নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত আকাশ

এমএইচ রনি১৯৭১

আমি মার্কসীয় সমাজতান্ত্রিক আর্দশে বিশ্বাসী একজন মানুষ ।

এমএইচ রনি১৯৭১ › বিস্তারিত পোস্টঃ

আবার পড়ুনঃ এমপির গল্প মন্ত্রীর গল্প

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:১৩



ছড়াকার লুৎফর রহমান রিটনকে সবাই চেনেন বাংলা সাহিত্যের মুকুটহীন ছড়াসম্রাট হিসেবে।তার ছড়া নিয়ে সর্বত্র মাতামাতি কিন্তু তার গদ্য নিয়ে তেমন আলোচনা বা সমালোচনা চোখে পড়ে না।অথচ তিনি কি দুর্দান্ত সব গদ্যরচনা করেছেন তা কেন যে আলোচনায় আসে না, তা বোধগম্য নয়।এখনো তিনি দু'হাতে নানান বিষয়ে গদ্য লিখে চলেছেন, যার কিছু ছিটেফোটা ফেসবুকের কল্যানেই পড়া হয়।
আশির দশকে রিটনভাইয়ের প্রথম ছড়াগ্রন্থ " ধুত্তরি''র পর যে বইটি আমি পড়ি সেটি ছিল কিশোর গল্পের বই " নিখোঁজ সংবাদ"। এরপরতো একে একে পড়া হয় 'ঢাকা আমার ঢাকা', উপস্থিত সুধীবৃন্দ' সহ প্রকাশিত সব বই। তার ছড়ার মতই তার গদ্যেরও একটা দুর্দমনীয় আর্কষনশক্তি আছে।তার সেইসব লেখার পরিসর ছোট হলেও প্যাচগোছবিহীন সাবলীল গদ্যের অন্যরকম মাদকতায় পাঠক মুহুর্তে বুদ হয়ে যায়।সেটা স্মৃতিকথা হোক আর গল্প বা উপন্যাসই হোক না কেন।তার এসব লেখা একবসায় পড়ার মজাই আলাদা।
সম্প্রতি তার লেখা উপন্যাস "জামিল মজিদের তৃতীয় জীবন " পড়ার পর আমার লাইব্রেরীতে খুজে বের করেছিলাম তার লেখা আরো একটি উপন্যাস " এমপির গল্প মন্ত্রীর গল্প"। এটা আজ সকালেই একবসায় পড়ে শেষ করলাম।সমসাময়িক রাজনৈতিক প্রেক্ষাপট, এমপি ও মন্ত্রীদের নানান দুর্নীতি,ক্ষমতার অপব্যবহার, কারো কারো চারিত্রিক স্খলন, সুন্দরী স্টেনোগ্রাফারের সাথে লাম্পট্য এবং দাম্পত্য কলহ ইত্যাদী নিখুঁত বর্ননায় বিবৃত হয়েছে উপন্যাসের নায়ক মন্ত্রী আব্দুল কুদ্দুসের চরিত্রের মধ্য দিয়ে।
বইটি পড়তে পড়তে পাঠক মিল খুজে ফিরবেন সমসাময়িক রাজনীতির অনেক চরিত্র কিংবা স্বৈরশাসনামলের কতিপয় মন্ত্রী,এমপির লাম্পট্যজীবনের সাথে। ৬৬ পাতার ছোট এ উপন্যাসটি শেষ হয়েছে এমপির ভোট ভিক্ষার মুখে একজন ত্যাগী মুক্তিযোদ্ধার শির নত না করার দুর্দান্ত বয়ানে, " হ বাবা, আপনার শইল্যে ময়লার স্তর পড়ছে।সাদা পাঞ্জাবী দিয়া শরীল ঢাইক্যা রাখলেও সমস্ত ময়লা দেখা যাইতাছে।দেশের মানুষ বেবাক অন্ধ।দেখতে পায় না।...."
বইটি প্রকাশ করেছে রয়েল পাবলিশার্স।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৩

স্রাঞ্জি সে বলেছেন: ভাল লাগল, বইটার পিডিএফ পাওয়া যাবে।

২| ২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৩

কাইকর বলেছেন: পিডিএফ পেলে সময় করে পড়তাম

৩| ২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:


পরিচয় থাকলে ব্লগে লিখতে বলেন, আমরা তখন বুঝতে পারবো; আপনার কথায় বেশী ভরসা পাচ্ছি না।

৪| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:৫৩

রাজীব নুর বলেছেন: বইটি পড়িনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.