নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাদিয়া আক্তার

সাদিয়া আক্তার

সাদিয়া আক্তার › বিস্তারিত পোস্টঃ

সম্পর্ক

১১ ই মে, ২০১৫ রাত ১০:৩৮

পৃথিবীতে সম্পর্ক খুবই আপেক্ষিক।
কিছু সম্পর্ক তৈরি হয় রক্ত দিয়ে, জন্মসূত্রে পাওয়া। যতই অস্বীকার করো না কেন, তোমাকে তার বাঁধন টেনে ধরবেই। সেই রক্তও কখন কখন রঙ বদলায় জগত এর মোহে।
কিছু সম্পর্ক তৈরি হয় শুধুই পথ চলার তাগিদে। চলতে চলতে সৃষ্টি এই সম্পর্কগুলো কখনও কখনও পথেই হারিয়ে যায়, কখনও পথের সাথে সাথেই বদলায়।
কিছু সম্পর্ক ভালো লাগার হাত ধরে শুরু হয়ে জীবনের অবিচ্ছিন্ন অংশ হয়ে যায় আবার কিছু শুধু ভালো লাগার খাতায় নাম লিখেই চলে যায়, মানুষটি অজানাই রয়ে যায়।
কিছু সম্পর্ক বলে কয়ে , জেনে বুঝে শুরু হয় তাও ভেঙ্গে যায় অজানা রহস্যে, কখনও বদলে যায় কাঙ্ক্ষিত সম্পর্কের নামটিও।
কিছু সম্পর্ক শুধুই ব্যক্তি চাহিদার অথবা বয়সের তাগিদে না বুঝেই গড়ে উঠে, আবার সময়ের সাথেই গুড়িয়ে যায়।
কিছু সম্পর্ক দায়িত্ব থেকে সৃষ্টি হয়ে নিজের করে ফেলে আবার কিছু শুধুই দেখানো নাটকের মাঝেই সীমাবদ্ধ রয়ে যায়।
কিছু সম্পর্ক সামাজিকতার তাগিদে তৈরি হলেও মনের খুব কাছের হয়ে উঠে আবার কিছু ভদ্রতার মাঝেই নিজের গণ্ডি খুঁজে নেয়।
কিছু সম্পর্ক শুধুই নিজেকে বড় দেখানোর প্রবণতা থেকে শুরু হলেও তা সবসময় হিংসা, ঘৃণা আর প্রতিশোধ দিয়ে শেষ না হয়ে আশ্চর্য অব্যক্ত এক টানের সৃষ্টি করে রয়ে যায় অথবা বিপরীত টানেরও উদয় হয়।
কিছু সম্পর্ক কাগজে কলমে স্বীকৃতির পরে শুরু হয় আর কিছু সম্পর্ক শুধু কাগজেই রয়ে যায়, দাগের মত।
কিছু সম্পর্ক শুধুই আত্মার, যতই ছিন্ন কর, মন থেকে ঝেরে ফেলো, যতই দূরে সরো, নাম ছাড়াও সম্পর্কগুলো রয়ে যায় মনের গভীরে, নাড়া দেয় নিজের অজান্তে।
সম্পর্কের প্রথম কারণ যাই থাকুক না কেন তা টিকে থাকে শুধুই বিশ্বাস আর মায়ার টানে। মায়া আর ভালোবাসার মাঝে পার্থক্য খুবই ক্ষীণ, কিছু বাঁধা আর ভুল বোঝাবুঝি তাই হয়েই থাকে এর মাঝে। তাতে ভারী যে পাল্লাই হোক না কেন হারটা কিন্তু সম্পর্কেরই বেশী হয়। কিছু সম্পর্ক, এর ভিড়ে ভেঙ্গেও যায় আবার কিছু সম্পর্ক ভুলকে আপন করে টিকেও যায়।
যার মায়ার পাল্লা যত কম সে তত সহজে নিজেকে গুটিয়ে নিয়ে এগিয়ে যেতে পারে। যাদের মায়ায় জড়িয়ে পরার প্রবণতা প্রখর তারা সহজে যে কোনো ধরনের সম্পর্কই সহজে ছেড়ে অথবা ভেঙ্গে দিতে পারে না। সম্পর্ক অনেকের কাছেই সম্পদের মত। কিন্তু সব সম্পর্ক কাঙ্ক্ষিত নয়, কিছু সম্পর্ক থাকলেও কষ্ট দেয় না থাকলেও কষ্ট দেয়।
সম্পর্ক গাছের মত। পানি,আলো যত পাবে সম্পর্কও তত দীঘ স্থায়ী হবে। আগাছা যত ছেঁটে ফেলা হবে সম্পর্কও ততই সুন্দর হবে। সম্পর্ক গড়ে যদি, চিরকাল থাকবে বলে তাকে অবহেলা করে, সময় দেওয়া না হয় তাহলে সে সম্পর্ক নামে মাত্র রয়ে গেলেও সম্পর্কের ভিত্তি কিন্তু নড়বড়ে হয়েই যায়। খালি চোখে দেখা না গেলেও সম্পর্ক তার নিজস্বতা হাড়িয়ে ফেলবেই।
চলতে চলতে অনেক সম্পর্কের হাত ছেড়ে দিলেও, মায়া ছেড়ে দিলেও স্মৃতির পাতায় মুহূর্তগুলো কিন্তু রয়েই যায়। সব ভালো মুহূর্ত মনেও থাকে না হয়ত তবুও বয়স বাড়ার সাথে সাথে খারাপ স্মৃতিগুলো কিন্তু মুছেই যায়, যোগ হয় হতাশার।
সম্পর্ক ঝেড়ে ফেলা যায়, মুছে ফেলাই কষ্টের যদি তা পবিত্র মনে গড়া হয়ে থাকে।
কোন সম্পর্কই সুখকর নয়, বেদনা, ভালোবাসা, হতাশা, আনন্দ, বিবাদ, মিল এসবই থাকতে পারে। শুধু যা থাকতে নেই তা হল অবহেলা আর মিথ্যা।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৫ রাত ১১:০৪

অণুষ বলেছেন: সম্পর্কের প্রতি শ্রদ্ধা, সততা, বিশ্বাস যেকোন সম্পর্ক টিকে থাকার মূলমন্ত্র।

১১ ই মে, ২০১৫ রাত ১১:০৯

সাদিয়া আক্তার বলেছেন: নির্দ্বিধায় সত্যি বলেছেন। মন্তব্য জানানোর জন্যে ধন্যবাদ।

২| ১২ ই মে, ২০১৫ সকাল ১১:১০

শেখ মেসবাহউদ্দিন আহমেদ বলেছেন: সম্পর্কের চুলচেরা বিশ্লেষণ করেছেন, তুলে ধরেছেন গতি প্রকৃতি। সম্পর্ক নিয়ে আমরা ভাবি কম। ভাবনা থাকলে সম্পর্কের টানাপোড়েন দূর হবেই। ধন্যবাদ।

১২ ই মে, ২০১৫ দুপুর ১২:১৪

সাদিয়া আক্তার বলেছেন: আপনি যে আমার লিখাটি মনোযোগ দিয়ে পড়েছেন সে জন্যে আমি আপনার প্রতি কৃতজ্ঞ, ধন্যবাদ আপনাকে। আর অবশ্যই ভাবুন সম্পর্ক নিয়ে কারন প্রতিটি সম্পর্কই আমাদের জীবনের সাথে ভালো কিছুর জন্যেই হয়ত জড়িত।

৩| ১৩ ই মে, ২০১৫ রাত ১১:১৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: সম্পর্ক। টপিক ভালো। লিখেছেন ও ভালো।

সম্পর্কের গভীরতা বোঝা যায় দূরত্বে না নৈকট্যে?

১৬ ই মে, ২০১৫ দুপুর ১২:০৩

সাদিয়া আক্তার বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে আমার লিখাটি পড়ার জন্যে এবং আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো।
সম্পর্কের গভীরতা যদি দূরে গিয়ে অনুভব করতে হয় তাহলে বলবো সে সম্পর্ক এখনও শুরুই হয়নি। দূরে গেলে স্মৃতি চারণে সম্পর্কের প্রয়োজন টা অনুভব হতে পারে বেশি করে কিন্তু তা দিয়ে কি গভীরত্ব মাপা যায়? আর যে সম্পর্ক শুধু কাছে থাকলেই গভীর অনুভব হয় কিন্তু দূরত্ব এলেই গভীরত্ব কমে যায় সে সম্পর্ক তো ব্যবসায়ীক চুক্তির মত। আমার নিজস্ব অভিমত হল সম্পর্কে কাছে থাকা জরুরী কারণ আগেও বলেছি সম্পর্কের খোরাক হল মায়া, বিশ্বাস আর অবহেলা না করা, আর এই সবই প্রবলভাবে হয় কাছে থাকলে কিন্তু তাই বলে দূরত্ব বেড়ে গেলে সম্পর্কের টান কমে যাবে তা নয়, কিন্তু সেই দূরত্ব যেন মাইলের হয় মনের নয়।

৪| ১৬ ই মে, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

দিশেহারা রাজপুত্র বলেছেন: :)

১৯ শে মে, ২০১৫ বিকাল ৩:৫২

সাদিয়া আক্তার বলেছেন: ধন্যবাদ :)

৫| ১৭ ই মে, ২০১৫ দুপুর ২:১৬

রমিত বলেছেন: সুন্দর লিখেছেন সাদিয়া।

১৯ শে মে, ২০১৫ বিকাল ৩:৫৪

সাদিয়া আক্তার বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে :)

৬| ১৮ ই মে, ২০১৫ সকাল ১১:০৪

কাবিল বলেছেন: +++++ :)

১৯ শে মে, ২০১৫ বিকাল ৩:৫৮

সাদিয়া আক্তার বলেছেন: + চিহ্ন কেন ব্যবহার করেছেন ঠিক বুঝিনি। তারপরও আমার লিখা পড়ার জন্যে আপনাকে ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.