নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত আকাশ

এমএইচ রনি১৯৭১

আমি মার্কসীয় সমাজতান্ত্রিক আর্দশে বিশ্বাসী একজন মানুষ ।

এমএইচ রনি১৯৭১ › বিস্তারিত পোস্টঃ

পাতাঝরার দিনে সাতকাহন..১

২১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:১০


১.
আমিও উঠে এসেছি দুর্গন্ধ পুতিময় অন্ধকার ফুড়ে

কস্টের কথাগুলো কেউ লিখতে চায় না।কেন যেন সংগোপনে এড়িয়ে যায়।পকেটে পয়সা নেই, আধপেটা খাওয়া, ভাগাভাগিতে সিগারেট, উস্কোখুশকো চুল, দুইদিনের না কামানো দাড়ি, বর্তমান ও ভবিষত্যের দু:শ্চিন্তায় চোখের নীচে কালি, হাটতে হাটতে পায়ের সেন্ডেলের ত্রাহি ত্রাহি অবস্থা, শার্টের বোতাম একটি ছেড়া, কলারে ঘাম-ময়লায় কালশীটে দাগ পড়ে গেছে, ময়লা একটা প্যান্ট সাপ্তাহে দু'বার কেচে পড়া। কোকড়াচুলে কতদিন তেল সাবান পড়েনি। এমনও দিন গেছে অনেকের যৌবনে, তারুন্যে। কিন্তু পরবর্তী জীবনের সাফল্যে সব ভুলে গিয়ে বর্তমানের চাকচিক্যে ডুবে থাকা মানুষগুলো কখনো কোথাও বলে না, " আমিও উঠে এসেছি দুর্গন্ধ, পুতিময় অন্ধকার ফুড়ে। " মানুষ ভুলে যায় নিজের একাকী লড়াই সংগ্রামের গল্পে লজ্জা নেই,আছে অনুকরনীয় দৃস্টান্ত, আছে মাহত্ব্য।
এখনকার সময়ের মানুষ বড় হিপোক্রেট। সবকিছু লুকোতে পছন্দ করে।পাছে যদি কেউ অবজ্ঞা করে!
২.
জাত গেল জাত গেল বলে
একি আজব কারখানা...

বড় আজব এ কোলাহলময় নাগরিক জীবন। সমাজের কথিত স্ট্যাটাস না থাকলে কারো কারো জাত থাকে না ! তাই উপরে ওঠার সিঁড়ি ডিংগাতে গলদঘর্ম হচ্ছে একেকজন মানুষ।শুধু দেখে অন্যের তরতর করে সাফল্যের সিঁড়ি বেয়ে উঠে যাওয়া ।পরশ্রীকাতরতায় ভুগতে থাকা চোখ দু'টো কি কেবলই ঈর্ষায় টাটায়?
যদি নিজে ওখানটা না পৌছাতে পারি সমাজে কি করে চলি, এ ভাবনায় প্রতিদিন ভেতরে ভেতরে খুন হয়ে যাচ্ছে মানুষগুলো। স্ত্রী, সন্তানরা প্রতিনিয়ত এটাসেটা কত কিছু চাইছে। বায়না -আবদার মেটাতে সংসারের মানুষটা যে যন্ত্র হয়ে যাচ্ছে সে খেয়াল কারো নেই। মধ্যবিত্তের চাকুরীজীবির উপার্জনটা সীমিত।একটু উপরি আয়ের জন্য দিবানিশি ছুটতে থাকা মানুষগুলো কখন যে অসৎ পথে পা বাড়িয়েছে তা জানেন শুধু অন্তর্যামী।
৩.
মানুষ একটা দুই চাকার সাইকেল...

এই যে এতো কিছু চাই চাই চাই , সব পেলেই কি শান্তি মিলছে? মিলছে কি অমরত্ব? একবারও ভেবেছি কি, ভোগই জীবন নাকি ত্যাগেই সুখ! এতো সম্পদ,ঐশ্বর্য্য, ভোগ ও সুখ নিয়ে দম্ভ করার কিছু নেই।জীবনের চলমান চাকা মুহুর্তেই থেমে যেতে পারে সব। যে সাইকেলে আপনি চড়ে আছেন তার হাওয়া যখন তখন নি:শেষ হতে পারে। আশেপাশে ঘিরে থাকা লোকজন সাময়িক বিলাপ,কান্না হয়ত করবে কিন্তু আপনাকে আবার ফিরিয়ে আনতে পারবে না শানশওকতের মাঝে।
(কিস্তি-১)

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: বুঝাই যাচ্ছে অভিগতা থেকে লিখেছেন।
আপনি বেশ অভিজ্ঞ মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.