নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন চাকুরীজীবির ডায়েরীতে লিখা হাজারও বায়না, সীমাবদ্ধতায় তা আর কখনই পূরন করা হয়নি । আমি সে ডায়েরীর খোঁজে ।

সাগর সাখাওয়াত

পাগল, শিউলী তলয়া কুঁড়িয়ে পাওয়া পুতুলের জন্য গারদের বাসিন্দা ।

সাগর সাখাওয়াত › বিস্তারিত পোস্টঃ

তনু এসেছে খবর হয়ে

২৩ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:০৪

লিখাতে একটি মন্তব্য আসলো কার কাছে বিচার চাইছো , তিনার মা বাব দুই জনই সড়ক দূর্ঘটনায় শতক বছর পূর্বে নিহত হয়েছেন । মতামত বা প্রতি উত্তর কি হবে তা আমার জানা আছে । তবে আইনের সুশাসন প্রসঙ্গ আসলে আমি উত্তরহীন হয়ে পড়ি ।

সভ্যতার পূর্বে মানুষ বন জঙ্গলে বসবাস করত। জীবন যুদ্ধে নেমে পড়ে জঙ্গলী, বন্য প্রানীর আঘাত থেকে নিচে বাঁচিয়ে চলতে হত । সভ্য শব্দটি মানুষের ডায়রীতে যখন আসে তখন পরিবর্তনের জোয়ারে আমরা পেয়েছি নগর ব্যাবস্থা, রাস্তাঘাট, সমাজ ব্যাবস্থা । শুধু সমস্যা একটিতে, পশু, জন্তুর কিছু বৈশিষ্ট্য রয়ে গেছে মানুষরুপী কিছু জানোয়ার মাঝে । যা খুঁজে বের করা দুরহ ব্যাপার । মানুষ ক্ষেপে গিয়ে যখন বলবে কুত্তার বাচ্চা, কুত্তায় উল্টায় বলবে পাইজলামী করেন নাহ.. , আপনি মানুষের বাচ্চা । শয়তান কইবো আমার নাম নিলে মারুম কিন্তু ।

বিপরীত শরীরের মানুষ শুধু আকর্ষিত হবার জন্য নয় । যদিও মিউজিক কোম্পানী সিডি বের করে আর সে গানের ভক্তকুলো পাগল হয়ে যায়, নিজে গায় "বোরকা পরা মেয়েপাগল করেছে । [আমি বাকরুদ্ধ ]

আমি সেই বিপরীত শরীরের মানুষের মাঝে লুকিয়ে ছিলাম নয়টি মাস । তার ভালোবাসায় প্রতিটি বিপরীত শরীরকে আমি ভূষিত করি । নাম দিয়েছি মাতা , জননী ।

আবার সেই বিপরীত শরীর কে সম্মানের বিচারে দাড় করিয়েছি । পান্জ্ঞাবী টা তোকে অনেক সুন্দর মানিয়েছে । সে কথা শুনেই তৃপ্তির হাসি দিয়েছে , আয়নায় দুয়ের অধিক চোখ বুলালাম, সত্যি বলছে কিনা । তার নামকরন করেছি দিদীমনি ।

সকালে চৈতন্য শিরা কচলাতে অলস্যতার চাদরে মুড়িয়ে মুখ লুকাই সে বারে বারে ডাকে নাস্তা রেডি খেতে আয় । কি রে এলি না ? ঠান্ডা হয়ে গেলতো....সে ও বিপরীত শরীর । তার নামকরন করেছি বৌদি ।

আরেকটি ছোট্ট বিপরীত শরীর সে গলায় জড়িয়ে কপালে, গালে ঠোঁটের ব্যারিকেড ফেলে । স্বর্গীয়, পরিশুদ্ধ, পবিত্রত সে । তুমি পঁচা, তোমাকে আর আদর করবোনা । কেন ? কারন যে তুমি আমার হাওয়াই মিঠাই নিয়ে আস নি । ভুলে গেছি কাল নিয়ে আসব মা । একখানা ছোট জান্নাত,কাশ্মীর । তার নামকরন করেছি মেয়ে ।

যার বিপরীত শরীর আমাতে রঙ মাথায়, আবেগ জন্মায়, যতবার সে হতাশ হয়েছে আমাকে পেয়েছে আগে । তার মলাটে লুকায়িত রহস্য আমাকে তার সন্ধানী করে তোলে । আমিই তার পুরুষ , আমিই তার জন্মভূমি । তার প্রিয় মমতায় শরীর বাঁধা । আমার এ রঙ বিদ্রোহ চিৎকার করে । উপরেরে নামকরন মানুষরা বলে উঠবে আমার ছেলেটার পাশে-আমার ভাইয়ের পাশে -আমার বাবার পাশে ছোট আম্মুকে ভাল মানিয়েছে । আর বিপরীত শরীর নির্বাচন যে আপনা আপনি আসে নি , ছন্দনামের মানুষ করে দিয়েছে ।

আমি সেই বিপরীত শরীর দেখলেই নোংরা, নিষিদ্ধ পল্লীর দৃষ্টি ফেলি না, হৃদয়ে কালো ছাপ পড়ে না । হোক সে বোরকা পরিহিত নতুবা ছাড়া । তার শরীর নোংরা দৃষ্টি ফেললে সে নোংরা নয় বরং আমি হব পশু ।

নামকরনের জননী,মাতা, দিদীমনি, বৌদি তনয়া আরও অনেক। যদি হয় অরক্ষিত তাও প্রশ্ন উঠেছে ওয়ান ম্যান আর্মির উপর । তাহলে শ্রেনী থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষা মন্ত্রনালয় আইন পাস করে আবশ্যিক বই ও পাঠদানের ব্যাবস্থা করবে । ভালোবাসা , প্রবিত্রতা যার হাত ধরে শিখব তার অস্তিত্ব যদি হয় সংকটাপন্ন তাহলে শিখব কোথায় । কার কাছে যাব ?

এটা একাত্তরের যুদ্ধচলিত দেশ নয় যে ধর্ষিতা চিৎকার করে বলবে আমি বিরঙ্গনা বলছি । এটা ছোট একক বদ্বীপে গেড়ে বসা বাহারী জীবন ব্যাবস্থার রুপ । আমি কেঁদে ফেলি যখন এ বিপরীত শরীর রক্তাক্ত হয়ে ঝড়ে পড়ে । ঠাঁই হয় লাশ কাটা ঘরে ।

#Justic_for_Tonu
Justice is conscience, not a personal conscience but the conscience of
the whole of humanity .

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.