নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনুভূতি গাঁথার সাধনায় মগ্ন।

চঞ্চল হরিণী

এই পৃথিবীর বাইরে কোথাও গিয়ে যদি কিছু লিখা যেতো ; এই অসহ্য মনোবৈকল্য দূর হতো। হে ভাবনা, দয়া করে একটু থামো। আমাকে কিছুটা মুক্তি দাও। আমার দম বন্ধ হয়ে আসছে তোমার অবিরাম পদচারণায়। বিচ্ছেদে যাও তুমি। ফুলে ওঠো পিঙ্গল বিভ্রম বেশে। আমাকে মৃত্যু দাও নয়তো চিৎকার করে ওঠার অপরিসীম ক্ষমতা দাও। আমি ক্লান্ত এই অমানিশায়। শান্তির খোঁজে মৃত্যুদূতের পরোয়া করিনা, পরোয়ানা জারি করো। গভীর, গভীর, গভীর। বোহেমিয়ান মন অভ্যস্ত জীবনের শিকল ভেঙ্গে ফেলো।

চঞ্চল হরিণী › বিস্তারিত পোস্টঃ

আধা দিনের সমরেই মিটে যাবে জীবনের অর্ধেক গল্প

২৪ শে জুলাই, ২০১৭ রাত ৯:২৩



লাগাম ছেড়ে দেয়া ঘোড়ায় চড়ে ফিরেছি বাড়ি। ঘোড়াটা কি করে পথ চিনলো সেই জানে। শুধু জানিনি আমি। বুঝতেই পারিনি কিছু। কারণ বাড়িটাই যে চিনতাম না। বন্ধুর পথের উত্থান পতনেও কোন দিশা পাইনি। ছুটিয়েছি চেনা ঘোড়া অচেনা পথে। এতে অবাক হওয়ার কিছু ছিল না। নির্বাক দিকশূন্য দিকেও দিক থাকে। অভীষ্ট গন্তব্যে অবিচল চলাটাই কর্তব্য। অভিমুখের সরল হাতছানি কুয়াশাময় মরীচিকা। তাই প্রকৃত কুয়াশা চাই। গহীন বনে ঘন শীতের রাত, মাদকাসক্ত বরফ খণ্ড সব পেরিয়ে যেতে হবে। যেতে হবে এক বিন্দু শিশিরের জন্য হাহাকার করা মরুভূমির বুক ডিঙ্গিয়ে।

তপ্ত স্রোতে কারো দেহের তপ্ত ঠোঁটের আহ্বান প্রত্যাখান করে হলেও যেতে হবে।

সুদূর শহরে কেউ একজন হয়তো মুখোমুখি হবার অপেক্ষায় থাকবে। আধা দিনের সমরেই মিটে যাবে জীবনের অর্ধেক গল্প। তখন বুক ফুলিয়ে আবারো এক আগুন্তুক আসবে বাড়ি। তাঁর শুভ্র মুখই বলে দেবে কতটা পথ পেরিয়ে সে এসেছে এই সুখী শহরে। সেদিন নতুন করে গান বাঁধতে হবে পৃথিবীর জন্য। মানুষের ভালোবাসায় মুখরিত চারপাশ শব্দে শব্দে বাঁধবে ঘর। হাসিতে হাসিতে চলবে শুধু ছোঁয়াছুঁয়ির খেলা। এমনি এক সময়েই পূর্ব জনমে ফিরে যাবো আমি। সাথে নিয়ে আসবো এই সকল মানুষের ভুবন বিস্তৃত হাসির সাথে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী অস্ত্র মানবিক ভালোবাসা।

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ১১:১২

ওমেরা বলেছেন: কিছুই বুঝলাম না ।

২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:০০

চঞ্চল হরিণী বলেছেন: পড়েছেন ও মন্তব্য করেছেন বলে কৃতজ্ঞতা ওমেরা। পরাবাস্তবিক কিছু বাস্তব কিছু দিয়ে বোঝানো একটু কঠিনই। তবে দু’তিনবার পড়লেই কল্পচিত্রটি একটি ভাব তৈরি করে মনে। অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা।

২| ২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:৪৪

দিশেহারা রাজপুত্র বলেছেন: বুঝতেই পারিনি কিছু

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:১০

চঞ্চল হরিণী বলেছেন: এক দিশেহারার দিশে পাওয়ার স্বপ্ন, আকাঙ্ক্ষা, কল্পনা। মন্তব্যে প্রীত বন্ধু।

৩| ২৫ শে জুলাই, ২০১৭ দুপুর ১:০৫

আখেনাটেন বলেছেন: কি বোঝাতে চেয়েছেন অামার কাছে ঠিক পরিষ্কার হলো না? হয়ত বোঝার সে পর্যায়ে অামি নেই। তবে কিছু বাক্য ভালো লেগেছে। অাবার কিছু বাক্য কিছুই বুঝলাম না।

মরুভূমিতে শিশির বিরল না। বরঞ্চ কিছু গাছ এই শিশিরের কারণেই শুস্ক ভূমিতে টিকে আছে।

শুভ্র মুখ কীভাবে বলবে কতটা পথ পেরিয়ে এসেছে?

পূর্বজনমে সকলেই কি ভুবন বিস্তৃত হাসির সাথে মানবিক ভালোবাসায় সিক্ত ছিল? এই জনমের সাথে পূর্বজনমের পার্থক্য কেমন যেন গণ্ডগোল মনে হচ্ছে?

তবে নতুন কিছু তুলে ধরার প্রচেষ্টাকে সাধুবাদ জানাই।

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:১৯

চঞ্চল হরিণী বলেছেন: শিশির বিরল নয়, কিন্তু সুলভ নয়তো বটেই। ভোর সকাল বাদে প্রায় সারাদিনই মরুভূমির বুকে এই হাহাকার থাকে।
শুভ্র মুখ তো আক্ষরিক অর্থে নয়, হিমালয়ের চুড়ায় উঠতে পারলে জয় করার আনন্দে জয়ীর মুখে যে ঔজ্জ্বল্য সেটাই শুভ্র মুখ।
কথাগুলো ভবিষ্যতের। তখন বর্তমান জনমটা হবে সেই সময়ের জন্য পূর্ব জনম। এই সবই কল্পনা। অশান্তির দুনিয়ায় শান্তি খোঁজার প্রচেষ্টা, হোক তা অবাস্তব।

মন্তব্যে ভীষণভাবে প্রীত ও কৃতজ্ঞ। অনেক ভালো থাকবেন, শুভকামনা।

৪| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৩৭

ভ্রমরের ডানা বলেছেন:

আপনার কাব্য স্বপ্ন খুব ভাল লেগেছে! এভাবে হয়ত এই ধরণী এই স্বপ্ন ধারণ করতে পারবে না। তবে আমি সম্ভবতার সকল সংখ্যায় বিশ্বাসী...

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩৪

চঞ্চল হরিণী বলেছেন: এই ধরণী এত রহস্যময় যে যতটুকু সে পারে তার খুব সামান্যই আমরা জানি। একই সাথে ভিন্ন মাত্রায় চলা একাধিক ইউনিভার্সের কথাও বিজ্ঞানের ডায়েরিতে লেখা আছে। তবে এই জনমে তো আমাদের কল্পনাই সার। অনেক ভালোবাসা আপনার জন্য।

৫| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ২:০০

রাকু হাসান বলেছেন: বাহ ! কি সুন্দর কল্পনা ,ভাবনা । পৃথিবীর খুব অল্প কিছু মানুষ এই ‘মানবিক ভালবাসার গান গেয়ে বেড়ায়। তাঁদের মধ্যে আপনি একজন । রাত অনেক হয়েছে আপু ,থাকিয়ে পড়ছেন অনেক্ষণ ধরে :| ..নিন চা টা খেয়ে নিন বাহ ! কি সুন্দর কল্পনা ,ভাবনা । পৃথিবীর খুব অল্প কিছু মানুষ এই ‘মানবিক ভালবাসার গান গেয়ে বেড়ায়। তাঁদের মধ্যে আপনি একজন । রাত অনেক হয়েছে আপু ,থাকিয়ে পড়ছেন অনেক্ষণ ধরে :| ..নিন চা টা খেয়ে নিন বাহ! খুশি হয়েছেন দেখছি ;) এত খাতির কেন করলাম বুঝেনি :P স্বপ্ন পূরণ(ছোট গল্প) পড়ে মন্তব্য প্রত্যাশা করছি । আপনার মন্তব্যগুলো আমার কাছে আলাদা লাগে ,কেননা আমার মনে হয় যা পড়েন ,অনেক যত্ন নিয়ে পড়েন ,তাই মন্তব্যগুলোও হয় অত্যন্ত ভাল,অন্যদের থেকে আলাদা । তাই রিকোয়েস্ট করা । এইতো আর কয়েক দিন ,প্রথম পাতায় গেলে তো আগে থেকেই দেখতে পারবেন । আমি একটু আপনাকে পেছনে টেনে নিয়ে আসলাম ;) ,

৬| ১৪ ই জুলাই, ২০১৮ রাত ৮:৪৯

চঞ্চল হরিণী বলেছেন: অনেক ভালোলাগা রাকু হাসান। আমার ব্লগে এসে খুঁজে পেছনের লেখা পড়ে মন্তব্য করার জন্য অনেক কৃতজ্ঞতা :) । হোক না সেটা খাতির যে কারণেই :P । কাল রাতে ঘুমিয়ে পড়েছিলাম। এখন চা খাবো। আমি ছোট ভাই হিসেবে ভাবছি, তাই তুমি করে বলবো।
মাইন্ড করবে না আশা করি #:-S । বয়সে বড় হলেও বলবো ;) । ভালো থেকো ভাইটি :)

৭| ১১ ই আগস্ট, ২০১৮ রাত ২:৫২

রাকু হাসান বলেছেন:


হাহাহা তোমার ব্লগে দেখি ৯৭৯৯ বার দেখা হয়েছে । ভাবছি ৯৮০০ তম পাঠক আমি হই । লেখা পড়ে মনে হলো পড়ছি একবার ,পড়ে দেখি আমার ই কমেন্ট B-) .....হাসি পাচ্ছে যে বোন বলছে বয়সে বড় হলেও =p~ । মাইন্ড করবে না আশা করি #:-S আমাকে প্রথম মনে হয় ভয় পাইছিলে । সেই থেকে বোন সুন্দর করে বুঝালো ,ভাই হতে পারলাম । আহ শান্তি । অবশ্য ক্রেডিট গোস টু মাই চা । :)

আজ রাত বেশি জাগলাম ,দুরো কেন পোস্ট দিলাম X(( ,রাজনীতির পোস্ট কম দিব , :-<

শুভরাত্রি ,ভাল থাক ।

১১ ই আগস্ট, ২০১৮ রাত ৩:২৮

চঞ্চল হরিণী বলেছেন: হিহি। ভয় পাবো কেন, ভয় পাইনি, এটা কথা বলার একটা জেন্টেল ওয়ে ছিল। আমার ধারণা আমার এই ধরণের লেখাগুলো আরও কয়েক বছর মানুষের বোধগম্য হবে। যেমন আমি ষোল বছর বয়সের ওই লেখাটা ওই সময় কাউকেই দেখাতে পারিনি। তোমার পোস্ট এখন পড়বো। শুভরাত্রি, রাক্কু :)

৮| ১১ ই আগস্ট, ২০১৮ রাত ২:৫৯

চাঙ্কু বলেছেন: হাসির ফডুটা সুন্দর আছে তবে এই পোষ্টে এসে চা খাইতে মঞ্চাইতেছে। আফসুস

@রাকু জেডা, রাইত জাগা ভালা। আমরাতো আগে ব্লগিং শুরুই করতাম মধ্য রাতের পরে। ইনসোমনিয়া পার্টি B-)

১১ ই আগস্ট, ২০১৮ ভোর ৪:২৯

চঞ্চল হরিণী বলেছেন: হাসিদাতাদের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ, চাঙ্কু ভ্রাতা। চা কি চায়ের ছবি দেখিয়া খাইতে মঞ্চাইতেছে নাকি পোস্ট পড়িয়া সেইটা অবশ্য বুঝতে পারি নাই :|| । যাহাই হোক, পড়েছেন যে এতেই ভালো লাগছে। ভালো থাকুন। ঘুম ভালো হোক, শুভকামনা :)

৯| ১১ ই আগস্ট, ২০১৮ ভোর ৫:২৩

চাঙ্কু বলেছেন: চায়ের ছবি চা খাইতে মঞ্চাইছিল। তবে এখন চায়ের সাথে এখন টা-ও খেয়ে আসলাম :D

কইতে ভুলে গেছিলাম, এই পোষ্টের সবচেয়ে শক্তিশালী লাইন হচ্ছে- ""পৃথিবীর সবচেয়ে শক্তিশালী অস্ত্র মানবিক ভালোবাসা"।

মেলা কথা কইছি। হ্যাপিপারে শুভ ঘুম।

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১:৫৬

চঞ্চল হরিণী বলেছেন: আপনার কইতে ভুলে যাওয়া কথাডা মনে করে আবার আইসা কইয়া যাওয়াতে আমার যে কি ভালো লাগলো :D । মানবিক ভালোবাসার চেয়ে শক্তিশালী অস্ত্র পৃথিবীতে আর কিছুই হতে পারে না। মানুষের নির্মল হাসিমুখ অপর মানুষে যে শান্তি দেয় আর কিসে তা পাওয়া যায় ! ভালো থাকুন চাঙ্কি পাণ্ডে :P। থুক্কু চাঙ্কু :)

১০| ১১ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫২

রাকু হাসান বলেছেন:




চাঙ্কু জেডা বানায়ে দিলেন :( ,বুইড়া বুইড়া লাগছে । :-< । যাক সমস্যা নেই ।

চঞ্চল হরিণী বোন শোন :-B ,পদাতিক ভাইয়া ,ভাই হয়ে গেল । তুমি সেই প্রাচীন কাল থেকেই =p~ । সামুতে সংসারের গোড়া পত্তন হইতেছে নাকি #:-S । সামুতে একটা সংসার হোক আমার :#)

১২ ই আগস্ট, ২০১৮ রাত ২:০৪

চঞ্চল হরিণী বলেছেন: হাহাহা । হ, সামুতে সংসারের গোড়াপত্তন হচ্ছে তোমার =p~। বাড়ুক সংসারের সদস্য। তবে লাফায় লাফায় না, ধীরে ধীরে :P

১১| ১২ ই আগস্ট, ২০১৮ রাত ২:২৯

চাঙ্কু বলেছেন: রাকু ছুড ভাই, আগেতো ব্লগে ছোট বড় সবাইকে জেডা কইতাম। সেই দূরভ্যাস এখন যায় নাই। আফসুস

লেখক, চাঙ্কি পাণ্ডে কেডা? X(( X(

১২ ই আগস্ট, ২০১৮ রাত ৩:৫১

চঞ্চল হরিণী বলেছেন: হিহি। রাকুর হইয়া আমি কইয়া দেই, দূরভ্যাস থাকুক =p~

বাপরে! রাইগেননা চাঙ্কু। চাঙ্কি পাণ্ডে কেডা আমি চিনি না। আপনি চাঙ্কু। চাঙ্কু চাঙ্কু ঝিঙ্কু ;) । ঘুম জান। শুভরাত্রি :)

১২| ১২ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৮

চাঙ্কু বলেছেন: দূরভ্যাস থাকুক মানে? আপনি দেখি রাকুর হাতে আমারে মাইর খাওয়াবেন :( তবে সামুতে তার সংসারের পরিধি বাড়তেছে দেখে ভাল্লাগতেছে :)

মেলা ঘুমাইছেন! শুভ সকাল। এখন ঘুম থেকে উঠে নয়া পোষ্ট দেন :P

১২ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

চঞ্চল হরিণী বলেছেন: নাহ, রাকু এত সহজে মাইর দিবে না। আপনি ডাকছেন জেডা, কিন্তু রাকু কাকুর মতই ভালা।

নয়া পোস্ট তো আপনে না কইলেও দেমু। কিন্তু আপনার একখান নয়া পোস্ট দেখতে চাই চাঙ্কু ভায়া :)

১৩| ১২ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৩

রাকু হাসান বলেছেন:




হাহাহহাহাহহাহাহহাহহাাহহা B-) B-) বাহ এই না বলে আমার বইন ;) ,আমি না থাকলে কি হবে ,চাঙ্কু মিয়া ভাই =p~ ,সাবধান কিন্তু B-)) ,তবে চাঙ্কি পাণ্ডে ,নাম টি কেমনে আবিষ্কার হলো ,ভাল ছিল :D ,তবে ভাইয়া রাগ কইরেন না ;) ,আমার বোন বলে দিছে ‘‘ নাহ, রাকু এত সহজে মাইর দিবে না :-B ,
উকি উকি ‘‘বাড়ুক সংসারের সদস্য। তবে লাফায় লাফায় না, ধীরে ধীরে :P

আমার কলিজার বোনটা ভাল থাকুক , সেই সাথে চাঙ্কু ভায়া ও :-B

১৩ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৩

চঞ্চল হরিণী বলেছেন: নেটে চাঙ্কি পাণ্ডে সার্চ দিয়ে দেখো কার ছবি আসে ;) । এই পোস্টে প্রতিমন্তব্য করতে করতে আমি ক্লান্ত |-) । আর মন্তব্য চাই না :-0 । ভালো থাকো ছোট্ট ভাইয়ু :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.