নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

সেলিব্রিটিরাও খায়, ঘুমায়, বাথরুমে যায়

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৫৩


চলচ্চিত্রের প্রতি তুমুল আগ্রহ ছিল শৈশব থেকেই। তুমুল আগ্রহ ছিল নায়ক-নায়িকাদের প্রতিও। তাদের সৌন্দর্য যেমন আকর্ষণ করত, আকর্ষণ করত তাদের ব্যক্তিত্বও। জাফর ইকবাল, ইলিয়াস কাঞ্চন, সালমান শাহ, ওমর সানি, মান্নার চলচ্চিত্র মন্ত্রমুগ্ধ হয়ে দেখতাম। রাজ্জাক, আলমগীর, জসিমের চলচ্চিত্রও বাদ যেত না। নায়িকাদের মধ্যে বেশি ভালো লাগত, শাবনুর, শাবনাজের অভিনয়।

শুক্রবার ছাড়া তো সেসময় চলচ্চিত্র উপভোগের সুযোগ কম থাকত। সপ্তাহের এই একটা দিনের জন্য গভীর আগ্রহ নিয়ে অপেক্ষা করতাম। বৃহস্পতিবার হলেই ক্ষণগণনা শুরু হতো কখন শুক্রবার হবে।

প্রতিটা বিজ্ঞাপন মুখস্থ ছিল, কোন বিজ্ঞাপনের পর কোন বিজ্ঞাপন আসবে- সেসব একদমে বলে দিতে পারতাম। একটা বিজ্ঞাপন দেখাও বাদ দিতাম না। সে সময় শুক্রবার চলচ্চিত্রের ফাঁকে ফাঁকে পনেরো-বিশ মিনিট করে বিজ্ঞাপন চলত। ক্লান্তিহীনভাবে দেখে যেতাম। মৌ-নোবেলের বিজ্ঞাপন পছন্দের শীর্ষে ছিল।

যে নায়ক-নায়িকাদের প্রতি ব্যাপক আগ্রহ ছিল, কৈশোর উত্তীর্ণ হওয়ার পর সেসব আগ্রহ কেমনে যেন উবে গেল। একসময় বুঝতে শিখলাম নায়ক-নায়িকারাও আমাদের মতো মানুষ। তারাও খায়, তারাও ঘুমায়। এমনকি তারাও বাথরুমে যায়। রাগ হলে তারাও গালমন্দ করে।

ইদানীং অনেক নায়ক-নায়িকার কীর্তিকাণ্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। সেসব দেখে ভাবি এদের একসময় কত পছন্দ করতাম! ওমর সানির কথাই বলা যাক। একসময় তার সেসময়কার লম্বা চুলের মতো করে চুল বড়ো করতাম। এখন তার কাজকর্ম দেখে মনে হয় সে কেবলই মৌসুমীর স্বামী। তার নিজস্বতা বলে কিছু নেই।

রিয়াজ, ফেরদৌসের কাজকর্ম দেখে মনেই হয় না এরা একসময় দুই দুয়ারি, হাজার বছর ধরে, শাস্তি, হঠাৎ বৃষ্টি, খাইরুন সুন্দরী, গেরিলার মতো চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। ভাগ্যিস জাফর ইকবাল, সালমান শাহ মারা গেছেন। তারাও কি বেঁচে থাকলে এদের মতো হয়ে যেতেন? আবার নাও হতে পারতেন। ইলিয়াস কাঞ্চন, আলমগীরের মতো ওজন হয়তো ধরে রাখতে পারতেন।

বইমেলায় এসে জীবনের প্রথম অটোগ্রাফ নিয়েছিলাম কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের। আগ্রহ নিয়ে তার সঙ্গে ছবিও তুলেছিলাম। এরপর আর কখনও আগ্রহ হয়নি। বইমেলায় কখনও বিদ্যাপ্রকাশের সামনে গেলে মিলন, অপি করিম বা আরও অনেককে সেখানে দেখি। কথা বলা হয় না, ছবি তোলা হয় না।

বাংলা একাডেমির নজরুল মঞ্চে একবার একা বসেছিলাম। হঠাৎ জনপ্রিয় কথাসাহিত্যিক জাফর ইকবাল এসে আমার পাশে বসলেন। শূন্য জায়গাটা একসময় লোকে লোকারণ্য হয়ে গেল। সবাই অটোগ্রাফ নিচ্ছিল। ছবি তুলছিল। আমি চেয়ে দেখলাম। ছবি তোলা বা অটোগ্রাফ নেওয়ার কোনো আগ্রহই হয়নি আমার।

একজন ব্লগারের লেখা খুব পছন্দের ছিল। তিনি প্রায়ই আমার লেখায় মন্তব্য করতেন। হঠাৎ কোনো এক ঝামেলায় তিনি নিরুদ্দেশ হয়ে গেলেন। একবছর খোঁজে তার মোবাইল নাম্বার জোগাড় করে কল দিলাম। দুই মিনিট কথা বলে তিনি কল রেখে দিলেন। অনেকদিন পর ঢাকায় এসে হঠাৎ মনে হলো তার সঙ্গে দেখা করি। সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা। শিডিউল পাওয়া যায় না। তাও তিনি একটা শিডিউল দিলেন। পাঁচ ঘণ্টা অপেক্ষার পর তার সঙ্গে দেখা হলো, কথাও হলো। একসঙ্গে রাতের খাবারও খেলাম। তাও একসময় মনে হলো তার সঙ্গে দেখা না হলেই ভালো হতো।

চাঁদ দূরে থেকেই সুন্দর। মর্ত্যলোকে নেমে এলে সে তার আকর্ষণ হারায়। সেলিব্রিটি বা আমাদের কল্পনায় বাস করা মানুষেরাও তেমনই। তাদের দূর থেকে ভালোবাসাই শোভা পায়, কাছে এলে তাদের প্রতি আমাদের যে প্রত্যাশা, তা অনেকসময় পূরণ হয় না।

এ সংক্রান্ত আরও একটি পোস্ট: দূরে বাধ্য মধুর শোনায় শূন্য হাওয়ায় সঞ্চরি (হুমায়ুন-গুলকেতিন প্রসঙ্গ)

ছবিসূত্র: এই সময়

মন্তব্য ৩৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৬

ডার্ক ম্যান বলেছেন: সোশ্যাল মিডিয়া আমাদের অনেক বেশি আনসোশ্যাল করে তুলেছে। সেটা আমরা কেউ স্বীকার করার মত সাহসী নয় ।
অফলাইন সেলিব্রেটি থেকে শুরু করে তথাকথিত ইনফ্লুন্সার সবাই এখন নগ্ন প্রতিযোগিতায় মেতে উঠেছে । কে কার থেকে বেশি আলোচনায় থাকতে পারে সেটা নিয়ে।
আমার অনেক দিনের একটা খায়েশ আছে, একজন লেখিকা/নায়িকার সাথে প্রেম করার।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:২৭

রূপক বিধৌত সাধু বলেছেন: লেখিকার সঙ্গে প্রেম করে শান্তি পাওয়া যেতে পারে, তবে নায়িকার সঙ্গে সম্ভাবনা কম :|

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: আমার কখনো কোনো সেলিবের অটোগ্রাফ নিতে ইচ্ছে হয়নি। কলকাতায় বইমেলায় কতোবার দেখেছি সেলিব্রিটি শিকারিদের লম্বা লাইন। উঁকি দিয়ে দেখতাম ব্যক্তিটি কে? সুনীল গঙ্গোপাধ্যায়, তসলিমা,শঙ্খ ঘোষ,জয় গোস্বামী সহ বেশ কিছু জনকে দেখেও অটোগ্রাফ নিতে আলাদা করে একটা সেকেন্ড ব্যয় করতে ইচ্ছে হয়নি। আমার শুধু মনে হতো আমি ওনাদের লেখার ভক্ত ,ব্যক্তিকে নয়।
আপনার শেষকথাটা বেশ ভালো লেগেছে।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার শুধু মনে হতো আমি ওনাদের লেখার ভক্ত, ব্যক্তিকে নয়। এই উপলব্ধিটাই আসল।

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩৭

সোনাগাজী বলেছেন:




অপ্রয়োজনীয় বিষয় ও অপ্রয়োজনীয় মানুষের প্রতি আপনার ঝোঁক ছিলো, এগুলো আপনার পড়ালেখার ক্ষতি করেছে, মনে হয়।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪২

রূপক বিধৌত সাধু বলেছেন: চলচ্চিত্রের প্রতি আগ্রহ ছিল না; এমন মানুষ কয়জন আছে? জন্ম থেকেই কি সবাই সিরিয়াস মুডে থাকে?

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৮

কামাল১৮ বলেছেন: তারা আমাদেরই মতো মানুষ এমন করে ভাবলে আর সমস্যা থাকে না।অতিমানব ভাবতে গিয়েই তালগোল পাকিয়ে ফেলি।অটোগ্রাফ নেয়া মানে তার স্মৃতিকে মনে রাখা।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১১

রূপক বিধৌত সাধু বলেছেন: তারা আমাদেরই মতো মানুষ এমন করে ভাবলে আর সমস্যা থাকে না। ঠিক। আমরা অতিমানব কল্পনা করে বসি।

৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১১

সোনাগাজী বলেছেন:



শৈশব থেকে নিজ পরিবারের ও সমাজের জানাশোনা সম্মানী মানুষের প্রতি ঝোঁক থাকা, নিজের শিক্ষকদের প্রতি, নিজের ক্লাশমেটদের প্রতি উৎসাহ থাকাটা স্বাভাবিক। সিনেমা আমরাও দেখছি, নবম শ্রেণী থেকে বিদেশী সিনেমাও দেখেছি; সিনেমা ছিলো বিনোদন, উহা নিয়ে আমরা উহ: আহ: করে বেড়াইনি; কোনদিন উহা নিয়ে গল্প করিনি, জীবনে ১টি লাইন কোথাও লিখিনি।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১৫

রূপক বিধৌত সাধু বলেছেন: এখন কী কী নিয়ে লিখতে হবে, সেটার একটা লিস্ট দিন। বিনোদন নিয়ে লেখা যাবে না- এমন কিছু কি কোথাও লেখা আছে? শৈশব থেকে নিজ পরিবারের ও সমাজের জানাশোনা সম্মানী মানুষের প্রতি ঝোঁক থাকা, নিজের শিক্ষকদের প্রতি, নিজের ক্লাশমেটদের প্রতি উৎসাহ থাকাটা স্বাভাবিক। এসব নিয়েও অনেক লেখা আছে আমার। আপনি নিজেও পড়েছেন।

৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৫

সোনাগাজী বলেছেন:


বুঝা যাচ্ছে, শৈশব থেকে নিজ পরিবারের ও সমাজের জানাশোনা সম্মানী মানুষের প্রতি আপনার ঝোঁক ছিলো, নিজের শিক্ষকদের প্রতি, নিজের ক্লাশমেটদের প্রতি উৎসাহ আপনার ছিলো। আবার, এই পোষ্টে যেভাবে অন্যদের ( বিশেষ করে সিনেমার লোকদের নিয়ে উৎসাহ ) প্রতি উৎসাহের কথা বলেছেন; এতসব উৎসাহ ও উহার ভেতরের থাকার পর, আপনার পড়ালখার কি অবস্হা হয়েছিলো? আপনি পড়ালেখায় তুলনামুলকভাবে ভালো করেছিলেন?

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: এসব কি আমার লেখার সঙ্গে কোনোভাবে সম্পৃক্ত?

৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৭

জ্যাক স্মিথ বলেছেন: আমার আজ বাংলা মুভি দেখার সাধ জেগেছে, আমাকে নায়ক রিয়াজের হেব্বি রোম্যন্টিক কোন একটি মুভির নাম সাজেস্ট করেন। জীবনের সাধ, আহ্লাদ একটু পুরণ করি :D । অবশ্য রিয়াজের সব মুভিই রোম্যান্টিক।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩০

রূপক বিধৌত সাধু বলেছেন: হাজার বছর ধরে, দুই দুয়ারি, শাস্তি, মেঘের পরে মেঘ- এগুলো ক্ল্যাসিক টাইপ। এর বাইরে চাইলে মনের মাঝে তুমি, আকাশ ছোঁয়া ভালোবাসা, মন মানে না, প্রেমের তাজমহল খারাপ লাগার কথা না।

৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫১

রাজীব নুর বলেছেন: সেলিব্রেটি কে বা কারা এটুকুও আমার জানতে ইচ্ছা করে না। এদের ফলো করা তো দূরের কথা।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৮

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনি নিজেই তো সেলিব্রিটি X(( একটা অটোগ্রাফ দিয়েন।

৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫১

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: এসব কি আমার লেখার সঙ্গে কোনোভাবে সম্পৃক্ত?

-আমাদের শৈশবে এত কিছুর ( মুভি সেলেব্টিট, লেখক, কবি ) প্রভাব ছিলো না; মনে হচ্ছে, আপনারা অনেক কিছুতে যুক্ত ছিলেন; আপনাদের সময়টাকে বুঝার চেষ্টা করছি।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৫

রূপক বিধৌত সাধু বলেছেন: এই লেখার প্রেক্ষাপট ১১-১২ বছর বয়সের। আমি লিখছি ৩০+ বছর বয়সে। আপনি পড়ছেন ৭২+ বয়সে। ১১-১২ বছর বয়সের কিশোরের উপলব্ধি আর ৩০ বা ৭২ বছর বয়সি কারও উপলব্ধি কি এক? আমার জন্ম প্রত্যন্ত এক গ্রামে। সেখানে বিনোদন বলতে বিকেলে মাঠে খেলাধুলা করা, পুকুরে সাঁতার কাটা, শুক্রবার হলে সিনেমা দেখা পর্যন্তই সীমাবদ্ধ ছিল। পাঠ্য বইয়ের বাইরে অন্য বই সংগ্রহেরও সুযোগ ছিল না। একজন মানুষ, বিশেষত ১১-১২ বছরের কিশোর নিশ্চয়ই রাজনীতি, ধর্ম, দেশ নিয়ে বিরাট ভাষণ দিয়ে দেশ উদ্ধার করে ফেলার কথা না?

আমি নিজেও এখন বুঝি ওই বয়সের অনেককিছু ঠিক ছিল না। কিন্তু এটাও তো ঠিক এখনকার আর তখনকার উপলব্ধি এক না। সেসময় কী করেছি, না করেছি সেসব নিয়ে খোঁটা দিয়ে লাভ আছে? পারলে বর্তমান নিয়ে হিতোপদেশ দেওয়া যায়। গায়েপড়ে বিবাদ কাম্য নয়।

আমি নিশ্চয়ই পরবর্তী কোনো পোস্টে শিক্ষাজীবন নিয়ে লিখব। তখন যা জানার জেনে নেবেন। অহেতুক অপ্রাসঙ্গিক বিষয়ের অবতারণা করে মুড অফ করে দেবেন না।

১০| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি বলেছেন -
'চাঁদ দূরে থেকেই সুন্দর। মর্ত্যলোকে নেমে এলে সে তার আকর্ষণ হারায়। সেলিব্রিটি বা আমাদের কল্পনায় বাস করা মানুষেরাও তেমনই। তাদের দূর থেকে ভালোবাসাই শোভা পায়, কাছে এলে তাদের প্রতি আমাদের যে প্রত্যাশা, তা অনেকসময় পূরণ হয় না'।

এটাই মূল কথা। হুমায়ূন আহমেদ তার একটা বইয়ে লিখেছিলেন যে বাংলাদেশ থেকে একজন ভক্ত সত্যজিৎ রায়ের কলকাতার বাসায় যায় তাকে দেখার জন্য এবং তার সাথে একটু কথা বলার জন্য। অনেক কষ্ট করে সে সত্যজিতের ঠিকানা পায়। দেখা হওয়ার পরে সেই ভক্ত আনন্দে আত্মহারা। কিন্তু সত্যজিৎ রায় সেই ভক্তকে দরজার সামনে দুই একটা কথা বলে দরজা থেকেই বিদায় করে দেন।

অন্যের চেয়ে নিজেকে বেশী ভালোবাসতে হবে। সেলিব্রেটি হোক আর রাজা বাদশাহ যাই হোক না কেন এই পৃথিবীতে আমি হলাম সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি এই কথাটা সবার মনে রাখা উচিত।

১৭ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১৪

রূপক বিধৌত সাধু বলেছেন: সত্যজিতের সঙ্গে ভক্তের এই ঘটনাটা আমাকে ব্যথিত করেছিল। আসলে অন্যের চেয়ে নিজেকে বেশি ভালোবাসতে হবে। সেলিব্রেটি হোক আর রাজা বাদশাহ যাই হোক না কেন এই পৃথিবীতে আমি হলাম সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি- এই কথাটা সবার মনে রাখা উচিত। এটাই সবচেয়ে বড় কথা।

১১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:১৮

কাছের-মানুষ বলেছেন: আমার কখনো জনপ্রিয় ব্যক্তিদের অটোগ্রাফ নেবার জন্য ফেসিনেশোন ছিল না!

দেশে একসময় প্রোগ্রামিং কনটেন্ট করতাম, ড. জাফর ইকবাল স্যার এবং কায়কোবাদ স্যার দেশের পোগ্রামিং কনটেন্টে জনপ্রিয় ব্যক্তি, একবার ইন্টার-ন্যাশনাল পোগ্রামিং কনটেন্ট হল বঙ্গবন্ধু ইন্টার-ন্যাশনাল কনফারেন্স সেন্টারে, আমি সেবার অংশগ্রহণ করেছিলাম। ড. জাফর ইকবাল ছিল সম্ভবত প্রধান অতিথি, সেবারই প্রথমবার তাকে সরাসরি দেখি, তিনি বসে আছেন চেয়ারে সবাই তাকে ঘিরে ধরে আছে, কেউ অটোগ্রাফ বা ফটোগ্রাফ নিচ্ছে! আমি দূর থেকেই দেখলাম, কাছে গিয়ে অটোগ্রাফ নেবার ইচ্ছে হয়নি কখনও!

তবে কায়কোবাদ স্যারের সাথে আমার একটি ছবি আছে, তবে সেটা অনিচ্ছাকৃত! আমি একটি হার্ডওয়ার এবং সফটওয়্যার ফেয়ারে অংশগ্রহণ করেছিলাম, তিনি বিচারক হয়ে এসেছিলেন! আমি প্রজেক্ট তার সামনে উপস্থাপন করার সময় ছবিটি তোলা, এই কনটেন্টে আমি প্রথম হয়েছিলাম!

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪১

রূপক বিধৌত সাধু বলেছেন: আমারও এখন আগ্রহ জাগে না। নিজের ছবি তুলতেও ভালো লাগে না।

১২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার লেখাটা হৃদয়গ্রাহী। কারো প্রতি ভালোলাগা বা আসক্তি থাকা বা দেখার বাসনা থাকা হলো মানবীয় গুণ। সেই বাসনা উবে যাওয়াও মানবীয়। এ বিষয়ে আপনি উপলব্ধিটাও চমৎকার।

আমার এরকম কাউকে দেখার জন্য কোনোদিন কোনো ইচ্ছা ছিল বলে মনে পড়ে না। ইচ্ছা থাকলে অবশ্য এখনো তা মনে থাকতো :) তবে, সিনেমার শ্যুটিং দেখার খুব ইচ্ছা ছিল, এখনো আছে; কিন্তু শ্যুটিং দেখা আমার আর হবে না না এই জনমে :(

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪০

রূপক বিধৌত সাধু বলেছেন: এফডিসিতে গেলে তো দেখা যায়। কঠিন কিছু না।

১৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৩৩

সোনাগাজী বলেছেন:



পালিত হাতী যেভাবে বন্য হাতীকে ধরে আনে, আমার কমেন্টও আরো ২/১টা কমেন্ট নিয়ে আসে প্রায় সময়।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৩৭

রূপক বিধৌত সাধু বলেছেন: মানুষের জীবনে যা ঘটে যায়, ভুল-শুদ্ধ যাই হোক তা আর ঠিক করা যায় না৷ বড়জোর স্মৃতিচারণ করা যায়। সবাই সবসময় ঠিক থাকবে; এটাও কথা না। ভবিষ্যতে ভুল কিছু যেন না হয় সে সতর্কবাণী দেওয়া যায়। এটাই সঙ্গত।

১৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৫১

কালো যাদুকর বলেছেন: চাঁদ দুর থেকেই দেখতে ভাল লাগে যথার্থ বলেছেন।
আসলে আমরা সবাই অভিনেতা বা অভিনেত্রী, অভিনয় করে চলেছি সদা। যখন স্ক্রীপ্ট শেষ হবে, তখন , আপনি যাদের কথা বললেন এঁদের মতই, জীবন বিষ্বাদ হয়ে যাবে, সাধারন হয়ে যাবে।

মানুষ এরকমই। কখনও সাধারন, কখনও অসাধারন।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪২

রূপক বিধৌত সাধু বলেছেন: যথার্থই বলেছেন।

১৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:২৯

সোনাগাজী বলেছেন:


মানুষের স্কুল ও কলেজ জীবনের বন্ধুবান্ধব থাকে, যারা পরস্পরকে সাহায্য করে, আপনার বেলায় সেই রকম কিছু ছিলো?

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: সাহায্য বলতে কোন ধরনের সাহায্য বোঝাচ্ছেন? পড়ালেখা না কি অর্থনৈতিক? স্কুল-কলেজ জীবনে পড়ালেখায় সহযোগিতা করার মতো তেমন কেউ ছিল না। বন গায়ে শেয়াল রাজা। আমার অবস্থা ছিল তেমনই। মানে আমার পরীক্ষার ফল সবচেয়ে ভালো ছিল। যদিও জিপিএ ফাইভ পাইনি, কলেজে আমার বোর্ড ফলাফল উপজেলার মধ্যে সর্বোচ্চ ছিল। কিন্তু ভার্সিটিতে ভালো করতে পারিনি। সাবজেক্ট পছন্দের ছিল না।

১৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৫

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৪

রূপক বিধৌত সাধু বলেছেন: ধন্যবাদ। আবার আসবেন।

১৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:১৯

সেলিম আনোয়ার বলেছেন: সেলিব্রিটি রাও মানুষ । :)

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৪

রূপক বিধৌত সাধু বলেছেন: অথচ আমি কী না কী ভাবতাম :| দেখো দিকি কাণ্ডখান #:-S

১৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০২

মেহবুবা বলেছেন: আমার তো কিছু দিন আগে মনে এলো এবং বন্ধু বান্ধব কে জিজ্ঞেস করে সদুত্তর পেলাম না যে বিষয়, সেটা হোল মুকেশ আম্বানির বদহজম, ঢেকুর-হেচকি, পেটব্যথা, মাথাঘোরানো, পায়ে ঝিঝি ধরা এসবে প্রতিক্রিয়া কেমন? ওষুধ দিয়ে কি সমাধান হয় সব কিছুর!
ভালো লিখেছেন।

২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:০৭

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার তো কিছু দিন আগে মনে এলো এবং বন্ধু বান্ধব কে জিজ্ঞেস করে সদুত্তর পেলাম না যে বিষয়, সেটা হোল মুকেশ আম্বানির বদহজম, ঢেকুর-হেচকি, পেটব্যথা, মাথাঘোরানো, পায়ে ঝিঝি ধরা এসবে প্রতিক্রিয়া কেমন? ওষুধ দিয়ে কি সমাধান হয় সব কিছুর! বড়লোকদের বড় বড় ব্যাপার :D

১৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩৫

আহমেদ জী এস বলেছেন: রূপক বিধৌত সাধু,




ধার করা আলো নিয়ে চাঁদ সুন্দর বটে তবে দূর থেকে চাঁদ দেখতে যতো সুন্দর, সূর্য্যের আলো গায়ে না লাগলে চাঁদকে দেখতে তারচেয়েও বেশি অসুন্দর।

২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:০৯

রূপক বিধৌত সাধু বলেছেন: ধার করা আলো নিয়ে চাঁদ সুন্দর বটে তবে দূর থেকে চাঁদ দেখতে যতো সুন্দর, সূর্য্যের আলো গায়ে না লাগলে চাঁদকে দেখতে তারচেয়েও বেশি অসুন্দর। সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.