নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

আমি আপনি নিজেরাই দেশের অবস্থা পাল্টাতে পারি (সরকার আমাকে আপনাকে নিয়েই গড়ে উঠে, সরকার শুধু নেতারা নয়)

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:৪৮

আমরা প্রায় সবসময় বলে থাকি দেশের কিছু হবেনা। আমিও বলে থাকি। ;দেশে দুর্নীতিবাজ দিয়ে ভরে গেছে । দেশের কিছু হবেনা। সমাজের কিছু হবেনা। আমাদের জনগন নিজ দেশের ভালো বুঝেনা। রাজনীতি নোংড়ামি দিয়ে ভরে গেছে। আরো নানান সমস্যার কথা বলি।। আমরা কি কোনদিন চিন্তা করি,? রাজনীতিতে কারা আছে? সরকারের আমলা, মন্ত্রী, এসব কারা? জনগন কারা /? প্রতিটা সেক্টরে আমরাই জনগন ই মন্ত্রী নেতা, আমলা । আমরা চাইলেই নিজেদের মাঝে পরিবর্তন আনতে পারি ।
১)প্রতিটা প্রদক্ষিণ নিজের মনে করে নেয়া আমাদের সমাজে অনেক কাজ আছে। যা সমাজকে পাল্টাতে পারে। আমরা সেসব কাজ নিজের মনে করে কর্তব্য মনে করে করলেই পরিবর্তন আসবে সমাজে। আমরা যদি নিজে এলাকার রাস্তাঘাটে ময়লা না ফেলি। খোলা স্থানে, জনবহুল স্থানে সিগারেট না পান করি, আর শহর পরিস্কার রাখতে সাহায্য করি তাহলেই হয়। কে করেনা চিন্তা না করে নিজে করলেই হয়। প্রতিটা আমি মিলেই আমরা আর আমাদের সবাইকে মিলিয়ে আমাদের সমাজ
২) কোন কাজ ছোট নয়, ছোট কাজ বড় হয় আপনি নিজে ভাবছেন আমার একা ভাবলে লাভ কি? প্রতিটা এমন ছোট ছোট ভাবনা দেশ বদলায়। নেগেটিভ ভাবলে নেগেটিভ পজেটিভ ভাবনা থাকলে পজেটিভ। কারন ক্ষুদ্র ক্ষুদ্র আমিকে ঘিরেই সমাজের বিশাল পরিবর্তন হয়।
)
৩)দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন ঃ দেশে এই নাই সেই নাই। এসব বলে মাথা খারাপ না করে দেখে আসুন। আসলে কি নাই। কি আছে। নিজের মনকে কাজে লাগান। বিদেশে গেলে এই হয় সেই হয়। আসলে কি হয় জেনে দেখুন। আপনি দেশে নাগরীক। অন্য দেশে ৩য় শ্রেণীর লোক। অনেক দেশে আপনি শুধুই কাজের লোক। তাও আবার কোন মূল্যহীন কাজের লোক। তাই নিজের দেশে থাকুন। দেশের মেধা দেশেই রাখুন।
৪)জাতিগত বিভেদ ভুলে যান আমাদের দেশে এই বিভেদের কারনে জত সাম্প্রদায়িক মারামারি হয়ে থাকে। রাজনীতির প্রধান তাসের তুরুপ এই সাম্প্রদায়িক বিভেদ। তাই আপনার নিজেকে পাল্টাতে হবে। নিজে পাল্টাতে পারলে দেশ ভালো থাকবে।

৪) নিজের অধিকার সম্পর্কে সচেতন হোন আপনার অধিকার সম্পর্কে সচেতন হোন। আপনি দেশের কাছে কি কি ভোগ করতে পারেন। জানি দেশ উন্নত নয়। আমাদের চিকিৎসা, শিক্ষা তেমন উন্নত নয়। তাই বলে এতোটা অনুন্নত ও নয় যে আপনাকে বেসরকারি ক্লিনিক, হাসপাতালে গিয়ে চিকিৎসার নামে সব টাকা খরচ করতে হবে। শিক্ষিত নাগরীক হিসেবে নিজেকে গড়ে তুলুন। আপনি দেশের নাগরিক, আপনি কেন সেবা পাবেননা সেটা জানার হক্ক আছে আপনার? সেটা জানতে চান। সচেতন নাগরিক হওয়া আর ভোটাধিকার সব সব কিছুই আপনার জন্য জানতে হবে আপনাকে। আর জানাতে হবে আপনার ভাইকে।

৫)আপনার নাগরিক কর্তব্য সম্পর্কে সচেতন হোন আপনার কর্তব্য পালন ই আপনার অধিকার পেতে সাহায্য করবে। তাই আপনি শিক্ষত হয়ে আপনার কর্তব্য সম্পর্কে সচেতন হয়ে নিন। আপনি দেশের শাসন নির্বাহ না করলেও তার অনেক কাজ আপনার জানা থাকা দরকার। আপনার রাষ্ট্র থেকে আপনি কি পাচ্ছেন? কেন পাচ্ছেন না। জেনে তার প্রতিকার করুন।


৬) ধর্মগত জাতিগত বিভেদ ভুলে একতা গড়ে তুলুন, নিজেদের একতাই পারে দেশের সমস্যা দূর করতে , আমাদের সমাজে মানুষ ধর্মীয় বিভেদ মানে না। আমি এমন অনেক উদাহরণ নিজ চোখে দেখেছি। তার পরেও আমাদের কিছু কথা, উরন্ত নিউজ, আর রাজনীতি বলে আমাদের মাঝে কোন মিত্রতা নাই। আমরা এই সব খালি নিউজ, খুব বিশ্বাস করি। আমাদের উচিত এইসব চিলে কান নিয়েছে নিউজ না দেখে। সামাজিক ঐক্য গড়ে তোলা। নিজেদের সাম্প্রদায়িক মনকে প্রসারিত করে ভাষাগত মনকে প্রসারিত করা।
আর সমাজে একটি সুন্দর পরিবেশ গড়ে তোলা। আমরা যেখানে বাংগালি সম্প্রদায় হিসেবে পরিচিতি পাবো। আমাদের মাঝে কোন ধর্মের বিভেদ থাকবেনা। সকল ধর্মের মানুষ এক পরিচয়ে জাতি গড়ে তুলবে। সবার পরিচয় হবে এক বাংলাদেশি।



৭) স্বপ্ন হতে হবে বড়, উপরে উঠার আশা থাকবে প্রাণে আমি একা কিছুই করতে পারবোনা। এই ভাবনা যতো তারাতারি দূর করবো। তত তারাতারি আমরা একটা সামাজিক ঐক্য গড়তে পারবো। আমি পারিনা। একা কি করবো? এক কি করা যায়? এই প্রশ্ন আমাদের পিছিয়ে রাখে। একত্র হয়ে কাজ করতে দেয় না। আমরা ভাবিনা একা, ২একা ১০একা নাগরিক মিলেই হাজার লোক হবে। তারপর আর আমরা একা থাকবো না। তবে কোন একা লোককেই শুরু করতে হবে। তারপর আরো লোক একসাথে হবে। ভাবনাকে পাল্টাও দেশ পাল্টে যাবে।



৮)প্রশ্ন করতে শিখো, প্রশ্ন করার যোগ্যতা অর্জন কর তুমি দেশের সেবা কেন পাচ্ছোনা? কি কি সেবা পাওয়ার অধিকার আছে?
কি কি উন্নয়নের দরকার ছিলো? কেন হচ্ছে না? তোমার কর্তব্য কি? কিভাবে তা পালন করবে? সব প্রশ্ন কর।।

৯)সঠিক উত্তর খুঁজে বের কর তুমি কি কি করতে পারো? তার উত্তর নিজের ভিতর থেকেই বের কর। তোমার কর্তব্য কি? উত্তর জেনে কাজে লেগে যাও। বড় কাজ না পারো রাস্তা হতে একটা ময়লা সরানোর মাধ্যমে শুরু কর।


১০)তুমি শুরু কর, তোমাকে দেখে আরো ১০০মানুষ ভালো কাজ শুরু করবে তুমি বাল্য বিবাহ বন্ধ কর। যৌতুক একটা মরন ব্যাধি তুমি এটা নিও না। তুমি ড্রাইভিং শিখে গাড়ি চালাও, তুমি কর পরিশোধ কর। বে আইনি কাজ করোনা। গাছ কাটা বন্ধ কর। এটাই দেশে সবার মাঝে ছড়িয়ে যাবে


১১)নিজে ভালো কাজ শুরু কর। আর এই কাজকে সবার মাঝে প্রসারিত কর। একজন, একজন করেই লোক বৃৃদ্ধি পাবে। আস্তে আস্তে তোমার ভালো কাজ সবার ভালো লাগবে, সবাই করার ইচ্ছা জাগাবে।


12)সবসময় পজেটিভ চিন্তা করুন ভালো চিন্তা দিয়ে নিজেকে ঘিরে রাখুন। খারাপ চিন্তা নিজের মন থেকে দূরে রাখুন। খারাপ চিন্তা দিয়ে মন মানসিকতাকে পূর্ণ করে রাখবেন না। মন্দ চিন্তা, আশাহীনতা এসব মনে ধারন করে রাখবেন না।ভালো চিন্তা আর পরিশ্রমী চিন্তা দিয়ে নিজেকে ঘিরে রাখুন।



১৩)দেশ সম্পর্কে ভালো চিন্তা করুন। দেশকে ভালোবাসুন। আমাদের মাঝেই রাজনেতা শুয়ে আছে। আমাদের মাঝেই আমলা, মন্ত্রী,। নেতা কোন ভিন্ন প্রাণী নয়। তারাও আমাদের মতো জনগন। তাই নিজেকে জনগন ভাবতে শিখুন। আর নিজের দেশকে ভালোবাসুন। ভালোবাসা শ্রদ্ধাবোধ থেকেই দেশের জন্য ক্ষুদ্র ক্ষুদ্র কাজ করতে মনে চাইবে। আর এই ক্ষুদ্র ক্ষুদ্র কাজ ই বড় আকার নিবে। সবাই মিলে দেশ গড়ার যে আশা সেটা পুরন হবে।

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:১৩

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: জনগণের পজেটিভ চিন্তা আমাদের নেগেটিভ রাজনীতিকে পকেটিব করে দিবে!?

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:১৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: রাজনীতি ছাড়াই আমরা অনেক দেশ প্রেম দেখাতে পারি

২| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২০

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি ১৮ কোটী মানুষের জীবনকে নিয়ন্ত্রিত করছে আজীবন; আপনি একজন মানুষের জীবনকে সামান্য সময়ের জন্য বদলাতে হিমশিম খাবেন; রাজনীতি ও অর্থনীতি সবকিছু কন্ট্রোল করে।

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: এইখানে এক, ওই খানে এক। সব মিলিয়ে ই লক্ষ হয়।। লক্ষ মানুষ কোন একটা পোগ্রামিং এর মতোই। একটা একটা সেল মিলে একত্র হয়। মানুষের দেহ, আমরা এখানে একটা মাংস পিন্ড দেখতে পাই।


আসলে সব মিলিয়ে আলাদা আলাদা কোষ।। টিস্যু দিয়ে গড়ে উঠেছে। টিস্যু গুলোও আলাদা। তবে একত্রে মাংস পিন্ড।।


আমি আর আপনি আলাদা। একত্রে মিলে জনতা। রাজনৈতিক দল। সব কিছু

২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:২৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনার মূল্যবান বক্তব্য অনুপ্রাণিত করবে।। ধন্যবাদ

৩| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৬

কানিজ রিনা বলেছেন: মানুষ যখন নিজের বিচার নিজে করতে
শিখবে তখন চারি পাশে নেগেটিভ চিন্তা
ভাবনা দুরিভূত হবে। আপনি বলুন আমরা
কি প্রতিদিন হিসাব করে দেখি সারাদিন
কয়টা ভাল কাজ করলাম কয়টা খারাপ
কাজ করলাম। কেউ আমার কথায় কষ্ট
পেল নাকি। কেউ আমার দ্বারা ক্ষতিগ্রস্ত
হোল কিনা।
বিশেষ করে কাছের মানুষ স্ত্রী সন্তান বাবা
মা তারা আমার দ্বারা দুঃখে আছে কিনা।
কাছের মানুষ যদি আমাদের থেকে বঞ্চিত
হয় তাহলে বাইড়ের মানুষ আমাদের থেকে
কি আশা করতে পারে। তাই নিজের কাছের
মানুষ আমাদের থেকে খুশি থাকলে সর্বদাই
সুখি হওয়া যায়।
আমাদের শিক্ষিত ছেলেরা দেশে যোগ্যতা
অনুসারে কাজ পায়না মেধাবীরা দেশ থেকে
বিদেশে চলে যায়। সর্ব ক্ষেত্রে অপনীতি
দেশের নেতারা দুর্নীতিগ্রস্ত দেশ দুর্নীতিতে
চ্যাম্পিয়নের খাতা থেকে নাম মুছে না।
যুব সমাজ বেকার নেশাগ্রস্থ পেপার পত্রিকা
অনলাইন খুললেই রাহাজানী ধর্যন গুম খুন
চুরি ডাকাতী ছিনতাই খবরের শীরোনাম।
সেই আমাদের দেশ বাংলাদেশ তিরিশ লক্ষ
সহীদের রক্তে যে দেশ স্বাধীন সে দেশে
শীরোনাম ভাল কিছু পজেটিভ চিন্তা আশা
করা অন্ধের জষ্টি।
তবুও আমরা আপনি দেশের সকল মানুষের
উচিৎ নিজেরা নিজের বিচার করা। অন্তত
কাছের মানুষ দুঃখ লাঘব হলে আর সকলে
ভাল আশা করতে পারে। সুন্দর উপস্থাপনে
ধন্যবাদ।

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনার সুন্দর কথা ভালো লাগলো। ছোট ছোট চিন্তা থেকেই বড় চিন্তা গড়ে উঠে।। ঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে। সুন্দর চিন্তা শেয়ার করার জন্য

৪| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০০

হাবিব বলেছেন: রাজনিতি আমাদেরকে কোথায় নিয়ে যাবে?

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: রাজনীতি কোথায় যাবে সেটা বলতে পারবোনা। তবে আমরা রাজনীতিকে কোথায় দেখতে চাই। সেটা হল বড় কথা

৫| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০৭

মাজিদ সিফাত বলেছেন: একসময় আমি আপনার মত চিন্তা করতাম। কিন্তু বাংলাদেশে এটা একটা অসম্ভব ব্যাপার। রাজনীতি বিষয়টা আমাদের ৯০% জীবনকে নিয়ন্ত্রন করে। কিভাবে দেখবেন? আমি যখন ছোট ছিলাম, তখন আমাদের গ্রাম এলাকায় মানুষের মধ্যে রাজনৈতিক বভেদ থাকলেও সবার মাঝে একটা শান্তিপুর্ন সম্পক ছিল, কিন্তু এখন সেটা নেই, এখন গ্রাম এলাকায় রাজনীতির যে বিষাক্ত ছোয়া লেগেছে, আমি ভাবি এর শেষ পরিনতি কি হবে। গ্রাম অঞ্চলে এখন বিনা অপরাধে শুধুমাত্র বিপক্ষ দলের সমর্কথ হওয়ার কারনে ধরিয়ে দিয়ে জেল খাটান হচ্ছে। যেটা আগে কখনও দেখা যায়নি। আপনি মনে করেন এই লোকগুলো এইসব অন্যায় মেনে নিবে? জাতিগত বিভেদ আপনি কিভাবে ভুলিয়ে দিবেন?
একটা চাকরি পেতে গেলে যোগ্যতা থাকা সত্যেও নেতাদের পা ধরতে হয়, তাহলে আমি কেন নিজের গতর খরচ করে শুধু শুধু মানূষের উপকার করতে যাব, মানুষ তো আমাকে একটা চাকরি দিবেনা, বরং নেতাদের চামচামি করে সাধারনের মানুষের বিরুদ্ধে অন্যায় হলেও নেতাদের সমর্থন করে যাব।
হ্যা আমি একটা ভাল কাজ শুরু করতেই পারি, কিন্তু দিন শেষে সেটাও রাজনীতিকীকরন করতে হবে, নইলে টিকতে পারবনা, আমাকে টিকতে দেয়া হবে।
প্রশ্ন করতে সবাই পারে। নিজের অধিকার সবাই জানে। কিন্তু যখন মানুষ দেখে এসব অধিকার কর্তৃপক্ষ থোড়াই কেয়ার করে, সেখানে আমার প্রশ্ন করাটা অরন্যে রোদন করা ছাড়া কিছু নয়।

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনার কথা মিথ্যা নয়। তাই বলে আমরা একেবারে থেমে যাবো? তাহলে আমাদের স্বাধীনতা কোন দিন ই আসতোনা। যদি ৭১ এ তারাও আমাদের মতো ভাবতো। আমি কি করতে পারি ।।


তারা আমি অনেক কিছু পারি এটা ভেবেছে। তাই পেরেছে। আমরাও পারি।

৬| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৫৫

মাহমুদুর রহমান বলেছেন: আমরা ষোল বা সতেরো কোটি জনগন।আমাদের মধ্য থেকে প্রত্যেকে যদি একটি করে ভুল করে তাহলে ১৭ কোটি ভুল হয়ে যায়।

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৫৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: একটি করে ভুল যদি না করি। তাহলে অনেক ভূল দূরে চলে যাবে।।।

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ১০০টাকায় ১থাকে। ১+১+------১০০টা ১নিয়েই ১০০।।।

৭| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৫৯

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: এর বাঙ্গালী এদের বদলানো এতো সহজ না। কাউকে একবার বিশ্বাস করলে তারপর যদি সেই বিশ্বাসকৃত ব্যক্তি নিজ চোখে সামনে কোন খারাপ কাজ করে তাহলে সেটা কোন খারাপ না সেটাকে বলে প্রতিবাদ! হাউ ফানি ম্যান!

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১:০৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমিও কাঙ্গালি আপনিও। তো কাকে গালি দেন? হাউ ফানি বললেন। ভালো।। আমি কখন বললাম, নিন চোখের সামনে খারাপ কাজ করলে সেটা খারাপ না।
আপনিই জানেন ওই কথা কোথায় পেয়েছেন।।।

৮| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১:২২

জুনায়েদ বি রাহমান বলেছেন: রাজনীতি যারা করেন তারা জনগণের প্রতিনিধিত্ব করেন। ৩০০ জন এমপি ১৮ কোটি মানুষের প্রতিনিধি। এই ৩০০ প্রতিনিধি নির্বাচনে আমাদের সচেতন হওয়া জরুরী।

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১:২৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: জি। আপনি একটি গুরুত্বপূর্ণ কথা বলেছেন। এবং আগের নেতা ভালো কাজ না করলে আমাদের উচিত নতুনদের সুযোগ দেয়া। নতুন কেউ না আসলে না ভোট প্রচলন করা। যেমন ২০০৮ এ হয়েছিল

২১ শে নভেম্বর, ২০১৮ রাত ১:২৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমাদের দেশেও এমন আইন করা দরকার। এক ব্যক্তি দুই বারের বেশি বা ৩বারের বেশি নির্বাচন করতে পারবে না।দলের প্রধান পরিবর্তন করতে হবে। আমেরিকার মতো

৯| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ২:০৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: সহমত। এটা করা গেলে রাজনীতিতে পরিবর্তন আসবে।
তবে আমাদের আশেপাশের রাষ্ট্রগুলো ভালো কিছু হতে দেবে না। ভালোকিছু করতে হলে জাতীয় ঐক্য প্রয়োজন।

২১ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৪৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ওই চাপ শুধু আমাদের একার উপর না। ভারত ও চীনের ভয়ে থাকে ।।। কখন সিমান্তে পাকিস্তান হামলা করবে সেই ভয়ে থাকে ।। চীন কখন কি পলিসি করে বাজার দখল করে নেয়। অনেক চাপ।

১০| ২১ শে নভেম্বর, ২০১৮ রাত ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "আসলে সব মিলিয়ে আলাদা আলাদা কোষ।। টিস্যু দিয়ে গড়ে উঠেছে। টিস্যু গুলোও আলাদা। তবে একত্রে মাংস পিন্ড।। আমি আর আপনি আলাদা। একত্রে মিলে জনতা। রাজনৈতিক দল। সব কিছু "

-মনে হচ্ছে, বিবিএ পড়ছেন, কিংবা পড়েছেন; রাষ্ট্রের কাজ জনতা করতে পারে না।

২১ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৫৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: তাই?? ভয়কে জয় করা তারণ্যের কাজ। তাই আমরা এতো কিছু অবাস্তব কল্পনা করি। দেখেন নাই? আমাদের আন্দোলন কেমন ভয়ংকর হয়। কোঠা আন্দোলন, নিরাপদ সরক। আমরা পারি ।। আপনি ভয় পান মরতে। আমাদের সেই ভয় নাই। কলেজে, গ্রুপে সব জায়গাতে আমাদের উচ্চ থাকে কণ্ঠ।।।

১১| ২১ শে নভেম্বর, ২০১৮ ভোর ৫:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

মনে হয় না। সৎ মানুষ দরকার। আমি নিজেই তো সৎ নই। আমি সৎ আছি সুযোগের অভাবে। সুযোগ পেলে আমিও......

দেশের আসলেই কিছু হবে না। অতি মাত্রায় জনসংখ্যা এটাকে ম্যানেজ করা একমাত্র বিধাতার পক্ষেই সম্ভব।

২১ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৫০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমাদের চাইতে গরীব দেশ কত উন্নত হয়ে গেছে । কে বলেছে হবেনা। আশা ত্যাগ কইরেন না। দিন বদলাচ্ছে। ভালো দিন আসবেই।।।

১২| ২১ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:৪৯

রাজীব নুর বলেছেন: আপনি তো আমার মনের কথা গুলো লিখেছেন।
আপনার সাথে আমার মিলবে ভালো।

২১ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:০০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ।।। সাথে চললেই একতা আসবে।।।। একতা থাকাই ভালো।।। জয় বাংলা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.