নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

ভুল ভাবনা পরিবর্তন করুন সব পাল্টে যাবে

১৯ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯



আমরা প্রতিদিনের জীবনে রাস্তাঘাট, পার্ক, অফিসে, কত স্থানে যাই। আমরা দুনিয়াকে নিজেদের মতো দেখি। ভালো কথা আপনি নিজেদের আপন ভাবনায় দুনিয়া দেখবেন। আমিও দেখি। তাই বলে সবাইকে নিজের মতো ভাবা কতটা যুক্তিগত? মানুষ কে দেখেই তাকে অপরাধী ঘোসনা করা কতটা যুক্তিগত? মানুষকে আমরা যেভাবে দেখছি, চোখের দেখাটাই বড় কথা নয়, এটা জানা দরকার আসুন কিছু ঘটনা উল্লেখ করি ।




১)ধরে নিন রাস্তায় একজন মেয়ে দাড়িয়ে আছে, রাস্তার অপর পাশে ৪ জন লোক দাড়িয়ে।চারজন ই মেয়ে যেদিকে দাড়িয়ে সেই দিকে তাকিয়ে আছে ।।।
এখন মেয়েটা ভাবতেছে কি খারাপ পুরুষ জাতি। এতো খারাপ? কিভাবে তাকিয়ে আছে., মনে হয় চোখ দিয়েই খেয়ে নিবে। ;(বি দ্রঃ নারীবাদি লোকেরা এভাবেই লিখে) চোখ দিয়ে ধর্ষণ করতেছে লুচ্চার দল।।
আসল ঘটনা কিঃ ১ম ব্যক্তি একজন অন্ধ লোক। চোখে কম দেখে। সে এতো দূরে তো দেখেই না। বরং সে ১ফিট দুরেও ভালো করে দেখে না ।
২য় ব্যক্তি ঃ সে ঠিক সাইটে একটা পিচ্চিকে দেখতেছিলো, সাথে তার বন্ধুকে বলিতেছিল, দেখ পিচ্ছি কি করতেছে.। হা হা হা চকলেট টা মুখে মাখাইয়া খাইতাছে। কি কিউট না?? বাবুটা।। তার বন্ধু ৩য় লোক সে দেয়ালে পোস্টার দেখতেছিল। দেখ। ব্যাটা নিজেকে কি বড় নেতা ভাবে। এতো বড় বড় পোস্টার ছাপাইছে, দেখ নিজের ছবিটা বড় বড় করে দিয়েছে। অথচ নেত্রীর ছবি, ছোট, । এইটা কি বুঝাইতে চায় সে? তার দাম বেশি নেত্রীর দাম কম। পেপারে দেখস নাই? নেত্রীর ছবি এতো ছোট দেয়ার কোন নিয়ম নাই। এই সব নিয়া কথা বলছিলো দুই জন।
৪র্থ ব্যক্তি টা মেয়ের দিকে তাকিয়ে ছিলো। তবে বলল না ভাই জামার রংটা ভালোনা। এই একটা লোক ই মেয়ের দিকে তাকিয়ে ছিলো অথচ মেয়েটি সবাইকে এক সাথে অপরাধী ঘোসনা করলো। পাঠক বলবে মেয়েটির মনের কথা ওই চারজন জানলো কেমনে, ? হুম গুরুত্বপূর্ণ প্রশ্ন, একটু পরেই তার বান্ধবীর আগমন হতেই, সে বীরের মতো ওই ডায়লগটাই মেরেছে। কাউকে ভয় পাইনা। দেখ দেখ কেমনে তাকায়া আছে. মনে হয় গিলে খাবে।

আসল কথায় আসি। কলেজে কিছু পোলাপান থাকে যারা সারাদিন মেয়েদের পিছনে ঘুরে। প্রেম করার নিয়ত নিয়াই তারা এই কাজ করে।
তবে আমি এমন ছেলে দেখেছি। এরা রাজনীতি ছাড়া কিছুই বুঝেনা। এমন কি তাদের জীবনে কোন মেয়ে বন্ধুও নাই। তারা বলে মেয়েদের সাথে প্রেম করলে, পিছনে ঘুরলে অনেক লস, ১) তাদের সময় দিতে হবে মেয়েদের সময় দিলে রাজনীতিতে সময় দিতে পারবো না। (২) তাদের পিছনে ঘুরলে অপজিশন লোকেরা খারাপ তথ্য ছড়াইতে পারে।তাই আমার ক্যারিয়ার খারাপ হতে পারে। (৩)ক্ষমতার অপব্যবহার করা যাবে না। মেয়েদের সাথে ঘুরলে খারাপ ইমেজ ছড়াতে পারে।। তাই এরা প্রেম করেনা। সবাইনা। আর ওই চার জনের একজন ছিলো এমন ই মাইন্ডের লোক।।। তাহলে কি বুঝলেন? মানুষ তাকিয়ে আছে মানে এই না আপনাকে দেখতাছে

ঘটনা দুই , আমি বসে আছি, এক জনের জন্য অপেক্ষারত, হাসপাতালে, । তো কি করবো নেট অপেন করে ব্লগে ঘুরলাম। কিছুক্ষণ ম্যাসেঞ্জারে কাটালাম। ফেসবুক চালাইনা। অনেক দিন হল ছেড়ে দিয়েছি। তো আমার কাজ নাই বসে আছি। দেখি অপর পাশে দেয়ালে কি কি নির্দেশিকা লেখা। পড়া শুরু করলাম। কি লিখছে?

কিছু মেয়ে বসে ছিল। খেয়াল করেছি তবে আমার বিরক্ত লাগে যদি কেউ বসিয়া রাখে, অপেক্ষা করা একদম ভালো লাগে না। যাই হোক এদিকে ওদিকে অনেক কিছুই দেখছি। উপভোগ করা যাকে বলে।
★একটা পিচ্চি চললেট খাবে বলে চিক্কার দিতেছে। আবার তার পিচ্চি ভাইকে নিয়া খেলা করছে। পিচ্চিটা অনেক কিউট। আমার কাছে শিশুর এই আচরণ খুব ভালো লাগে। ৫০০টাকা দিয়ে মেটিনি শো দেখার মতো উপভোগ করি।
★আরেকটা পিচ্ছি তার মার সাথে বসে আছে। মেয়ে, পিচ্চির নাম আমার বড় আপুর সাথে মিলে। সে অনেক ট্যালেন্ট।।। তার মাকে এইটা সেইটা প্রশ্ন করতেছে। আর বুড়ির মতো নিজেই বলে দেয়। এমন ট্যালেন্টেড পিচ্চি আমি কোনদিন দেখিনাই। শিশুরা তার ভালোবাসা দিয়ে সবাইকে আকর্ষণ করে। হঠাত সেই কাহিনি ময় ডায়লগ কানে এলো। ওই মেয়ে গুলোর একটা বলতেছে, দেখ তোর দিকে কেমনে ডেব ডেব করে তাকিয়ে আছে। ছি ছি ছি মন থেকে এই কথাটা বের হল আমার। আমি তাদের দিকে একবারো তাকাইনি। বলতে গেলে এতোক্ষন এই পিচ্চি দুইটার দিকেই তাকিয়ে ছিলাম। মাঝখানে তারা থাকলে আমার কি অপরাধ বুঝিনা


নারীবাদিদের কি বলবো? তারা পাইলে তার বাবারেও ছাড়েনা । কোন এক লেখিকা তার মামা, বাবা সবাইকে অপরাধী বলে ঘোসনা দিয়েছিল।এখন আমরা পুরা জাতিই অপরাধী হয়ে গেছি।

ওই কাহিনি টা মনে পড়ে বারবার । একটা পুকুর। সকাল বেলা দুই লোক হাত মুখ ধুচ্ছে। একজন চোর আরেকজন হুজুর। হুজুর ভাবে আহা এই লোকটা কত ভালো। এই শীতের রাতেও অযু করে নানাজ আদায় করবে। চোর ভাবে শালা ও আমার মতো, দেখো সারারাত চুরি করে এসে গোসল করতেছে।



আপনি কি ভাবছেন তা আমার দেখার বিষয় না। সবাইকে অপরাধী বললেই সবাই অপরাধী হয়ে যায়না।। সবাই আপনার মতো না।
জীবনে অনেক দুঃখী কষ্ট সয়ে বড় হয়ে, ফালতু জিনিস নিয়া ভাবনার সময় নাই। তার পরেও ভাবতে হয়। কেন জানেন? আপনাদের আচরণের জন্য এখন যুগ আপনাদের কাউকে নির্যাতন মামলা দিয়ে দিলে আমাদের জীবন শেষ। অথচ একবার ভেবেও দেখেন না ক্যারেক্টার সার্টিফিকেট রাস্তায় দাড়িয়ে দিয়ে দেন।

জীবনটা এতো সহজ না। সারাদিন অনেক কাজ থাকে। চোখটা খালি আপনাদের দিকে তাকানোর জন্য না।।। আরো কাজ আছে।


আজ শুধু দুইটা ঘটনা তুলে ধরলাম। এমন অনেক কাহিনি আছে। গ্রাম থেকে আসা কিছু মেয়ে ভাবে সবাই তাদের দিকেই তাকিয়ে থাকে। আর কিছু নারী আছে তারা ভাবে যে তারা খুব সুন্দরী। সব পুরুষ শুধু তাদের দেখে। মানুষের আর কোন কাজ নাই। মানুষ শুধু তাদের দেখে। কিছু তো এতো ডেঞ্জারাস যে তারা ভাবে সবাই তাদের ধর্ষণ করার জন্য বসে আছে। আর রাস্তায় এমন মন্তব্য করে। মরা লাশের ও মাথা খারাপ হয়ে যাবে। তারা বলে কাউকে ভয় পাইনা। আচ্ছা ভালো কথা। তারপর যা বলে মনে হয় দুনিয়াতে আমাদের কোন কাজ নাই। সারাদিন চোখের তাকিয়ে থাকাই কাজ। এটা দিনে দিনে বাড়বে। তাতে আমাদের কি।।

নারী না পুরুষ না, দেশে বেচে থাকার অধিকার সবার আছে। অধিকার ছাড়া কেউ স্বাধীনতা ভোগ করতে না পারলে আমরা কেন দেশ স্বাধীন করেছি? তাই বলে দেশে মেন্টাল রোগী দিনে দিনে বৃৃদ্ধি পাচ্ছে এটা ঠিক নয়।

মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:০০

হাবিব বলেছেন: আমার দাদী বলতো যার জ্ঞান হয়না নয় বছরে তার হবেনা নব্বই বছরে.........।

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:০৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: হুম। আমার দাদীও বলতো। আসলে সাধারণ জ্ঞান এমন জিনিস। এটা নামে সাধারণ জ্ঞান হলেও। এই সাধারণ জ্ঞান টাই সবার কাছে থাকেনা।।

কোথায় কি বলতে হবে। কাকে কি বলতে হবে ।। না বুঝেই যা তা বলবে। আর নিজেকে খুব বড় বীর ভাবে। ভাবে বাহ আমি খুব সাহসী হয়ে গেছি

২| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:২৮

রাজীব নুর বলেছেন: আমি আজকাল শুধু একটা কথাই ভাবি- যুদ্ধ নয়, শান্তি।

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:০৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ঠিক বলেছেন।।। শান্তি চাই।। আর সেই শান্তি সবাই মিলে উপভোগ করতে চাই।।

সবাই শান্তিতে থাকুক এই কামনা করি

৩| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:০৬

সাত সাগরের মাঝি ২ বলেছেন: সেফ করে আবার কেন জেনারেল করা হলো!

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:০৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: কখন? এইটাও হয় নাকি? বুঝলাম না... সেফ করে আবার ফিরিয়ে নিয়েছে?

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:১৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনাকে নোটিফিকেশন দিয়েছে তো। সেখানে বলেই দিয়েছে। কেন কি একশন নিয়েছে। সব বলে দিবে।।। আপনি ইমেইলে চেক করুন। সেখানে বিস্তারিত বলে দেয়।।

৪| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৩৯

আরোহী আশা বলেছেন: গল্প ভালো লেগেছে,,,,,,,,

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

৫| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: তো; তেনারাকি অতিব সুন্দরী ছিলেন? :P

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৫১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: হা হা হা। ভাই সবাই নিজেকে সুন্দরীই ভাবে। হয়তো তারা নিজেদের সুন্দরীই ভাবে। যাই হোক ভাই এতো ব্যস্ততার মাঝে আমার চোখ তাদের দিকে ছিলোনা। কিন্তু কথাটা কানে লেগেছে।
যাই হোক তাদের যা ইচ্ছা করুক। আমার কি।

৬| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মেয়েদের দোষ দিয়ে আর কী হবে? সমাজের পুরুষদের আচরণই তো তাদের বাধ্য করেছে। আর সতর্ক হওয়া উচিত-ও। আজকাল পরিচিত, অপরিচিত পুরুষরা যা আচরণ শুরু করেছে মেয়েরা আর কাউকেই বিশ্বাস করার কথা না...

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ওর উল্টা দিকো কম নাই। বুঝছেন ভাই। তারা এখন এই আইনের কারনে মানুষকে ব্লেক মেইল করে। শুধু এইটা না। ভয় দেখিয়ে টাকা উসুল করে।।। ভারতের আসামের ঘটনা টা আর। আমাদের এলাকার ঘটনাটা একেবারে কম নয়। । নারী নির্যাতন মামলা দিয়ে কিভাবে কি করে।।


সমাজে হুশিয়ার থাকা ভালো। তাই বলে রাস্তায় হেটে যাবেন আর সবাইক্র সন্দেহ করবেন। এটা কোন কাজ না।

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: বাসে, হাসপাতালে , এসব পাবলিক পরিবেশ। পাশে মানুষ এসে বসবেই। তার পাশে এরকম কথা বলার কোন মানে নাই।।
আর হাসপাতালে কেউ মেয়ে দেখতে যায়না। সবাই নানান সমস্যা নিয়ে যায়। মাথায় বিপদের চিন্তা ।। মনে কষ্ট কত কি।

এমন সময় এমন কথা শুনতে কার ভালো লাগে? ভাই প্রতিটা জিনিসের একটা মুহুর্ত থাকে

৭| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১৮

অপু দ্যা গ্রেট বলেছেন:



এখন তো খালি অপরাধী গানটার কথা মনে পরতেছে । তবে আমার সাথে অনেক বাস্তব অভিজ্ঞতা আছে । তবে ব্লগে লিখতে পারছি না । আমাকে ধুয়ে দেবে নারীবাদীরা ।

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ভয়ের কিছু নাই।।। সত্য জিনিস বেড়িয়ে আসবেই।। আজকের দিনে মিডিয়াও একই রকম

৮| ১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:২৩

আরোগ্য বলেছেন: কেউ তাকালে রাগ করে, আর কেউ না তাকালে।

১৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: মেয়েদের এতো দেখার কিছু নাই। তারাও কারো মা বোন, । আপনার আমার। যাই হোক। আমরা তাদের সম্মান করবো। তবে কিছু মানুষ এমন আচরণ করে। খুব খারাপ লাগে।।

আমার মতে প্রতিটা মানুষের অধিকার আছে। সে সম্মানের সাথে বাচবে। তার কাজ কর্ম করবে। সেটা নারী হোক আর পুরুষ।
তোমার ক্ষমতা আছে। আঈনের সুপারিশ পাও। তাই বলে মানুষকে অসম্মান করবে । এটা কোন ধরনের কাজ

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমরা যারা শিক্ষিত সমাজ আছি। যারা আসলেই সচেতন। তারা কোনদিন কাউকে অপমান করেনা। তবে এক রোখা আমরা নই। আমি মনে করি নারীর সম্মান দেয়া দরকার।। তাই বলে এই না যে নারী অধিকার আইনের খারাপ অপব্যবহার কারিকেও কিছু বলবোনা।


৯| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:২৮

প্রামানিক বলেছেন: ভালো লাগল। ধন্যবাদ

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনাকেও ধন্যবাদ

১০| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৯

eajulhas বলেছেন: দম আছে ভাইজান। খুব ভাল লিখেছেন।

২০ শে নভেম্বর, ২০১৮ ভোর ৬:৫৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ।।। ভালো থাকবেন। ভালোবাসা নিবেন।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.