নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন চাকুরীজীবির ডায়েরীতে লিখা হাজারও বায়না, সীমাবদ্ধতায় তা আর কখনই পূরন করা হয়নি । আমি সে ডায়েরীর খোঁজে ।

সাগর সাখাওয়াত

পাগল, শিউলী তলয়া কুঁড়িয়ে পাওয়া পুতুলের জন্য গারদের বাসিন্দা ।

সাগর সাখাওয়াত › বিস্তারিত পোস্টঃ

দুই প্রজন্ম

১১ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৩৭

তাদের দুজনের মানসিক অবস্থা শিশু । একজন ছোট শিশু । আরেকজন বয়সের ভারে শিশু । শিশুর স্বাভাবিক রুপ আমার পছন্দের । এদের বলা হয় সৃষ্টিকর্তা'র সৃষ্টির রুপ । কোন এক রহস্যে ঘেরা তার সৌন্দর্যতা । থেমে যায়/ঝুলে পড়ে চিত্ত ।

এক বিকেলে ছোট পায়ের সীমিত বয়স কোঠার ➡️ লীলাবতী'কে নিয়ে হকার বেরিয়ে পড়ে । নির্বেজাল শিশু লীলাবতী , নির্বেজাল শৈশব নিয়ে হেলে দুলে বেড়ে উঠে । সে জানে স্বর্গীয় সুখ কি । জানেনা শুধু জীবন নামের শ্রম বাজারের মূল্য । প্রতি ৬০ মিনিটে টাকার সংখ্যা বাড়ে আর তার শ্রম কাগজের মান দশ ইউরো তে বিক্রয় করে দেয় । সে জানলে বড় হবার ললাটে টিপের ছাপ রাখবেনা । বলবে লেনদেনের জন্য জন্ম হবে কেন আমার ? আমি তবুও অনেক কিছু না বলে তার পেছনে ছুটবো...

একটি ব্যস্ত ফুটপাথের লেন ধরে লীলাবতী ভরসার হাত ছেড়ে নেচে নেচে সামনের দিকে ধাবিত হল । ভরসার দৃষ্টি পাশাপাশি না রেখে হকারের চোখ লীলাবতীর পানে । কিছু পথ পেছনে ফেলে লীলাবতী আর হকার থেমে গেল । লীলাবতী'র দিকে অন্য বয়সের শিশু অবশ্য দাদু মা/ঠাঁকুর মা বলা যেতে পারে । না দেখা মুখে নতুন রঙের মূল্যবান চকচকে পাথরের মত হেসে দিল লীলাবতিকে দেখে । পকেট থেকে চকলেট বের করে দিল । দাদু মার উপহারে সে প্রথমে আপত্তি জানালো । লীলাবতি হকারের দিকে তাকালে তার ভাব ও চক্ষু পানের গতিবিধি কি দাঁড়ায় । হকার লীলাবতিকে বলল সাদরে গ্রহন করার জন্য । লীলাবতি খুশী , দাদু মা ও খুশী ।

পথের মাঝে দেখা অচিন ছবি অচেনা মুখ প্রিয় হয়ে উঠছে । একে অপরপক্ষ'কে ভালোবাসা দিয়ে লুটিয়ে রাখছে । প্রনেয়ের নদীতে মাঝি-যাত্রী কে বেয়ে নিয়ে যাচ্ছে । আর যাত্রী ভাড়া চুকালো এক গুচ্ছ সদ্য কুড়ানো শরতের ছাতিম শিউলী ফুল দিয়ে ।

আর আমরা ১০ ইউরো কাগজ আর ইউরেনিয়াম সমৃদ্ধি উপহারের জন্য তৈরী হচ্ছি ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.