নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নেই তো কোন পরিচয়

আহা রুবন

নেই তো কোন পরিচয়

আহা রুবন › বিস্তারিত পোস্টঃ

মানুষরূপী জানোয়ারদের তথ্য তাদের জাতীয় পরিচয় পত্রে উল্লেখ করা হোক

২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৮

অধ্যাপক মোজাহিদুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিকালে রিকশায় করে চৌরঙ্গী মোড় দিয়ে যাচ্ছিলাম। সেসময় সায়েম একটি মেয়ের ওড়না ধরে টানাটানি করছে দেখে রিকশা থামিয়ে ধমক দিয়ে তা থামাতে যাই। এসময় মেয়েটির সঙ্গে থাকা এক ছেলেকে মারধর করছিল জামশেদ ও জাহিদ।'

তিনি বলেন, “তাদের থামতে বলায় তারা আমাকে ঘিরে ধরে অশোভন আচরণ করতে থাকে। আমি তাদেরকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পরিচয় দিলে সায়েম বলে, শিক্ষক হইছেন তো কী হইছে? এক পর্যায়ে তাদের একজন আমাকে মারতেও উদ্যত হয়।”

এই সুকর্মটি যারা ঘটিয়েছে তারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার দলীয় সমর্থক ছাত্র সংগঠনের সঙ্গে জড়িত। হয়ত তাদের শাস্তির আওতায় আনা হবে, অথবা নানান ফাঁক বের করে পিছলে বেরিয়ে যাবে। এরই মধ্যে বাহানা প্রস্তুত হয়ে গেছে─যে শিক্ষকের সঙ্গে ছাত্র নামধারী পিশাচেরা অশোভন আচরণ করেছে তাদের নাকি শিক্ষক গালি দিয়েছিলেন।‘’ছাত্রলীগের সহ-সভাপতি আরিফুলের কাছে জানতে চাইলে তিনি বলেন, “স্যার তাদেরকে গালি দিয়েছে বলে শুনেছি। তারা স্যারের সাথে খারাপ ব্যবহার করেছে- এরকম কিছু শুনিনি।”
এরপর আবার না শুনি মেয়েটির ওড়না বাতাসে উড়ে গিয়েছিল তাই সেটা তুলে দিতে গিয়েছিল─টানাটানির কোনও ঘটনাই ঘটেনি!
এমন ঘটনা অহরহ ঘটছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র কর্তৃক যখন তারই সহপাঠী আক্রান্ত হয় তখন একেবারেই হতাশ হয়ে পড়ি। জাতি তার কাছে কী আশা করতে পারে? এরাই ক-বছর পর পাশ করে বিভিন্ন পদ দখল করবে। এরা তার মহিলা সহকর্মীকেও যে একই কাজ করবে না, কে জানে। এমন লোকের অধীনে কোনও নারী কি কাজ করতে চাইবে? কিন্তু করতে হবে এবং নাজেহাল হতে হবে। এমন লোকের স্ত্রী হতে কোন মেয়ে চাইবে? কিন্তু হতে হবে, পিটুনি খেতে হবে।

তিন উদ্দিন আমাদের একটি জাতীয় পরিচয় পত্র দিয়ে গেছে। আমাদের যুক্তি হল কোনও নাগরিক যখন দেশের প্রচলিত আইন বিরোধী কাজ করবে, সেই তথ্যটুকু যেন পরিচয় পত্রে উল্লেখ করা হয়। কেননা এমন জানোয়ারের অধীনে আমার মেয়েকে কাজ করতে দিতে চাই না, বিয়ে দিতে চাই না। জাতীয় পরিচয় পত্র দেখে সতর্ক হতে চাই। রাষ্ট্র কি আমাকে এই সুবিধাটুকু দিতে পারে না?

আহা রুবন

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:১৩

শেখ ইয়াহইয়া বলেছেন: ভাই মনে হয় সরকারী দলের উপর খুব বেশি ক্ষেপে আছেন।
অরা যেহেতু ছাত্রলীগ আপনি বলছেন তাই ধরে নিলাম বুঝে বা না বুঝে এই কাজ করেছে কিন্তু আপনি করেছেন টা কী?
যদি বলতেন খুশি হতাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.