নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন চাকুরীজীবির ডায়েরীতে লিখা হাজারও বায়না, সীমাবদ্ধতায় তা আর কখনই পূরন করা হয়নি । আমি সে ডায়েরীর খোঁজে ।

সাগর সাখাওয়াত

পাগল, শিউলী তলয়া কুঁড়িয়ে পাওয়া পুতুলের জন্য গারদের বাসিন্দা ।

সাগর সাখাওয়াত › বিস্তারিত পোস্টঃ

ক্লেশ পালকী___

১৯ শে মে, ২০১৬ বিকাল ৪:৫০


কে বড় পিতা না শিক্ষক বলিবে কোন জন ?

মরিপারের যন্ত্র দিয়ে মেপেছি , স্কেলে সংখ্যা উঠেছে পরিসমাপ্তি নেই । সীমিত বা অ দেখার দেখা যেদিন থেকে শুরু । আকাশ থেকে বয়স সন্ধ্যাপাড়ে থেমে যায় অচমাক । আকাশের চিল নাটাইতে ভিড়েছে মালিকের হাতে ।

একজন শিক্ষক । তার মেধার সংস্পর্শে নতুন বিশ্ব বরেন্য হয় । তিনি চান তার মেধায় নব শিশু ঢলে পড়ুক । ছোট ছোরাকে আমার বেলাতে উদাসীন তবে ঢলে পড়েছিলাম আমি সত্যি । উনার সাথে পড়ুয়া ছাত্রের সংখ্যা অসংখ্য ছাত্রের মধ্যে আমি অমনোযোগী/ (তবে মেধাবী স্যারের ভাষ্যমতে ) একজন ।

আমার রেজাল্ট নিয়ে স্যার কখনোই হ্যাপি ছিলেন না । বলতেন তোমার ছেয়ে কম ছেলে মেয়ে মনযোগী হয়ে ভাল রেজাল্ট করেছে তুমি ? শ্রদ্ধার গলায় বলেছিলাম স্যার, জানতে হলে পরীক্ষা কেন ? আর আমাকে তিন ঘন্টার সময় বেঁধে দিয়ে মেধা যাচাই করবে এগুলো আমার ভাল লাগলে না । বেশী কথা বলবেনা,তোমার দুষ্টোমী হেয়ালীপনা ছেড়ে দাও বড় হবে________অনেক বড় ।

স্যার দুষ্টোমী করি এখনও, তবে হেয়ালীপনা ছেড়ে দিয়েছি । স্যারের মেধার স্পর্শ লেগেছে মনে হয় তার মত শান দিতে পারবে । কিন্তু আমি যে হাত ফসকে পড়ে যাই মুঠো থেকে ।

মা বাবা আমাকে পৃথিবীর নতুন আলো দেখিয়েছেন । আর শিক্ষক আমাকে জীবনের পথিক করে রাস্তায় তুলে দিয়েছেন
যোগ ➕বিয়োগ ➖ভাগ ➗ পূরন ✖️ দিয়ে । মিলিয়ে ছোট্ হলেও গোছানো মানুষ করতে বলেছেন । সাপ্তাহ দুয়েক আগে ম্যাডামের সাথে কথা হল বলল স্যার এপ্যালো তে আছেন ৩ তলাতে । শুক্রবার নামাজ পড়তে যাব তার পূর্বে কথা হল । কল করতেই সিয়াম [স্যারের বড় ছেলে] ফোন ধরল । জানতে চাইলাম কেন এমন হল ?

বলল বাবা এক্সিডেটন করছেন । রিক্সায় করে যাচ্ছেন । পেছন থেকে কার এসে ধাক্কা দিলেন । বাবা এখন ইনসেপটিক কেয়ার ইউনিটে I C U তে । ম্যামকে দিতে বললাম । ম্যামের সাথে কথা হল কাঁদছেন অঝোরে আর বলছেন আমি তার আশা ছেড়ে দিয়েছি ।
আজ এক ছোট ভাই বিকেলে বললো স্যার আর নেই____বসেছিলাম অনেকক্ষন । কুসুম গরম জল গড়িয়েছে ।

আল্লাহকে বলি যদি কোন ভাল কাজ করে থাকি তার সুফলে স্যার কে জান্নাতবাসী করুন । আমরা যারা আপনার জ্বালানো পীদিম সব গুনাহ আমাদের দিন ।

একদিন আমারাও লুকিয়ে যাব , দেখা হবে কোন একদিন স্যার

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.