নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

যোগ্যতা দিয়েই মানুষের মূল্যায়ন

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৫৪


আমি মাঝেমধ্যেই এর-ওর সাথে সুখ-দুঃখের কথা শেয়ার করি। দেখা যায়, সুখের ঘটনা কম, বেশিরভাগই দুঃখের ঘটনা। অনেকে সমব্যথী হয়, আবার অনেকে মজা নেয়। শুভানুধ্যায়ীরা বলেন, দুঃখের দিন শেষ না হওয়া পর্যন্ত এসব না বলাই ভালো। এখন তুচ্ছ-তাচ্ছিল্য করবে। অথচ দিন বদলালে এরাই প্রশংসা করবে।

শুভানুধ্যায়ীয়ের কথাই ঠিক। তাও নিজেকে বদলাতে পারি না। আমার মনে হয়, এসব ঘটনা মাঝেমধ্যে শেয়ার করলে আপন-পর চেনা সহজ হয়। জীবনের একটা সময় মনে হতো সবাই আপন, এভাবেই তো তারপর একসময় বুঝতে শিখি সবাই আপন হয় না।

অনার্সে ভর্তি হওয়ার পর নিজে নিজে চলার চেষ্টা করছিলাম। কিছুতেই কিছু হচ্ছিল না। সহপাঠীরা ধুমসে টিউশনি করাচ্ছিল অথচ আমি পাই না। একে-ওকে বলি কেউ দেয় না। সিভি নিয়ে কোচিং থেকে কোচিং এ দৌড়াই, জুতার তলা ক্ষয়ে যায় কিন্তু কেউ ডাকে না।

এভাবে ৫-৬ বছর কেটে যায়, মাসে মাত্র ৩ হাজার টাকা উপার্জন করার যোগ্যতা হয় না আমার। গার্মেন্টসেও চাকরি হয় না। মাস্টার্সে উঠার পর কোনোমতে ছোটখাটো একটা-দুটো কাজ পাই, পেট চালানোও কঠিন। লড়াইটা আমার চলতেই থাকে।

এসব ঘটনা পরিচিতজনরা অনেকেই জানেন। মজার ব্যাপার হলো, সবচেয়ে কাছের মানুষেরা বেশিরভাগ জানেন না। ব্লগেও মাঝেমাঝে শেয়ার করেছি। সমব্যথী হয়েছে অনেকে, অনেকে আবার নিন্দাও করেছে। একজন তো সরাসরি খোঁটাও দিয়েছিলেন, অনার্স-মাস্টার্স করেও কিছুই করতে পারিনি। আঘাত করে অনেক কথাও বলেছেন। খুব ব্যথিত হয়েছিলাম এটা ভেবে যে, এই ভদ্রলোক একসময় আমার জন্য কিছু করার চেষ্টা করেছিলেন।

একজন আমার টিউশনি নিয়ে বাহাসও করেছিলেন। আমি অবশ্য তেমন কিছু মনে করিনি। এটা স্বাভাবিক। মানুষ তো যোগ্যদেরই মনে রাখবে। অযোগ্যদের কে মনে রাখে? আর যোগ্যতা নিজেকেই অর্জন করতে হয়। অনার্সের পর নয় মাস বাড়িতে বসেছিলাম। নিজের মা-বাবা, পাড়া-পড়শীরা পর্যন্ত বিরক্ত হয়ে গিয়েছিল। সুতরাং আমাকে নিয়ে কেউ বাহাস করবে- এটা অস্বাভাবিক কিছু না।

অনার্সে থেকে যখন একটা টিউশনি জোগাড় করতে পারছিলাম না, এক মামা বলেছিলেন সবাই টিউশনি করে নিজের খরচ চালায়। আমি কেন পারছি না। আমি নিজেও বুঝতে পারছিলাম না কেন পারছি না। এত অসহায় লাগছিল, মনে হচ্ছিল যে কোনো কাজ পেলেও করব। কিন্তু তেমন কাজও পাইনি।

আহমদ ছফা একবার না কি না খেয়ে ঢাকা শহর টইটই করে ঘুরছিলেন। হুমায়ুন আহমেদ জিগ্যেস করেছিলেন, ঘটনা কী? ছফা জানান, তিনি খিদে নিয়ে গল্প লিখবেন। খিদের গল্প আমি ভালোমতোই জানি। আমি এটাও বুঝি কেউ নিজে ভুক্তভোগী না হলে অন্যের কষ্ট বোঝে না।

অবশ্য অনেকে নিজের লড়াইটা ভুলে যায়। এই যেমন আমি যখন একটা কোয়ার্টারে ভাড়া থাকতাম, আমার এক-দু'জন বন্ধু আসত বাসায়। সরকারি চাকুরে আমার রুমমেট বিরক্ত হতো। তাচ্ছিল্য করে এটা-ওটা বলে ফেলত। অথচ একসময় সে নিজেও বেকার ছিল। সেও এর-ওর বাসায় থেকে পরীক্ষা দিত।

মন্তব্য ২২ টি রেটিং +৬/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১২

মোস্তফা সোহেল বলেছেন: কেউ নিযে ভুক্তভোগী না হলে অন্যর কষ্ট বোঝে না, এটাই আসল কথা।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫৭

রূপক বিধৌত সাধু বলেছেন: আসলেই।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৪

আলমগীর সরকার লিটন বলেছেন: জীবনের মোড় বড় সাংঘাতিক
বুঝা যায় তবে কোন এক সময় হয়ে যায়
এটাই জীবন---------------------

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫৯

রূপক বিধৌত সাধু বলেছেন: যোগ বিয়োগের খেলাই জীবন।।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২০

অপু তানভীর বলেছেন: সত্যি বলতে কি আমারও এই কথা মনে হয় । যোগ্যরা ঠিকই নিজেদের অবস্থান খুজে নেয় । আর অযোগ্যরাই কেবল অভিযোগ করে । আমি সব সময় বিশ্বাস করি যে আমার থেকে যারা ভাল অবস্থানে আছে তারা আমার থেকে যোগ্য বেশি পরিশ্রমী । আর আমার থেকে যারা খারাপ অবস্থানে আছে তারা আামর থেকে কম যোগ্য ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:০০

রূপক বিধৌত সাধু বলেছেন: যোগ্যরাই টিকে থাকে, অযোগ্যতা ঝরে পড়ে। এটাই বাস্তবতা।

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৫

ইফতেখার ভূইয়া বলেছেন: জীবনে আত্ম-বিশ্বাস আর প্রচেষ্টা খুব জরুরী। কঠিন সময়ে আত্ম-বিশ্বাস ধরে রাখা কঠিন, আমি নিজেও বহুবার এই সময়ের মধ্যে দিয়ে গিয়েছি, বুঝতে পারি। তবে আত্ম-বিশ্বাস হারালে সেখান থেকে বের হয়ে আসার প্রায় অসম্ভব। আরেকটি বিষয় হলো প্রযুক্তিগত বিদ্যা এ যুগে ভীষণ জরুরী সেটা যে জব-ই হোক না কেন। এ ব্যাপারে আরেকটু দৃষ্টি দিতে পারেন।

বিঃদ্রঃ আপনার মেইল পেয়েছি আর সেদিনই উত্তর দিয়েছিলাম কিন্তু জিমেইল সেটা ডেলিভার না করে আমার মেইল আমাকেই ফেরত পাঠিয়েছে নিরাপত্তার অজুহাতে। খুব সম্ভবত আপনার জিমেইলের কন্টাক্টে / এ্যাড্রেস বুকে আমার ইমেইল নেই।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১২

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রযুক্তিগত বিদ্যা এ যুগে ভীষণ জরুরি, সেটা যে জব-ই হোক না কেন। ১০০% ঠিক।

আপনি আমার জন্য যথেষ্ট চেষ্টা করেছেন, যেকোনো কারণেই হোক আমি কাজে লাগাতে পারিনি। আমি ওই বিষয়ে লিখব একদিন। তবে আমার খুব ভালো লাগবে আপনার সাথে আমার যোগাযোগ থাকলে। মেইল করবেন অবশ্যই। দেশে এলে জানাবেন।

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: আমার তো কোনো যোগ্যতা নেই। তাহলে আমার কি হবে?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: :(

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:১৪

শাওন আহমাদ বলেছেন: সত্যিই কোনো প্রবলেম ফেইস করার আগে সেই প্রবলেম কে অনুধাবন করতে পারেনা; অবশ্য কেউ কেউ সুদিন আসলে সেসব ভুলেও যায়। আপনি এখন ভালো আছেন তো?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালো আছি।

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:৫২

শূন্য সারমর্ম বলেছেন:



নজরুল যদি না লিখতো " দারিদ্রতা মোরে করেছে মহান ' তাহলে বাস্তবতা একটু ভিন্ন হতো।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: দারিদ্র্য মানুষকে মহান করে না, ছোট করে।

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৩

ইসিয়াক বলেছেন: একটা সত্যি কথা জেনে রাখবেন এই পৃথিবীতে কেউ কারো না। আমি যখন অল্প বয়সে মারাত্মক সমস্যায় পড়েছিলাম। (ক্ষুধা, আর্থিক, বাসস্থানের) তখন কেউ এগিয়ে আসেনি।নিজের কথা কাউকে বললে সেটা নিয়ে আলোচনা সমালোচনা হাসি ঠাট্টা কুৎসা গীবত সব চলতো অতিমাত্রায়। আমরা না-কি খারাপ। আমার মা না-কি অসামাজিক তাই আমাদের এমন দশা কিন্তু আমরা তো জানি আমারা কি আমাদের সমস্যা কোথায়।যদিও জানতাম না সমাধান কোথায়। এরপর থেকে আমি একলা চলেছি শুধু ছোট বোনটাকে খেয়ালে রেখেছি যেন ওর কোন ক্ষতি না হয়। আমি বেঁচে থাকার জন্য টিকে থাকার জন্য সব ধরনের কাজ করেছি। এমন ধরনের কাজ যা আমি নিজে কল্পনাও করি নি। মাঠে ধান লাগিয়েছি অন্যের কাজে সাহায্য করে ( জন খেটে) চাল কিনেছি, হাটে চট পেতে ব্যবসা করেছি। তবু কারো কাছে নিজের কষ্ট দুঃখের কথা বলতে যাই নি। নিজেই চেষ্টা করেছি। জেনে অবাক হবেন ম্যাট্রিক পরীক্ষা র ফর্ম ফিল আপ করেছিলাম হেড স্যারের সাথে অদ্ভুত এক চুক্তিতে কারণ এছাড়া আমার উপায় ছিল না। আমার কাছে টাকা ছিল না। তারপর এখন আমি ভালো আছি দিন পার হয়ে গেছে। অল্পতে সন্তুষ্ট থাকি।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

রূপক বিধৌত সাধু বলেছেন: খুব খারাপ লাগল আপনার ঘটনাগুলো জেনে। মানুষের জীবন বড় বিচিত্র।

৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১১

ডার্ক ম্যান বলেছেন: nobody is ready to listen your story until you are somebody

আমি জীবনে কখনো টিউশনি করি নি। প্রচুর অর্থ কষ্টে ভুগে যাচ্ছি এখন পর্যন্ত । জীবনে কত কিছু চেষ্টা করেছি । কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। শুধু আর্থিক দিক দিয়ে না বরং জীবনের প্রতিটা দিক থেকে আমি চরমভাবে অসফল । বেশিরভাগ সময় আমাকে প্রতারণার শিকার হতে হয়েছে। এমনকি যে ভুল আমি করি নি , তার মাশুলও আমাকে আজ পর্যন্ত দিতে হচ্ছে। আমার এক বন্ধু তো প্রায় বলে , আমার জায়গায় থাকলে ৯০ ভাগ মানুষ আত্মহত্যা করতো । আসলে আত্মহত্যা করবার জন্য কয়েকবার চেষ্টা করেছি। কিন্তু ভয়ে করতে পারি নি।
আসলে মানুষ কখনো নিজের লড়াই ভুলে যায় না। তবে বেশিরভাগ মানুষ নিজের পজিশন নিয়ে আতঙ্কে ভুগে।
মাঝে মাঝে রাস্তায় একাকী ঘুরে বেড়াবেন । ফুটপাতের বাসিন্দাদের দেখবেন। চিন্তা করবেন, আল্লাহ আপনাকে কত ভাল রেখেছে।
অনেক উল্টা পাল্টা লিখে ফেললাম । ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনার আগের একটা লেখা পড়ে আপনার বেদনা বুঝতে পেরেছি। আপনার সঙ্গে আমার বেশ মিলও পেয়েছি। আমি বেশ কয়েকবার প্রতারিত হয়েছি। বীমা, ডেসটিনিসহ আরও অনেককিছুতে ধরা খেয়েছি। দেখেছি দুনিয়ায় সরল লোকের ভাত নেই। যে যত টাউট সে তত সুবিধা করতে পেরেছে। একসময় হতাশ হলেও পরে মন শক্ত করতে পেরেছি। কারণ, লড়াই করে বাঁচাই জীবন।

১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪০

করুণাধারা বলেছেন: লড়াই করতে করতে একসময় নিশ্চয়ই ভালো সময় আসবে। শুভকামনা রইল।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

১১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
একদিন আপনারও সুসময় আসবে, কেবল একটি সুযোগের অপেক্ষা আর তার সদ্ব্যবহার। ভাল থাকুন।

০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫১

রূপক বিধৌত সাধু বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.