নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাগজপত্র অনুযায়ী বৈধ বেকার ...

নাজমুল ইসলাম সাদ্দাম

কাগজপত্র অনুযায়ী বৈধ বেকার ....

নাজমুল ইসলাম সাদ্দাম › বিস্তারিত পোস্টঃ

ল্যাম্পপোষ্টের দম্পতি এবং আমরা

০৩ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৪



এটা সদর হসপিটালের পুকুর পাড়ে ঠায় দাড়িয়ে থাকা ল্যাম্পপোস্ট । এক দম্পত্তি এখানে সুখের আবাস গড়েছে । রোদ বৃষ্টি ঝড়ে মধ্য শান্তির নীড় । সৃষ্টিকর্তা এদের মাথায় যতটুকু নিউরন জেনারটে করে দিয়েছেন , এরা সেটার সর্বচ্চো ব্যবহার করে । এদের নেই অন্যর আবাস দখল করে নিজরে আবাস তৈরি করার প্রবণতা, নেই একাধিক আবাসস্থল তৈরি করার প্রবণতা, অন্যর স্বাধীনতায় এরা হস্তহ্মেপ করে না, নেই অন্যকে ধোকা বা বঞ্চনা দেবার প্রবণতা । এতকিছুর পরেও এরা সৃষ্টির সেরা জীব হতে পারে নি ।
আমাদের সৃষ্টি করা হয়েছে সৃষ্টির সেরা জীব হিসাবে , আমাদর দেওয়া হয়েছে ভালো মন্দ বাছবিচার করার বুদ্ধমিত্তা । চাইলেই আমরা মনের বিরুদ্ধে ভাবতে পারি , করতে পারি ভালোর বিপরীত কাজগুলোও , অবশ্য আজকাল আমরা হরহামেশই সেইকাজগুলো করে চলেছি । আমাদের ভেতরের মানুষটাকে আমরা বিলুপ্তির পথে ঠেলেদিতে বিন্দুপরিমান দ্বিধাবোধ করি না । সমাজটা আমাদের , পরিবশেটা আমাদের । সেই সমাজ, সেই পরিবেশ যদি হ্মতির সম্মুখীন হয় তবে তার জন্য আমরাই দায়ী । যদি বিচারশালা বসিয়ে বিচার করা হয় তবে ঐ ল্যাম্পপোষ্টের মধ্যকার দম্পত্তিই এগিয়ে থাকবে ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫০

মেহেদী হাসান জাহিদঅ বলেছেন: অবশ্যই তাই.....

২| ০৩ রা জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

সুমন কর বলেছেন: আরো একটু হলে ভালো হতো....

৩| ০৩ রা জানুয়ারি, ২০১৭ রাত ৮:২০

আখেনাটেন বলেছেন: আপনার লেখার চাইতে ছবিই বড় হয়ে গেছে। তবে যতটুকু লিখেছেন ভালো লিখেছেন। আরেকটু গোছানো ও বড় হলে ভালো হত। শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.