নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি দিগন্তের ওপারে যাবো বলে ছুটতে থাকি। কিন্তু যতো ছুটে যাই, দিগন্ত আরো বিস্তৃত হতে থাকে। আমি ধাঁধাঁয় পড়ে যাই...

সাবরিনা নেওয়াজ

https://www.facebook.com/profile.php?id=100004622567277

সাবরিনা নেওয়াজ › বিস্তারিত পোস্টঃ

উগ্র ধর্মতন্ত্র ও বাকস্বাধীনতার মৃত্যু

২৫ শে মে, ২০১৫ সকাল ৭:০৯

পরিস্থিতি জটিল থেকে জটিলতর হচ্ছে। তবে তা কেবলই সাধারণ জনগন এবং শুভচিন্তকদের জন্য। মৌলবাদে ছেয়ে গেছে গোটা দেশ। এরাই এখন সর্বোচ্চ ক্ষমতাধর, কর্ণধার, জাতির ইজ্জত, ধর্মের মাথা। পরিস্থিতি তাদের কনিষ্ঠ আঙুলের ইশারায় নিয়ন্ত্রিত।

তারাই এখন ঈশ্বর, মানুষের ভাগ্য নিয়ন্ত্রক; মৃত্যুর পয়গম্বর। তাদের কালো তালিকায় লাল অক্ষরে লেখা আছে মৃত্যুর ফরমান। উর্ধ্বতনের এক ইশারায় দন্ড ধার্য হয়ে রাস্তায় পড়ে থাকে ধড় হতে পৃথক মুক্তচিন্তকদের মস্তক। সাধারণ মানুষ যেখানে নিরাপত্তাহীনতায় ভোগে, মুক্তমনারা সেখানে নিশ্চিত মৃত্যুর অপেক্ষায়।

বাকস্বাধীনতা কি তবে বিলুপ্তির পথে? উগ্র ধর্মতন্ত্রই কি জারি হবে চতুর্দিকে? হ্যাঁ। সেই দিন বেশি দূরে নেই। তালিকা অনুযায়ী আর ক'টাকে মারলেই কিচ্ছা খতম। দেশ এখন এই বর্বর মৌলবাদের দখলে।
এই হত্যা জিঘাংসা সংঘটন কি একা মৌলবাদীদের পক্ষে সম্ভব? কখনোই না। এর জন্য প্রত্যক্ষভাবে দায়ী ক্ষমতালোভী ক্ষমতাসীন ও বিরোধী দলীয় রাজনৈতিক ব্যক্তিবর্গের উদাসীনতা, বেহাল ও ভঙ্গুর আইনী ব্যবস্থা, ঘুষখোর-অদক্ষ আইন শৃঙ্খলা বাহিনী। এরাই দিনের পর দিন মদদ দিয়ে যাচ্ছে মৌলবাদীদের। এদের প্রশ্রয়েই মৌলবাদীরা নিজেদের শক্তিমান ঈশ্বরজ্ঞান করছে এবং প্রকাশ্যে হত্যাযজ্ঞ ঘটিয়েও আইনের ফাঁক গলে তারা ঠিকই বেরিয়ে যাচ্ছে। অতঃপর আমাদেরই চোখের সম্মুখে বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে ব্যাপারটা খানিকটা এমন, "মুখ খুলবি তো জান খতম"!

বুড়ো মানুষের দাঁতের মত নড়বড়ে আইনশৃঙ্খলা ব্যবস্থাকে বুড়ো আঙুল দেখিয়ে দিব্যি গায়ে হাওয়া লাগিয়ে বিচরণ করছে এই বর্বরেরা। কিন্তু প্রমাণের সামান্যতম অভাব না থাকা সত্ত্বেও এতোগুলো নৃশংস হত্যাকান্ড ঘটে যাওয়ার পরেও বিচার তো দূরের কথা, নূন্যতম জোরালো আইনী সাড়াও জোটে নি। এমনই দায়সাড়া ভাব আমাদের আইন ও বিচার বিভাগের। সর্বোপরি আমজনতাও কিন্তু এসব অন্যায় অবিচারের জন্য কম দায়ী নয়। আমি অনেককেই বলতে শুনেছি, " নাস্তিক জাহান্নামিটারে মাইরা ভালোই করছে"! এরাও কিন্তু পরোক্ষভাবে হত্যার জন্য দায়ভার বহন করে। সাহস জোগায় উগ্রপন্থীদের।

কোনো ধর্মই সহিংসতাকে সমর্থন করে না। যারা ধর্মের নামে এমন নৃশংস হত্যাযজ্ঞ চালায়, তারা যে কোনো ধর্মেরই বাইরে। ধর্মকে পুঁজি করেই এরা অধর্মের বীজ বপণ করে সাধারণ মানুষের মনে এবং সেখান থেকেই উগ্র ধর্মতন্ত্রের ফসল ফলায়; নাস্তিকতার দোহাই দিয়ে ধ্বংস করে মুক্তচিন্তা। এরা প্রকৃত ধার্মিকও না; নাস্তিকও না। এরা লিঙ্গহীন নরপশু কিংবা দুর্গন্ধময় নর্দমার কীটস্বরূপ। আস্তিক কিংবা নাস্তিক কেউই এদের হাত থেকে নিরাপদ নয়।

উগ্র ধর্মান্ধতা মৌলবাদীদের চোখে যে সহিংসতার পট্টি বেঁধে দিয়েছে তার উন্মোচন বা নির্মূল সম্ভব না হলে আগামী একশো বছরেও বঙ্গমাতার উন্নয়ন তো সম্ভবই নয়; বরং অবনতি, দুর্নীতি আর অপমৃত্যুর হার যে কয়েক'শ গুণে বৃদ্ধি পাবে তা হলফ করে বলা যায়। মানুষ হারাবে বাক স্বাধীনতা; হারাবে ধর্ম পালনে স্বাধীনতা। জঙ্গী, মৌলবাদীরা হয়ে উঠবে অপ্রতিরোধ্য শক্তিমান। স্বাধীনতার চেতনা হারাবে ঐতিহ্য ও মর্ম এবং সাম্প্রদায়িকতা ও সহিংসতার নির্মম কষাঘাতে জাতি নিমজ্জিত হবে গভীর অন্ধকারে।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

মুদ্‌দাকির বলেছেন:
আমাদের দেশে উগ্রবাদীদের চেয়ে রাষ্ট্রযন্ত্র বেশী ভয়ানক। এখানে চাঁদাবাজ, চোর, ডাকাতের চাইতেও মানুষ পুলিশ, রেব, সরকারি অফিসার ইত্যাদিকে কে বেশী ভয়পায়।

২৫ শে মে, ২০১৫ রাত ১১:০৮

সাবরিনা নেওয়াজ বলেছেন: তা নয়তো কী! রাষ্ট্রীয় রক্ষকরূপী ভক্ষকরাই তো এখন মৌলবাদী ও সন্ত্রাসীদের সমাদরে বাঁচিয়ে রাখছে স্ব স্ব স্বার্থ হাসিলের জন্য। সন্ত্রাসবাদে তাই রক্ষকেরা পিছিয়ে নেই, বরং এক ধাপ এগিয়েই বলা যায়।

২| ০৭ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৩২

আমিনুর রহমান বলেছেন:



চমৎকার এবং সমসাময়িক বিষয় নিয়ে লিখার জন্য ধন্যবাদ।
বাংলাদেশের বেশিরভাগ মানুষই উদার মানসিকতার। এখানে ধর্ম নিয়ে ১/২টা বড়ো ঘটনা ছাড়া তেমন কিছু ঘটনি।
দেশের উন্নয়নের পথে হয়ত একটা বাধা মৌলবাদী ধর্মান্ধরা কিন্ত মুখ্য নয়।

রাজাকারদের ফাঁসি হলে দেশে বড় ধরণের কিছু একটা হতে পারে এমন ধারণাই ছিলো বেশিরভাগ মানুষের মাঝে কিন্ত কিছুই হয়নি। সরকারের একটা বড় ভুমিকা ছিলো শক্তভাবে তা প্রতিরোধে কিন্তু এই সাহসটুকু পেয়েছে কারন সাধারণ মানুষ এই মৌলবাদীর পক্ষে ছিলো না বলেই।

আমার কাছে মনে রাজনৈতিক সন্ত্রাসই আমাদের উন্নয়নের পথের মূল বাধা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.