নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত আকাশ

এমএইচ রনি১৯৭১

আমি মার্কসীয় সমাজতান্ত্রিক আর্দশে বিশ্বাসী একজন মানুষ ।

এমএইচ রনি১৯৭১ › বিস্তারিত পোস্টঃ

রাজনীতিতে সন্ত্রাসীরা

২২ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

অভি,নীরু,ইলিয়াস আলী, মালেক,রতন,সজল,পাগলা শহীদ, লাল্টু,শিশির,পিন্টু,মামুন,জুয়েল, কাদির,টুকু,জয়ন্ত,গুড্ডুসহ আরো অসংখ্য নাম আছে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মুর্তিমান আতংক ছিল। এদের প্রতিপক্ষের ক্যাডার, লাঠিয়াল, ক্যান্টিনে ফাও খাওয়া, সীট দখলকারি,ছেচড়া চাদাবাজদের দৌরাত্ব্যও দেখেছি। যাদের নামের আগে সন্ত্রাসী ও বিশেষ বিশেষন ছিল। এদের কাছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন যেমন জিম্মি ছিল, তেমনি তাদের দলের নেতারাও। না হলে এদের অনেকেই ছাত্র সংসদ নির্বাচনে দল থেকে হলের এবং ডাকসু নির্বাচন করে কিভাবে? কিভাবে সংগঠনের শীর্ষপদে আসীন হয়েছিলেন?
তবে এরা দলের ভিতর কখনোই প্রথমসারির নেতা ছিল না, ছিল দলের লাঠিয়াল, ক্যাডার এবং প্রতিপক্ষ নিপীড়নের শক্তি। এ চরম সত্যি কথাগুলো মুছে দিয়ে নস্ট রাজনীতিবিদদের হাত ধরে রাজনীতিতে পূর্নবাসিত হয়েছিলেন এবং কেউ কেউ এখনো রাজনীতির মাঠে সক্রিয়।
যারা দলকানা অন্ধ তাদের কাছে এরা বিরাট নেতা। তারা অতীতটা ভুলে যান।ভুলে যান সন্ত্রাসীরা কখনো যে ভাল রাজনীতিবিদ হতে পারে না!

সেই সময়ে তাদের ঘটনা জানতে সহায়ক হতে পারে আসিফ নজরুলের লেখা উপন্যাস ' ক্যাম্পাসের যুবক ' এবং 'আক্রোশ' । বই দুইটি জুড়েই তাদের কীর্তিকলাপ ও এরশাদ বিরোধী আন্দোলনের সময়কার ঘটনাবলি উঠে এসেছিল।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:



এসব ডাকাতরা আমাদের পার্লামেন্ট ভবনে খেয়েদেয়ে পায়খানা করছে সব সময়!

২| ২২ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:


আসিফ নজরুলও বড় ধরণের ঠগী

৩| ২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:২৪

রাজীব নুর বলেছেন: সব যুগেই তারা আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.