নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রনির ব্লগে স্বাগতম

ব্লগ

ইমাম হাসান রনি

রনির ব্লগে স্বাগতম

ইমাম হাসান রনি › বিস্তারিত পোস্টঃ

সারাবিশ্বে ফ্রি ওয়াই-ফাই ইন্টারনেট সেবা :-& :-/

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩৯



এবার সারাবিশ্বে বিনামূল্যে আনলিমিটেড ইন্টারনেট পরিসেবা আসছে। জানা গেছে গোটা বিশ্বকেই ওয়াই-ফাই নেটওয়ার্কের আওতায় নিয়ে আসার পরিকল্পনা করছে একটি মার্কিন প্রযুক্তি কোম্পানি। সম্প্রতি নিউ ইয়র্কের এই সংস্থার মিডিয়া ডেভলপমেন্ট ইনভেস্টমেন্ট ফান্ড (এমডিআইএফ) এই সংবাদ দিয়েছে। এর ফলে ইন্টারনেট নয়, ব্যবহার করা যাবে আউটারনেট। আর এই সেবা পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে।



এর আগে সাবমেরিন কেব্‌লের মাধ্যমে বিশ্বের প্রায় সর্বত্র ইন্টারনেট ব্যবস্থা পৌঁছে গেলেও, এবার নতুন এই ওয়াই-ফাই নেটওয়ার্ক পরিচালনা করা হবে মহাকাশ থেকে। তাই এর নাম রাখা হয়েছে আউটারনেট।



সংস্থাটি বিশ্বব্যাপী এই ওয়াই-ফাই নেটওয়ার্ক ছড়িয়ে দিতে মহাকাশে শতাধিক কিউব স্যাটেলাইট উৎক্ষেপণ করার প্রস্তাব করেছে। এর ফলে যে কেউ যে কোনও জায়গায় বসে স্মার্টফোন বা কম্পিউটারের মাধ্যমে আউটারনেট ব্যবহার করতে পারবে। আউটারনেটে ব্যবহৃত সব তথ্য মহাকাশের পৃথিবীর বিভিন্ন জায়গায় অবস্থিত শতাধিক স্থল স্টেশন হয়ে মহাকাশে থাকা স্যাটেলাইট স্টেশনের মাধ্যমে পৌঁছে যাবে বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।



সংস্থাটির কর্মকর্তারা জানিছেন, এখনও বিশ্বের ৪০ শতাংশ মানুষের ইন্টারনেট সংযোগ নেওয়ার ক্ষমতার্থ নেই। শুধু তাই নয়, উত্তর কোরিয়ার মতো দেশগুলোতে, যেখানে সরকারি নানা নিষেধাজ্ঞার কারণে ইন্টারনেট ব্যবহারে নানা বাধানিষেধ রয়েছে, বা যেসব দুর্গম অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছানো কঠিন বা ব্যয়সাধ্য সেখানেও এই নতুন ওয়াই-ফাই সিস্টেমের মাধ্যমে আউটারনেট হয়ে তথ্য প্রযুক্তির ছোঁয়া লাগা সম্ভব।



এখন এই প্রকল্পের জন্য এমডিআইএফ ফান্ড তৈরিতে কাজ করছে। পুরো প্রকল্পটি গড়ে তুলতে এবং স্যাটেলাইট উৎক্ষেপণ করতে মোট এক থেকে তিন লক্ষ মার্কিন ডলারেরও বেশি অর্থ প্রয়োজন। আশা করা হচ্ছে আগামী বছর থেকেই এই কিউব স্যাটেলাইট নির্মানের কাজ শুরু হবে।



সূএ কালেরকণ্ঠ

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২০

উজবুক ইশতি বলেছেন: ভালো খবর

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

ইমাম হাসান রনি বলেছেন: হুম

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:১২

ক্ষুদ্র মস্তিস্ক বলেছেন: স্পিড কেমন হবে কোন ধারনা দেয়া হয়েছে??

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:২০

ইমাম হাসান রনি বলেছেন: না । তবে অবশ্যই ভাল স্পিড দিবে ।

৩| ০২ রা মার্চ, ২০১৪ রাত ৮:১২

অর্থনীতিবিদ বলেছেন: এই সুবিধা দেখে যেতে পারবো কিনা কে জানে? তথ্য শেয়ারের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.