নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তানজীর আহমেদ সিয়াম

তানজীর অােমদ িসয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর অােমদ িসয়াম › বিস্তারিত পোস্টঃ

কুড়ানো ( পর্ব-০১ ) ঃ Origin_of_Infinity_Stones/Gems

০২ রা ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:০০



শুরুতে এই Infinity Stones গুলির নাম রাখা হয়েছিলো The six Soul Gems... পরে এদের নাম বদলিয়ে রাখা হয় Infinity Gems/Stones.
এবার আসি এদের উৎপত্তি কিভাবে সে গল্পে-
Infinity Gems এর মূলত দুই ধরনের Theory আছে। Comic Book Origin & Movie Origin. আমি যতটুকু জানি, তা গুছিয়ে তুলে ধরার চেষ্টা করববো।
#COMIC book origin: এখনকার যে Marvel ইউনিভার্স আমরা জানি, এর শুরুর হওয়ারও আরো আগের সময়ে প্রথমে এক Omnipotent being (সর্বশক্তিমান) ছিল, যার নাম Nemesis.
সব Reality তে তার একার রাজত্ব ছিলো।
কিন্তু এই বিশাল ইউনিভার্সে Nemesis একদম একা ছিলো, তাই সে এই একাকিত্ব দূর করার জন্য কিছু Life Form সৃষ্টি করে।
কিন্তু এই নতুন Life form গুলির ভালো মন্দ নিয়ে কোনো জ্ঞান ছিলো না,ফলে তারা ধিরে ধিরে খারাপ কাজে লিপ্ত হয়। তাই Nemesis এদেরকে ধ্বংশ করে দেয়। এবং আবার একা হয়ে যায়।
আর একা হওয়ার দরুন আত্মহত্যা করে । কিন্তু Nemesis এতোটাই শক্তিশালী ছিলো যে সে ধ্বংশ না হয়ে ৬ টা জেমস এ পরিনত হয়।
৬ টা জেমস ইউনিভার্স এর ৬ টা বৈশিষ্ট্য প্রদান করে।
(পরবর্তীতে আরেকটি ৭ম Gem এর নামও উল্লেখ করা হয়, কিন্তু তাও খুব কম সংখ্যক বার। মূলত, এই ৭ম Gem টি Marvel তাদের original Timeline এও confirm করেনি। এই Gem হলো EGO Gem. এবং এটি Golden color. ধারনা করা হয় Nemesis এর অবশিষ্ট কিছু শক্তি এতে আছে এবং এই ৭টি জেম একসাথে করলে, Nemesis কে আবার জীবিত করা সম্ভব।)
এবার #Movie Origin: ইউনিভার্স শুরু হওয়ার পূর্বে মোট ৬ টি Singularities ছিলো। এরপর Big Bang ঘটে এবং Universe এর জন্ম হয়। তখন এই ৬টি singularities এর অবশিষ্ট অংশ গুলি নিয়ে Cosmic Entity (তথা Death, Entropy, Infinity, Eternity) রা মিলে Stone এ পরিণত করে, যাকে আমরা Infinity Gems বলি।



৬ টি Gem ও তাদের বৈশিষ্ট্য
(Comic book & Movie তে এই ৬টি জেম একই, শুধু তাদের রং গুলি comics e আলাদা এবং movie তে আলাদা)
১। Space stone: নীল রংয়ের এই স্টোনটি একটি টেসেরেক্ট কিউবের মধ্যে আছে, যার মূল শক্তি হলো Teleportation.এর মাধ্যমে ইউনিভার্স এর যে কোনো স্থানে যাওয়া সম্ভব। সর্বপ্রথম Captain America -The First Avenger এ এই জেম দেখা যায়,কিভাবে হাইড্রা এটি চুরি করে এবং এর এনার্জি Absorb করে শক্তিশালী অস্ত্র ও সেনাদল বানাতে চেয়েছিলো যা Cap এর জন্য সম্ভব হয়নি। মুভির শেষে হাইড্রা যখন এটি হাতে নেয়, হঠাৎই Teleportation গেইট খুলে যায় এবং হাইড্রা মহাশূন্যে কোনো এক অজানা স্থানে চলে যায়।ধারনা করা হচ্ছে, সুদূর ভবিষ্যতে হাইড্রা আবার ফিরে আসবে। যাই হোক, পরবর্তীতে SHIELD এই টেসেরেক্টটি পায় এবং Experiment এর দরুন The Avengers মুভিতে Loki এই জেমের কারনে পৃথিবীতে আসে আর টেসেরেক্ট কিউব চুরি করে। পরে STARK Tower এর উপরে Teleportation গেইট খুলে এবং পুরো এক Alien সৈন্যকে ঢুকতে সাহায্য করে। শেষে Thor, Loki কে আটক করে Asgard নিয়ে যায় এবং সাথে টিসারাক্টও সেখানে সংরক্ষিত করে রাখা হয়। কয়েকদিন আগে মুক্তি পাওয়া Avengers Infinity War এর Trailer দেখে ধারনা করা হচ্ছে, Thor Ragnarok এর শেষে Loki এই টিসারেক্ট চুরি করে Thanos এর হাতে সপে দেয়, যা তাকে সাহায্য করে পৃথিবীতে পা রাখতে।
২। Mind Stone: হলুদ রংয়ের এই জেম এর মূল শক্তি হচ্ছে যে কারো চিন্তা ভাবনা নিয়ন্ত্রণ করা. এটি ছিলো Thanos এর কাছে, Thanos এটি একটি Scepter(ছড়ি) রে যুক্ত করে Loki কে দেয় যাতে সে পৃথিবীতে এসে এর সাহায্যে, Alien Army প্রবেশ করাতে পারে। Loki সেই শক্তির ব্যবহার করে Barton(Hawkeye) ও আরো কয়েকজনকে control করে এবং তার উদ্দেশ্য সফল করে।কিন্তু তার ছড়ি পৃথিবীতেই ফেলে যায়। পরে Captain America -The Winter Soldier এর Post Credit scene এ দেখা যায় লোকির এই ছড়ির সাহায্য নিয়েই হাইড্রা secret base এ QuickSilva & Scarlet Witch কে তৈরি করা হয়। লোকির ছড়িতে থাকা এই জেমটি মূলত নীল রংয়ের শক্তি বলয় বেষ্টনীর ভিতরে ছিলো। পরে Avengers -Age of Ultron মুভিতে Tony Artificial Intelligence ও Mind জেম এর শক্তি দিয়ে Ultron কে তৈরি করার চেষ্টা করে, কিন্তু এই শক্তি বলয়টি Ultron কে অন্য রূপে জন্ম দেয়। আর Ultron এই জেম দিয়ে Vision কে তৈরী করে। কিন্তু অবশেষে THOR তার hammer দিয়ে power generate করে vision কে জীবিত করে। এখন Mind stone/Gem ভিশনের মাথায় আছে। এটি ভিশনের পাওয়ার সোর্স। Avengers Infinity War এর Trailer এ দেখা যায় তার মাথা থেকে এটা ছিনিয়ে নেওয়ার করুণ দৃশ্য।
৩। Reality Stone: এটি লাল রঙের। এর শক্তি হলো বাস্তবতা বদলানো। যে কোনো কিছুকেই বাস্তবে পরিণত করার শক্তি আছে এতে।Thor মুভিতে সর্বপ্রথম এই জেম দেখানে হয়। Reality Stone নাম হলেও এটি ইথার রূপে থাকে।কোটি কোটি বছর আগে এই জেম দেখা যায়, যখন Malekith এটা ব্যবহার করে সম্পূর্ণ ইউনিভার্স অন্ধকারের রাজত্বে নিতে চেয়েছিলো। কিন্তু Thor এর দাদা Malekith কে হারিয়ে ইথার পৃথিবীর ঠিক মাঝখানে চাপা দিয়ে রাখে যেন কেউ সেটাকে খুজে না পায়।পরে Jane froster (Thor এর গফ) ভূল ক্রমে ইথার কে খুজে পায় এবং ইথার তাকে ইফেক্ট করে শরীরের ভেতরে ঢুকে যায়। পরে Malekith ইথার পেলেও Thor তাকে হারিয়ে আবার ইথার নিয়ে নেয়। যেহেতু Asgard এ আগে থেকেই টেসেরেক্ট তথা স্পেস জেম আছেই, সেহেতু দুইটা জেম একজাগায় সংরক্ষণ করে রাখা খুুবই ঝুঁকিপূর্ণ কাজ। এবং তাই মুভির শেষে দেখায় Reality Stone কালেক্টরের কাছে জমা দিয়ে আসে।
৪। Power Stone : বেগুনি রংয়ের এই জেম এ ইউনিভার্স এর সব শক্তি বিদ্যমান। এটা এতই powerful যে একমাত্র কোনো Powerful Being ই শুধু এই জেম ব্যবহার করতে পারবে।৬টি জেমের মধ্যে এটাই সবচেয়ে ভয়ংকর ও শক্তিশালী জেম হিসেবে ধারনা করা হয়, কারন এর এক আঘাতে একটা সম্পূর্ণ গ্রহ ধ্বংস হয়ে যেতে পারে। শুধু তাই নয়, প্রত্যেকটি জেম Individually শক্তিশালী, কিন্তু একমাত্র Power stone এর সাথে অবস্থান করলেই সেগুলি তাদের সর্বোচ্চ শক্তি পায়। এই জেম একটি Orb (গোলক) এর ভেতরে অবস্থিত। সর্বপ্রথম Guardian Of The Galaxy vol.1 এ এই জেম দেখা যায়। Morag নামের এক গ্রহ থেকে এটা চুরি করে নিয়ে যায় Peter Quilll aka Star Lord. পরে এটা Ronan পায়, যে Thanos এর জন্য কাজ করতো। কিন্তু স্টোন হাতে পেয়ে Ronan একটু বেশি ফাল পারছিলো Thanos এর সামনে। পরে আমাগো Groot team তথা Guardians রা তার চাড্ডি খুলে নেয়, এবং Power জেম জেন্ডারের Nova Corp এর হাতে তুলে দেয়, যা এখন সুরক্ষিত আছে ভল্টের মধ্যে। অবশ্যই Avengers Infinity War এর Trailer বের হওয়ার আগ পর্যন্ত, কারন তার Infinity Gauntlet এ Power জেম স্পষ্ট দেখা গেছে।
৫। Time Stone: সবুজ রঙের এই জেমটি মূলত Eye of Agamotto নামের পরিচিত। নামের মতই এর শক্তি হলো সময়কে নিয়ন্ত্রণ করা। এটি একটি গলার নেকলেস এর মধ্যে অবস্থিত। সর্বপ্রথম Doctor Strange এ এই জেম দেখানো হয়েছে। কিভাবে Dr. Stephen Strange এই জেমের সাহায্যে এত বড় এবং ভয়ংকর Dormammu রে কান্দাইয়া ছাড়ছিলো। That was a Epic moment!!!
৬। Soul Stone: Marvel Cinemetic Universe এ এখন পর্যন্ত কোনো মুভিতেই Soul Gem দেখানো হয় নাই, যদিও সবাই প্রায় শিওর ছিলো Asgard এর গেইটরক্ষক হেইমডালের কাছে এই জেম আছে,কিন্তু Thor Ragnarok এ সেটা ভূল প্রমাণিত হয়েছে। এখন ধারনা করা হচ্ছে, Black Panther এ দেখাতে পারে। সম্ভবত এই স্টোন রয়েছে Heart of Wakanda তে।এবং এজন্য হয়তো, Thanos এর Dark Order সৈন্য Wakanda হামলা করে, Avengers Infinity War এর Trailer এ যা দেখা গেছে। So, Black Panther না দেখা ছাড়া বলার উপায় নাই। অপেক্ষায় রইলাম।
সবচেয়ে মজার বেপার হলো, Comic Book series "Infinity Gauntlet" এ এই ৬টি জেম Thanos Infinity Gauntlet নামক বাহাতি দস্তানায় বসিয়ে ইউনিভার্স এর সর্বশক্তির অধিকারি হয় এবং সে এক তুড়িতে অর্ধেক ইউনিভার্স ধ্বংস করে দেয়। তবে অনেকগুলি Cosmic Entities আছে, যাদের উপর এই Gauntlet এর কোনো আছর হবে না।
But এবার Avengers Infinity War এর Trailer এ Tony কে মারা সেই পাঞ্চই বলে দিচ্ছে Thanos কি ঝড় আনবে Infinity Gauntlet এর সাহায্যে। so, সবার মতই অপেক্ষার রইলাম, MCU এর আরেকটা সুন্দর উপহারের।
আমি Comic Book, Movie, Wiki এবং Youtube এর কাছে পাওয়া তথ্য তুলে ধরলাম, যতটুকু জানি।
অনেকেই ইতিমধ্যে এসব নিয়ে অনেক লেখা লেখি করেছে। ভূল হলে শুধরে দিবেন।আশা করি ভালো লাগবে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০১

রাজীব নুর বলেছেন: বিরক্তকর পোষ্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.