নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার যত কথা' মনের কথা-রফিকুল কাদের

সব ভাল কথাই ভাল নয়...........

কে এম রফিকুল কাদের

আমি দিক্ষণা বাতায়ন খুলে রাখি, বাধ ভাঙা মুক্ত বাতাসের অনুপ্রেবেশ ............

কে এম রফিকুল কাদের › বিস্তারিত পোস্টঃ

সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ বিরোধী মঞ্চের মত বিনিময় সভা-

১২ ই জুলাই, ২০১৩ রাত ১১:১১



অসাম্প্রদায়িক চেতনা বুকে নিয়ে দেশের মানুষকে বোঝাতে হবে দেশ ভূল পথে এগুচ্ছে।



আজ ১২ই জুলাই শুক্রবার বাংলাদেশ টেনিস ফেডারেশনের গ্যালারী রুমে ছাত্র-যুব সমাজের মধ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশে প্রগতিশীল সমাজ বিনির্মাণের ধারাকে স্থায়ীভাবে ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, প্রগতিশীল সংগঠনের নেতা ও যুব সমাজের বিভিন্ন প্রতিনিধিগণ বক্তব্য প্রদান করেন।



বাংলাদেশের রাজনীতিতে অসাম্প্রদায়িক চেতনা বারবার ধাক্কা খেয়েছে এবং খাচ্ছে। দেশের মানুষের ধর্মীয় চেতনায় আঘাত করে অন্ধবিশ্বাসের সুযোগে ধর্মকে অবলম্বন করে অপশক্তিগুলো বারবার মাথা চাড়া দিয়ে উঠছে। এই অপশক্তিগুলোকে চিহ্নিত করে তাদেরকে গুড়িয়ে দিতে না পারলে ভবিষ্যতে মুক্তিযুদ্ধের চেতনা হারিয়ে যাবে।



মুক্তিযুদ্ধের চেতনায় কোন কথা বললে আজ হেফাজত নামধারী ধর্মীয় লেবাসের দল বা শক্তিগুলো মানুষকে ভ্রান্ত ধারণা দিয়ে তাদের অপশক্তিকে কায়েম করে যাচ্ছে। এমনকি তারা প্রগতির আন্দোলনকে ব্যহত করতে সেই সকল কর্মীদের নাস্তিক আখ্যা দিয়ে সমাজিক ও ধর্মীয়ভাবে তাদের ভাবমূর্তি ক্ষুন্ন করছে।



বক্তারা শাহবাগের গণআন্দোলনকে রাজনৈতিক হস্তক্ষেপের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে বলে মত দেন। তা না হলে বর্তমান তথাকথিত রাজনৈতিক ধারাকে যারা অপছন্দ করেন সেই সকল মানুষ এই সামাজিক আন্দোলনের ধারাকেও ভূল বুঝে প্রত্যাখান করবে। রাজনৈতিক মেরুকরণের নতুন ধারায় যারা আপোষহীন তারা কখনোই এই বিরুদ্ধ শক্তিগুলোর নোংরা হস্তক্ষেপের পক্ষে নয়। যার ফলে শাহবাগ চত্বর আজ রক্তশূণ্যতায় ভূগছে। আর এই সুযোগে সেই অপশক্তিগুলো তাদের পথ পরিস্কার করছে। তারা ভালভাবেই জানে, দেশের ধর্মপ্রাণ মানুষের চেতনায় নাড়া দিলে তারা তাদের এজেন্ডাগুলো বাস্তবায়ন করতে সমর্থ হবেন।



দেশের মানুষ একটি চক্রবিন্দুতে আবদ্ধ হয়ে আছে, তা হলো বড় বড় রাজনৈতিক দলগুলোর প্রতি আস্থা-অনাস্থা। একটি দল আস্থা হারালে অন্য আরেকটি দল যেটি অতীতে আস্থা হারিয়েছিলো সেটিকেই বেছে নেয়। ফলে গাজীপুরের সিটি নির্বাচনে একটি বিতর্কিত ব্যক্তি, যে কিনা হজ্বের অর্থ কেলেংকারীর সাথে জড়িত-তিনিই নির্বাচিত হয়েছেন। আর তা হয়েছে দুটি কারণে, এক. বর্তমান ক্ষমতাশীল দলের জনপ্রিয়তা হ্রাস, দুই. বিকল্প কোন রাজনৈতিক শক্তি বা তৃতীয় ধারা না থাকা। ফলে মুদ্রার এপিঠ আর ওপিঠ আমাদের ভাগ্য বদলে কতটা ভূমিকা পালন করবে তা প্রশ্নবিদ্ধ।



আমাদের প্রগতিশীল শক্তিগুলো বারবার পর্দার অন্তরালেই রয়ে যায়। কারণ তাদের শক্তি, সততা আর আস্থাকে অবলম্বন করে যারা ক্ষমতায় বসেন তারা তাদেরকে কীভাবে ব্যবহার করতে হয় তা বুঝে গেছেন। তাই এদেশের শিক্ষিত আর ভদ্র সমাজ পাছে লোকে কিছু বলে এই কলঙ্গের ভয়ে সমাজ ও রাষ্ট্র সংস্করণে সকল ভূমিকার বাইরে থেকে যান। কারণ তারা সত্য বলতে পারেন কিন্তু সেই সত্যকে প্রতিষ্ঠিত করতে পারেন না। আমাদের এই সীমাবদ্ধতা থেকে বেরিয়ে আসতে হবে।



মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন- সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ বিরোধী মঞ্চের সমন্বয়ক শ্রী অজয় রায়, সম্মিলিত সামাজিক আন্দোলনের সহ-সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ বিরোধী মঞ্চের যুগ্নসমন্বয়ক জিয়াউদ্দিন তারেক আলী, সালেহ আহমেদ, সানোয়ার সামসী, হোসাইন আহম্মেদ তফসির, সাইদুর রহমান, কে, এম, রফিকুল কাদের।



বক্তব্য দেন- এফ এম শাহীন, কে এম নাসের, মাহাবুদ রানা, খালেদুর রহমান শাকিল, সৈয়দ জাকির আহম্মেদ ইমন, রাজীব পোদ্দার, মোৎ সানি, শেখ সাদী খান, সাইদুর রহমান, রাশেদ আওলাদার, রাজু আহমেদ, অনিকেত রাজেশ, রাশেদ পারভেজ, মোঃ আসাদুজ্জামান খান, মোঃ মাহাফুজুর রহমান, এহসানুল হাবিব, মোস্তাক আহম্মেদ প্রমুখ।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৩ রাত ১২:০৮

আনির্বান বলেছেন: দেশের মানুষের ধর্মীয় চেতনায় আঘাত করে অন্ধবিশ্বাসের সুযোগে ধর্মকে অবলম্বন করে অপশক্তিগুলো বারবার মাথা চাড়া দিয়ে উঠছে। এই অপশক্তিগুলোকে চিহ্নিত করে তাদেরকে গুড়িয়ে দিতে না পারলে ভবিষ্যতে মুক্তিযুদ্ধের চেতনা হারিয়ে যাবে। X(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.