নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত আকাশ

এমএইচ রনি১৯৭১

আমি মার্কসীয় সমাজতান্ত্রিক আর্দশে বিশ্বাসী একজন মানুষ ।

এমএইচ রনি১৯৭১ › বিস্তারিত পোস্টঃ

টেলিভিশনে অযোগ্য মানুষের ছড়াছড়ি

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৪



আমাদের টেভিশনের অনুস্টান, নাটকের মান নিয়ে অনেক কথা, অনেক বিতর্ক। সব বিতর্কে না গিয়ে শুধু যারা টেলিভিশনে কাজ করেন অর্থাৎ চাকুরী করেন তাদের সীমাবদ্ধতা নিয়ে ২/১টা কথা বলবো। অভিযোগ আছে ভালো অনুস্টান নির্মানে প্রোডিউসার চাহিদা অনুযায়ী বাজেট পায় না। তাকে যে বাজেট দেয়া হয় অনুস্টান নির্মানের জন্য তাতে ভালো অনুস্টান নির্মান কখনোই সম্ভব নয় । এমন কি শিল্পীদের সেই সম্মানী দিতে নিজেরাই কুন্ঠিত হন। ২৬ টি চ্যানেলের মধ্যে ৩/৪ টি চ্যানেল ছাড়া বাকী সব চ্যানেলের অনুস্টান বিভাগের গুরুত্বপুর্ন পদে অযোগ্য লোক বসে আছেন। এদের মিনিমাম যোগ্যতাও নেই এসব পদ অলংকৃত করার। এরা পারেন মালিকের সন্তুস্টির জন্য তেলবাজী ও প্রোডিউসারদের উপর ছড়ি ঘুরাতে। আমার পর্যবেক্ষনে আরেকটি বিষয় বলতে পারি , প্রোডিউসাররা ভালো কিছু কাজ করতে চাইলেও তারা কেউ স্বাধীনভাবে কাজটি করতে পারেন না অপদার্থ অনুস্টান প্রধান, ম্যানেজার ও মার্কেটিংয়ের চাপে। টেলিভিশন মিডিয়াকে বাঁচাতে হলে অবশ্যই অনুস্টান নির্মাতাদের চিন্তার স্বাধীনতা ব্যাহত করা যাবে না। এক্ষেত্রে আমার একটা অভিজ্ঞতার কথা বলি , একবার টেলিভিশনের টকশো নিয়ে একটা স্ট্যাটাস দিয়েছিলাম ।যাতে লেখা হয়েছিলো ' প্রেজেন্টার সাবজেক্টের বাইরে গিয়ে অপ্রাসংগিক কথা বলেন , তিনি কোন একটি দল বা গোস্টির চাটুকারিতা করেন , এর জন্য প্রোডিউসার বিব্রত হন ।'

সেই প্রেজেন্টার একজন নামী সাংবাদিক ।তিনি নালিশ জানালেন টেলিভিশনের উর্দ্ধতন কে । তিনি আমাকে ডেকে স্ট্যাটাসটি মুছে ফেলার জন্য নির্দেশ দিলেন । আমি সোজা বলেছিলাম ,এইটা আমার নিজের স্বাধীনতা । আমি কি লিখবো না লিখবো তা যদি চ্যানেল থেকে বলে দেয়া হয় তাহলে আমার চাকুরী না করাই ভালো ।'

উর্দ্ধতন আমাকে ইশারা করে বললেন ,বেরিয়ে যাও ।

আমি রুম থেকে বেরিয়ে এসে ভাবলাম আজ বা কালই আমার চাকুরী শেষ । কিন্ত আমার চাকুরী যাইনি । এর কিছুদিন পর চাকুরী ,গিয়েছে সেই প্রেজেন্টারের ।

একই সাথে চ্যানেলগুলির বিভাগীয় প্রধান ও ব্যবস্থাপনায় মিডিয়ার অ.আ.ক.খ জ্ঞানবিহীন ইন্সুরেন্সের দালাল, সাবেক আর্মী অফিসার বা সচিব কিংবা ময়দা পাঊডার মাখা রমনীদের নিয়োগ বন্ধ করতে হবে। এইসব স্থানে মিডিয়ার যোগ্য লোকদের নিয়োগ জরুরী।

এইবার নিজেদের প্রসংগে বলি।

প্রোডিউসার হওয়া এত সহজ বিষয় নয়। ২/৪টি নাটক বা অনুস্টানের সহকারী হিসেবে কাজ করা কিংবা ক্যামেরাম্যান, এডিটরের উপর নির্ভর করে অনুস্টান বানিয়ে ফেললাম মানে আমি প্রোডিসার হয়ে গেলাম এমন নয়। আমাদের টিভি মিডিয়াতে এখন তাই ঘটছে। তাহলে ভাল অনুস্টান দর্শক পাবে কিভাবে?

একজন প্রোডিসারের মধ্যে অবশ্যই বুদ্ধিবৃত্তিক চর্চা থাকা জরুরী। মনে রাখতে হবে ফাইভ, ফোর, থ্রি..... একশান বলতে জানলেই প্রোডিউসার হওয়া যায় না। আমার ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে বলতে পারি, আমাদের চ্যানেলগুলির ম্যাক্সিমাম প্রোডিউসার নামধারীদের মাঝে মিনিমাম ইন্টেলেকচুয়াল হাইট বলতে কিছু নেই। শুধু গেস্ট, আর্টিস্ট ঠিক করা ছাড়া নিউ আইডিয়া ইনোভেশনে তারা এক অর্থে জিরো। অনেক ক্ষেত্রে দেখেছি প্রোডিউসাররা প্রেজেন্টারকে পর্যন্ত গাইড করতে পারেন না। পারবেন কি করে অনুস্টান নির্মানের আগে কোন গবেষনা বা রিলেভেন্ট সাবজেক্টের উপর তার নিজের কোন প্রস্তুতি নেই। ফলে প্রোডিউসার তার প্রেজেন্টারকে কোন হেল্প করতে পারেন না।

আমার এই কথায় অনেক সহকর্মী হয়তো ক্ষুব্ধ হবেন। কিন্তু বাস্তবতাকে কি করে অস্বীকার করবেন ? ভালো অনুস্টান নির্মানে যেমন ভালো বাজেট প্রয়োজন । তেমনি চ্যানেলগুলিতে যাকে তাকে প্রোডিউসার বানানো বন্ধ করতে হবে। না হলে যে অন্ধকার চারিদিকে দৃশ্যমান, তা হয়তো আরো জেকে বসবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.