নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবাহূত

রবাহূত › বিস্তারিত পোস্টঃ

ঘৃণার আস্ফালন এবার থামুক!

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৫৬



সেই একই ইস্যু গা ঘিন ঘিন করা অশ্লীল শব্দবাণ নির্লজ্জ আনুগত্য।
ইন্ডিয়া আর পাকিস্তান! পাকিস্তান আর ইন্ডিয়া!!
পাকিস্তান কে নিয়ে মাতামাতি করার মত লোক এই সময়ে আমাদের জেনারেশনে আর দেখি না, বাংলাদেশ যখন থেকে ক্রিকেট বিশ্বকাপ খেলা শুরু করল তখন থেকে এদেশে দু চারজন ছাড়া কেউই পাকিস্তান কে সাপোর্ট করে না, এটা বাস্তবতা। "পাকিস্তান" আজ অতীত শুধু রাজনৈতিক তুরুপের তাস, এক মৃতপ্রায় হত যৌবন কঙ্কালসার। তাদের অত্যচার, অনাচার, গণহত্যার বিরুদ্ধে আমাদের একটাই উত্তর "স্বাধীন বাংলাদেশ"! আমাদের অর্জিত, ইন্ডিয়ার দয়া নয়, তাঁদের অবদান অনস্বীকার্য, তাঁর ঋণ শুধিয়েছি অনেক।তবে এ ও সত্যি তাঁদের প্রাপ্তি ঋণ এর চেয়ে ঢের বেশি। পরাজিতদের সমস্ত অস্র, সমস্ত গোলাবারুদ, সমস্ত সম্পদ কার পকেটে গিয়েছে?
এখনও পর্যন্ত আমরা দিয়েই যাচ্ছি, আরও দিতেই থাকবো, লুটপাট হয়ে যাব তবু থামবো না। থালা বাটি ঘটি তালপট্টি সব দিয়েও বুঝি সে ঋণ শোধ হবে না!

এ কেমন দেশপ্রেম!

অপরদিকে এখন যদি রাজাকারদের সব্বাই একজোট হয়ে হাজারও চিল্লায়, এদেশ কি পাকিস্তান হবে? সম্ভব? শুধুই বালখিল্য রাজনৈতিক জজবা। কিন্তু আমরা ইন্ডিয়ার অধীন-রাষ্ট্র হয়ে যাওয়ার পথে আছি এবং কদর্য ভাবে হয়ে গেছি অনেকটা, সেটা নিয়ে ভাববার আছে। এ বাস্তবতা! এ পাপ! বড় পাপ হে! তাই পাকিস্তান কে নিয়ে পরে থাকলে হবে না। এইতিহাস ভুল্লে চলবে না, কিন্তু এই আবেগ ভিন্ন স্রোতে পাঠিয়ে দিয়ে কেল্লাফতে করে দিচ্ছে অসুস্থ্য রাজনীতি তা বুঝবার কিংবা বলবার মত লোক আজ হাতে গোনা। কিছু বলতে গেলেই, পাকি দালাল নয়ত ইন্ডিয়ার দালাল নয় ছাগু। এসব শব্দ বলতে ঘৃণা হয়, আমি কোনদিন "ফাকিস্তান" কিংবা "রেন্ডিয়া" বলিনা। এটা আমার শিক্ষা। এ আমাদের ঐতিহ্য। আমি বাংলাদেশি! আমি এই জাতীয়তায় বিশ্বাসী, এই ছাপ্পান হাজার বর্গমাইল আমার দেশ "বাংলাদেশ"। এই দেশ আমার চিন্তা চেতনা। এ দেশের হিন্দু, বৌদ্ধ, ক্রিস্টান, মগ, মুরং, চাকমা, সাঁওতাল সব বাংলাদেশি।

এই আমার চেতনা! সমাজ কে আমরা কি দিচ্ছি, দেশ কে কি দিচ্ছি? সেটা নিয়ে ভাবুন। নিজের জায়গায় কাজ করে যাওয়া দেশপ্রেম। পৃথ্বীর অনেক কয়টা দেশ ঘুরেছি, এই রকম ফ্যানাটিক দেশ প্রেম কোথাও দেখি নি। নিজের কাছা খুলে অন্যদেশকে দিয়ে দিতে কোন দেশ কে দেখিনি। এত নির্লজ্জ বিচারহীন সমাজ কোথাও নেই। লাখো সমস্যা আমাদের এর মাঝে এসব হীন দলাদলি, দালালী আমাদের কে আরও নিচে নিয়ে যাচ্ছে। আমাদের শিক্ষা অধপ্তিত, আমাদের সংস্কৃতি স্থবির কাল বিশেষে ধর্ষিত, সাহিত্য হাস্যস্পদ, নিরাপত্তা শূন্যের কোঠায়, অর্থনীতি লুণ্ঠিত, সামাজিক ন্যায়বিচার শুধু শক্তিমানদের জন্য। লজ্জা হয় না? কিসের পাকিস্তান কিসের ইন্ডিয়া? দেশ কে নিয়ে ভাবুন, আপনার সন্তান কে নিয়ে ভাবুন।

কিছু গারল আছে ভাব দেখানর জন্য বলে আমি "হিন্দি বুঝি না" (এদিকে দিন মান হিন্দি গান শুনে যাচ্ছে) গান্ডু! পাশের দেশের ভাষা না বোঝা দেশপ্রেম না, সেটা জানা দরকার এতে ক্ষতি নেই, ইন্ডিয়ার নীতি আমাদের জন্য ভালো নয় তার মানে এই নয় তাদের সব কিছু ঘৃণা করতে হবে, তাদের মানুষদের ঘৃণা করতে হবে, এ নেহাতই মূর্খের দর্শন। তেমনি ভাবে আমরা যারা ইতিহান জানিনা তাদের জানা উচিত পাকিস্তানের সিভিল সোসাইটির অনেকেই '৭১ এ সোচ্চার হয়ে ছিল গণহত্যার বিরুদ্ধে। আমাদের এই ঘৃণার সংস্কৃতি থেকে বের হয়ে আসা উচিৎ। এই ঘ্রিনাকেই পুঁজি করে ডোনালান্ড ট্রাম্পরা শেষ খেলায় বাজি জিতে যাচ্ছে!

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৫:২৪

প্রজ্জলিত মেশকাত বলেছেন: ভালো লাগলো আপনার সংকীর্ণতামুক্ত চেতনা দেখে। ভাল থাকবেন সবসময়।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২৬

রবাহূত বলেছেন: ধন্যবাদ ভাই!

২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:০৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দুটোই মহা পাঁজি রাষ্ট্র ! এই দুই বজ্জাত নিজেদের মধ্যে কামড়াকামড়ি না করলে প্রতিবেশী ছোট দেশগুলোর পশ্চাৎদেশে আঙ্গুলি প্রদানের জন্য ব্যস্ত থাকে ! এদের কপালে যত বেশি দুঃখ ও দূর্ভোগ আসবে ততই এদের প্রতিবেশী ক্ষুদ্র রাষ্ট্রগুলোর জন্য অনেক প্রশান্তিদায়ক

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২৭

রবাহূত বলেছেন: যথার্থ স্বামীজি।

৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

গেম চেঞ্জার বলেছেন: ভারতের সাথে কৌশলগত সম্পর্ক রাখা জরুরি! পাকিস্তানের সাথেও সম্পর্ক রাখা লাগলে সেটা স্বার্থসংশ্লিষ্ট হোক। পাইক্কাদের বিশ্বাস করার কোন কারণ নাই। এরা হরহামেশাই গোল পাকায়!!

২৪ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

রবাহূত বলেছেন: এই বুদ্ধি আপনার থাকলেও সরকারের নাই তাই দিনমান খালি ঘৃণার বেসাতি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.