নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনুভূতি গাঁথার সাধনায় মগ্ন।

চঞ্চল হরিণী

এই পৃথিবীর বাইরে কোথাও গিয়ে যদি কিছু লিখা যেতো ; এই অসহ্য মনোবৈকল্য দূর হতো। হে ভাবনা, দয়া করে একটু থামো। আমাকে কিছুটা মুক্তি দাও। আমার দম বন্ধ হয়ে আসছে তোমার অবিরাম পদচারণায়। বিচ্ছেদে যাও তুমি। ফুলে ওঠো পিঙ্গল বিভ্রম বেশে। আমাকে মৃত্যু দাও নয়তো চিৎকার করে ওঠার অপরিসীম ক্ষমতা দাও। আমি ক্লান্ত এই অমানিশায়। শান্তির খোঁজে মৃত্যুদূতের পরোয়া করিনা, পরোয়ানা জারি করো। গভীর, গভীর, গভীর। বোহেমিয়ান মন অভ্যস্ত জীবনের শিকল ভেঙ্গে ফেলো।

চঞ্চল হরিণী › বিস্তারিত পোস্টঃ

সামান্যতে যিনি অসামান্য

১৫ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৪৩



আমি কুসংস্কার মানি না, কিন্তু সেদিন আক্রান্ত হয়েছিলাম। বারবার মনে হচ্ছিল আমি যেতে দেরি করবো, যাওয়ার আগেই মোড়ক উন্মোচন এবং ছবি তোলা হয়ে যাবে। আবার মনে হচ্ছিল তারিখ অশুভ তের তাও সোমবার; না জানি কি ঘটে ! যদিও আমি স্বভাবতই ধীর স্থির প্রকৃতির তাই ভেতরের অস্থিরতা বাইরে খুব ঠাণ্ডা ভাবে রেখেই ‘দীপনপুর’ গেলাম ১০ মিনিট দেরীতে। না, শুরু হয়নি। দীপনপুরের যেখানে মঞ্চ তার নাম ‘দীপনতলা’। আমার খুব ভালো লাগলো পুরো পরিবেশ। কিছুক্ষণের মধ্যেই লেখক, পাঠক, অতিথিরা সবাই চলে এলেন এবং শুরু হয়ে গেলো সাকিরা পারভিন সোমা আপুর দারুণ উপস্থাপনা। গান এবং চমৎকার কথা বলার ধরণ দিয়ে সোমা আপু পুরো অনুষ্ঠানটাই মনোমুগ্ধকর করে রেখেছিলেন। শুরুতে ছিল প্রিয় হুমায়ূন আহমেদ-কে শ্রদ্ধা জ্ঞাপন করে মুম ভাইয়ের লেখা একটি কবিতা আবৃতি। এরপর বইয়ের মোড়ক উন্মোচন। অতঃপর একে একে লেখকদের প্রায় সবাই মঞ্চে অনুভূতি ব্যক্ত করলেন, অতিথিরা বক্তব্য রাখলেন। ডঃ আহমেদ রেজা স্যারের বক্তব্য খুবই ভালো লাগলো। অনুষ্ঠান শেষে আমরা সোৎসাহে ‘ভূত’ রেস্তোরায় গেলাম। জম্পেশ আড্ডায় ভোজন শেষে প্রকাশক আবিদ এ আজাদ ভাই লেখকদের সবার হাতে একটি করে খাম তুলে দিলেন। জীবনে প্রথম লিখে সম্মানী পাওয়া ! বাসায় এসে মায়ের হাতে বইটি তুলে দিতে তর সইছিল না। আমার মা তাঁর স্বভাবজাত ধীরস্থির ভঙ্গিতে বইটি হাতে নিলেন। চেহারায়, কণ্ঠে কোন উত্তেজনা নেই। কিন্তু আমি স্পষ্ট দেখলাম বইটি হাতে নিতেই তাঁর হাত সামান্য কেঁপে গেলো, পৃষ্ঠাগুলো উল্টানোর সময়ও আঙ্গুলগুলো সামান্য কাঁপছিল। আর ঠিক তখনই আমি এক অন্যরকম শান্তি পেলাম। কুসংস্কার কুসংস্কারেই পর্যবসিত হল। আমার লেখার বিষয়বস্তুও যে কুসংস্কারের যৌক্তিক সংস্কার করা মিসির আলি নামের অসাধারণ মানুষটিকে নিয়ে।


মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০৭

ইয়াশফিশামসইকবাল বলেছেন: বৈটির একটি সফট কপি পাঠানো যাবে?

১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:১৮

চঞ্চল হরিণী বলেছেন: ভাই বইয়ের তো সফট কপি আমার কাছে নাই। এটা প্রকাশকের এখতিয়ারে। আপনি [email protected] এ মেইল করে দেখতে পারেন। আপনার আগ্রহের জন্য ভালো লাগলো, ইয়াশফিশামসইকবাল ভাই। ধন্যবাদ।

২| ১৫ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: বাহ্। ইন্টারেস্টিং বিষয়সমূহ। অভিনন্দন।

১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২৩

চঞ্চল হরিণী বলেছেন: 'এই শুভ্র, এই' 8-|

দিশেহারা রাজপুত্র, আপনার ব্লগে দেখলাম আপনার নাম শুভ্র। 'শুভ্র' নামটা হুমায়ূন আহমেদ স্যারের খুব পছন্দ ছিল, তাঁর অনেক উপন্যাসের নায়কের নাম শুভ্র। বিষয়বস্তু আপনার ভালো লেগেছে জেনে সত্যি খুশি হলাম। ধন্যবাদ এবং শুভ্রর জন্য অনেক শুভকামনা।

৩| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:০৩

মনিরা সুলতানা বলেছেন: ফেসবুকে আমার এক বন্ধুর ট্যাগের সুবাদে বই এর নাম জেনেছিলাম ,এখন লেখক এর সাথে পরিচিত হতে পেরে ভালো লাগলো
শুভ কামনা !

১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:২৭

চঞ্চল হরিণী বলেছেন: ওয়াও! তার মানে মনিরা আপু, মনে হচ্ছে আপনি পরিচিতিদের মধ্যে একজন। ভালো লাগছে ভাবতে। অনেক অনেক ধন্যবাদ আপু।

৪| ১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩২

ইয়াশফিশামসইকবাল বলেছেন: ঠিক আছে, সৌজন্য কপি কিভাবে পেতে পারি?

০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৭

চঞ্চল হরিণী বলেছেন: ওহো...আমাদের মানে লেখকদের তো এক কপি করেই দিয়েছে। একটা সৌজন্য কপিও যদি দিত ! ভাইয়া, অনুগ্রহ করে মেইল করেই দেখুন সৌজন্য কপি পাওয়া যায় কিনা। নয়তো সরাসরি গিয়ে- ক্রিয়েটিভ ঢাকা পাবলিকেশন্স, ১২ আউটার সার্কুলার রোড, রাজারবাগ, ঢাকা-১২১৭।

৫| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১০

নূর-ই-হাফসা বলেছেন: এই বইটা কোথায় পাওয়া যাবে ? এবার বইমেলায় কি পাওয়া যাবে ?

০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:১১

চঞ্চল হরিণী বলেছেন: বইমেলায় পাওয়া যাবে কিনা আমি বলতে পারছিনা আপু। তবে এই লিঙ্কে অর্ডার দিলে নিশ্চিত পেয়ে যাবেন। Click This Link বইটি পড়ার প্রতি আপনার আগ্রহের জন্য অনেক কৃতজ্ঞতা। ধন্যবাদ।

৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৭

রাকু হাসান বলেছেন:




:|| :|| :|| :|| হায় !হায়! তোমার বই আমি এখনও পড়ি নাই |-) । একদিনে এই বই নিয়ে আলোচনা করে ছিলে । আমি ও কিনতে আগ্রহ প্রকাশ করেছিলাম ,কিন্তু এখনও কেনা হয়নি ,এখন তো রকেট গতিতে কিনে নিব । ;) , অনেক দিন ধরে বলবো বলবো করে বলা হয় নি ,তোমার লেখা বইয়ের কথা :-< । আর এ পোস্ট আগে দেখলাম না কেন আমি :( । তোমাকে !:#P

আচ্ছা বলো তো তুমি কোন টা :> ? ;) কেউ জানতে পারবে না ,ব্লগ বাড়ি তো :-B :-B চুপি চুপি কানা কানি বললেই হবে B-) =p~

* বিশেষ কারণে হতাশ আমি যুক্তিসঙ্গত কারণেই আশা করছিলাম,সাম্প্রতিক বিষয়,একটু খোঁজ নিলেই দেখবে । এমন টা আগেও দেখছি । আশাকরি বুঝতে পারছো :-B । এ কমেন্ট এর উত্তর ধীরে সুস্থে দাও ,সমস্যা নেই । কালকের পোস্ট বেশ কিছু মন্তব্য জমে গেছে ।


০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৯

চঞ্চল হরিণী বলেছেন: অযাচিত কিন্তু একটু প্রয়োজনীয় ব্যস্ততায় আটকে গেছি। লিঙ্কে এখনো বইটা পাওয়া যাবে কিনা আমি জানি না। তুমি পেলে জানিও।

হিহি আমি কোনটা সেইটা তো ব্লগ বাড়ি হইলেও বলা যাবে না। এখানে কানে কানে কথাও সবাই শুনে ফেলে। আর বই কিনলে তো তুমি বুঝেই ফেলবা :D

বিশেষ কারণটা আমি বুঝছি। এমনটা আমিও দেখি সবসময়। কিছু মনে করি না। মনে করে কোন লাভ নেই। তিনদিন পরে উত্তর দিতে পারলাম, বোঝ আমার অবস্থা ! অন্যদের লেখাও পড়তে পারছি না, মন্তব্যও করতে পারছি না :| । এমন হলে আমার নিজের লেখার পাঠক আবার অনেক কমে যাবে :( । যদিও আমার ভাই নিশ্চিত একজন পাঠক সবসময় থাকবে জানি। এটা একটা শান্তি :) । যাইহোক, ভাবনার ম্যানিপুলেশনে অচেনা হৃদি ও চাঙ্কু ভাইকে দেয়া মন্তব্যের উত্তরগুলো পড়িও। বিশেষ করে চাঙ্কু ভাইয়েরটা।

ভালো থাকো। শুভরাত্রি |-)

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৩

রাকু হাসান বলেছেন: হ্যা,মন্তব্য দেখছি । বলার জন্য কৃতজ্ঞতা । হায়রে কপাল ,ছবিতে অনেক মানুষ । বইয়ে বেশ কয়েকজন লেখক/লেখিকা । একটা পোস্ট দিলাম ,দুনিয়ার ভুল করছি ।আর তোমার কাছে সরি বলছি । মেজাজ টা খারাপ হয়ে গেল । কয়েক দিন অাসা হবে না । ব্যস্ত থাকতে হবে । কাল নীলক্ষেত তোমার বইটার খোঁজ করবো । পেলে নিয়ে নিব ,অন্যতায় রকমারি থেকে নিব। কিন্তু তোমার অটোগ্রাফ মিস করবো । সে পর্যন্ত ভাল থাক ,সেই দোয়া । । আজ দেখলাম না ।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:২৩

চঞ্চল হরিণী বলেছেন: আরে তাহলে আমি যদি ভুল ধরতাম তোমার যে কেমন লাগতো :P । কারণ স্রাঞ্জি অনেক কম ভুল ধরছে । হা হা হা B-)) । তোমার সব পোস্টেই অনেক টাইপো থাকে এবং বাক্য গঠনেও ভুল থাকে। প্রথমদিকে আমি বলতাম তোমাকে, কিন্তু পরে বুঝছি তুমি এখনো অনভ্যস্ত। লিখতে লিখতে ঠিক হয়ে যাবে। তাছাড়া তোমার লেখায় বানান ভুল এবং বাক্য গঠন থেকে টপিকটা অনেক বেশি গুরুত্বপূর্ণ থাকে। আর টপিক গুরুত্বপূর্ণ হলে সেখানে মূল বক্তব্যটাই আসল থাকে। এটা তো ব্লগ, কোন পত্রিকা বা বই নয় যে গুরুত্বপূর্ণ টপিকেও লেখার গঠন নির্ভুল থাকতে হবে। এরকম বিভিন্ন টপিক নিয়ে যারা লেখেন প্রায় সবার পোস্টেই এমন প্রচুর ভুল বানান, ভুল শব্দ থাকে, কিন্তু সেসব পোস্টে টপিকটা নিয়েই আলোচনা হয় বেশি। ব্লগে খুব জনপ্রিয় যারা তাদের প্রায় প্রত্যেকের পোস্টেই এমন আছে। তবে হ্যাঁ, তুমি যদি সাহিত্য চর্চা করো যেমন কোন গল্প, কবিতা বা প্রবন্ধ লিখলে সেক্ষেত্রে বানান ভুল অবশ্যই ধরা হবে। মানে আমি অবশ্যই ধরবো। সাহিত্য চর্চার ক্ষেত্রে লেখার মৌলিক বিষয় দ্বিধাহীনভাবে গুরুত্বপূর্ণ। অতএব এত মেজাজ খারাপ হওয়ার মত কিছু নেই। মনে কর এগুলো হল কাঁচাদের ঘা মেরে বাঁচানোর মত ;)

তুমি ব্যস্ততা কাটিয়ে দ্রুত ফিরো |-) । আমার কথা আর বলো না :-< । বইটা পেলে জানিও। তোমার জন্য সবসময়ই দোয়া করি :)

৮| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১২:৩৬

রাকু হাসান বলেছেন:

০৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:০৫

চঞ্চল হরিণী বলেছেন: মরি নাই, আমি এসেছি ফিরিয়া। আমার মায়ের পেটের ভাইয়ের আজকে জন্মদিন। তার জন্য তোর কাছ থেকে ভালোবাসা নিয়ে গেলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.