নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার যত কথা' মনের কথা-রফিকুল কাদের

সব ভাল কথাই ভাল নয়...........

কে এম রফিকুল কাদের

আমি দিক্ষণা বাতায়ন খুলে রাখি, বাধ ভাঙা মুক্ত বাতাসের অনুপ্রেবেশ ............

কে এম রফিকুল কাদের › বিস্তারিত পোস্টঃ

নতুন উপন্যাস আধো মেঘ আধো রোদ

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮



দুর্বৃত্তায়িত রাজনীতির ঘুর্ণিপাক আর সামাজিক অপরাধের নিকোষকালো অন্ধকারে একটি সম্ভাবনার আলোকচ্ছটা কেমন করে নিভে যায়, জীবন সংসারের অচেনা গলিপথে কেমন করে হারিয়ে যায়Ñ তার এক বেদনার্ত ক্যানভাস ‘আধো মেঘ, আধো রোদ’ উপন্যাস। ভালোবাসার স্বপ্নউঠোনে সোনালী রোদের আলো-ছায়ার খেলা স্থায়ী হয়নি উপন্যাসের কেন্দ্রীয় চরিত্রে বরং কালবৈশাখীর অশনিসংকেত নিয়ে ঈশান কোণের কালো মেঘ তছনছ করেছে উপন্যাসের মুখ্যচরিত্রসহ সকলের জীবনের স্বপ্নসাধনাকে।

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র রাজীব মেধাবী ছাত্রনেতা। সৎ ও আদর্শবান পিতা-মাতার সন্তান হিসেবে সে লড়তে চেয়েছে মাদকের বিরুদ্ধে, দুর্নীতির বিরুদ্ধে, সমাজের অসত্য ও অন্যায়ের বিরুদ্ধে। তার এই সাহসী নেতৃত্ব অঙ্কুরের বিনাশ করেছে তথাকথিত রাজনৈতিক নেতা, তাকে আটকে ফেলে মরণফাঁদে। বাধ্য করে অস্ত্র আর মাদক ব্যবসায়। এভাবেই শুরু রাজীবের অন্ধকার জীবনের যাত্রাপথ।

সে স্বপ্নময়ী মনি কে হৃদয়প্লাবী ভালোবাসার উষ্ণতায় আপন করেছিল। অন্ধকার জীবনের প্রতিটি মুহূর্ত নিজের সাথে যুদ্ধ করেছে, বাঁচতে চেয়েছে, কিন্তু পারেনি। ফাঁসির কাষ্ঠে তার জীবনের নির্মম নিয়তি ঘটেছে। এভাবেই যৌথ স্বপ্ন দেখা অধ্যায়ের যবানিকাপাত ঘটেছে উপন্যাসের শেষে। উপন্যাসিক কে এম রফিকুল কাদের তাঁর গোটা উপন্যাসে কাহিনীর বিন্যাস ও চরিত্র চিত্রনে অত্যন্ত সংবেদনশীলতার পরিচয় দিয়েছেন। প্রত্যাশা করি তাঁর এই শিল্পশ্রম প্রচলিত রাজনীতি আর সামাজিক অপরাধের বিপরীতে একটি সচেতন ও দায়বদ্ধ মানসিকতা তৈরিতে কাজ করবে।

শব্দকোষ প্রকাশনী হতে প্রকাশিত নতুন উপন্যাস আধো মেঘ আধো রোদ ৫২৫ নম্বর ষ্টলে পাওয়া যাচ্ছে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

বিজন রয় বলেছেন: অভিনন্দন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.