নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন চাকুরীজীবির ডায়েরীতে লিখা হাজারও বায়না, সীমাবদ্ধতায় তা আর কখনই পূরন করা হয়নি । আমি সে ডায়েরীর খোঁজে ।

সাগর সাখাওয়াত

পাগল, শিউলী তলয়া কুঁড়িয়ে পাওয়া পুতুলের জন্য গারদের বাসিন্দা ।

সাগর সাখাওয়াত › বিস্তারিত পোস্টঃ

সুগন্ধীওয়ালা হকার

০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:২৯

সৃষ্টিকর্তার প্রতি শ্রদ্ধাশীল আমি । প্রতি শুক্রবার ছাড়াও প্রতিদিন ৫ বার নির্দিষ্ট সময় করে স্মরন করার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে সৃষ্টিকর্তার কাছ থেকে । প্রার্থনার সময়ে কোন এক্সকিউজ এপলিকেবল নয় তথাপি আমরা পার্থিব জগতে জৈবিক চাহিদা পূরনের জন্য নানান ব্যস্ততা তুলে ধরি । ধর্মীয় প্রেকটিসটাও বাবার কাছ থেকে পাওয়া । তাবলীগের আমির ছিলেন বাবা । বাবা যেদিকে যেতেন আমাকেও সাথে করে নিয়ে যেতেন । বাবা নিতেন ধর্মীয় শিক্ষা দিতে আমি যেতাম চকলেট খাওয়ার লোভে ছোট বলে কথা ।

ধর্মীয় অনুশাসনে বড় হয়েছি, ক্ষুদ্র মস্তিষ্কে যতটুকু জ্ঞান দিয়েছেন তিনি , আমি তা দিয়ে তাকে খুঁজি, বিচার করি, নিজের মনের সাথে প্রশ্ন করি । আইফোনের আবিষ্কারক যদি স্টিভ জব কে মানতে পারি বিশাল এই সৃষ্টির যে একজন মেকার আর্টিস্ট আছে তা মানতে আমার আপত্তি থাকার কথা নয় । চোখের সামনে একটি উদ্ভিদও যে শ্রী ধারন করেছেন তার সামান্য আকৃতি দেওয়া আমার পক্ষে সম্ভব নয় ।
যিনি সৃষ্টিকর্তাকে অস্বীকার করছেন সেটাও তার বিশ্বাস । আমি নিজের ধর্ম ছাড়াও অন্যের বিশ্বাসকে সম্মান করি ।

প্রাসঙ্গিকতায় আসি ইউরোপে মুসলিম উপাসনালয় গুলো ছোট পরিসরের । দেশের মত বৃহৎ পরিসরে নেই । আসন সীমিত হবার জন্য বাইরে দাড়িয়ে আছি ধর্মীয় পোশাকে । দেশীয় পোশাকের মধ্যে পান্জ্ঞাবী আমার প্রিয় পোশাক । আমার মত অন্যরাও দাড়িয়ে । এক পর্ব শেষ হচ্ছে দ্বিতীয় পর্বে আমি দাঁড়াবো । পেছন থেকে কেউ একজন পিঠে হাত রাখল । ফিরে তাকাতেই একজন বলল হাতটা একটু বাড়িয়ে দিন । বুঝে উঠার পূর্বেই হাতে তরল পানীয় স্প্রে করে দিলেন । নাকের ডগায় স্পর্শ করতেই সুগন্ধীর ঘ্রান আসলো । সবাইকে ডেকে ডেকে সুগন্ধী ঢেলে দিচ্ছেন তালুতে । প্রথমে মনে হল মসজিদ কমিটি এটি করেছেন ।
মসজিদের পটকের পাশে ছোট একটি ব্যাগ ঝোলানো কাঁধে । হারমোনিয়াম আকারে । কাছে যেতেই সালাম[আদাব] দিলেন । উত্তর করে কুশলাদি জিজ্ঞেস করলাম । বলল ভালোই আছেন তিনি । কথা বাড়িয়ে সামনের দিকে ধাবিত হলাম । তিনি জানালেন তার বাড়ী বাংলাদেশের শরীয়তপুর জেলায় । বিদেশে এসেছেন দীর্ঘ একযুগ, এর মাঝে আর দেশে যাননি । শিক্ষাগত যোগ্যতা মাস্টার্স সম্পন্ন করেছেন ।
আমি : জ্বী, মাস্টার্স করেছেন, তো এখানে কেন আপনি ?

বললেন অক্ষয় বাটা পাদুকা কয়েক পাটি গত করেছেন ।তার উপর মামা মারা গেছেন ছোট থাকতেই । চাকুরীর জন্য অনেক তদবীর করেও লাভ হয়নি । রাজনীতি পরিবার থেকে তিনি উঠে আসেননি যে যোগ্যতা নীলক্ষেত পাশ হলেও চাকুরী মিলে যাবে । নিজের অর্জিত জ্ঞান বিন্দুমাত্র রাষ্ট্র মূল্যায়িত করে নি। যদিও ক্ষোভের সুরে বললেন জ্ঞানটা দিয়ে রাষ্ট্রের সেবা করতে চেয়েছিলেন । পরিবারে তিনিই বড় । সবার দ্বায়িত্ব ভার তার উপর । কোন উপায়ান্ত না দেখে নিজের জ্ঞান নিজের মাঝেই রেখে পৈত্রিক আবাদী জমি বিক্রি করে পাড়ি জমান বিদেশে । আজ তিনি সুগন্ধীওয়ালা ।

নৈতিকতা বিকিয়ে দিয়ে ধর্ম ব্যাবসায়ীদের হাতে হাত রেখে মৌলবাদ শস্য উৎপাদন করতে পারতেন । তাও করেন নি । এক ধরনের ক্ষোভ প্রকাশ করলেন । বললেন এদের মত ভন্ড মৌলবাদের কারনে আজ আমার দাড়ী , টুপি পোশাক নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে । ধর্ম ভুল নয় বরং যিনি প্র্যাকটিস করছেন তিনার ভুল হতে পারে । সৃষ্টিকর্তা ইশ্বর , ফলোয়ার মানুষ । মানুষ ভুল করাটাই স্বাভাবিক । সাদা পন্ডিত জাতি তারা তো ধর্ম যুদ্ধে আমাদের ডেভিল বানিয়ে ফেলছেন [যদিও আমি-আমার ধর্মে উগ্রতার কোন স্থান নেই, আমি বলেই যাচ্ছি **ক টেররিজম, কে শুনে কার কথা ]

নামাজের প্রথম পর্ব শেষ । কথা গুটিয়ে বললাম সৃষ্টিকর্তা আপনার সহায় হোন । মসজিদে ঢুকে গেলাম ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


ধান বানতে শিবের গীতি

২| ০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৩৭

সাগর সাখাওয়াত বলেছেন: চোখ দিয়ে যতটুকু দেখেছি সেটি লিখার আকারে তুলে এনেছি

৩| ০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১০:১৭

বিজন রয় বলেছেন: সুন্দর।

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১:৪৮

সাগর সাখাওয়াত বলেছেন: ধন্যবাদ আপনাকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.