নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাগজপত্র অনুযায়ী বৈধ বেকার ...

নাজমুল ইসলাম সাদ্দাম

কাগজপত্র অনুযায়ী বৈধ বেকার ....

নাজমুল ইসলাম সাদ্দাম › বিস্তারিত পোস্টঃ

জীবিকা

০৩ রা নভেম্বর, ২০১৭ সকাল ৯:২৯





_মামা, যাবেন ?
_হ, যামু, তয় একটু খাড়ান । কেবলই বিড়িডা ধরাইলাম । একটু টাইনা লয় ।
লোকটার বয়স হয়ত ৪৫ বছরের মত হবে । হাত পায়ের চামড়া গুলো একটু জড়িয়ে যাবার মত ভাব । সেটা অবশ্য বয়সের কারনে না । দীর্ঘক্ষন বৃষ্টিতে ভিজলে বা পানির মধ্য শরীর চুবিয়ে রাখলে শরীরের চামড়া গুলো কেমন জানি জড়িয়ে যায় আর একটু সাদাটে হয়ে যায় । এগুলো খুব বেশি দেখা যায় , যারা গ্রামে পাট ধোয়ার কাজ করে তাদের ক্ষেত্রে । এনার ক্ষেত্রে যেটা ঘটেছে সেটা প্রথম কারনটার জন্যই । সকাল থেকেই থেকে থেকে ঝুম বৃষ্টি হচ্ছে ।
রা.বিতে ভর্তি পরীক্ষা দিতে গিয়ে খুব কাছের বন্ধুর মেছে উঠেছিলাম । ওর রুমে ঢুকেই আমার মনে হল, সিগারেটের ধোয়ার টাইপের এয়ারফ্রেসনার স্প্রে করা । কিছুক্ষনের মধ্যই দেখি ও সিগারেট ধরালো । বুঝলাম রুমের এই অবাসযোগ্য অবস্থা ওই তৈরি করেছে । খেয়াল করে দেখলাম , সিগারেটের ধোয়া এমন ভাবে ছাড়ছে, যতদুর যাচ্ছে বৃত্তাকারে বড় হতে হতে যাচ্ছে । ওকে দেখে আমার মনে হল সত্যিই, সবকিছু ভালো ভাবে আতস্ত করতে পারা একটা আর্ট ।
রিক্সা চালক চাচার বিড়ির ধোয়া অবশ্য বৃত্তাকার ভাবে ছড়াচ্ছে না । এলোমেল ভাবে বাতাসে মিশে যাচ্ছে । এনার বিড়ির ধোয়া বৃত্তাকার না হবার যথেষ্ট কারন রয়েছে । বৃষ্টির দিনে যেখানে আমাদের ৭ টার ঘুম ১১টায় ভাঙ্গে , সেখানে এরা ৬টায় বের হয় । কারন বৃষ্টির দিনে ভাড়ার টাকাটা একটু বেশি পাওয়া যায় । ভিজতে ভিজতে যখন শরীরটা নিস্তেজ হয়ে যাবার উপক্রম হয়, তখনই বিড়ি ধরায় । বিড়ির ধোয়া শরীরের মধ্য নিয়ে , শরীরটাকে একটু গরম করে নিয়ে নতুন উদ্দামে শুরু করে ।
এই মানুষগুলো ধূমপান করে জীনেরর প্রয়োজনে । হয়ত দুটো পয়সা বেশি আয় করার জন্য । গত মাসে লোন করে ছোটছেলেক সাইকেল কিনে দিয়েছে , হয়ত লোনের সেই টাকাটা পরিশোধ করার জন্য । মেয়ে আবদার করেছে এবার ঈদে জামাইকে নতুন পোশাক দিতে হবে, হয়ত মেয়ের আবদার পূরনের জন্য । অনেকদিন বাসায় গোশত খাওয়া হয় না, ঈদের দিন সকালে ১ কেজি গোশত আর ১ প্যাকেট লাচ্ছা সেমাইয়ের জন্য...............

মন্তব্য ২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০১৭ সকাল ১১:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কেউ সখের বসে এই জিনিস একবার ধরলে
ছাড়তে খুব কষ্ট হবে।

২| ০৩ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৫

আবু তালেব শেখ বলেছেন: ধুমপানের উপকারিতা তুলে ধরলেন?
বেশ লাগলো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.