নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

পুলহ

পুলহ › বিস্তারিত পোস্টঃ

যে পৃথিবী মুছে যায়..... (সায়েন্স ফিকশান)

২৪ শে জুলাই, ২০১৬ সকাল ১০:১৬

প্রফেসর জাহিদ হাসান নিজের রুমে বসে আছেন। তার সামনে তার ছাত্র শরিফুল।
ছেলেটার বয়স খুব একটা বেশি না, সবে সেকেন্ড-ইয়ার, সেকেন্ড-সেমিস্টার পার করছে। অত্যন্ত সাধারণ চেহারার নিরীহ ভঙ্গিতে বসে থাকা ছেলেটি- ছাত্র হিসেবে অসাধারণ। প্রফেসর হাসান তার দীর্ঘ অধ্যাপনা জীবনে এতো শার্প স্টুডেন্ট দেখেছেন বলে মনে করতে পারেন না।
সেই ফার্স্ট ইয়ারেই তিনি শরিফুলদের কোয়ান্টাম ফিজিক্স-১, ২ কোর্সদু’টি পড়াতেন। আর সে কোর্সগুলোর সুবাদেই শরিফুলের সাথে তার জানাশোনা; সেই সময় থেকেই কোয়ান্টাম মেকানিক্সের মতন এতো ‘এবস্ট্রাক্ট’ একটা বিষয়ে ছেলেটির দক্ষতার পরিচয় পেয়ে তিনি বিস্মিত। বলা বাহুল্য- অন্য কোর্সগুলোর অবস্থাও অনেকটা একই রকম; প্রফেসর হাসান অতটা বিস্তারিত না জানলেও এটুকু অন্তত জানেন যে- বাকি শিক্ষকদের মাঝেও শরিফুলকে নিয়ে বেশ ভালো রকমের উচ্ছ্বাস আছে।
তবে আজকে নিজের রুমে ছাত্রকে ডেকে পাঠানোর কারণটা ঠিক উলটো! এই সেমিস্টারে তিনি তাদের স্ট্যাটিস্টিকাল মেকানিক্সের প্রাথমিক কোর্সগুলো করাচ্ছেন। ফার্স্ট-সেমিস্টারে শরিফুলের পার্ফরমেন্স আগের মতই ছিলো, কিন্তু গত দুই সপ্তাহে চেনা-পরিচিত সে শরিফুল যেনো হঠাতই পালটে গেলো। তিনি জানেন- বিশ্ববিদ্যালয় জীবনের এ সময়টাতে ছেলেপিলেদের পা হড়কে যাওয়াটা খুব সহজ। মেয়ে সহপাঠীদের সাথে সম্পর্কের টানা-পোড়েন, হল জীবনের স্বাধীনতা কিংবা কোন কোন ক্ষেত্রে ক্ষমতার রাজনীতির হাতছানি- বিশ-বাইশ বছরের এক যুবকের সামনে দিগন্ত বিস্তৃত কোন প্রলোভনের বাজার খুলে বসতে পারে। যে বাজার মানুষের কাছ থেকে শুধুই নেয়, বিনিময়ে ধোকা ছাড়া আর কিছু দেয় না।
প্রফেসর হাসানের সন্দেহ- শরিফুল তেমনই কোন এক সমস্যায় ইদানীং হাবুডুবু খাচ্ছে। গত দুই সপ্তাহে তিনি যে কয়টা এসাইনমেন্ট/ হোম ওয়ার্ক দিয়েছেন, তার একটিও ছেলেটি জমা দেয় নি; যে ক্লাশ টেস্টটি নেয়া হয়েছে, তাতে তার নাম্বার শূণ্য! সব থেকে আশংকার কথাটি হোল, শুধু যে তার নিজের কোর্সেই ব্যাপারখানা এমন- সেটাও নয়! তিনি অন্য শিক্ষকদের সাথে আলাপ করে দেখেছেন, তাদের কোর্সেও শরিফুল ঠিক একই রকমের অধঃপতন দেখাচ্ছে।
“বল, তোমার কি খবর!”
ডিপার্টমেন্টের অন্য সিনিয়র প্রফেসররা এভাবে কথা বলেন না, তাদের বেশিরভাগের নাকই থাকে আকাশের দিকে তাক করা। ছাত্রদেরকে তারা মনে করেন বিবর্তনে পিছিয়ে থাকা মানবপ্রজাতি। ব্যতিক্রম শুধু হাসান স্যার; শরিফুল সেটা জানে দেখেই স্যারের কথা বলা ভঙ্গিতে অবাক হোল না।
“এই তো স্যার....”
“তুমি কি অসুস্থ নাকি?”
শরিফুল আমতা আমতা করে জবাব দিলো- “জ্বি না স্যার। অসুস্থ না ...”
“অসুস্থ না হলেও কোন একটা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছ তো অবশ্যই! তেমন অস্বস্তি না হলে আমার সাথে শেয়ার করতে পারো।“- প্রফেসর হাসান হালকা গলায় বলেন।
“মানে কিছুটা অসুস্থ অবশ্য ছিলাম স্যার। মানে ঐ একটু ঠান্ডা, জ্বর আর কি....”
প্রফেসর হাসান কিছুক্ষণ নীরবে চশমার ওপর দিয়ে তাকিয়ে রইলেন। তারপর নরম গলায় বললেন- “বাবারে, আমি তো স্টুডেন্টদের সাথে খুবই ফ্রেন্ডলি। তারপরো আমার সাথে মিথ্যা কথা বলার দরকারটা কি? যদি বলতে কোন সমস্যা থাকে, সেক্ষেত্রে সরাসরি, সুন্দরভাবে আমাকে সেটা বলে দিলেই হয়! আমি নিশ্চই জানার জন্য জোরাজুরি শুরু করবো না। মানুষের ব্যক্তিগত, পারিবারিক কত রকমের গোপনীয় সমস্যা থাকতে পারে- তাই না....”
শরিফুল কিছু বললো না, মাথা নীচু করে বসে রইলো।
প্রফেসর হাসান একটা নিঃশ্বাস ফেলে নরম গলায় আবার বললেন- “তোমাকে যে আমি কতটা পছন্দ করি- সেটা বলে বোঝাতে পারবো না। আমার দীর্ঘ বিশ বছরের শিক্ষকতা জীবনে তোমার মত এত ব্রাইট ছাত্র আমি আজ পর্যন্ত দেখি নি। সেই তুমি যদি আজ আমার চোখের সামনে এভাবে নষ্ট হয়ে যেতে থাকো- তাহলে এর থেকে দুঃখের ব্যাপার আর কিছু হতে পারে না।
তাই শিক্ষক হয়েও আমি তোমার কাছে রিকুয়েস্ট করছি- প্লিজ আমাকে একটা সুযোগ হলেও দিও! যদি মনে কর- আমি আর্থিক, মানসিক কিংবা অন্য কোনভাবে তোমাকে সহযোগীতা করতে পারি- তাহলে উইদাউট এনি হেজিটেশন- আমাকে জানিও।
এ কথাগুলো বলার জন্যই ডেকেছিলাম তোমাকে আসলে....“
ছাত্র- শিক্ষক দু’জনই চুপচাপ কিছুক্ষণ বসে রইলো। নীরবতা ভাঙ্গলো শরিফুল, সে খড়খড়ে গলায় বললো- “স্যার, আজকে ল্যাবের পর আমাকে দশ-পনেরো মিনিট টাইম দিতে পারবেন? তখনই আপনার সাথে এ নিয়ে কথা বলি?”
“এখনি বলতে পারো তোমার সমস্যা না থাকলে। আমার শিডিউল আগামী আধা ঘন্টা ফাকা আছে।“
শরিফুল একটু মাথা ঝুকিয়ে নীচু গলায় বললো- “স্যার, আমার সমস্যাটা আসলে মানসিক....
যতদূর মনে পড়ে ক্লাশ সিক্স থেকে সমস্যাটা প্রথম শুরু হয়। আপনি তো অলরেডি জানেন আমাদের অর্থনৈতিক অবস্থা খুব একটা ভালো না। তারপরো ইন্টারে পড়ার সময় একবার টিউশানির টাকা জমিয়ে আমি সাইকিয়াট্রিস্ট দেখিয়েছিলাম। তিনি কিছু ওষুধও দিয়েছিলেন আমাকে, দুর্ভাগ্যবশত কোন কাজ হয় নি তাতে....
অসুখটা যতবার আসে, ততবার মানসিকভাবে আমাকে সাঙ্ঘাতিক নাড়া দিয়ে যায়। আমার স্বাভাবিক জীবনে ছন্দপতন হওয়ার এটিই আসলে প্রধান কারণ।“
“শেষ কবে হয়েছিলো সেটা?”- প্রফেসর হাসান জিজ্ঞেস করলেন।
“মোটামুটি দুই সপ্তাহ আগে, সম্ভবত সেটা মাসের ৩ তারিখ ছিলো। সমস্যাটার বিষয়ে আরেকটু বিস্তারিত বলি স্যার আপনাকে, জানি না কতটুকু বোঝাতে পারবো...”- শরিফুল জিহবা দিয়ে ঠোট ভিজিয়ে নিলো।
“বিষয়টা শুরু হয় ধীরে ধীরে। ভোল্টেজ ওঠানামার সময় আলোর তীব্রতা যেরকম বাড়ে-কমে, সেরকমই একটা অনুভূতি হয় প্রথমে; এমনকি রাত থাকলেও মনে হয় অন্ধকার বাড়ছে কমছে! তারপর চারপাশের শব্দ কমতে থাকে, আশেপাশে কোন মানুষ থাকলে তাদের মুভমেন্ট স্লো হতে থাকে- যেনো ব্যাটারিতে চলা খেলনা সবাই, যেনো ব্যাটারি দুর্বল হয়ে পড়েছে সবার! একসময় আমার আশেপাশে সব ধরণের প্রাণের চিহ্ন মুছে যায়, একটু আগেও যারা জীবনের স্পন্দনে ছিলো উচ্ছ্বল, সতেজ, তাদেরকে দেখে মনে হয় যেনো নিষ্প্রাণ কিছু খড়ের পুতুল! সে মানুষগুলোর নির্জীব চোখ যারা না দেখেছে, তাদেরকে বোঝানো যাবে না- কি অশুভ সে দৃষ্টি.... শব্দ নেই, প্রাণ নেই- এ পুরো বিশ্ব-ব্রহ্মান্ডে মনে হতে থাকে আমিই বুঝি একমাত্র জীবিত ব্যক্তি! বড় ভয়ানক সে অনুভূতি...”
কথা শেষ করে শরিফুল রীতিমত হাপাতে লাগলো, কাপ কাপা গলায় বললো- “স্যার একটু পানি খাবো।“
প্রফেসর হাসান নিজেই তার ফিল্টার থেকে পানি ভরে এনে দিলেন। শরিফুল এক ঢোকে পানির গ্লাস শেষ করে শান্ত হোল কিছুটা।
অধ্যাপক হাসান তার ছাত্রকে ধাতস্থ হতে আরেকটু সময় দিলেন। তারপর নরম গলায় জিজ্ঞেস করলেন- “তুমি কি আগে থেকে টের পাও যে- অমুক দিন কিংবা অমুক তারিখে আবার তোমার এ সমস্যাটা হতে পারে?”
“জ্বি না স্যার।“
“একবার শুরু হলে এটা কতক্ষণ থাকে?”
“বেশিক্ষণ না। পনেরো মিনিটের মত হবে। তবে আমার কাছে মনে হয় অনন্তকাল....“
“হুম। আচ্ছা, পনেরো মিনিট পর আবার কি মানুষগুলো প্রাণ ফিরে পায়?”
“জ্বি স্যার। সব আগের মত হয়ে যায়, কিন্তু তাদের কিছু মনে থাকে না- এই যা পার্থক্য। ইন ফ্যাক্ট- তারা বুঝতেও পারে না- তারা কিসের মধ্য দিয়ে গিয়েছে কিংবা আদৌ কোন সময় পার হয়েছে কি না!“
প্রফেসর হাসান প্রায় জিজ্ঞেস করে ফেলেছিলেন- “আমাকে কি এই অবস্থায় কখনো দেখেছো?”, শেষ মুহূর্তে নিজেকে সামলালেন। এম্নিতেই ছেলেটাকে তার অসুস্থতার কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি মানসিকভাবে যথেষ্ট দুর্বল করে ফেলেছেন, তার ওপর এখন যদি আবার এ জাতীয় বিব্রতকর জেরা শুরু করেন- সেটা ভালো দেখায় না। তিনি টেনে টেনে বললেন- “ঠিক আছে শরিফুল। আমাকে একটু ভাবতে দাও। আমার পক্ষ থেকে যা যা করা দরকার, আমি করবো। তুমি শুধু সাহস হারিয়ো না। এতোদিন যেহেতু এটা নিয়ে বেচে থাকতে পেরেছো, ভবিষ্যতেও পারবে। আর তোমার ক্লাশ টেস্ট/ এসাইনমেন্টগুলোর ব্যাপারে আমি দেখছি কি করা যায়.....”
“থাংকিউ স্যার।“
প্রফেসর হাসান মৃদু হেসে বললেনঃ “দ্য প্লেজার ইজ অল মাইন! এ ব্যাপারে করণীয় নিয়ে খুব শিগগিরই তোমার সাথে আবার বসবো”
“জ্বি স্যার। এখন উঠছি তাহলে।“
“ওকে। আর শোন-“ প্রফেসর ঝকঝকে চোখে তার ছাত্রের দিকে তাকিয়ে বললেনঃ “একদমই চিন্তা করো না শরিফুল। অধ্যাপক জন ন্যাশ স্কিতজোফ্রেনিয়ার মত ভয়াবহ এক মানসিক রোগে আক্রান্ত ছিলেন, তারপরো নোবেল প্রাইজ পেয়েছিলেন। এ বিউটিফুল মাইন্ড ছবিটা পারলে দেখো।“
শরিফুল দাত বের করে বললো- “জ্বি স্যার দেখেছি”
প্রফেসর হাসানও হাসলেন- “ওকে তাহলে, ভালো থাকো।“
“আস-সালামু আলাইকুম স্যার।“
ছাত্রের সালামের জবাবে তিনি হাসিমুখে মাথা ঝাকালেন।


শরিফুলের কথাটা প্রফেসর হাসান ভুলেই গিয়েছিলেন প্রায়, রাতে আবার মনে পড়লো খুব অদ্ভূত উপায়ে।

তার অত্যন্ত ঘনিষ্ঠ এক বন্ধু- প্রফেসর বাহার এখন আছেন আমেরিকায়। সেখানে ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনে শিক্ষকতা করেন তিনি। প্রফেসর বাহার এবং হাসান দু’জন সে ছোটবেলা থেকেই একসাথে- একই স্কুল, একই কলেজ, একই বিশ্ববিদ্যালয়... শুধু ডিপার্টমেন্ট ছিলো আলাদা- হাসান সাহেব ছিলেন এপ্লাইড ফিজিক্সের স্টুডেন্ট অন্যদিকে প্রফেসর বাহার ছিলেন থিওরিটিক্যাল ফিজিক্সে। পড়াশোনা শেষে দু’জনই পিএইচডির জন্য যান আমেরিকা। এবার দু’জন অবশ্য দু’প্রান্তের ইউনিভার্সিটিতে। তখন থেকেই যোগাযোগ কমতে থাকে ধীরে ধীরে। পিএইচডি শেষ করে প্রফেসর হাসান দেশে ফেরেন, অন্যদিকে বন্ধু বাহার থেকে যান সেখানেই। আজ অব্দি তিনি সেই আমেরিকাতেই আছেন।
যে দুই বন্ধু একসময় একজন আরেকজনকে টানা দুই-তিন দিন না দেখে থাকতে পারতেন না, আজ তাদের দেখা হয় কালে-ভদ্রে। কথা অবশ্য হয় মাঝে মাঝেই ভাইবার-স্কাইপের কল্যাণে। আজও তিনি বাসায় ফিরে দেখলেন স্কাইপেতে মিসড-কল উঠে আছে বাহারের।
একটু ফ্রেশ-টেশ হয়ে নিয়ে তিনি নিজেই কলব্যাক করলেন। অল্প বাদেই ওপাশ থেকে প্রফেসর বাহারের স্বভাবসুলভ উচ্ছ্বসিত গলা শোনা গেলো-
“কিরে ব্যাটা। কেমন আছস?”
“আছি ভালোই। আপনার কি খবর? বহুদিন পর....”
“একটু ঝামেলায় আছি রে। নাসায় একটা প্রোগ্রামে যেতে হচ্ছে গত কয়েক মাস ধরে, সেটা আরো দুই মাসের মত চলবে। এম্নিতে ইউনিভার্সিটির প্রেসার তো আছেই, সাথে উটকো ঝামেলা হিসেবে নাক গলাচ্ছে নাসা.... হা হা হা”
“ভাবী বাচ্চারা কেমন আছে?”
“আছে ঠিকঠাক দোস্ত। তোর বাসার খবরাখবর সব ভালো? ছোট মেয়েটা শুনেছিলাম হাত পুড়ে ফেলেছে, এখন কি অবস্থা?”
“আছে ভালোই। ঐটা অতটা সিরিয়াস ছিলো না আল্লাহর রহমতে।“
“ভেরিগুড। তোর আর কি খবর বল? ইউনিভার্সিটিতে দেখলাম টিচারেরা তোরা আন্দোলন করছিস, আবার কি হোল?”
“আরে ধুর বাদ দে। একটা না একটা ইস্যু তো লেগেই আছে। এইসব পলিটিক্যাল ঝামেলা আর চাটুকারিতার কারণেই তো দেশের চাকরি ভালোলাগে না, তোদেরকে হিংসা হয় মাঝে মাঝে.....”
“হা হা হা, তাই না! চল তাহলে এক্সচেঞ্জ কর। আমার জায়গায় তুই আয়, তোর জায়গায় আমি চলে যাই। এই বালের দেশ আর ভাল্লাগে না! নিজের দেশে চলে যাইতে মনে চায়, বয়স হয়েছে দেখেই হয়তো...”
ওদিকে মনে হোল বাহার একটু মন খারাপ করেছে। হাসান সাহেব তাই কথা ঘুরানোর জন্য বললেন-
“তোর রিসার্চ কেমন চলছে? নাসায় তোর কাজটা কি এখন?”
প্রফেসর বাহার কিছুক্ষণ চুপ করে রইলেন, তারপর নীচু গলায় বললেন- “দোস্ত, আমি মোটামুটি টপ সিক্রেট একটা প্রজেক্টে কাজ করছি। প্লিজ ডোন্ট শেয়ার ইট উইথ এনিবডি ফর ইট ইজ হাইলি কনফিডেন্সিয়াল; একচুয়ালি ইট হ্যাজ বিন...
গত প্রায় এক শতাব্দী যাবত পৃথিবীতে একটা অদ্ভূত ঘটনা ঘটছে। বছরের কিছু কিছু সময়ে একটা রহস্যময় সিগনাল ধরা পড়ছে নাসার বিভিন্ন প্রোবে। সিগন্যালটার র‍্যানডম নেচারের কারণে প্রথম দিকে কেউ সেটাকে অত গুরুত্ব দিয়ে নেয় নি, ইনফ্যাক্ট এখনো সেটাকে ব্যাকগ্রাউন্ড-নয়েজ হিসেবেই ধরা হচ্ছে। তবে কাজ শুরু হয়েছে সিগন্যালটা নিয়ে। সেরকমই একটা প্রজেক্ট এখন আমি যেটাতে আছি- সেটা!”
“ইন্টারেস্টিং। শেষ কবে দেখা গেছে এই সিগন্যাল?”
“এ মাসের তিন তারিখে। তার আগে দেখা গিয়েছিলো গত ২০১৪ সালের মার্চ মাসে, অর্থাৎ প্রায় দুই বছর চার মাস আগে।“
‘তিন তারিখ’ শব্দ দু’টো শুনে প্রফেসর হাসানের আবার শরিফুলের কথা মনে পড়লো। দু’টো ঘটনা সম্পূর্ণই কাকতালীয় নিঃসন্দেহে, তাই শরিফুলের প্রসঙ্গটা মাথা থেকে ঝেড়ে ফেলে তিনি আবার বন্ধুর কথায় মন দিলেন।
“বুঝলি, সিগন্যালটা র‍্যান্ডম হলেও ওভারঅল তার কিছু বৈশিষ্ট্য আছে। একটা অদ্ভূত বৈশিষ্ট্যের কথা শুধু উল্লেখ করি। আমরা ধারণা করছি- মানুষের ব্রেনের ইলেকট্রিক্যাল-এক্টিভিটির সাথে সিগন্যালটার দুরবর্তী কোন সম্পর্ক আছে। মাঝে মাঝে সিগন্যালটা দেখে কারো মনে হতে পারে- সেটা বুঝি কোন মানুষেরই চিন্তার, চেতনার এক বৈদ্যুতিক প্রকাশ। তবে নিঃসন্দেহে সে চিন্তা অনেক বেশি জটিল এবং দুর্বোধ্য....”
প্রফেসর হাসান বন্ধুকে থামিয়ে দিয়ে বললেন- “আচ্ছা। সিগন্যালটার স্থায়িত্ব কি দশ-পনেরো মিনিটের মত?”
স্কাইপের ওপাশে বাহার সাহেব অসম্ভব অবাক হলেন, বললেন- “তুই কিভাবে জানলি?”
“দোস্ত, তুই এই সপ্তাহের মাঝে আমাকে একটা ইনফর্মেশন পাঠা, সেটা হোল- গত দশ/বিশ বছরে ঠিক কবে কবে এ সিগন্যালটা নাসার প্রোবিং-সিস্টেমে ধরা পড়েছে? ট্রাস্ট মি, এ সম্পর্কে আমি ছাড়া কেউ জানবে না। আর আমার সন্দেহটুকু আমি তোকে এখনি বলতে চাচ্ছি না, কারণ বিষয়টা এখনো, একেবারেই আমার দুর্বল অনুমানের পর্যায়ে আছে। এর মধ্যে আমি নিজেও কিছু রিসার্চ-টিসার্চ করি- ইনশাল্লাহ নেক্সট-টাইম তোর সাথে যখন আমার কথা হবে- তখনই আমার চিন্তা-অনুমানগুলো সব ক্লিয়ার করবো....“
“ওকে, এজ ইউ উইশ! তাহলে রেখে দেই এখন, আশা করি- কালকের মাঝেই তুই আমার কাছে যেটা জানতে চেয়েছিস, সেটা জেনে যাবি।“
“থ্যাংস দোস্ত। ভালো থাক!”
কল কেটে প্রফেসর হাসান কিছুক্ষণ ঝিম মেরে বসে রইলেন। কি হচ্ছে এসব? আজ সকালেই তিনি যাকে মনে করেছিলেন- তৃতীয়-বিশ্বের এক বাচ্চা ছেলের ব্যক্তিগত সমস্যা, সেটা কি আসলে আরো ব্যাপক কিছুর সাথে যুক্ত? মহাজাগতিক কোন ঘটনার সাথে কি নিজের অজান্তেই জড়িয়ে পড়েছে তার ছাত্র শরিফুল? নাকি এ মিলগুলো সব কাকতালীয়?
বাহারের কাছে যা শুনলেন- তাতে অস্পষ্টভাবে মনে হচ্ছে যেনো- কেউ মানুষের মাথার ভেতরকার ইলেকট্রিক্যাল এক্টিভিটি নিয়ন্ত্রণ করে মানুষের চেতনাকেই নিয়ন্ত্রণ করতে চাইছে। আর এটারই হাতিয়ার হোল রহস্যময় সে ইলেক্ট্রোম্যাগনেটিক-সিগন্যাল। তবে বেশিরভাগ মানুষের নিয়ন্ত্রণ নিতে পারলেও শরিফুলের মত কিছু(!) মানুষকে টিউন করতে পারছে না সে সিগন্যাল.....
প্রফেসর হাসান দ্রুত চিন্তা করলেন- এতো তাড়াতাড়ি, এতো কম এভিডেন্সের ওপর ভিত্তি করে বড় কোন সিদ্ধান্ত নেয়াটা ঠিক হবে না। প্রচুর তথ্য লাগবে তার। বন্ধু বাহারের কাছ থেকে তথ্য, শরিফুলের অসুস্থতা সম্পর্কে তথ্য; এমনকি দেশের, দেশের বাইরের কিছু সাইকিয়াট্রিস্টের সাথে যোগাযোগ করতে হবে তাকে যে কোন উপায়ে; খোজ নিতে হবে- শরিফুলের মত কেইস আরো আছে কি না, থাকলে কি পরিমাণে! এরপর হাতের সব তথ্য-উপাত্ত মিলিয়ে দাড়া করাতে হবে যুক্তির প্রসাদ। তবে সত্যিই যদি তার অনুমান সত্য হয়ে থাকে, তবে চোখ বন্ধ করে বলে দেওয়া যায়- শরিফুল ছেলেটি সাধারণ কোন ছেলে নয়, সে নিঃসন্দেহে এক্সেপনশাল।
ভেতরে ভেতরে চাপা একটা উত্তেজনা নিয়ে সেদিন রাতে ঘুমাতে গেলেন তিনি।
----------------------------------------------------------------------------------
ত্রিশ বছর পরের কথা।

প্রফেসর শরিফুল ইসলামের ইন্টারভিউ প্রচারিত হচ্ছে সিএনএন এ। ইন্টারভিউ নিচ্ছেন লিন্ডা কিনকেইড নামের এক ভদ্রমহিলা।
টিভিতে শরিফুলকে বলতে শোনা যাচ্ছে-
“.... সিগন্যালটার অর্থ উদ্ধার করতে না পেরে বিজ্ঞানীরা এক সময় মনে করে বসেন- এর বোধহয় আসলেই কোন অর্থ নেই! বোধহয় সত্যি সত্যিই সেটা র‍্যানডম-ব্যাকগ্রাউন্ড-নয়েজ!
কিন্তু বিষয়টা নিয়ে নতুন করে সায়েন্টিফিক মহলের দৃষ্টি আকর্ষণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমার মরহুম শিক্ষক প্রফেসর জাহিদ হাসান। তিনি বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে প্রমাণ করে দেখান- সিগন্যালটা আসছে আসলে অতি-বুদ্ধিমান কোন সভ্যতা থেকে! তাদের বুদ্ধিমত্তার একটা নমুনা হোল- সে সিগন্যাল এতোটাই ওয়েল-ডিজাইনড ছিলো, যে তা দিয়ে সাময়িক নিয়ন্ত্রণ নেয়া যেতো মানবজাতির মত উন্নত, গোটা একটা প্রজাতির! হাতে গোণা কিছু ব্যতিক্রম ছাড়া মানুষের ব্রেনে ইলেকট্রিক্যাল-সিগন্যাল-ইনডিউস করার মাধ্যমে তারা সে কাজটি করতো; দশ-পনেরো মিনিটের জন্য চেতনাহারা করে রাখতো পৃথিবীবাসীদের!
তবে মানুষকে পুরোপুরি নিয়ন্ত্রণের টেকনোলজি নিজেদের হাতে থাকা সত্বেও কিন্তু তারা কখনোই আমাদের স্বাধীন ইচ্ছায় হস্তক্ষেপ করে নি- এ থেকে অনুমান করা যায় মানুষকে দাস বানানোর উদ্দেশ্য তাদের ছিলো না। বরং তারা চেয়েছিলো আমাদের একটা মেসেজ দিতে.....
তো কি সেই রহস্যবার্তা? আমি এবং আমার গ্রুপ আসলে সে সিগন্যাল-প্যাটার্নের অন্তর্নিহিত অর্থটুকুই উদ্ধার করার চেষ্টা করেছি। রেজাল্ট যেটা পেয়েছি, সেটাও যথেষ্ট ইন্টারেস্টিং!
যে প্রাণীরা এ সংকেতটি পাঠিয়েছেন, তাদের অবস্থান সম্পর্কে আমরা বিশেষ কিছু জানি না। তবে এটুকু নিশ্চিত যে তারা মহাবিশ্বের অচিন্ত্যনীয় বিশাল এক জায়গা জুড়ে নিজেদের কলোনি স্থাপন করেছিলো। আরো ইন্টারেস্টিং ব্যাপারটা হচ্ছে- এখন আর তাদের কোন অস্তিত্ব নেই; তাদের সে সভ্যতা উন্নতির শিখরে পৌছে যাবার পরও পুরোপুরি ধ্বংস হয়ে গেছে বহু আগে!
বুদ্ধিমান প্রাণী মাত্রই তার জ্ঞান সংরক্ষণ করতে চায়, আর সে চাওয়া থেকেই তারা উত্তরাধিকার হিসেবে বেছে নিয়েছিলো আমাদের। ‘থিওরি-অফ-এভরিথিং’ বলে পৃথিবীর সায়েন্টিস্টরা এতোদিন যেটাকে খুজে বেড়াচ্ছিলেন, আইনস্টাইন তার শেষ জীবনে যে আশায় দিনরাত কাজ করেছেন- সেই ‘থিওরি-অফ-এভরিথিং’ এরই মৌলিক বিষয়গুলো সযতনে লুকিয়ে রাখা হয়েছে তাদের পাঠানো সিগন্যালটিতে!
তবে একটা বিষয় এখনো অমীমাংসিতই রয়ে গেছে- সংকেতটাতে বিশেষ গুরুত্ব দিয়ে মানুষকে একটা বার্তা বারবার দেওয়া হয়েছে। আর তা হোল- এই ‘থিওরি-অফ-এভরিথিং’ এর নাকি আসলে কোন মূল্য নেই! এধরণের দাবী কেনো করা হোল, সেটাই এখন আমাদের কাছে প্রশ্ন......”
ইন্টারভিউয়ের আরো কিছু অংশ বাকি ছিলো, কিন্তু শরিফুল টিভিটা বন্ধ করে তার সিয়াটলের বাসার জানালার কাছে গিয়ে দাড়ালেন। বাইরে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে, আকাশে মেঘ করে এসেছে ঠিক দেশের মত। ত্রিশ বছর আগে অনেকটা এরকম আবহাওয়াতেই তাকে নিজের রুমে ডেকে নিয়ে গিয়েছিলেন হাসান স্যার। শুনিয়েছিলেন আশার কথা, বলেছিলেন নিজের ওপর বিশ্বাস না হারাতে। এরপরো অনেকবার স্যারের সাথে দেখা হয়েছে, প্রতিবার তিনি একই কথা বলেছেন- ‘ট্রাস্ট মি, তুমি মানসিক কোন রোগী নও! পৃথিবীতে হাতে গোণা কিছু মানুষ আছে তোমার মত.... এটাই তোমাদের শক্তি!’
স্যারের কথা মনে হলেই হৃদয় ভার হয়ে আসে। মানুষের প্রতি ভালোবাসার সংজ্ঞা তাকে নতুন করে শিখিয়েছিলেন তিনি। শরিফুল জানে, শুধু সে একা নয়- তার মত অসংখ্য শিক্ষার্থী, যারা শিক্ষাজীবনে নানা ধরণের সমস্যার মধ্য দিয়ে গিয়েছে, তাদের প্রত্যেকের পাশে গিয়ে দাড়িয়েছেন প্রফেসর জাহিদ হাসান; ভালোবাসা আর আন্তরিকতার বাণী শুনিয়েছেন তাদের.......
এগুলো ভাবতে ভাবতে হঠাতই বিদ্যুৎ চমকের মত একটা চিন্তা মাথায় এলো শরিফুলের- আসলে জ্ঞানের কোন অর্থ নেই যদি ভালোবাসাকে ঠিকভাবে মূল্যায়ণ করা না হয়! ঐ মহাজাগতিক সভ্যতা ‘থিওরি-অফ-এভরিথিং’ অর্জন করেছিলো খুব সহজে, কিন্তু নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারে নি। পারে নি কারণ- অন্যকিছু সে জগতে জয়ী হয়েছিলো- হয়তো সেটা লোভ, হয়তো ঘৃণা, কিন্তু ভালোবাসা নয়- এটা নিশ্চিত! একারণেই তারা সংকেত-বার্তার শেষে মানুষের জন্য সাবধাণবাণী উচ্চারণ করেছে- যেনো মানবজাতি তাদের মত কোন ভুল না করে। যেনো জ্ঞান-বিজ্ঞান আর সভ্যতার পেছনে ছুটতে গিয়ে হারিয়ে না ফেলে ভালোবাসার ঐশ্বর্য!

ভাবতে অবাক লাগে- দূর মহাকাশের এক অতি-উন্নত সভ্যতা আমাদেরকে যা বোঝাতে চেয়েছে, হাসান স্যারের মত মানুষেরা সে একই আলো কত যুগ যুগ ধরে বিলিয়ে গিয়েছেন, যাচ্ছেন!

প্রফেসর শরিফুল ইসলাম স্তব্ধ হয়ে জানালার সামনে দাঁড়িয়ে থাকেন। বাইরে শব্দ-জল-হাওয়ার কি অপূর্ব এক পৃথিবী!

আমাদের এই পৃথিবী!

মন্তব্য ৫৪ টি রেটিং +১০/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৬ সকাল ১০:৩৩

জুন বলেছেন: সময় নিয়ে পড়তে হবে আপনার চমৎকার সাইন্স ফিকশনটি পুলহ। বুকমার্ক করে রেখে গেলাম।
+

২৪ শে জুলাই, ২০১৬ সকাল ১১:২০

পুলহ বলেছেন: মন্তব্যের ঘরে আপনার উপস্থিতি সব সময়েই আমার জন্য উতসাহের।
ধন্যবাদ আপু!

২| ২৪ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৪১

হাঁফীজ আনোয়ার হোসাইন বলেছেন: অসাধারণ একটা সাইন্স ফিকশন পড়লাম,ধন্যবাদ

২৪ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৫০

পুলহ বলেছেন: আপনাকেও ধন্যবাদ লেখাটা সময় করে পড়বার জন্য।

৩| ২৪ শে জুলাই, ২০১৬ সকাল ১১:৫৭

হাসান মাহবুব বলেছেন: বেশ ভালো লাগলো।

২৪ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৫১

পুলহ বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব।

৪| ২৪ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৩২

মাহমুদুল হাসান (সুমন)। বলেছেন: আপনাকে একটা সিগন্যাল পাঠালাম, আশা করি বুঝবেন তা হলো.... ++ :)

২৪ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৫২

পুলহ বলেছেন: আনন্দ পেলাম আপনার মন্তব্য পড়ে।
অসংখ্য ধন্যবাদ লেখাটা সময় করে পড়বার জন্য। ভালো থাকবেন!

৫| ২৪ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৪৭

শামছুল ইসলাম বলেছেন: শেষ ম্যাসেজটা বেশ লাগলঃ

//একারণেই তারা সংকেত-বার্তার শেষে মানুষের জন্য সাবধাণবাণী উচ্চারণ করেছে- যেনো মানবজাতি তাদের মত কোন ভুল না করে। যেনো জ্ঞান-বিজ্ঞান আর সভ্যতার পেছনে ছুটতে গিয়ে হারিয়ে না ফেলে ভালোবাসার ঐশ্বর্য! //

সেই সাথে গল্পটাও।

ভাল থাকুন। সবসময়।

২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

পুলহ বলেছেন: অসংখ্য ধন্যবাদ লেখাটা সময় করে পড়বার জন্য ভাই।
আপনিও অনেক ভালো থাকুন।

৬| ২৪ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৫৪

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: বাঙালী পদার্থবিজ্ঞানী জাহিদ হাসানের (সত্যিকার) কথা মনে পড়ে গেল। লেখাটা পড়ে ভাল লাগল।

আপনার লেখায় একজনের ছাপ পাচ্ছি!

২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

পুলহ বলেছেন: আপনার আন্তরিক মন্তব্য পড়ে আমারো ভালো লেগেছে চন্দ্রদ্বীপবাসী...
কার ছাপ পাচ্ছেন?
ভালো থাকুন সবসময়।

৭| ২৪ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৫৯

কল্লোল পথিক বলেছেন:


সুন্দর গল্প।

২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

পুলহ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৮| ২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

কবির ইয়াহু বলেছেন: চমৎকার ।

২৪ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

পুলহ বলেছেন: ধন্যবাদ কবির ইয়াহু। ভালো থাকবেন।

৯| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ৮:৩৩

সিলা বলেছেন: (সায়েন্স ফিকশান)
likhata jekhane dekhi sekhanei dhumari koyekbar kore . ekhane eseo valoi katalam somoyta dhonnobad sondor golpota upohar dear jonno

২৪ শে জুলাই, ২০১৬ রাত ৯:১৫

পুলহ বলেছেন: আপনাকেও ধন্যবাদ সিলা আপু।
আপনার সময় ভালো কেটেছে জেনে আমারো ভালো লাগলো।
শুভকামনা!

১০| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ৮:৫৪

পলক শাহরিয়ার বলেছেন: গতানুগতিক মনে হয়নি। ভাল লেগেছে। আমি অবশ্য এমনিতেই সায়েন্স ফিকশন পছন্দ করি।

২৪ শে জুলাই, ২০১৬ রাত ৯:১৭

পুলহ বলেছেন: জেনে ভালো লাগলো পলক শাহরিয়ার ভাই। আরেকটা লিখেছি সায়েন্স ফিকশান, সেটাও আল্লাহ চাইলে আগামী মাসের শুরু দিকে পাব্লিশ করে দেবো।
ভালো থাকবেন।

১১| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ৮:৫৯

মাকার মাহিতা বলেছেন: এত সুন্দর সায়েন্স ফিকশন আগে কখনো পড়ি নি...!
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.


শুভকামনা রইল...!!!

২৪ শে জুলাই, ২০১৬ রাত ৯:২০

পুলহ বলেছেন: আপনার ব্লগনিকটা খুব সুন্দর এবং আনকমন মনে হচ্ছে- মাকার মাহিতা !
অনেক ধন্যবাদ লেখাটা সময় করে পড়বার জন্য
মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন

১২| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ৯:৫৬

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: ভাল হয়েছে।

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১০:২৩

পুলহ বলেছেন: ধন্যবাদ আব্দুল্লাহ্ আল আসিফ । শুভকামনা!

১৩| ২৪ শে জুলাই, ২০১৬ রাত ১০:০১

নীলপরি বলেছেন: প্রফেসর শরিফুল ইসলাম স্তব্ধ হয়ে জানালার সামনে দাঁড়িয়ে থাকেন। বাইরে শব্দ-জল-হাওয়ার কি অপূর্ব এক পৃথিবী!

আমাদের এই পৃথিবী!


বেশ ভালো লাগলো । ++

২৪ শে জুলাই, ২০১৬ রাত ১০:২৪

পুলহ বলেছেন: অসংখ্য ধন্যবাদ নীলপরি লেখাটা সময় করে পড়বার জন্য
ভালো থাকবেন

১৪| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ২:০৭

হেৃদওয়ানুল জান্নাহ বলেছেন: **ঘৃণাক্ষুবদ্ধ এই পৃথিবীতে ভালবাসা ছড়িয়ে পড়ুক প্রতিটি প্রাণে।

**ভালবাসার মধ্য দিয়েই মানবজাতি বেঁচে থাকবে যুগ থেকে যুগান্তর। লোভ বা ঘৃণার দ্বারা যেন মানব সভ্যতার পতন না হয়, সেই কামনায়।



**ভালবাসা রইলো।

২৫ শে জুলাই, ২০১৬ সকাল ১০:১৭

পুলহ বলেছেন: আপনার আন্তরিক ও যত্নশীল মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন হেৃদওয়ানুল জান্নাহ
ভালো থাকা হোক সব সময়

১৫| ২৫ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৪১

মিঃ অলিম্পিক বলেছেন: অসাধারন--+

২৫ শে জুলাই, ২০১৬ দুপুর ১:১৩

পুলহ বলেছেন: মিঃ অলিম্পিক ভাইকে অসংখ্য ধন্যবাদ!

১৬| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ৯:১৩

জুন বলেছেন: কিন্তু নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারে নি। পারে নি কারণ- অন্যকিছু সে জগতে জয়ী হয়েছিলো- হয়তো সেটা লোভ, হয়তো ঘৃণা, কিন্তু ভালোবাসা নয়- এটা নিশ্চিত! একারণেই তারা সংকেত-বার্তার শেষে মানুষের জন্য সাবধাণবাণী উচ্চারণ করেছে- যেনো মানবজাতি তাদের মত কোন ভুল না করে।
খুব মনযোগ দিয়ে পুরো গল্পটি পড়লাম পুলহ। কারন সাইন্স ফিকশনের আলাদা আকর্ষনই রয়েছে বরাবর আমার কাছে। উপরের বোল্ড করা লাইনে আমাদের মত মানবজাতির জন্য আরো কয়েকট সাবধানবানী যোগ করতে পারতো তাহলো হিংস্রতা, ক্রুরতা, নিষ্ঠুরতা, আক্রমণাত্মক মনোভাব, কারো ক্ষতি করার মানসিকতা।
অনেক ভালোলাগা গল্পে প্রথম লাইকটি দিয়ে গিয়েছিলাম :)

২৫ শে জুলাই, ২০১৬ রাত ৯:৫৩

পুলহ বলেছেন: আপনি সায়েন্স ফিকশান পছন্দ করেন জেনে ভালো লাগলো।
প্রথম লাইকের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জুন আপু।
সময় করে গল্পটা পড়ার জন্য ধন্যবাদ।

১৭| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ১১:০৬

আহমেদ জী এস বলেছেন: পুলহ ,



........কোন কোন ক্ষেত্রে ক্ষমতার রাজনীতির হাতছানি- বিশ-বাইশ বছরের এক যুবকের সামনে দিগন্ত বিস্তৃত কোন প্রলোভনের বাজার খুলে বসতে পারে। যে বাজার মানুষের কাছ থেকে শুধুই নেয়, বিনিময়ে ধোকা ছাড়া আর কিছু দেয় না।............

উপরের উদ্ধৃত লাইন দু'টির প্রসঙ্গে বলি - ঈশশশশশশশশশশশশশশ... আপনার গল্পের শরিফুলের মত আমাদের যুবকদের ব্রেনেও যদি রাজনীতি আর প্রলোভনের ইলেকট্রিক্যাল-সিগন্যাল-ইনডিউস না হতো !!!!!!!!!!!!!!!!!!!!!!

নাইস ফিকশান ।
শুভেচ্ছান্তে ।

২৫ শে জুলাই, ২০১৬ রাত ১১:১২

পুলহ বলেছেন: বরাবরের মতই বুদ্ধিদীপ্ত কমেন্ট, দারুণ বলেছেন ভাই।
পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

১৮| ২৬ শে জুলাই, ২০১৬ রাত ২:৫৭

শান্তির দেবদূত বলেছেন: খুব ভালো মানের একটা সাই-ফাই পড়লাম। গল্পের আইডিয়াটা অভিনব, প্রকাশ ভঙ্গিও সাবলিল। একটানে পড়ে ফেলেছি। সবচেয়ে যে জিনিসটা ভালো লেগেছে, লেখকের চেষ্টা ছিল গতানুগতিক ধারনার বাইরে গিয়ে নতুন ধরনের কিছু লেখা, এটা অবশ্যই প্রশংসার যোগ্য।

এবার একটু সমালোচনা করি, গল্পটি সাইন্স ফিকশন হলেও কেমন যেন সাইন্সের মাত্রা কম ছিল; শুধুমাত্র কয়েকটি থিউরীর নামই এসেছে, (কোয়ান্টাম ম্যাকানিক্স/থিউরি অফ এভ্রেথিং) আরও কিছু বিস্তারিত লিখলে ভালো হতো। আর সিগনালটা উদ্দেশ্য যদি মানুষে সাথে একটি মেসেজ সেয়ার করা হয় তবে তার জন্যে তাদের ম্যান্টাল কন্ট্রোল করার কি দরকার? এই ব্যাপারটা ক্লিয়ার হয়নি গল্পে। এটার ব্যাখ্যা দিলে গল্পটি আরও নিঁখুত হতো।

গল্পে সবচেয়ে বড় টেকনিক্যাল ভুল যেটা মনে হয়েছে, থিউরী অফ এভ্রেথিং হলো থিউরী অফ এভ্রেথিং। যে জাতি/সভ্যতা এই থিউরী আত্মস্থ করতে পেরেছে সে জাতি অবশ্যই এটাও বের করতে পেরেছে ভালোবাসার মুল্য; আমি বলতে চাচ্ছি, এই থিউরি অফ এভ্রেথিং এর মাঝেই এই ব্যাপারটা থাকবে, এবং এর মাধ্যমে এগুলোকে নিয়ন্ত্রণও করতে পারবে। এ ব্যাপারটার ব্যাখ্যা দিলে আরও মজা পেতাম।

এমন চমৎকার চমৎকার সাই-ফাই আরও চাই আপনার কাছ থেকে। শুভকামনা রইল।

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২৪

পুলহ বলেছেন: "গল্পটি সাইন্স ফিকশন হলেও কেমন যেন সাইন্সের মাত্রা কম ছিল"-- আপনি যথার্থ ধরেছেন। আমি যখন প্রথম প্রথম সায়েন্স ফিকশান পড়া শুরু করি, তখন হার্ডকোর সায়েন্স ফিকশান ভালো লাগতো; এখন আর অতটা লাগে না। বরং কল্পনার মাত্রা বেশি থাকলেই সে সায়েন্স ফিকশান পড়ে আনন্দ পাই (সম্ভবত জাফর ইকবাল থেকে হুমায়ূন আহমেদের সায়েন্স ফিকশানে 'ল্যান্ড' করাটা এর একটা কারণ হতে পারে)

"আর সিগনালটা উদ্দেশ্য যদি মানুষে সাথে একটি মেসেজ সেয়ার করা হয় তবে তার জন্যে তাদের ম্যান্টাল কন্ট্রোল করার কি দরকার? এই ব্যাপারটা ক্লিয়ার হয়নি গল্পে। এটার ব্যাখ্যা দিলে গল্পটি আরও নিঁখুত হতো। "-- ভাই, আপনি বেশ কয়েকদিন আগে সরবের সায়েন্স ফিকশান প্রতিযোগিতা নিয়ে একটা পোস্ট দিয়েছিলেন খেয়াল আছে? এই গল্পটা আসলে সেটার কথা চিন্তা করেই লিখতে চেয়েছিলাম, কিন্তু না পেরেছি 'ওয়ার্ড কাউন্ট' লিমিটেড রাখতে, না পরে আর বিস্তারিত করে লেখার সুযোগ হয়েছে। তাই অনেক কিছুই হয়তো বিস্তারিত বলতে পারি নি, নিঃসন্দেহে এটা আমার গল্প গোছানোর ব্যর্থতা.... এনিওয়ে- এভাবে চিন্তা করা যেতে পারে- মানুষের ব্রেইন এক্টিভিটি কন্ট্রোল করে তারা নিজেদের সক্ষমতার একটা প্রমাণ রাখতে চেয়েছে। এটা মেসেজের কোন পার্ট না, কিন্তু মানুষের কাছে সে মেসেজটাকে বিশ্বাসযোগ্য/ গ্রহণযোগ্য করে তোলার এক প্রচেষ্টা। মানুষ যেনো কনভিন্সড হয় যে মেসেজটা এক অতি-উন্নত সভ্যতা থেকেই আসছে, সে উদ্দেশ্যেই তারা মানবজাতির মস্তিষ্কের মত জটিল একটা 'স্ট্রাকচার' ম্যানিপুলেশনের অপশনটাকে বেছে নিতে পারে..... মানুষের কনভিন্সড হওয়াটা কেন জরুরি? জরুরি এই কারণে যে- কারো ওপর কনফিডেন্স চলে এলে আমরা তার কথাকে তুলনামূলক বেশি গুরুত্ব দেই। ঐ প্রাণীগুলো যেহেতু মানুষকে তাদের উত্তরাধিকার বানাতে চায়, সুতরাং মানুষের বিশ্বাস অর্জন তাদের দরকার; যেনো মানুষ তাদের মেসেজ অনুযায়ী কাজ করে......

"এই থিউরি অফ এভ্রেথিং এর মাঝেই এই ব্যাপারটা থাকবে..."- ভাই আমার জানামতে থিওরি-অফ-এভরিথিং এর ব্যাপারে তো এখনো সায়েন্টিস্ট কমিউনিটির ধারণা যথেষ্ট ভেগ। এই থিওরি কি একটা না অসংখ্য- ইন ফ্যক্ট সেটা নিয়েও বিতর্ক আছে। তাছাড়া জ্ঞান হাতে থাকলেই সেটার ইমপ্লিমেন্টেশন যে সব সময় নিখুত হবে- সেটা তো নাও হতে পারে।

তবে শেষ কথা হোল- আগেই যেমনটা বলেছি- আমি যে টাইপ সায়েন্স ফিকশান পছন্দ করি, যেখানে সায়েন্স এর চেয়ে কল্পনা বেশি থাকে- সেখানে বোধহয় টেকনিকাল ভুল থাকাটাই স্বাভাবিক। এই আর কি....

সত্যি বলতে- এই লেখায় আপনার কমেন্ট এক্সপেক্ট করছিলাম, পেয়ে সত্যি খুব সম্মানিত বোধ করছি। আর যেভাবে ডিটেইলড কমেন্ট করেছেন, এমন মনযোগী পাঠক পাওয়াটাও তো ভাগ্যের ব্যাপার।
অসংখ্য ধন্যবাদ শান্তির দেবদূত ভাই। পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা!

(সরবে একটা গল্প পাঠাবো, সেটা পরে এই ব্লগে দেওয়ার ইচ্ছা আছে। আশা করি আপনাকে পাশে পাবো)

১৯| ২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১০:০৫

অগ্নি সারথি বলেছেন: অসাধারন।

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১১:০১

পুলহ বলেছেন: ধন্যবাদ অগ্নি সারথি ভাই।

২০| ২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১১:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভাল লেগেছে , লিখা অব্যাহত থাকুক ।

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১১:২১

পুলহ বলেছেন: ধন্যবাদ লিটন ভাই।

২১| ২৭ শে জুলাই, ২০১৬ সকাল ৯:১৯

হেমকান্ত বলেছেন: দুর্দান্ত!

২৭ শে জুলাই, ২০১৬ সকাল ১০:০২

পুলহ বলেছেন: অসংখ্য ধন্যবাদ হেমকান্ত লেখাটা সময় করে পড়বার জন্য!
ভালো থাকবেন

২২| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ১:১৪

জেন রসি বলেছেন: কোয়ান্টাম মেকানিক্স নিয়ে সম্ভবত আপনার আগ্রহ আছে। গল্পটা সাইন্স রিলেটেড হলেও অনেক বেশী মানবিক। ভালো লেগেছে।

২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:০০

পুলহ বলেছেন: আমার আগ্রহ আসলে রহস্য নিয়ে! কোয়ান্টাম মেকানিক্স যদিও ফিজিক্সের এক অতি-সুদৃঢ় থিওরি, তারপরো সেটা মানুষের স্বাভাবিক পারসেপশন/ কমন সেন্সের বাইরে অনেক কিছু বলে- আর এ কারণেই এটাকে আমার এতো ভালো লাগে! মনে হয়- প্রকৃতির রহস্য ভাঙ্গতে এসে পদার্থবিজ্ঞানের এ শাস্ত্রটি হয়তো নিজের অজান্তেই আরো বহু রহস্যের জন্ম দিচ্ছে....

বড় গল্পটা সময় নিয়ে পড়ার জন্য ধন্যবাদ জানবেন জেন রসি।

২৩| ২৮ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৩৪

আমিই মিসির আলী বলেছেন: চমৎকার লিখছেন!
ঘটনাগুলো চোখের সামনে ভেসে উঠছিলো।
++ দিয়ে গেলাম।

২৮ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

পুলহ বলেছেন: অনেক ধন্যবাদ আমিই মিসির আলী ভাই। ভালো থাকবেন

২৪| ০৪ ঠা আগস্ট, ২০১৬ সকাল ১১:০১

কাজী ফাতেমা ছবি বলেছেন: বড় লেখাগুলো দুই ভাগে ভাগ করে পোস্ট দিলে
পড়তে পারতাম :(

০৪ ঠা আগস্ট, ২০১৬ সকাল ১১:২৫

পুলহ বলেছেন: ব্লগে যেহেতু অনেক লেখা আসে, তাই ভাগ ভাগ করে দিলে পাঠকের অনেক সময় রিলেট করতেও সমস্যা হতে পারে- এ চিন্তা ত্থেকেই আর ভাগ করে দেই না। তারপরও আপনার সাজশানের জন্য অসংখ্য ধন্যবাদ ফাতেমা আপু !
শুভকামনা এবং ভালো থাকবেন।

২৫| ০৪ ঠা আগস্ট, ২০১৬ সকাল ১১:৪৪

দিশেহারা রাজপুত্র বলেছেন:
আমররাও হেরে যাচ্ছি ঘৃণার কাছে।

সুন্দর।

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:১৩

পুলহ বলেছেন: ধন্যবাদ কবি।

২৬| ০৫ ই আগস্ট, ২০১৬ সকাল ৮:৩১

সাদা মনের মানুষ বলেছেন: গল্প খুব ভালো বুঝিনা, তবে আমার কেনো জানি মনে হচ্ছে ত্রিশ বছর পরের অংশটুকু না থাকলেই মজাটা বেশী হতো, শুভেচ্ছা জানিয়ে গেলাম ভাই

০৫ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:০৫

পুলহ বলেছেন: অসংখ্য ধন্যবাদ সাদা মনের মানুষ ভাই। পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন

২৭| ০১ লা মার্চ, ২০১৭ রাত ৯:০৯

জাহাঙ্গীর.আলম বলেছেন:
ফিকশন আর সাইন্স নিয়ে খানিক দ্বিধা রয়ে গেল । হয়তো অস্পষ্টতা /পূর্ণতার আকাঙ্খা পাঠকের আগ্রহ জাগাবে । ইচ্ছে চলমান থাকুক ।

০৩ রা মার্চ, ২০১৭ বিকাল ৩:২৫

পুলহ বলেছেন: পাঠ ও মন্তব্যে আন্তরিক কৃতজ্ঞতা জানবেন ভাই।
শুভকামনা সব সময়ের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.