নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রমিত

রমিত রহমান

রমিত রহমান › বিস্তারিত পোস্টঃ

স্বপ্ন

০৭ ই মে, ২০১৭ বিকাল ৫:৪৫

বাবা মা শখ করে ছেলেটির নাম দিয়েছিলো "স্বপ্ন"। নামের সার্থকতা রক্ষা করতেই যেন ছেলেটি স্বপ্ন দেখতে ভালবাসে। ভালবাসে হাসতে। ছোট ছোট জিনিসেও যেন তার পরম আনন্দ। বন্ধুদের কাছে পাগলাটে সে।কখনও কেউ তাকে সম্পুর্ণ বুঝতে পারেনি। জীবনে অনেক কষ্ট পেয়েছে কিন্তু একটিবারের জন্য কেউ তাকে কাঁদতে দেখেনি। উল্টো সে যেন তার দুঃখ নিয়ে মজা মানুষকে হাসাতে জন্ম নিয়েছে। রাস্তায় হাঁটার মাঝে অদ্ভুত এক আনন্দ পায় স্বপ্ন। কারণ চারিদিকে নানা রঙের মানুষ দেখতে পায় সে। মানুষ সে বড় আজিব প্রাণী।
আজ স্বপ্ন বহু আগ্রহ নিয়ে তাদের বাসার সামনে এক ভিখারীর কান্ড কারখানা দেখছে। ভিখারী মহিলাটি মুখের বহু বিকৃতি করে শরীর এলিয়ে দিয়ে বিভিন্নভাবে মানুষকে বোঝানোর চেষ্টা করছে যে সে দুদিন যাবত্‍ না খাওয়া এবং কেউ যেন তাকে দুটো টাকা দিয়ে সাহায্য করে। মানুষের যাতায়াত একটু কম থাকলেই সে হঠাত্‍ করে যেন সুস্হ্য হয়ে তার সাথে থাকা পিচ্চি মেয়েটির নাম ধরে ডাকছে এবং তার সাথে ভিক্ষা না করার জন্য ধমকাচ্ছে। কিন্তু মেয়েটি বার বার ভিক্ষা করা বাদ দিয়ে খেলায় মেতে উঠছে। এরকমই চলছে বেশ কিছুক্ষন। এই দৃশ্যটি স্বপ্নর খুব মজা লাগছে। কয়েকদিন আগের এক ঘটনা মনে পড়লো তার। সেদিন লোকাল বাসে স্বপ্ন যাচ্ছিল তার বন্ধুর বাসায়। এক সানগ্লাস পড়া ভিক্ষুক উঠে নিজেকে অন্ধ হিসেবে প্রচার করে সবার কাছে সাহায্য চাওয়া শুরু করলো। হঠাত্‍ ভিক্ষুকটির খেয়াল হলো যে সে তার হাতে থাকা সাদা ছড়িটির ভাজ খুলেনি এবং সে দিব্বি হেঁটে বিভিন্ন জনের কাছে গিয়ে সাহায্য চেয়ে বেড়াচ্ছে। তখন সে থতমত খেয়ে তাড়াহুড়া করে তার ছড়িটা খুলে নিয়ে বাস থেকে নেমে পড়লো সে।
ঘটনাটি মনে করে নিজের অজান্তেই হেসে উঠলো স্বপ্ন। আবার সে ভিখারী মহিলাটির কার্যকলাপ দেখতে ব্যস্ত হয়ে যায় সে। প্রায়ই এমন বিভিন্ন মানুষের কার্যকলাপ দেখতে দেখতে আনমনা হয়ে যায় সে। ভুলে যায় তার জীবনের কষ্ট, অপ্রাপ্তি ও হতাশাগুলো। যখন দুঃখগুলো তাকে চেপে ধরতে চায় তখন সে পথে নেমে যায়। হাটতে থাকে জানা অজানা পথ ধরে। পথের মাঝে হাঁটতে হাঁটতে মিশে যায় মানুষের ভিড়ে। দুঃখগুলোকে উড়িয়ে দেয় বাতাসের কার্বণ ডাই অক্সাইডের সাথে...

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:০৯

ওমেরা বলেছেন: পেটের দায়ে মানুষ কি না করে ।ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.