নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শান্তির জন্য যুদ্ধ

হাল ছেরো না! দিন শেষ হয়ে যায়নি।

যাযাবরমন

যাযাবরমন › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:০৯



নেটে অনেকেই শেয়ার করে, “কাওকে বেশি ভালবাসলে তাঁর অহংকার বেড়ে যায়”। আমি পড়ি আর হাসি, এই তোমাদের ভালোবাসা? আরে কাওকে সত্যিকারের ভালবাসলে তাঁর শুধু অহংকার কেন, জুতার বারিও মধুর মনে হবে। এটা আসলে ভালোবাসা না, এটা হচ্ছে আপন করে পেতে চাওয়া। আর ভালোবাসা হচ্ছে দেয়ার নাম, পাওয়ার না।
আমাদের পরিবারের দিকে লক্ষ্য করেন। দেখেন আমরা বাবা-মা বা ভাই-বোনের সাথে কেমন আচরণ করি, আর তাদের কার কাছ থেকে কি প্রতিদান পাই? আমরা মা বা স্ত্রীর সাথে যে আচরণ করি ঠিক সেরকম আচরণ বাবা-ভাইবোন বা স্বামীর সাথে করলে তারা আমাদের সাথে থাকবেই না। আমাদের গড়পড়তার খারাপ আচরণের পরও মা বা স্ত্রী আমাদের সাথেই থাকেন কেন? কারণ ভালোবাসা, তারা আমাদের ভালবাসেন, তারা ভালবাসতে জানেন।
আমরা বলি নারী অবলা, তাঁদের যাওয়ার যাগা নাই। কথাটা একেবারেই ভুল। বরং আমাদের পুরুষদেরই যাওয়ার যাগা নাই। নিজের ঘর না থাকলে কোন পুরুষ ১ দিনের বেশি ২ দিন পরিচিত কোথাও আশ্রয় পাবেনা। আর ঘর না থাকলে ১জন নারীর পরিচিত কোথাও আশ্রয়ের অভাব হবেনা।
তাহলে একজন স্ত্রী কেন তাঁর স্বামীর বাড়িতে স্বামী-শাশুড়ির মানসিক-শারীরিক-অর্থনৈতিক আত্যাচার সহ্য করে টিকে থাকে? কারণ অতিশৈশব থেকেই একজন নারীর মনে তাঁর স্বামী বাসা বেধে আছে। প্রাচ্যের সমাজ ব্যবস্থার পারিপার্শ্বিক কারনে শৈশবেই একজন নারীর মনে তাঁর না দেখা স্বামীর প্রতি ভালবাসা জন্ম নেয় (আবার পাশ্চাত্যের সমাজ ব্যবস্থা ভিন্ন হওয়ায় সেখানে স্বামী-স্ত্রীতে তেমন টান দেখা যায় না)। দেখা যায় যে অধিকাংশ মেয়ে বিয়ের পরে সাবেক প্রেমিকের কথা ভুলে যায়, কিন্তু ছেলেরা কখনো তাঁর সাবেক প্রেমিকাকে ভুলতে পারে না। কেন? কারণ মেয়েরা প্রেম করে ভালোবাসার জন্য, নিজের স্বামী নিজে ঠিক করার জন্য, আর ছেলেরা প্রেম করে ফাও কিছু পাওয়ার জন্য।
দেখা গেছে ছেলে তাঁর বউ এর কথায় মাকে খেতে দেয় না তারপরও এই ভালোবাসার কারনে মা অন্য কোথাও থেকে খাবার যোগার করে হলেও ছেলের বাড়িতে দাসিগিরি করে যাচ্ছে। আবার এমনও দেখা যায় যে মার কথায় ছেলে তাঁর স্ত্রীকে দিন-রাত মারে, ঠিকমত খেতেও দেয়না। মেয়েটার বাবা-মা চলে আসতে বলছে, তাতে সব মেয়ে কি বাবার বাড়ি ফিরে যায়? আসলে সৃষ্টিকর্তা নারীদের প্রেম/ভালবাসা দিয়ে সৃষ্টি করেছেন।
আসলে যে ভালবাসে তাঁর তো দেয়ার কিছু বাকি থাকেনা, বা কোনকিছু পাওয়ার থাকে না। ভালবাসা এমন একটা জিনিষ যা দেয়ার মধ্যেই পাওয়া লুকিয়ে থাকে। তাহলে সমস্যা কোথায়? সমস্যা হচ্ছে আজকাল মেয়েদের মন থেকেও ভালবাসা কমে যাচ্ছে।
এখন বলুন দেখি আপনাকে কে সবচেয়ে বেশি ভালবাসে আর আপনি কাকে সবচেয়ে বেশি ভালোবাসেন?

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.