নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা আসে প্রাণ থেকে, তার জন্য কিছু চাইনা।

০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১:১০

কয়েকদিন আগে জামালপুর গিয়েছিলাম। ইচ্ছা ছিলো থাকবো।আমার আবার বন্ধুদের বাসায় থাকার অভাব নাই। কারন একটা থিউরি আছে, সেটা হল নিজের ছেলেকে সব বাবা মা বলে ওই ছেলে টা এতো ভালো। তুই কেন তার মতো হয়ে পারলিনা?আমিও আসলে সব বন্ধুদের বাড়িতে তার বাবা মার নিকট ওই থিউরির ফলাফল টাই পেয়ে থাকি।আমাকে তারা অনেকেই আইডল হিসেবে দেখে। বলতে গেলে নিজের সন্তান থেকে আমাকে বেশি যত্ন নেয়। যদি যাই কোনদিন কোন বাড়িতে। বিশেষ করে আমার আন্টিরা খুব বাবা বাবা ছাড়া কথাই বলেনা। কথা হল আমিও একটু সবার এই ভালোবাসার প্রতি দুর্বল।সবার এই বাবা ডাক আমার অন্তরে হাজার মায়ের জন্ম দেয়। তবে থাকা হল না।

আসার সময় এমন সময়ে রেল স্টেশনে গিয়েছি, দেখি ট্রেন ছেড়ে দিচ্ছে। আমি লেভেল ক্রসিং এ অটো রিকশা হতে নেমে গেলাম। আর দৌর দিলাম ট্রেনের দিকে। তারপর টিকেট কাটবো তার সময় কোথায়?তাও আবার লোকাল ট্রেন। নামটাও জানিনা। একজন বললো এটা ময়মনসিংহ এক্সপ্রেস না কি একটা। যাই হোক উঠলাম শেষের বগিতে । কারন আমি পিছন হতেই দৌরাতে দৌরাতে গিয়ে সেই শেষের বগিটাতে কোন রকম ঠাই পেয়েছি। অবশেষে বগিতে উঠলাম। তবে চিন্তা হচ্ছিলো আমি টিকেট ক্রয় করিনি। এটার জন্য জরিমানা হলে সমস্যা।তার উপর বসার জায়গা মাত্র নাই। থাক দাড়িয়ে আছি। আর ফোনে ১জিবি নেট ছিলো, বোনাস অফার হিসেবে পেয়েছিলাম। সেটা আসল কথা নয়। কথা হল পিছনের ছিট থেকে কেউ আমাকে ডাকলো। ভাবলাম হয়তো অন্য কাউকে ডাকছে।
আবার এই ভাই দাড়ায়া আছেন? আসেন আমাদের সাথে সিট ভাগাভাগি করে বসবোনে।আমি এখন বুঝলাম আমাকেই ডেকেছে। আমি গেলাম।একজন বড় ভাই। আমার চাইতে কিছু বড় হবে হয়তোবা।তার স্ত্রী আর ছোট ফুটফুটে কণ্যা। আমাকে জিজ্ঞাসু ভাবেই বললো, কোথায় যাবেন? আমি বলালাম ময়মনসিংহ। আপনার বাড়ি কি ময়মনসিংহ তেই? আমার বাড়িও। আমি থাকি শহরেই, মার্কেটে আমি ব্যবসা করি। আমি বললাম জি। আমিও ময়মনসিংহ থাকি। আমার বাড়িও ময়মনসিংহ।সে তখন বললো আমরা এক এলাকার মানুষ, না হয় একটু কষ্ট হলে হবে। তাই বলে বসার জায়গাটা ভাগ করে যাবোনা। বসুন একসাথে বসে যাই।আমি মনে মনে ভাগ্যকে ধন্যবাদ দিলাম। আর ধন্যবাদ দিলাম ওই ময়মনসিংহের আমার এলাকার ভাইকে। বুঝলাম আসলেই আমার এলাকাতে অনেক ভালো মানুষ আছে।আর তারা অনেক সহজেই মানুষকে ভাই ভাবতে পারে। তার ছোট মেয়ে আলতো আলতো কথা বলতে শিখছে।চললেট কে সে চককেট বলে।আর বাদাম কে নাকে বাজিয়ে কিছু একটা বলতে চায়। যাই হোক কি সুন্দর নিস্পাপ সে। বাদাম ওয়ালা আসলো, য়ার বায়না সে বাদাম খাবে।তার মা বললো না মা ট্রেনে এসব খায়না। বাবা বলে না থাকে কিছু হবেনা। খেতে চাইছে যখন।একটু পর আইসক্রিম ওয়ালা আসলো, মেয়ের বায়না, আইসকিলিম খাবো, আইসকিলিম। আচ্ছা বলে ওই ভাই আইসক্রিম ওয়ালাকে ডাকলো। ভাবি একটু নাক বাকা করে বলছে, কি করছো, বাবু চাইলো তাই এই সব কিছু খাওয়াতে হবে? আর এই আইসক্রিম ১০টাকা? আরে লাগবেনা। তিনিও তার স্ত্রীর মুখের দিকে তাকিয়ে একটু মুসকি হেসে বললো, আমার একটাই মাত্র আম্মা জান সে চাইছে। টাকা বেশি তো কি হইছে।কিনে দেই? মনে হয় অনুমতি চাইলো। বুঝলাম এই কথা শুনার পর তার (স্ত্রীর) মুখটা একেবারে উজ্জল হয়ে উঠলো। হয়তো তার কাছে অনুমতি নেয় এই জন্য সে খুশি। বা তার কথার সে ভালো মূল্যায়ন পায়, তার স্বামীর কাছে। এই জন্য তার মন খুশি। বা সে এই ভেবে খুশি তার স্বামী তার কণ্যাকে কত মূল্যায়ন করে আদর করে। স্নেহ করে। তার মুখের দিকে তাকানোর মতো ছিলো।
আসলে ভালোবাসা হয়তো এই মধুর সম্পর্ককেই বলে। দুটি মনের বিশ্বাস , ভালোবাসা মর্যাদা।
সব মিলিয়ে যখন মনে প্রশান্তি আসে। তার জন্য হাসতে ইচ্ছা করে, বাচতে ইচ্ছা করে। একসাথে বাচতে ইচ্ছা করে। একটু পর আসলো আচার ওয়ালা। পিচ্ছি বাবুটি তাও খাবে। এখন ভাই বলছে। আম্মু গাড়িতে আচার খায়না। ভুতে ধরবে। বুঝলাম ভাই কুসংস্কার বিশ্বাস করে।মামুনি এখন কিনে নেই বাসায় যাইয়া খাইবা হুম?আরো আইসক্রিম কিনে দিবো। বাবু বলে চানাচুল। হ চানাচুর ও। তুমি আর তোমার আম্মা খাইবা হুম? এই বলে সে কিছু চানাচুর প্যাকেট কিনে নিলো আর আচার ওয়ালার থেকে আচার। আমি দেখলাম তার স্ত্রী তার দিকে তাকিয়ে হাসছে। আসলে মানুষের এই খুশি,সুখ দেখলে আমার খুব ভালো লাগে উপভোগ করি। মানুষ তার ভালোবাসা কত ভাবে প্রকাশ করে। তাদের মন কত কিছু পেয়ে খুশি হয়। না পেয়েও খুশি হয়। ভালোবাসা থাকে মনে। আর তা পেতে মন লাগে, টাকা পয়সা নয়।লাগে মনের প্রাণের এক অটুট বন্ধন।আসল কথা হল আপনি ঠিক তখনি শান্তিতে থাকতে পারবেন, যখন আপনার লাইফ পার্টনার কে (স্ত্রী, স্বামী) শান্তিতে থাকতে দিবেন। আপনি তখনি ভালোবাসা, সম্মান পাবেন, যখন আপনার লাইফ পার্টনার (স্বামী, /স্ত্রী) কে আপনি নিজে ভালোবাসা দিবেন, সম্মান জানাবেন, তার আবেগ তার অনুভূতি গুলোকে মূল্যায়ন করবেন। তার চাওয়া তার কি পাওয়া আছে আপনার কাছে তা খেয়াল রাখবেন। সবচাইতে বড় কথা তাকে স্বাধীনতা দিবেন চলার, বলার।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১:৫৯

Monthu বলেছেন: বিষয় গুলো এতো বড় নয়। আবার এই ছোট ছোট বিষয়ে খেয়াল রাখলেই জীবন সুন্দর করা যায়। ভালোবাসা এই সব বিষয়, ঘটনার ই সমষ্টি।।। আর কিছুনা।।। ভালোলাগা রেখে গেলাম

০২ রা অক্টোবর, ২০১৮ রাত ২:০২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ আপনাকে।।। ভালোবাসা বিবেন

২| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ২:০০

Monthu বলেছেন: সুন্দর ভালোবাসার বর্ণনা

০২ রা অক্টোবর, ২০১৮ রাত ২:০২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

৩| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ৩:০৪

মাহমুদুর রহমান বলেছেন: ছেলে -মা আমি ৪ পেয়েছি।
মা- এটা কোন রেজাল্ট? ৫ আজকাল সাধারন ছেলেরাপেলেরাও পায়।তুই কেন পেলি না?
ছেলে-তোমার ছেলে যে অসাধারন।

০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ৭:৫৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: হুম

০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ৭:৫৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: তারপরেও আসলে ওই কথাটাও মা ভালোবাসার সাথেই বলে। মা যে কি। এর ব্যাখ্যা কেউ দিতে পারবে না।।। আর একমাত্র আপনজন, এমন কাছের যার ভালোবাসা ছাড়া মানুষ শূণ্য। বিগ জিরো

৪| ০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ৯:৪৪

রাজীব নুর বলেছেন:
ভাই লিকার ছাড়া কড়া H20 মাইরা এক কাপ চা দেন দেখি!

০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: খাবেন?? না পান করিবেন???

৫| ০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৪

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন।

০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ১১:২৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ কবি সাহেব

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.