন্দ্বিতা এবং তাদের ২৫০০০ ইহুদি এবং ৩০০,০০০ অ-ইহুদি ডাচদের আশ্রয়ের ব্যাপারে ডাচ গর্ব, কিন্তু সেখানে নাৎসিদের সাথে ব্যাপক সহযোগিতা ছিল। শত সহস্র যিহুদিদের ঘন ঘন ক্যাম্পে হস্তান্তর করা হয়েছিল। অ্যান ফ্র্যাঙ্ক ডাচদের গভীরভাবে দ্ব্যর্থহীন স্ব-উপলব্ধির প্রতীক হিসাবে শিকার, প্রতিবাদকারী, সহযোগী ও প্যাসিভ উপস্থাপককে চিত্রিত করে। ডাচ প্রতিবাদকারীদের দ্বারা ফ্রাঙ্ক পরিবারকে দুই বছর ধরে আশ্রয় দেওয়া হয়েছিল এবং শেষ পর্যন্ত ডাচ সহযোগীদের দ্বারা বিশ্বাসঘাতকতা করা হয়েছিল।








ইতিহাস এবং জাতিগত সম্পর্ক***

.
রাষ্ট্রের উত্থান অষ্টম বছরের যুদ্ধ (১৫৬৮-১৬৪৮) সময় ক্যাথলিক স্পেন থেকে স্বাধীনতার সংগ্রামে, বিশেষ করে সোড এবং সপ্তদশ শতাব্দীতে ডাচ জাতীয় পরিচয় উদ্ভূত হয়। ১৬৪৮ খ্রিস্টাব্দে মুনস্টারের সংগ্রন্থনে ডাচ জনগণ হাবসবার্গ থেকে স্বাধীনতা লাভ করে। ভিয়েতনামের কংগ্রেসের পর নেদারল্যান্ডস সাময়িকভাবে বেলজিয়ামের সাথে যুক্ত হয়েছিল। ক্যাথলিক বেলজিয়ান এলিট প্রোটেস্ট্যান্ট ডাচ থেকে তার স্বাধীনতা চাওয়া, এবং বেলজিয়াম ১৮৩৯সালে স্বাধীন হয়ে ওঠে।



জাতীয় পরিচয়.
ডাচ জাতীয় পরিচয় রাজনৈতিক সার্বভৌমত্ব এবং ধর্মীয় স্বাধীনতা জন্য ক্যাথলিক হ্যাবসবুর্গ (ফিলিপ দ্বিতীয়) থেকে সংগ্রাম থেকে উদ্ভূত। ডাচ বণিক শ্রেণী হাউস অফ অরেঞ্জের সাথে একটি জোট গঠন করে; বণিকরা যুদ্ধের জন্য তহবিল সরবরাহ করে, যখন হাউস অফ অরেঞ্জ রাজনৈতিক স্থিতিশীলতা ও সামরিক সুরক্ষা প্রদান করে। প্রাদেশিক viceroys হাতে ক্ষমতা বিশ্রাম হিসাবে শাসন কর্তৃত্বের শাসন তুলনায় ঐক্যমত্য এবং আলোচনার উপর আরো নির্ভরশীল হয়ে ওঠে।

ডাচ ব্যবসায়ীদের দ্রুত সম্প্রসারণে বাণিজ্য সম্পর্কের একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক প্রতিষ্ঠার সক্রিয়তা গড়ে ওঠে, যা নৌকার আধিপত্য সৃষ্টি করে এবং বণিক শ্রেণীর জন্য সম্পদ বৃদ্ধি করে। একটি ছোট জনসংখ্যা (১৬২২ সালে ৬৭০,০০০ জন বাসিন্দা) দ্বারা অক্ষম এবং ইংরেজ ও ফরাসিরা ক্রমবর্ধমান করে ঘেরাও করে, ডাচ প্রজাতন্ত্র পতন শুরু হয়। বিয়োগান্তকভাবে, সেই সময়ে, ধনবান বণিক শ্রেণীর সুস্পষ্ট খরচ

তথাকথিত গোল্ডেন এজ এর ফলে আমস্টারডামে স্পষ্টত খাল বাড়ি নির্মাণ করা হয়েছিল এবং শিল্পের মহান কাজগুলি কমিশন করা হয়েছিল।





নেদারল্যান্ডস উত্তর-পশ্চিমাঞ্চলের ইউরোপে ১৭৫০ সালের মধ্যে সবচেয়ে দরিদ্র দেশগুলোর মধ্যে একটি ছিল। ১৮১৩ সালে ফ্রান্সের দখলদারিত্ব (১৭৯৫-১৮১৩) শেষে, অরেঞ্জ-নাসাউ হাউস অফ উইলিয়াম আই সিংহাসনটি গ্রহণ করে এবং প্রথম ডাচ রাজা হয়ে ওঠে। ডাচ অধিনায়কগণ কখনোই ডাচ সমাজে উচ্চাকাঙ্খী ও প্রভাবের অবস্থানের সম্মুখীন হননি। ১৮৫১সালে সাংবিধানিক সংস্কারের পরই দেশটি শিল্পায়ন শুরু করে।


১৮৮৭সালে পল্লী-শহুরে অভিবাসনের এবং বিশেষত ১৮৮৭ সালে পুরুষের মাতৃভাষা প্রতিষ্ঠায় কিছু রাজনীতিবিদদের দৃষ্টিভঙ্গিপূর্ণ জীবনযাপনের প্রথাগত উপায় ছিল। ১৮৭৮ সালে এই প্রবণতা বিপরীত দিকে বিরোধী বিপ্লবী পার্টি প্রতিষ্ঠিত হয়। সেই দলটি বিভিন্ন রাজনৈতিক ও ধর্মীয় সম্প্রদায়ের জন্য স্বায়ত্তশাসনের কথা বলেছিল। এর উদ্যোগের ফলে প্রারম্ভিক বিংশ শতাব্দীতে উল্লম্ব বিভাজন বা বহুবচন নামে পরিচিত হয় যা স্তম্ভীকরণ নামে পরিচিত। পিলারাইজেশনটি বোঝায় যে ডাচ জনগোষ্ঠীর প্রতিটি পর্যাবৃত্ত উপায়ে সামাজিক প্রতিষ্ঠান ও সংগঠন (শ্রম ইউনিয়ন, বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়, রাজনৈতিক দল, সামাজিক দল, গীর্জা, সংবাদপত্র ও রেডিও স্টেশন) যা তাদের নির্দিষ্ট চাহিদা পূরণে অংশগ্রহণ করতে সক্ষম ছিল। চারটি প্রধান স্তম্ভ যেখানে ক্যাথলিক, প্রোটেস্ট্যান্ট, সমাজতান্ত্রিক, এবং রক্ষণশীল। জাতীয় রাজনীতিবিদদের মধ্যে স্তম্ভগুলির মধ্যে নিবিড় সহযোগিতা ও আলোচনার স্থান ছিল। ১৯৬০-এর দশকের শেষের দিকে ধর্মনিরপেক্ষতা ও মুক্তির ফলে একটি বৃহত্তর উল্লম্ব সামাজিক গতিশীলতা, ক্রমবর্ধমান বৈবাহিক সম্পর্ক, এবং চারটি স্তম্ভের প্রতিটিের সাথে পতিত শনাক্তকরণের কারণে অবক্ষয়ের পরিণতি ঘটে।


নেতিবাচক একটি শক্তিশালী স্ব-সচেতন জাতীয় পরিচয় এই কেন্দ্রাতিগের ঐতিহাসিক প্রক্রিয়ার কারণে বিকাশ করেনি, এবং একটি জাতীয় পরিচয় অস্বীকার এই ডাচ সংস্কৃতির একটি চিহ্নিতকরণ হয়ে ওঠে। ধর্মীয়, সাংস্কৃতিক ও জাতিগত বৈচিত্র্যকে ডাচ সংস্কৃতির মূল ধারণা বলে মনে করা হয়। ক্ষতিকারক ধর্মীয় ও আঞ্চলিক সংখ্যালঘুদের দৃঢ়তা এবং প্রশাসনিক ক্ষমতার বিকেন্দ্রীকরণের ফলে সাংস্কৃতিক বৈচিত্র্য বেঁচে থাকতে পারে একটি দেশভিত্তিক শেয়ারিং পরিচয় অনুপস্থিতিতে, রেন্দার্ড সংস্কৃতিতে জাতীয় পরিচয়ের বেশিরভাগ মার্কার সরবরাহ করা হয়েছে।








জাতিগত সম্পর্ক
ডাচ জনগণের মধ্যে বর্ণবাদ বা জাতিগত বৈষম্য সম্পর্কে অনেক বিতর্ক নেই, সম্ভবত তাদের স্ব-লিখিত সহনশীলতার কারণে। তবুও, অধিকাংশ অ ইউরোপিয়ান সংখ্যালঘুদের আর্থ-সামাজিক অবস্থান আদিবাসী জনসংখ্যার তুলনায় অনেক বেশি খারাপ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অভিবাসী গোষ্ঠীর অবস্থা মূলত মুহূর্তে এবং তাদের প্রবেশের শর্তের ওপর নির্ভরশীল। ইন্দোনেশিয়ার ইন্দোনেশিয়ার স্বাধীনতার পর ১৯৫০ সালে ডাচভাষী ইন্দোনেশিয়ানরা যুদ্ধের পরে অর্থনৈতিক উত্থানের উচ্চতায় এসে পৌঁছায়। ইন্দোনেশিয়ানদের ডাচ সমাজে স্থিতিশীল অবস্থান নিশ্চিত করার জন্য যথেষ্ট সময় ছিল। এর বিপরীতে ভূমধ্যসাগরীয় অতিথি শ্রমিক যারা ১৯৬০ এর দশকের শেষের দিকে এসেছিলেন এবং ১৯৭০-এর দশকের প্রথম দিকে নিজেদেরকে বিবেচনা করেছিলেন এবং ডাচ কর্তৃপক্ষকে তাজমহল বাসিন্দার হিসাবে দেখেছিলেন এবং এভাবে তারা নিজেদেরকে ডাচ সংস্কৃতির সাথে পরিচিত করেনি। গেস্ট কর্মীদের মূলত স্পেন এবং ইতালি থেকে এবং পরে তুরস্ক ও মরক্কো থেকে নিয়োগ করা হয়েছিল যারা কর্মী শিল্প ও সেবা খাতে অশিক্ষিত শ্রমিক কাজ করে। ১৯৭৫ সালে সুরিনাম স্বাধীন হওয়ার পর অনেক ডাচভাষী সুরিনামী আসেন। ১৯৭০-এর দশকের অর্থনৈতিক পতনের ফলে এ অভিবাসীদের এবং দুর্বল শিক্ষিত তুর্কি ও মরোক্কোর শ্রম অভিবাসীদের মধ্যে প্রথমটি ছিল।

১৯৮০ ও ১৯৯০-এর দশকে সুরিনামীর অবস্থান উন্নত হয়, তবে তুর্কি ও মরোক্যান্সরা ডাচ সমাজের সবচেয়ে অবহেলিত জাতিগত গোষ্ঠীগুলির মধ্যে অবস্থান করে।
নেদারল্যান্ডস অ্যান্টিলিসের স্থানীয় বাসিন্দাদের কাজ এবং শিক্ষা খোঁজার জন্য ১৯৭০ এর দশকের মাঝামাঝি থেকে নেদারল্যান্ডসে স্থানান্তরিত হয়েছে।
১৯৯০ এর দশকে পশ্চিম আফ্রিকার, সোমালিয়া, শ্রীলংকা, আফগানিস্তান ও বলকানদের কাছ থেকে শরণার্থীদের সুদৃঢ় দলগুলির অভিবাসনের দ্বারা চিহ্নিত করা হয়েছিল।




শহুরেবাদ, স্থাপত্য, এবং স্থান ব্যবহার
ডাচ শহরগুলি অত্যন্ত কম্প্যাক্ট এবং ঘনবসতিপূর্ণ।
সরকারি হস্তক্ষেপ নিশ্চিত করে যে আন্তঃনীতির ক্ষেত্রগুলি ভালভাবে রাখা হয় এবং জাতিগত ঘেটিস এবং শিল্পবৈশিষ্ট্যগুলি আবির্ভূত হয় না। প্রধান শহরগুলি ক্রমাগত শহুরে নবায়ন প্রকল্পগুলির বিষয়। জনসাধারণের জায়গা তৈরি করে সম্প্রদায়ের অনুভূতি জোরদার করার জন্য অনেক মনোযোগ দেওয়া হয়, যেমন বেঞ্চ এবং খেলার মাঠের সাথে পার্ক এবং স্কোয়ারগুলি। দেশের রেলপথ একটি জটিল নেটওয়ার্ক এবং সাইকেল পাথ একটি এমনকি denser ওয়েব আছে।


প্রাথমিকভাবে ডাচ স্থাপত্যের একটি ক্যাবলভিনবাদী মতাদর্শের অভিন্নতা এবং গৌরবময়তা দ্বারা প্রভাবিত ছিল। 1581 খ্রিস্টাব্দে নেদারল্যান্ডস স্পেন থেকে আলাদা হয়ে গেলে এই স্বতন্ত্র শৈলীটি আবির্ভূত হয়। ফ্রান্স ও গ্রেট ব্রিটেনের সমসাময়িকদের তুলনায়, আমন্ত্রিত ডাচ ব্যবসায়ীরা আমস্টারডামে মোটামুটি বিনয়ী কিন্তু আদি কাঁকড়া বাড়ি নির্মাণ করেছিল। ডাচ শহরগুলি প্যারিস ও লন্ডনের মহামহিম ও উদাসীনতা নয়, কারণ সরকার অসম্মানজনক ভবনগুলিতে মিলিত হয়।





সমসাময়িক ডাচ স্থাপত্য আরও মহাজাগতিক। এক্সপোসিস্টাইটিস্ট আমস্টারডাম স্কুল এবং ১৯২০-এর দশকের স্টিলেস্ট স্থপতিরা আন্তর্জাতিক শিল্প আন্দোলনের দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।



দ্বিতীয় বিশ্বযুদ্ধের দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘূর্ণিঝড়ের প্রধান শৈলী আধুনিকতা হয়ে উঠেছিল। রটারডাম শহরের কেন্দ্র একটি আদর্শ উদাহরণ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যাপকভাবে ধ্বংসপ্রাপ্ত, এই বন্দর শহরটির হৃদয় ইস্পাত এবং গ্লাস গেরস্থানের সঙ্গে একটি আমেরিকান শৈলী মধ্যে পুনর্নির্মাণ করা হয়েছিল বিংশ শতাব্দীর শেষের দিকে, রান্ডস্টেড শহরগুলি পোস্টমোডর্ন উপবন ব্যবসা পার্ক এবং অন্দর শপিং মলের উন্নয়ন শুরু করে।



ডাচরা স্থানীয় সংস্থার আকাঙ্ক্ষা করে থাকে যা পরিচ্ছন্নতা ও পাপহীনতার সমার্থক হিসাবে ক্যালভিনিস্ট ধারণাগুলি দ্বারা ক্রমানুসারে অবহিত হয়। বায়ু থেকে স্পষ্টতই ক্যালভিনীয় স্পেস স্পেস দেখা যায়। জমিটি মনোযোগে Mondrian- মত চৌকো এবং আয়তক্ষেত্র বিভক্ত করা হয়। কিছু অংশে, এটি খাল ও ডেকের প্রয়োজনীয়তার সাথে জলের ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট, কিন্তু এটি ক্রম এবং অভিন্নতার জন্য ডাচ ইচ্ছা প্রতিফলিত করে। এটি নিখুঁত উপবন হাউজিং উন্নয়ন প্রকল্পের মধ্যে সবচেয়ে পরিষ্কারভাবে দেখা যাবে।


ডাচ ঘর অপেক্ষাকৃত ছোট এবং বিশিষ্ট সামনে দরজা এবং বড় উইন্ডোজ আছে। হোমগুলি প্রচুর পরিমাণে আসবাবপত্র, গৃহমধ্যস্থ উদ্ভিদ এবং ফুল দিয়ে সজ্জিত। ডাচ অভ্যন্তরীণ বাইরের বিশ্বের একটি প্রতিফলন, জমাটবদ্ধ কিন্তু নিয়মিত এবং পরিষ্কার।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.