নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

সবাই বলতে চায়, শুনতে চাইনা কেউ

১৬ ই অক্টোবর, ২০১৮ রাত ৩:৫৮

এই দুনিয়াতে সবাই শুধু বলতে চায়। সবাই ক্ষমতাবান হতে চায়। কেউ শুনতে চায়না। সবার চিন্তা একটাই তার দিকে সবাই নজর দিক।তাকে গুরুত্বপূর্ণ মনে করুক। আমজনতা বলতে চায়, নেতা বলতে চায়, সাংবাদিক বলতে চায়। মানবাধিকার কর্মী বলতে চায়। ব্লুগার বলতে চায়, কবি বলতে চায়, চামচা বলতে চায় চাটুকার বলতে চায়। কেউ শুনতে চায় না।
সবাই বলে, যার ক্ষমতা আছে সে অন্যের বলার হক্ক অধিকার ছিনিয়ে নেয়। অনেকে নিজের কথা অপরের মুখ দিয়ে বলায়। নিজে বলে না কিন্তু তার কথা হাজার লোকে বলে। টাকার লোভে বলে, মরার ভয়ে বলে, ক্ষমতার ভয়ে লোভে বলে । তারা যা লিখে তা মানুষ পড়ে। বাধ্য হয় তা ভাবতে। কেউ কথার বিরুদ্ধে কথা বললে তার মুখ বন্ধ করে দেয়, কলম বন্ধ করে দেয়। আর ব্লগে লিখলে ডিলেট করে দেয়। হা ভাবে আমি যা ভাবছি সেটাই গুরুত্বপূর্ণ। অন্য সবার কথা মূল্যহীন।
তারা সত্যবাদী কে মিথ্যাবাদি প্রমান করে। আর কথা বলতে মানা করে। বলে আমরা যা বলছি সেটাই বল। সেইভাবে বল। সমাজের সাথে চল। সমাজ যা বলে বল। আমিও ভেবেছিলাম হয়তো কিছু লোক মানুষের মুখের আর কলমের ভাষার স্বাধীনতা দেয়। না মিথ্যা তারাও কারো মাধ্যমে মোটিভেটেড। মন বিক্রি করে দিয়ে যারা নিজেকে স্বাধীন ভাবে তাকে কি বুঝাবো। আমাদের কথার মূল্য কোথায়?মূল্য চায় কে? কথা বলার প্লাটফর্ম কোথায়? শুনতে চাইলেও নিজের স্বাধীন ভাবনা বিচার থাকা চাই। যারা অন্যের কাছে নিজের ব্রেইন বিক্রি করে দেয় তাদের বলেই লাভ কি?শুনিয়ে লাভ কি? আমাদের তো সব কিছুই বোকার মতো চলে। টিয়া পাখির মতো শিক্ষা দেয়া কথা বারবার বলে। সবাই বলতে থাকো। বলতে বলতে যেদিন কথা শেষ হয়ে যাবে সেদিন কাউকে আমি রেকর্ড শুনিয়ে দিবোনে । এখন কারো কোন কথা শোনার সময় কোথায়? বলে যাও, সবাই বলতে থাকো । যদি বিশ্রাম নিতে মন চায়। তাহলে কি করবে না ভেবে বলতে থাকো । কে কার কথা শুনছে না ভেবেই বলতে থাকো ।। জীবনে কথা শেষ হলে কাজ ;করা শুরু করে দিয়ো।
অনেক মিডিয়া সাংবাদিক, লেখক বলতে চায়। তারা নাকি নিরপেক্ষ। আজ পর্যন্ত আমি এইটা বুঝতে পারলাম না নিরপেক্ষ জিনিসটা কি? সবাই কারো না কারো পক্ষ নেয়। তবে নিরপেক্ষ কি করে হল? আজকাল তো মানুষ নাম কামানোর জন্য নিজের কলম টাও বিক্রি করে দেয়। মাথা বিক্রি করে দেয়। নিরপেক্ষ জিনিসটা দেখতে কেমন আজ পর্যন্ত দেখতে পেলাম না। উদার নামে কি কোন প্রাণী এই গ্রহে বাসবাস করে?আমার মনে হয় নাই। অনেকে বলে আমি অনেক উদার অথচ সে তার বিপরীত পক্ষের কথা মেনে নেয়না। তাহলে উদার কি করে হল? আজব দুনিয়া, আজব সব মানুষ বাস করে এইখানে।
অনেকে বলে, বলেনা শুধু গলা ফাটিয়ে সবাইকে জানায় আমি বাক স্বাধীনতায় বিশ্বাসী। আসল সত্য তো তখনি বের হয়ে আসে যখন তুমি তার বিরুদ্ধে কোন কথা বল। বা এমন সত্য কথা বল যা তার পছন্দ নয়। তখন সেই বাক স্বাধীনতা মানা ব্যক্তিও রাক্ষস সয়তান আর ঘারতেরা হয়ে যায়। তোমার মুখ বন্ধ করে দেয়। সে বলে আর তোমাকে শুনতে হয়। মানুষ বলে , শুধুই বলতে চায়। গরীবের কথা কেউ শুনেনা। যার ক্ষমতা নাই তার কথা কেউ বুঝে না ।
১) ঘটনাটা এমন যার যেখানে ক্ষমতা আছে সে সেখানে স্বেচ্ছাচারিতা ভোগ করে। আর সেখানে ভুক্তভোগী লোকেরা তার অধিকারের স্বাধীনতা টুকু ভোগ করতে পারেনা।
২)বাক স্বাধীনতা বলতে আমি বলতে চাচ্ছি সংবিধানে যা আছে সেই বাক স্বাধীনতার কথা। আঈন অনুযায়ী যা সবার অধিকার। সকল নাগরীক তার মনের কথা বলবে লিখবে। সে নাস্তিক হোক, আস্তিক হোক, গরীব হোক, সম্পদশালী হোক, বিরোধী দল হোক,বা কোন কল্প কাহিনী লেখক হোক। আমাদের সমাজে সেই স্থান কোথায়?
৩)কেন মানুষ তার কথা তখন বলতে পারেনা। যখন সে সাধারণ একজন জনতা। বা বিপদে থাকা মানুষ। কেন? কেন যার যেখানে ক্ষমতা আছে সে সেখানে স্বেচ্ছাচারীতা শুরু করে? মানুষের অধিকার কেন দিতে চায়না?
হাজার প্রশ্ন আছে, উত্তর নাই। নাই মানে নাই।।।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:০৩

নজসু বলেছেন: কথা বলার স্বাধীনতা বড় বিষয়।
অনেকের কাছে সেটা নাও মনে হতে পারে।
আবার কেউ কেউ বেশি বেশি কথা বলে ফেলে।
কখনও কেউ অপ্রিয় সত্যও বলে ফেলে।

কারও কথায় কেউ খুশি হয়।
কারও কথায় কেউ বেজার হয়।

শুভ সকাল ভাই।

২| ১৬ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:২৫

রাজীব নুর বলেছেন: ব্লগাররাও তাদের মনের কথা গুলো সামুতে বলে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.