নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবাহূত

রবাহূত › বিস্তারিত পোস্টঃ

ক্রিকেট বোধন (২)

১৬ ই মার্চ, ২০১৬ সকাল ১১:১৬



ইন্ডিয়ার এ পরাজয়ে ফেইসবুক ভেসে গেলো, ভারতীয় বিদ্বেষে!
কি প্রতিহিংসা, কি জিঘাংসা, কি ঘৃণা!
আমাদের বন্ধু আপদকালিন সময়ে, দিয়েছে আশ্রয়, পাশে দাঁড়িয়েছে, কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছে, মরেছেও কত! তারপরও কেন এই ঘৃণা? সবার মনে এ বিদ্বেষ,কি এক অজানা ক্ষোভ! যাদের খুব নির্বিরোধী ভালো লোক বলেই জানি তারাও দেখি জান্তব আনন্দ নিয়ে লিখছেন। বিলিওন ডলার হারানোর বেদনাও ভুলে গেছি, এ এমনই এক আনন্দের রাত্রি। রাখল গরুর পাল লয়ে যায় মাঠে, সে দিকেও নজর নাই!শুধু ইন্ডিয়া হেরেছে এ আনন্দের যাবর কাটছি। আর খুব বেশি দিন নেই যে ইন্ডিয়ার পরাজয়ে, বাংলাদেশে মিছিল বেরুবেনা, কে জানে হয়তো বেরিয়েছেও খবর আসেনি। এখন তো আবার খবর না আসার এই সময়!

অভার দ্য নাইট এ ঘৃণা জমেনি, দিনের পর দিন আমাদের প্রতি অন্যায়, দিনের পর দিন নিচু চোখে দেখা, দিনের পর দিন আমাদের ঘরে নাক গলানো, আর দিল্লির সনদে চলা এ জনসম্পৃক্তহীন সরকারের, নিজেকে উদালা করে দেয়া, উজার করে দেয়া, নিজেকে ভারতের দাস অনুদাসে পরিণত করা, বহমান তিতাস নদীর বুকে বাঁধ দিয়ে আমার কলিজার উপর দিয়ে ট্রেইলারের চলে যাওয়া, আমাদের গণতন্ত্রে রাহুর কবলে নিয়ে ফেলা, ফেলানির লাস আর তার প্রহসনের বিচার এই ফর্দ শেষ হবার নয়, তারপর আবার বাংলাদেশ ব্যাঙ্ক এর কেলেঙ্কারিতে যা জানলাম আমাদের সুইফটো বলে ওদের এই হাতে, এ সবই আজ এই ঘৃণার পাহার জমিয়েছে। অনেকটা হাকিম হইয়া হুকুম কর, পুলিশ হইয়া ধর, সর্প হইয়া দংশন কর, ওঝা হইয়া ঝাড়ো! তবে এ ওঝার ঝাড়া উল্টো পথেই যায়, আমাদের অন্ধকার থেকে অন্ধকারে নিয়ে ফেলছে।

দিনের শেষে এ খেলা, খেলাই মাত্র। তারপরও আমাদের অনেক না পাওয়ার আক্ষেপের বোঝা এ খেলাকেই বইতে হয়। নিউজিল্যান্ড যখন হোয়াইট ওয়াশ হল আমি কখনই বাংলাওয়াশ বাংলাওয়াশ বলে লাফানটা পছন্দ করিনি, বিশেষত জাতীয় কাগজ গুলাতে, স্পেশালি প্রথম আলোর ব্যানার হেডিং করা আর পাতি ক্রিকেট প্রেমি সাজা, সার্কুলেশন বাড়ানোর জন্য। এ খেলা নিরন্নের অন্ন জোগাবে না। আমার রোজকার কাজের বোঝা এতটুকুও লাঘব করবে না! এ শুধুই খেলা! এ যুদ্ধ নয়! তবু এ আমাদের একমাত্রও উত্তর, সমস্ত বঞ্চনার, সব হারানোর জ্বালার! ক্রিকেটাররা জাতীয় বীর কিন্তু মুক্তি যোদ্ধা নয়। যেমন নয় শাহবাগের উলুম্ভুত গুলো, যারা পাকা পায়খানার লোভে একে একে পগার পার হচ্ছে নির্লজ্জের মত। আমাদের সব মনোযোগ এখন এই বাইশ গজে, কেননা আমাদের কিছু করবার নেই, কিছু বলবার নেই। বিলিওন ডলার কে নিয়েছে, কেই বা ধরা খেল কিংবা কেই বা সুঁচ থেকে ফাল হল। চুলায় যাক সুন্দর বন। তেলের দামুক বারুক কিংবা কমুক, কোথাও আমরা নেই। ফেইস বুকের লাইক শেয়ার কিংবা পাতি দেশপ্রেম! ব্যস হয়ে গেলো। আমরা যত কুপমুন্ডুক হব প্রভু ভারত মহারাজের তত পোয়া বার, আমরা তাঁদের রেমিট্যান্স প্রদেয় দেশের মাঝে পঞ্চম। আমরা সব দিয়ে দেই, কাছার কাপড় পর্যন্ত, একটা টু শব্দ পর্যন্ত করতে পারিনা। আমার বুকের উপর দিয়ে তুমি যাচ্ছ চলে বন্ধু হে তোমার কাছে ট্যাকশ পর্যন্ত চাইতে নারি, আর আমাকে উঠতে বসতে এত লাঞ্ছনা সইতে হয়, এত ক্ষোভ যাবে কোথায়? সব বিষ, সব অন্তর জ্বালা তাই ঢেলে দেই ফেইসবুকের নালায়। এই ক্ষোভ, এই অন্তরজ্বালা, শুধু মাত্র আওয়ামী প্রেমি ছাড়া সবার আছে। এই ভারত বিদ্বেষ আসলে এই সরকারের প্রতি আমাদের ভালবাসার প্রতিরূপ মাত্র।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২৬

মহা সমন্বয় বলেছেন: =p~ =p~

১৬ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩৫

রবাহূত বলেছেন: হা হা হা!

২| ১৬ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৪৩

জাহিদ হাসান বলেছেন: ক্রিকেট ‍ োদন

৩| ১৬ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৮

সোজোন বাদিয়া বলেছেন: আপনার সেন্টিমেন্টটার প্রতি শ্রদ্ধা জানাই। আরও লিখুন, ভাল থাকুন।

১৭ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

রবাহূত বলেছেন: বলছেন? ধন্যবাদ অনেক!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.