নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবু হেনা মোঃ মাসুদ (রাসেল)

দি রিফর্মার

যা ভাল তা ভাবতে চাই,যা ভাবি তা করতে চাই,সুন্দর পৃথিবী গড়তে চাই।

দি রিফর্মার › বিস্তারিত পোস্টঃ

উড়োজাহাজের মজার কথা-পর্ব-৩।

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ৯:১৭

উড়োজাহাজ এমন একটি বাহন যা প্রযুক্তির বিস্ময়কর আবিষ্কারের একটি। তাই উড়োজাহাজ সম্পর্কে জানার আগ্রহ সবার। আজ আমরা উড়োজাহাজ নিয়ে কিছু মজার কথা শুনিঃ

১৬। এক হিসাব অনুযায়ী, উড়োজাহাজে ভ্রমণের সময় প্রতি ঘন্টায় দুই কাপ পরিমান পানি দেহ থেকে বেরিয়ে যায়। দীর্ঘ ভ্রমনে একজন যাত্রী ডিপ ভেইন থ্রম্বসিসে(শিরায় রক্ত জমাট বাধা) আক্রান্ত হতে পারেন। তাই উড়োজাহাজে দীর্ঘ ভ্রমণের আগে, ভ্রমণের সময় এবং পরে প্রচুর পানি পান করা উচিৎ।


১৭। ১৯১৯ সালে বিশ্বের প্রথম এয়ারলাইন্স KLM প্রতিষ্ঠিত হয়। এর প্রথম ফ্লাইটটি ১৯২০ সালে ১৭ই মে আমস্টারডাম থেকে লন্ডন যাত্রা করে।


১৮। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিমানের টিকিটটি কিনেছিলেন সিডনি ধনকুবের জুলিয়ান হেওয়ার্ড। তিনি বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী উড়োজাহাজ এয়ারবাস এ-৩৮০এর সিঙ্গাপুর থেকে সিডনি প্রথম ফ্লাইটের প্রথম যাত্রী হওয়া জন্য ব্যয় করেন ১,২৩,০০০ মার্কিন ডলার।


১৯। শিকাগো ও'হেনরী আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি ৩৭ সেকেন্ডে একটি উড়োজাহাজ উঠানামা করে। সেই হিসাবে ঘন্টায় প্রায় ১০০টি উড়োজাহাজ উঠানামা করে।


২০। আপনি জানেন কি, উড়োজাহাজের আয়ুষ্কাল কিভাবে নির্ণয় করা হয়? উড়োজাহাজের আয়ুষ্কাল বছর দ্বারা নির্ধারিত হয় না। প্রতি উড্ডয়নে একটি উড়োজাহাজের আভ্যন্তরীণ চাপ নিয়ন্ত্রন(‌‌‌প্রেশারাইজেশন) করা হয়, এর ফলে উড়োজাহাজের ফিউজলেজে(শরীরে) ধাতব ক্লান্তি(মেটা্ল ফেটিগ) এবং মেরামত অযোগ্য্ অদৃশ্য ফাটল সৃষ্টি হয়। একটি উড়োজাহাজের আয়ুষ্কাল নিরূপনের জন্য সাধারণত ৭৫,০০০ বার এই চাপ নিয়ন্ত্রন সংখ্যা গণনা করা হয়। সেই হিসাবে একটি উড়োজাহাজের আয়ুষ্কাল ২০-২৫বছর।


২১। এয়ারবাস এ-৩৮০-এর ডানার দৈর্ঘ্য(উইং স্প্যান) উড়োজাহজের নিজস্ব দৈর্ঘ্যের চাইতে বেশি। ডানার দৈর্ঘ্য- ৭৯.৮মিঃ আর উড়োজাহাজের নিজস্ব দৈর্ঘ্য-৭৩মিঃ।


২২। হাইনরিশ কুবিস(Heinrich Kubis) জার্মানীতে প্রথম ও বিশ্বের প্রথম ফ্লাইট এটেন্ডেন্ট হিসাবে কাজে যোগ দেন ১৯১২ সালে।


২৩। 'মে ডে' (‘MAYDAY’) শব্দটি ফরাসী শব্দ মে'ইডেজ(m’aidez) থেকে এসেছে যার অর্থ 'আমাকে সাহায্য করুন'।


২৪। একটি বোয়িং-৭৪৭ উড়োজাহাজ প্রতি সেকেন্ডে এক গ্যালন জ্বালানী তেল খরচ করে। ১০ঘন্টার একটি ফ্লাইটে জ্বালানী তেল খরচ হয় ৩৬,০০০ গ্যালন।


২৫। বোয়িং-৭৪৭ (সকল সংস্করণ) আকাশে ভ্রমণ করেছে আনুমানিক ৩৫ বিলিয়ন মাইল, যা পৃথিবী থেকে ৭৫,০০০বার চাঁদে ভ্রমণের সমান।


২৬। প্রথম মহিলা ফ্লাইট এটেন্ডেন্ট হিসাবে নিয়োগের শর্ত ছিলঃ ক) ওজনঃ ১১৫পাউন্ডের বেশি নয়, খ) অবিবাহিতা ও গ) নার্স হতে হবে।


২৭। উড্ডয়নকালীন সময়ে শতকরা ৭৫ভাগ ইকোনমি ক্লাসের উঠতি বয়সের যাত্রীই সিট হেলানো নিয়ে অন্য যাত্রীদের সাথে তর্কে জড়িয়ে পড়ে।


২৮। ১৯৬১ সাল পর্যন্ত বিমান ছিনতাই বেআইনি ঘোষিত হয়নি।



তথ্য সূত্রঃ ইন্টারনেট।

উড়োজাহাজের মজার কথা-পর্ব-১।
উড়োজাহাজের মজার কথা-পর্ব-২।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৪৬

সুমন কর বলেছেন: মজার সব তথ্য শেয়ার করার জন্য ধন্যবাদ। +।

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১০:০৪

দি রিফর্মার বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। সামনে আরো মজার কথামালা নিয়ে হাজির হব। শুভ কামনা রইলো।

২| ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১০:০৮

মাহবুবুল আজাদ বলেছেন: চমৎকার

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১০:১২

দি রিফর্মার বলেছেন: আপনাকে ধন্যবাদ। অন্য পর্ব গুলো পড়বেন আশা করি। প্রযুক্তিকে ভালোবাসুন। প্রযুক্তির সাথে থাকুন। শুভ কামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.