নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

যুদ্ধ শিশু, স্বাধীনতা ও মুক্তি

২৪ শে মে, ২০১৪ দুপুর ২:০৮

যুদ্ধ শিশু (Children Of War) বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পটভূমিতে নির্মিত একটি ভারতীয় বাংলা ছবি। একাত্তরে এ দেশে যে গণহত্যা সংগঠিত হয়েছিল, এ দেশের নারীদের ওপর যে ভয়াবহ পাশবিক নির্যাতন চালানো হয়েছিল; সে সব ঘটনারই বহিঃপ্রকাশ এই ছবি। ছবির একটা দৃশ্যে নায়ক নায়িকার মিলনরত অবস্থায় দরজা ভেঙে একজন পাকিস্তানি জেনারেল ঘরে ঢোকে। নায়কের সাথে বিভিন্ন কথা বলে। এক পর্যায়ে জেনারেল উত্তেজিত হয়ে নায়কের সামনেই নায়িকাকে ধর্ষণ করে।
একটা দৃশ্যে মেয়েদের ধরে নিয়ে গিয়ে বয়স অনুযায়ী নাম লিপিবদ্ধ করা হয়। যে সব মেয়ের বয়স বেশি তাদের গুলি করে হত্যা করা হয়। অন্য এক দিনের কথাঃ যাদেরকে বাছাই করা হয়েছিল, তাঁদের ট্রাকে করে জেনারেলের সামনে নেয়া হয়। ট্রাক হতে যেভাবে গাছ ফেলা হয়, সেভাবে নারীদের নিচে ফেলা হয়।
একটা দৃশ্যে গুপ্তচর বৃত্তি করতে গিয়ে এক মেয়ে ধরা পড়ে। তাঁকে আর সব মেয়ের সামনে গণধর্ষণ শেষে গুলি করে হত্যা করে পাকিস্তানি সেনারা।
ভাবতে অবাক লাগে, এ দেশে মুসলিম লীগ গঠিত হয়েছিল, এ দেশের জনগণ পাকিস্তান প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল। একটা সময় বৃটিশদের বর্জন করায় মুসলিমরা সকল ক্ষেত্রে পিছিয়ে পড়ে। হিন্দুরা তাদের আস্থাভাজন হয়। তাছাড়া বিভিন্ন সময় দেশে দাঙ্গা হত। অখণ্ড ভারতে মুসলমানদের অস্তিত্ব থাকবেনা; এই আশঙ্কায় এ অঞ্চলের নেতাগণ পাকিস্তান আন্দোলন করে ছিলেন। পাকিস্তান হওয়ার পরেও যে এ অঞ্চলের মানুষ বঞ্চনার শিকার হবে, তাঁরা যদি জানতেন; তাহলে কি পাকিস্তান আন্দোলন করতেন? পাকিস্তানি জেনারেলরা এ দেশের মানুষকে মানুষই মনে করতনা। ইয়াহিয়ার একটা উক্তি ছিল, এদেশের মানুষ নয়; মাটি চাই। নিয়াজির একটা উক্তি ছিল, এ জাতির আদল বদলে দেব। স্বধর্মের মানুষের প্রতি এত বিদ্বেষ থাকলে কীভাবে এক সাথে থাকা সম্ভব!
দুনিয়াতে যে কয়টা বর্বর জাতি আছে; তন্মধ্যে আরব জাতি অন্যতম। এরা এক সময় নিজের কন্যা সন্তানকে জীবন্ত মাটিতে পুঁতে রাখত। এদের মাঝে কোন মানবিকতা নেই। মোহাম্মদ (সঃ) এদের মানুষ করতে চেয়েছিলেন। অনেক ক্ষেত্রে সফল হলেও মাঝে মাঝে এদের মাঝে পশুত্ব জেগে ওঠে। ৭১২ খ্রিস্টাব্দে এ উপমহাদেশে আরবরা আসে। জোরপূর্বক রক্তের বন্যা বইয়ে দিয়ে এ অঞ্চলের মানুষকে ধর্মান্তরিত করে। এদেরই একটা অংশ এই পাকিস্তানিরা। যাদের রক্তে যুদ্ধ মিশে আছে। বাংলা অঞ্চলের নেতাগণ যদি জানতেন, এখানে একদিন ভয়ঙ্কর কিছু ঘটবে; তাঁরা কি এদের সাথে হাত মেলাতেন? ধর্মের ভিত্তিতে দেশ হয়? রাষ্ট্র চালাতে ধর্ম লাগে? নাকি রাষ্ট্র সকল ধর্মের মানুষের অধিকার দেবে, নিরাপত্তা দেবে? যোগ্যদের যোগ্য পদে স্থান দেবে?
ছবিটি দেখে বাঙালি হিসেবে খুব খারাপ লাগে, যখন দেখি আমার অঞ্চলের লোকজন ভয়ে নিজ দেশ ছেড়ে পালাচ্ছে। অন্যদেশে শরণার্থী হচ্ছে। ক্ষুধায় মারা যাচ্ছে! কী দোষ ছিল এসব লোকের? এত লোক হত্যার দায়ভার কে নেবে?
অনেকের মতে, এ অঞ্চলের কুলাঙ্গার, যাদের আমরা রাজাকার বলি; এরা যদি পাকিস্তানিদের সহায়তা না করত, তাহলে তারা দু মাসের বেশি টিকতে পারতনা। নিজের জাতির সঙ্গে বেঈমানি করতে পারে, এমন হতভাগা আর কে আছে!
শেষ পর্যন্ত বাঙালিরা বিজয়ী হয়। ভারতীয় সেনাবাহিনী অনেক সাহায্য করে, সাহায্য করে সোভিয়েত ইউনিয়ন। তবু কোথাও একটা শূন্যতা থেকে যায়।
যে সব নারী ধর্ষিত হয়েছিলেন, বঙ্গবন্ধু সরকার তাঁদের বীরাঙ্গনা হিসেবে স্বীকৃতি দিয়েছিল। কিন্তু পরিস্থিতি বদল হয়নি। সমাজ তাদের গ্রহণ করেনি। গর্ভবতী মেয়েরা মানবেতর জীবন যাপন করে মরেছে। আমার প্রশ্ন জাগে, এদের কেন গ্রহণ করা হয়নি? এঁরা তো ইচ্ছে করে ধর্ষণের স্বীকার হননি।
দেশের স্বাধীনতার জন্য লাখ লাখ লোক জীবন দিল, নারীরা ধর্ষিত হল। আমরা কি স্বাধীনতা পেয়েছি? হ্যাঁ, পেয়েছি! কিন্তু মুক্তি পাইনি। আমাদের রাজনীতিকগণ যার যার মত দেশ চালাচ্ছেন! মানুষের জান মালের নিরাপত্তা দিতে পারছেন না। দেশ দুর্নীতিতে ভরে যাচ্ছে! দেশ কতিপয় ব্যক্তির হাতে জিম্মি।
বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে মুক্তি শব্দটা একাদিকবার উচ্চারণ করেছিলেন। অর্থনৈতিক মুক্তিটাই বেশি গুরুত্বপূর্ণ ছিল। আমাদের তো অর্থনৈতিক মুক্তি আসেনি!
ফিরে এসো স্বাধীনতা, ফিরে এসো মুক্তি। আমাদের কর্তাব্যক্তিদের মনে শুভ চিন্তার উদয় হোক। কাদা ছোঁড়াছুড়ি বন্দ হোক। পরস্পরকে সম্মান করতে শিখুক।

২৪ মে ২০১৪
ময়মনসিংহ

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৪ দুপুর ২:২৫

স্বপ্ন দুঃস্বপ্ন বলেছেন: অনেক ভাল লিখেছেন,ভাল লাগলো

২৫ শে মে, ২০১৪ সকাল ৮:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: ধন্যবাদ

২| ২৪ শে মে, ২০১৪ বিকাল ৩:৫৯

ফিলিংস বলেছেন: খুব ভালো লাগলো....।

২৫ শে মে, ২০১৪ সকাল ৮:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: ধন্যবাদ

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৩৫

খায়রুল আহসান বলেছেন: তবু কোথাও একটা শুন্যতা থেকে যায়। -- যথার্থ বলেছেন।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৫৩

রূপক বিধৌত সাধু বলেছেন: অশেষ শুভেচ্ছা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.