নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

*কালজয়ী*

সভ্যতার উৎকর্ষ শুরু মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর মাধ্যমে। ক্রম উন্নয়নের ধারায় শিক্ষা-ক্ষেত্রে কলমের কালীর রং কখনো কালো, কখনওবা সাদা। প্রাথমিক যুগে আবক্ষ শক্ত ভিত্তিতে (ব্লাকবোর্ডে) লিখতে ব্যবহৃত হত সাদা চক যা এখনো বিদ্যমান। বর্তমানে সাদা বোর্ডে কালো মার্কার কলম ও কালো বোর্ডে সাদা মার্কার কলম। কি-বোর্ডে সাদা-কালো অক্ষর বাটন নব প্রযুক্তির অবদান। Believes in the ultimate potential of Human Mind……

*কালজয়ী* › বিস্তারিত পোস্টঃ

পথদর্শন - ১

১৮ ই মে, ২০১৮ দুপুর ১২:২২

এখন মুসলিমদের পবিত্র রমজান মাস। তিলোত্তমা নগরীর পথের ধারেও মানুষ থাকে। সংসারহারা স্বজনহীন এমন কাউকে দেখে স্বভাবতই মনে করা হয় মানসিক প্রতিবন্ধী, এদেরও রয়েছে জীবনকাহিনী। এরাও নিশ্চয় কারও পিতা, পুত্র, ভাই, স্বামী কিংবা কন্যা, মা, বোন, আত্মীয়। সমস্যা রোগ হতাশা ও দারিদ্র তাদের ভাগ্য নিয়ে করেছে নির্মম উপহাস। দুঃখ, শোক, তাপ, জুলুম- বঞ্চনা থেকেই এরা আজ মানসিক ভারসাম্যহীন।

কত মন্ত্রী, এম্পি, নেতা, সমাজপতি এঞ্জিওবিদ ও মানবাধিকার কর্মিরাও তো পথ মারিয়ে চলেন। কারও সময় হয় না দু দণ্ড দাঁড়াবার। চিকিৎসা পুনর্বাসনের। রোদ বৃষ্টি আর ধুলাবালি সইতে না পেরেই একসময় হারিয়ে যায় এসব পথের মানুষ। মানুষ এদের না বুঝলেও প্রানিরা ঠিকই বুঝে। উদ্বাস্তু নারী পথেই বেঁধেছেন ঘর। পাতিলে কিছু একটা চড়িরে আগুন জ্বালাচ্ছেন। ডানপাশে একটি মুরগী, কোলের উপর বিড়াল। কাছেই আয়েশি ভঙ্গীতে তাকিয়ে আছে একটি কুকুর।

দেখে মনে হয় যেন, নিষ্ঠুর এ নগরীতে মানুষ নয় এসব প্রানিই তার স্বজন।

ছবিঃ শাহবাগ, ঢাকা

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৮ দুপুর ১:০৮

চাঁদগাজী বলেছেন:


ছবিতে যে মহিলা আছেন, এই রকম কয়েক কোটী মানুষের রাষ্ট্রীয় ভাগটুকু মন্ত্রি, এমপি, প্রশাসনের লোকেরা লুঠ করছে।

১৮ ই মে, ২০১৮ বিকাল ৩:৩২

*কালজয়ী* বলেছেন: রাষ্ট্র, মন্ত্রী, এম্পি, প্রশাসনের বোধোদয় হোক। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৮ ই মে, ২০১৮ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: শুধু শাহবাগ না সারা বাংলাদেশেই এরকম দৃশ পাওয়া যাবে।

১৮ ই মে, ২০১৮ বিকাল ৩:৩০

*কালজয়ী* বলেছেন: রাষ্ট্রহীন এই মানুষদের পাশে রাষ্ট্র দাঁড়াক। রাষ্ট্রীয় পরিচয় ও পুনর্বাসন দরকার এদের। মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.