নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ওয়াহিদ সাইম www.facebook.com/wahidsaaim1

ওয়াহিদ সাইম

আভ্যন্তরীণ আদিম পশুত্বের নিয়ন্ত্রনে সদা সচেষ্ট মানুষ আমিও আর সবার মত।

ওয়াহিদ সাইম › বিস্তারিত পোস্টঃ

সাহস

২২ শে নভেম্বর, ২০১৬ ভোর ৪:৫৬

নির্যাতিত বঞ্চিত আমি যখন বুঝতে পারি
আমার উপর চাপিয়ে দেয়া
স্বর্গ-নরকের ভয়ংকর সব অতীত উপাখ্যান
আমাকে নিয়ন্ত্রনের কৌশল মাত্র।
তখন লাভ ক্ষতির হিসেব ভুলে
অতীত-বর্তমানের অবয়ব মুছে
সক্ষমতার সীমা লংঘন করার ঔদ্ধত্বতায়
মিথ্যের প্রাচীর উপড়ে ফেলার
প্রচন্ড উম্মাদনাই হলো সাহস।
মৃত্যুভয়হীন এক শারীরিক শিহরণই হলো সাহস।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:২১

মুহাম্মদ জাহাঙ্গীর আলম বাবু বলেছেন: মিথ্যের প্রাচীর উপড়ে ফেলার
প্রচন্ড উম্মাদনাই হলো সাহস।
মৃত্যুভয়হীন এক শারীরিক শিহরণই হলো সাহস

---জি ,সঠিক বলেছেন।

২২ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৪৪

ওয়াহিদ সাইম বলেছেন: অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য। উৎসাহিত হলাম।

২| ২৪ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:২৪

মুহাম্মাদ খাইরুল ইসলাম বলেছেন: মিথ্যার আবরণে সত্য ঢেকে রাখার প্রয়াস কাপুরুষতা

২৫ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৫৫

ওয়াহিদ সাইম বলেছেন: না, কাপুরুষতা নয় বরং এক্ষেত্রে হেকমত, কৌশল এসবই হ্ওয়ার কথা ছিল আপনার ব্যবহার্য্য শব্দ। ... আর,মিথ্যার আবরণে সত্য ঢেকে রাখার প্রয়াস তো পরের কথা। প্রকৃতপক্ষে সত্য-মিথ্যা সনাক্ত করার সক্ষমতা স্রষ্টা মানুষের মত নির্বোধ জীবকে দিয়েছেন বলে মনে হয় না।

৩| ২৫ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:০২

ভ্রমরের ডানা বলেছেন: দারুণ আমেজ!

২৬ শে নভেম্বর, ২০১৬ রাত ২:০৭

ওয়াহিদ সাইম বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। তবে আপনার এক্সপ্রেশনের মোটিভ বুঝতে অক্ষম অতি সাধারণ এই আমি।

৪| ২৮ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২২

মুহাম্মাদ খাইরুল ইসলাম বলেছেন: সত্য মিথ্যা বোঝার যোগ্যতা একমাত্র মানুষকেই স্রষ্টা দিয়েছেন । কিন্তু প্রবৃত্তি / স্বার্থের গোলামরা এবং বিবেকের সাথে লুকোচুরি খেলোয়ারেরা তা থেকে ক্রমেই অযোগ্য হতে থাকে ।

০৩ রা ডিসেম্বর, ২০১৬ রাত ৩:১২

ওয়াহিদ সাইম বলেছেন: আপনার সাথে আমার পার্থক্য হলো আমি জানি আমি অজ্ঞ, আর আপনি জানেনও না যে আপনি অজ্ঞ। সত্য বুঝাতো দুরের কথা মিথ্যা বোঝার ক্ষমতাও স্রষ্টা দেয়নি মানুষকে। তবে ইনহেরিটেড মিথ্যাবাদের নেশাগ্রস্থ আনাড়ি গোলামদের মনোভাব, ধারনা ভিন্ন। এরা অন্ধত্ব নিয়েই ডিকম্পোজড হয়।
জীব মাত্রই প্রবৃত্তি আর স্বার্থের গোলাম। আসমানী বানীর মুখোশপরানো অযৌক্তিক নিষেধাজ্ঞাসমূহ মানুষের বৈশিষ্টসুক প্রবৃত্তি, স্বার্থপরতা কে কখনোই নিয়ন্ত্রণ করতে পারেনি। তাই ধর্মগুরুদের পর্যন্ত চরিত্রাস্খলন হতে দেখা যায় সর্বত্র সর্বকালে। আর বিবেকের কথা বলছেন ? বিবেক নিঃশর্তে মানবিক না হয়ে যখন কোন তৎকালীন বানীসমূহের কাছে বন্ধক থাকে তখন বিবেক আর বিবেক থাকে না। বিবেক হয়ে ওঠে কারাগারের পরাধীন জল্লাদের মতো।

৫| ২৮ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২৮

মুহাম্মাদ খাইরুল ইসলাম বলেছেন: আমার পোষ্টে করা মন্তব্যের জবাব দেয়া হয়েছে । সময় হলেে দেখে নিবেন দয়া করে ।

০৩ রা ডিসেম্বর, ২০১৬ রাত ৩:৩৭

ওয়াহিদ সাইম বলেছেন: ধন্যবাদ। কি হবে শুধু শুধু বিতর্ক করে, যদি চিন্তায় স্বাধীনতা না থাকে।

৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২২

মুহাম্মাদ খাইরুল ইসলাম বলেছেন: আমার পোষ্টে করা মন্তব্যের জবাব দেয়া হয়েছে । সময় হলেে দেখে নিবেন দয়া করে ।

৭| ০২ রা এপ্রিল, ২০১৭ রাত ২:২৯

অতঃপর হৃদয় বলেছেন: সুন্দর কবিতাআআ

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:২২

ওয়াহিদ সাইম বলেছেন: হৃদয় নিংড়ানো ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.