নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত আকাশ

এমএইচ রনি১৯৭১

আমি মার্কসীয় সমাজতান্ত্রিক আর্দশে বিশ্বাসী একজন মানুষ ।

এমএইচ রনি১৯৭১ › বিস্তারিত পোস্টঃ

পুরানো বই নতুন করে পড়াঃ কত অজানারে

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৩


ক’দিন আগে চট্রগ্রাম হতে ঢাকায় ফেরার পথে নিমাই ভট্টাচার্যের ‘মেমসাহেব’ এবং শংকরের ‘কত অজানারে’ কিনেছিলাম । ট্রেনে পড়ে শেষ করি মেমসাহেব।বাসায় ফিরে নানান কাজের ফাকে ফাকে প্রায় তিনযুগ পর আবারো পরলাম ‘কত অজানারে’।
বাংগালী বইপড়ুয়াদের কাছে তিনি শংকর নামে সমাধিক পরিচিত। কিন্তু তার একটি পোষাকী নাম আছে যা অনেক পাঠকই জানেন না। হারিয়ে যাওয়া সেই নামটি হচ্ছে মণিশংকর মুখোপাধ্যায়।খুব ছোটবেলায় তার লেখার সাথে পরিচয় ঘটে এবং কালক্রমে তিনি আমার প্রিয় লেখকদের একজন হয়ে উঠেন। স্পস্ট মনে পড়ে তার ‘ কত অজানারে’ বইটি দিয়ে আমার শংকরভুবনে যাত্রা শুরু হয়েছিল। কোট-কাচারী, উকিল-মুহুরী, বাদী-বিবাদী ও বিচারকদের কাহিনী নিয়ে উপন্যাসটি রচিত হয়েছিল ।অসাধারন সেই কাহিনী। এ উপন্যাসটি আজো আমার প্রিয় উপন্যাসের তালিকায় সগৌরবে বিশেষস্থান দখল করে আছে।
লেখক জীবনের শুরুতে কখনো ফেরিওয়ালা, টাইপরাইটার ক্লিনার, কখনো প্রাইভেট টিউশনি, কখনো শিক্ষকতা অথবা জুট ব্রোকারের কনিষ্ঠ কেরানিগিরি করেছেন।জীবনকে দেখেছেন বহুমাত্রিক এংগেল থেকে। সেই প্রতিফলন দেখি তার প্রতিটি লেখার ছত্রেছত্রে। তাঁর প্রথম বই প্রকাশিত হয় ১৯৫৫ সালে। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থ হল চৌরঙ্গী, সীমাবদ্ধ এবং জন অরণ্য। এই তিনটি বই নিয়ে চলচ্চিত্রও নির্মিত হয়েছে। তিনি ১৯৩৩ সালের ৭ ডিসেম্বর যশোরের বনগ্রামে জন্মগ্রহণ করেন । আইনজীবী বাবা হরিপদ মুখোপাধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর আগেই চলে যান কলকাতার ওপারে হাওড়ায়। সেখানেই শংকরের বেড়ে ওঠা, পড়াশোনা ও সাহিত্য সাধনার শুরু। এক ইংরেজের অনুপ্রেরণায় শুরু করেন লেখালেখি।
‘কত অজানারে’ উপন্যাসে কোলকাতা কোট প্রাংগনের নানান কাহিনী তুলে এনেছেন লেখক। ইংরেজ বারওয়েল সায়েব ,যিনি কলকাতা হাইকোর্টের শেষ ইংরেজ ব্যারিস্টার ছিলেন । তার সততা, বিচারিক দক্ষতা, ন্যায় বিচার প্রদান সেই সময় লোকের মুখে মুখে ছিল। এ উপন্যাসের বিরাট অংশ জুড়েই আছে সেই বর্ননা ।বারওয়েল সাহেবের শুরুটা হয়েছিল অষ্টাদশ শতাব্দীতে , বিংশ শতাব্দীর মধ্যাহ্নে যার অবসান ঘটে।
অনেকে ভাবেন আদালতপাড়ায় আইনের নামে যত রাজ্যের বে-আইনী কাজ হয়। উকিলেরা মিথ্যা কথা বলে, এটর্নিরা সুযোগ পেলেই মক্কেলকে শুষে নেয় অর্থকড়ি। ভাইয়ে ভাইয়ে মামলা মোকাদ্দমায় জড়িয়ে দুইজনেই শেষ পর্যন্ত পথে বসে, মাঝখান দিয়ে এটর্নিরা কলকাতায় বাড়ি তোলে। কথাগুলো যে সবসময় মিথ্যা তা নয়, কিন্তু সবাই এখানে কিছু চোর ডাকাত নয়। এখানে অনেক মানুষ আছেন যারা জীবনে কখনো মিথ্যার আশ্রয় নেননি। সততাই তাদের জীবনের একমাত্র মূলধন। উড্রফ, স্যার গ্রিফিথ ইভান্স, উইলিয়াম জ্যাকসনের মত আইনিবিদরা যে কীর্তি রেখে গেছেন, আমাদের বারওয়েল সাহেব ছিলেন তার শেষ বর্তিকাবাহী।
লেখক শংকর ছিলেন প্রথম জীবনে বারওয়েল সাহেবের সহকারী। আইনজীবি হিসেবে নয়, বরং চেম্বার ক্লার্ক হিসেবে। ওল্ড পোস্ট অফিস রোডের পুরনো সেই টেম্পল চেম্বারের কক্ষে বসে বারওয়েল সাহেব কখনো খুলে বসতেন তার বিশাল অভিজ্ঞতার ঝুলি, কখনো বা মক্কেলের নিজের মুখেই শংকর শুনে নিতেন মানবজীবনের জটিলতম সমস্যার সব দুঃখগাথা। এর কিছু অংশ নিয়েই অমর এই সৃষ্টি, কত অজানারে ! প্রতিটি আইনের ছাত্র কিংবা বিবেকবান মানুষের জন্য এইটি একটি অবশ্যপাঠ্য বই।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৮

স্রাঞ্জি সে বলেছেন: পড়ে পেলতে হবে।

২| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:০৪

রাজীব নুর বলেছেন: বইটি পড়িনি। আমার সংগ্রেহো নেই।
বইটি অবশ্যই পড়বো।

৩| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩৪

সৈয়দ মূসা রেজা বলেছেন: বহুকাল আগে পড়েছি। ভাল লেগেছিল। তবে একণ পড়তে গেলে কেমন লাগবে, জানি না! বইটার পিডিএফ সংস্কারণ হয়ত ইন্টারনেটে ঘাটলে পাওয়া যাবে।

৪| ২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পড়‌তে চাই।

৫| ২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

এমজেডএফ বলেছেন: শংকর আমারও প্রিয় লেখক। কত অজানারে অন লাইন সংস্করণ

৬| ২৫ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০২

সিগন্যাস বলেছেন: কত অজানারে বইটার কাহিনী কি?নাকি এটা বিজ্ঞানগ্রন্থ

৭| ২৫ শে জুন, ২০১৮ রাত ৮:১৪

অদ্ভুত_আমি বলেছেন: অনেক আগে পড়েছিলাম । শংকরের পুরো নাম আসলেই জানতাম না। এই লেখকের চরণ ছুয়েঁ যাই, চৌরঙ্গী ও ভালো লেগেছিল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.