নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিশ্চয় বিভক্তি ভেঙ্গে বিশ্বাসের বিন্যাস দেশপ্রেম কে বিন্যস্ত করবে নগরের আনাচে কানাচে।গুমোট বাতাসে শীতের ক্লান্তি বসন্তের জানান দেবেই।

স্বর যন্ত্র

প্রজ্জলনের অনির্বাণ অগ্নিশিখা আমি, শুধু সাদা আগুন, পুড়লে ফোসকা পড়েনা, ধোঁয়াও ওড়েনা..তাই নৈতিকতার স্বপক্ষে ফিরে যাই বারে বারে।

স্বর যন্ত্র › বিস্তারিত পোস্টঃ

জীবন যেখানে যেমন.।.।.।

১৪ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:৫২

এখনও অনেক প্রত্যয় মানুষকে তাড়িত করে।কোনও বাঁধভাঙ্গা সম্ভাবনার সান্তনায় সন্মোহিত হয়ে কিংবা নিজের পরাজয়কে দূর্বলতা ভেবে জয়ের নেশায় অনুপ্রানিত হয়ে। আর এ প্রত্যয়ের উৎস যদি ভালবাসা কেন্দ্রীক হয়,তবে তার যুক্তির বাগ্মিতা যেন আরও প্রখর। আর আমার প্রশ্ন কতটা উত্তপ্ত হলে প্রিয়জনের শীতল সান্নিধ্য আবেগে জড়ায় অনবরতভাবে?কোনও প্রেমিক যুগল কখনোই কি মৃত বাস্তবতা ছাড়া সজীব সম্ভাবনাকে কল্পনায় বাঁধতে পেরেছে কোনকালে?আমি স্পষ্ট দেখেছি কবিতা,ফুল,প্রকৃতি,সুন্দরকে নিঃস্বার্থভাবে ভালবেসেছে মানুষ।প্রেমিক-প্রেয়সীর নীরেট ভালবাসার কথনে কতটা চৈতন্য ঝাঝানো সংলাপ থাকতে পারে?আর তা কতকালইবা?আবেগের সংলাপঝুলি কি আকাশের চেয়েও বিশাল?পূর্ন জীবনের কতটা দশক প্রিয়তীর চোখের গভীরে তাকিয়ে অনায়াসে পাড়ি দিতে পারে কোন্ মহাত্মার উন্মত্ততা?আজও আমার বর্তমানের মাঝে অতীতের অন্তঃক্ষরন।ধীরে ধীরে চোখে ভাসে কবিতা,গল্প,গান,উচ্ছলতা আর একটি সম্ভাবনাবিহীন স্বপ্ন মাত্র।স্মরনেরও নিশ্চয় একটি সীমা রয়েছে?কতটা পেছনে তাকাতে পারে মানুষ?সীমাহীন অতীতে?তাহলেতো মানুষ আগামীকেও ভূলে যাবে বর্তমানের সাথে সাথে। না!আমি হেমলক পান করিনি,লিগি নদীর অঝোর সুধাও নয়,তবুও কল্পনার কথাগুলো আমাকে মাদকতায় জড়ায় কেনো?কেন গভীর স্মৃতিতে আমি বিস্মৃত হই?আমি জানি অনর্থক আমার এই জানতে চাওয়া ,কারন মানুষ যখন স্বপ্ন দেখে,তখন সে যুক্তিকে পরাজিত করে কল্পসর্গে বিস্মৃত হয়ে আর যখন সে প্রেমের দৌরাত্বতায় চিন্তাশীল হয় তখন কবিতা ও শিহরন হয় তার সঙ্গী এবং বিলাসীতা আর আগামী হয় হয় চাহিদার মাপকাঠিতে নিরঙ্কুশ বর্তমান।আর তারই পরিনতিতে আমার মতো প্রশ্নবোধক চিহ্ন জন্ম নেয়। জীবনের এই এক উপাখ্যানে কতবার যে পিছুডাক শুনে আৎকে উঠেছি?কত যে পৃথিবীকে জানান দিয়েছি আগামীতে যুগল সঙ্গী হবো আমরা দুজন তুমি বাসের জায়গা রেখো। পৃথিবী আজও স্থির আমার অঙ্গীকারে ,কেঁদেছি শুধু আমি। প্রকৃতি কথা রাখে,তাই হয়তো আমার আবেদনকে কিছুতেই সেদিনের সে পৃথিবী উপেক্ষা করেনি। প্রকৃতি তুমিই বলো কে আমার ভূবন সঙ্গী হবে?আমিতো এখন কাব্য রচিতে জানিনে,কোন স্বপ্নও। তবে কি আমি একাকীই বিয়োজিত হবো এ পৃথিবীর তন্ময় প্রান্তর থেকে?না,তা হবার নয়। কারন স্বপ্নহীনতা ও দূর্বোধ্যতার শিহরন কাটিয়ে আমি আজও আমার প্রিয় দুপুরে ইউক্যালিপটাস গাছের গোড়ায় গিয়ে বসি। অনায়াসে কাটিয়ে দিতে পারি বিনিদ্র রাত, নক্ষত্র কিংবা মেঘলা আকাশের দিকে তাকিয়ে।দয়িতার জন্য এখনও ভয়াল সুড়ঙ্গে নেমে যেতে পারি দ্বিধাদন্দ্বহীন.....

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ইউক্যালিপটাস গাছ আমারো একটা আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.