নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনুভূতি গাঁথার সাধনায় মগ্ন।

চঞ্চল হরিণী

এই পৃথিবীর বাইরে কোথাও গিয়ে যদি কিছু লিখা যেতো ; এই অসহ্য মনোবৈকল্য দূর হতো। হে ভাবনা, দয়া করে একটু থামো। আমাকে কিছুটা মুক্তি দাও। আমার দম বন্ধ হয়ে আসছে তোমার অবিরাম পদচারণায়। বিচ্ছেদে যাও তুমি। ফুলে ওঠো পিঙ্গল বিভ্রম বেশে। আমাকে মৃত্যু দাও নয়তো চিৎকার করে ওঠার অপরিসীম ক্ষমতা দাও। আমি ক্লান্ত এই অমানিশায়। শান্তির খোঁজে মৃত্যুদূতের পরোয়া করিনা, পরোয়ানা জারি করো। গভীর, গভীর, গভীর। বোহেমিয়ান মন অভ্যস্ত জীবনের শিকল ভেঙ্গে ফেলো।

চঞ্চল হরিণী › বিস্তারিত পোস্টঃ

২০০৭-০৯ তত্ত্বাবধায়ক এর জন্ম ও কর্ম

২৪ শে অক্টোবর, ২০১৬ দুপুর ২:২২

এটি একটি স্বপ্ন ছিল

আটত্রিশ বছরের পুরনো কয়েকজন ভাই বোন জন্ম নিয়েছে আমার। একই দেহ থেকে কারো শুধু মাথা, কারওবা ভ্রুন হয়েছে শুধু । পূর্ণ একজনকে কোলে নিয়ে জানলাম সে আমার জমজ। জন্মের উপর তার হাত নেই তাই সে এই ঘরে জন্ম নিয়েছে আর জন্ম নিয়েই শয়তান আখ্যা পেয়েছে। কিন্তু তার মনের উপর তো তার নিজের মন আছে। তাই শয়তানি না করে সে ভাল কাজে লিপ্ত হয়েছে। তার ভাল কাজ; এই মাঠের হিসেবে। নিজের ঘরের মাঠে কিন্তু তার এই কাজটাই শয়তানি। অর্থাৎ শয়তানদের হিসেবে সে শয়তানি করছে আর মানুষের হিসেবে সে একজন ভাল শয়তান। জন্মের কি আজন্ম দোষরে ভাই, কোন ঘরেই কোন কাজেই তার শয়তানের মত শয়তান নামটা ঘুচলোনা! সবাই জানে মৃত্যুর উপরও তোর হাত নাই,তুই ভেবে চলিস আছে। আমি দেখতে চাই মরার সময় কোন শয়তান বা মানুষ তোকে বাঁচায়!

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৬

রাকু হাসান বলেছেন: এই প্রথম তাহলে তোমার কোন পোস্টে প্রথম মন্তব্য করতে যাচ্ছি ;) ..।উনিশো ছোট সালের লেখা :P
যা হোক গোপন কথা টা শুনবা না ? B-) কানাকানি বলি ...হুম কথাটা হলো









কেউ শুনছে মনে হয় #:-S ...থাক এখন ,পরে বলি তাহলে , ;) আবার দৌড় টু মি অন্যকোন ব্লগ বাড়িতে B-) B-))

২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩৩

চঞ্চল হরিণী বলেছেন: অভিনন্দন ! হাহা। আমার ধারণা যেই এই লেখাটা পড়েছে সেই এটাকে পাগলের প্রলাপ ভেবেছে, তাই কোন মন্তব্যই করেনি। একমাত্র তুমি; যে ভেবেছো, লেখা না বুঝলেও এটা পাগলের প্রলাপ নয়, এটা আপুর লেখা। আর তাই বহুদিন পর চমক জাগা একটি মন্তব্যের পদ দখল করলে। আমার আজকে একটা ব্যাখ্যা দিতে ইচ্ছে করছে। দেই, দেখো বুঝতে পারো কিনা।

একই দেহ থেকে কারো মাথা, কারো বা ভ্রূণ জন্ম নিয়েছে মানে একই দেশে আমাদের জন্ম, কেউ বুদ্ধিমান হয় মাথা খাটাতে পারে, কেউ আঁতুড়েই রয়ে যায়। কিন্তু বুদ্ধিমান সবাই দেশের সুনাগরিক হয় না অর্থাৎ আমি তাদের পূর্ণ মানুষ হিসেবে গণ্য করিনি। পূর্ণ একজনকে পেয়ে দেখলাম সে সংখ্যালঘু, যাকে এই দেশের সংখ্যাগরিষ্ঠরা শয়তান ভাবে। তো সেই শয়তান আজীবন মানুষের জন্য খুব ভালো কাজ করে গেছে, কোন সম্প্রদায় বিবেচনা করেনি। যেহেতু এই দেশে একটি সম্প্রদায় সংখ্যাগরিষ্ঠ তাই শুধু মানুষ ভেবে কাজ করলেও তাঁর কাজগুলোতে সংখ্যাগরিষ্ঠরাই বেশী উপকৃত হয়েছে। তাই ভিন্ন সম্প্রদায়ের জন্য কাজ করাতে তার নিজের ঘরে সে শয়তান আখ্যা পেয়েছে। অপরদিকে সংখ্যাগরিষ্ঠরা উপকৃত হলেও তাদের হিসেবে সে ভালো শয়তান, কারণ তাঁর জন্মই তো শয়তানের ঘরে। তাহলে কি হল, শুধুমাত্র জন্ম দোষে সারাজীবন ভালো কাজ করেও তাঁর শয়তান নাম ঘুচলো না। এটাই হল জন্মের আজন্ম দোষ। এঁর আবার একটা টুইস্ট আছে, সেটা হল এমন শয়তানদের (কিছু পেয়েছি, সবার না) ধারণা তাঁরা না চাইলে তাঁদের মৃত্যু হবে না, আমি একটি নৈর্ব্যক্তিক অবস্থান থেকে বলেছি, জানতে চাই মানুষের জন্য এত যে ভালো কাজ করলো তাঁরা, তো মৃত্যুর সময় কে তাঁদের বাঁচাতে এগিয়ে আসে।

২| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৬

উদাসী স্বপ্ন বলেছেন: মৃত্যুর সাথে ভালো কাজের কি সম্পর্ক? ভালো মন্দ যে যাই করুক মৃত্যু হবেই যদি না বিজ্ঞান সেরকম কিছু অভুতপূর্ব আবিষ্কার করে মৃত্যু ঠেকানোর। আর আমাদের দেশে সংখ্যালঘু সংখ্যাগরিষ্ঠ কনসেপ্টটা সম্রাজ্যবাদীদের বীজ মনে করলেও এর ইতিহাস তারও আগের। এখনকার চরম নৈতিক অবক্ষয় আমাদের পূর্বতন ঐতিহ্যের ধারাবাহিক চরম রূপ। একে আরও জটিল করে তুলেছে বর্তমান ধর্মীয় প্রেক্ষাপটের জিওপলিটিক্স ব্যাপার।

আপনার পোস্ট ব্যাক্তিবিশেষের জন্য হলে আমার মনে হয় আপনাদের কথা বলা উচিত, নিজের অবস্খান পরস্পরের কাছে পরিস্কার করা উচিত নতুবা মনে বিষ বাড়বে। আর যদি বিষয়বস্তু সমসাময়িক প্রেক্ষাপট বা জাতীয় কোনো ব্যাক্তিত্ব সম্পৃক্ত তাহলে পরিস্থিতি আরও খারাপ হবে।

৩০ শে জুলাই, ২০১৮ রাত ১২:৫৪

চঞ্চল হরিণী বলেছেন: প্রথমেই বলি, আপনাকে এই পোস্ট পড়তে দেখে এবং মন্তব্য পেয়ে আমি ভীষণ আনন্দিত হয়েছি। ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
মৃত্যুর সাথে ভালো কাজের কোন সম্পর্ক নেই। কিন্তু অদ্ভুত চিন্তার সাক্ষাত কয়েকজনকে পেয়েছি আমি যা ব্র্যাকেটে উল্লেখ করে দিয়েছি, সেজন্যই এই টুইস্ট। "এখনকার চরম নৈতিক অবক্ষয় আমাদের পূর্বতন ঐতিহ্যের ধারাবাহিক চরম রূপ। একে আরও জটিল করে তুলেছে বর্তমান ধর্মীয় প্রেক্ষাপটের জিওপলিটিক্স ব্যাপার"। খুব সত্য বলেছেন। বীজটা সাম্রাজ্যবাদীদের নয়, ইতিহাস আরও প্রাচীন। কিন্তু সাম্রাজ্যবাদীদের সময় এটি মহীরুহ হয়েছে।

শিরোনামের কারণে পোস্টটা ব্যক্তিবিশেষের বোধ হচ্ছে কিন্তু লেখাটা আসলে সবসময়ের। বিভিন্ন সময় বিভিন্ন প্রেক্ষিতে ভিন্ন ভিন্ন জনের বেলাতেই লেখার বাণীটা খাটে শুধু আটত্রিশ সংখ্যাটা পাল্টে যায়। আমি কথা বলছি, বলি আমার মত করে। আবারও আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি গুরুত্বপূর্ণ একটি মন্তব্য করেছেন বলে। শুভেচ্ছা।

৩| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৬

রাকু হাসান বলেছেন: হুম এমন টা ভেবেছি ,ঠিক বলেছো ,মনে মনে ভাবছিলাম ,লেখা টা বুঝার জন্যও বুদ্ধি দরকার ,একটু ভাবা দরকার । সেটাই পরিপক্ক হয়নি তেমন ভাবে । তুমি যে ব্যাখ্যা দিলে ,এখন পরিষ্কার ,তোমার ব্যাখ্যা মত আমি তাহলে অনেক টা বুঝতে পারলাম,বলবো ,কিন্তু কনফিউশন ছিল আমার ,যদি ভুল হয় কোন কিছু । তোমার তো আরও লেখা আছে যেগুলো ভাবনার বিষয় , লেখার স্বাদ টা ভেবেই পেতে হয় । সত্যি আমার ভাল লাগছে যে ‘‘ লেখা টা কিছু হলেও আগে বুঝতে পারছিলাম,কেন যে কিছূ বললাম না । :-< ....এর পর থেকে যা ভাববো তাও বললো ,নো লজ্জা শরম , :P ...তুমি তো পেছনে আছই :-B
এখন পরিষ্কার করে বুঝিয়ে দেওয়ার জন্য ধন্য......না দিতাম না ;) ..ধন্যবাদ দিয়া কি করবা ? অন্য জনের কাছ থেকে তো কম পাও না ... /:)

৩০ শে জুলাই, ২০১৮ রাত ১:০৮

চঞ্চল হরিণী বলেছেন: "তুমি যে ব্যাখ্যা দিলে ,এখন পরিষ্কার ,তোমার ব্যাখ্যা মত আমি তাহলে অনেক টা বুঝতে পারলাম,বলবো ,কিন্তু কনফিউশন ছিল আমার ,যদি ভুল হয় কোন কিছু । তোমার তো আরও লেখা আছে যেগুলো ভাবনার বিষয় , লেখার স্বাদ টা ভেবেই পেতে হয় "। তোমার মন্তব্যটা যে আমার কি ভালো লাগলো ! :) । এটাই সবচেয়ে বেশী দরকার যে লেখা মনোযোগ দিয়ে পড়া এবং বোঝার চেষ্টা করা। তুমি যতটুকু বুঝবে তা অবশ্যই বলবে এবং বুঝতে না পারলে জিজ্ঞেসও করবে, কিন্তু কনফিউশন চেপে রাখবে না বা বোঝার চেষ্টা না করেই চলে যাবে না। তবে এমন ধরণের কিছু লেখা পাবে যা বুঝতে হলে আগে আনুষাঙ্গিক অন্যান্য বিষয় সম্পর্কে পড়তে ও জানতে হবে। সে ক্ষেত্রে চেষ্টা নিজের অধ্যয়ন দিয়ে চালিয়ে যেতে হবে। আবার কেউ আছেন অর্থ বুঝতে চাইলে ছ্যাচাও দিতে পারেন :P । সেটার জন্যও মানসিক প্রস্তুতি রাখতে হবে B-) । শুভকামনা ভাইটার জন্য :)

৪| ২১ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:৩৯

খায়রুল আহসান বলেছেন: প্রতিমন্তব্যগুলো না পড়লে বুঝার কোন উপায়ই ছিল না, এ পোস্টে আপনি ঠিক কী বলতে চেয়েছেন।

২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১০:২৮

চঞ্চল হরিণী বলেছেন: কেন যে এত জটিলভাবে লেখা এসেছিলো কে জানে । যাইহোক, পোস্টটি পড়ে মন্তব্য রেখে গেছেন বলে খুবই ভালো লাগলো। ধন্যবাদ ও শুভেচ্ছা নেবেন, খায়রুল আহসান ভাই।

৫| ২১ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:০২

সেলিম আনোয়ার বলেছেন: এই কথা
জন্ম ই আমার আজন্ম পাপ ভবে
তাহলে সখা ভালো মানুষ আমি হবো কবে?

২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৩২

চঞ্চল হরিণী বলেছেন: কি নিদারুণ প্রশ্ন রেখে গেলেন। কে দেবে এই উত্তর ?? মনরে জিজ্ঞেস করলে মন বলে, জন্ম তো কারো পাপ হতে পারে না, মিথ্যে পাপী মানুষই তারে বানায়।
অনুভবে শুভেচ্ছা নেবেন, সেলিম ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.