নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন চাকুরীজীবির ডায়েরীতে লিখা হাজারও বায়না, সীমাবদ্ধতায় তা আর কখনই পূরন করা হয়নি । আমি সে ডায়েরীর খোঁজে ।

সাগর সাখাওয়াত

পাগল, শিউলী তলয়া কুঁড়িয়ে পাওয়া পুতুলের জন্য গারদের বাসিন্দা ।

সাগর সাখাওয়াত › বিস্তারিত পোস্টঃ

সুতোঁর টানে

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৯



সুখের দিনে প্রতিশ্রুতি হোক আর কষ্টের দিনের , যার চলে যাবার ইচ্ছে সে যে কোনভাবেই চলে যেতে পারে । মানুষকে ধরে বেঁধে রাখার জন্য কোন সুঁতো আজ পর্যন্ত তৈরী হয় নি । যতক্ষন থাকে মনের বাঁধন দিয়ে বাঁধা সুঁতোর টানে থাকে । মনের বাঁধনও নাকি আধুনিকতার কাছে বেকার । আমার/আমিত্ব/স্বার্থপরতার দুনিয়াতে ইমোশন বেকার । স্বর্ণের নুপুর হলেও তার জায়গা গোড়ালির নিচে পায়েই থাকে । আবার সামান্য এক পয়সার টিপ ও কপালে মানায় । আমরা মানুষ রা আসলেই পেছনে ফিরে তাকাই না । ভুলে যাই সু :সময়ে । মূল্যহীন স্বর্ণ আর মূল্যবান টিপের পারাক অনেক অনেক ।

সৃষ্টির শুরু থেকেই মানুষ সোজা পথে চলাচল করা থেকে ত্যাড়া পথে চলতে পছন্দ করে । ভালোবাসা শব্দটি এখন ডাস্টিবেনের পোকায় পরিনত হয়েছে । কাউকে মন দিল দিয়া ভালোবাসবেন দেখবেন লাথ্থি মাইরা চলে গেছে । আবার মনে করেন কাউরে পাত্তা না দিন দেখবেন সেই মানুষটির কাছে আপনি সবচেয়ে মূল্যবান মানুষ । কাউকে চোখে আঙ্গুল দিয়ে তার সক্ষমতা তার দুনিয়া দেখান দেখাবেন কিছুদিন পর সেই দুনিয়া দেখানোর জন্য আপনাকে দারোয়ানের পোস্ট দেওয়া হবে ।

আধুনিকতার হাল আমলে পশ্চিমা দেশের বাতাস তাদের থেকেও এশিয়ান ও অনুন্নত দেশগুলোতে বেশী । নতুন করে রেনেসাঁর আধুনিকতার জোয়ারে এরা কাউয়া আধুনিক হয়ে পড়েন । যেমন আমাদের এশিয়াতে সুন্দরের ডেফিনেশন সাদা ছামড়ায় । সাদা চামড়া আশেপাশে রাখা মানে জাদুঘর রাখা । যাস্ট শো অফ । ওয়াও আপুর বর বেদেশী, ওয়াও ভাইয়ার বৌ টা বিদেশী । দিল্লি কা লাড্ডু খাইলেও যাহা না খাইলেও তাহা । যদিও টিস্যু রুমালের কাজ করে সময়ে অ-সময়ে ।

বর্তমান সময়ে সবেচেয়ে বড় বিষবাষ্পের নাম নারী স্বাধীনতা । এর প্রখরতা অনেক কঠিন । একদল বাপ-মা খেদানো জামাই খেদানো না বুঝেই হয়ে পড়েন প্রগতীশীল । জামার থেকেও এরা হ্যাঙ্গার হতে বেশী পছন্দ করেন । স্বাধীনতার অপব্যাবহার, স্বাধীনতার নামে খাই খাই করা,স্বাধীনতার নামে নষ্ট স্রোতের অভিযাত্রী , বর রেখে অটো বয়ফ্রেন্ড নিয়ে চলতে সবচেয়ে সাচ্ছন্দ্য বোধ করেন এরা । এরা আবার মানুষকে জ্ঞান বিলান । মুতিভেবশ স্পিচ দেন যদিও সপ্তাহে দুইবার সাইকো ডাক্তারের স্মরণাপন্ন হন মেন্টেলি ডিজ অর্ডারের জন্য । দুধওয়ালার কাছে পানি যেমন ইম্পর্টেন্ট তেমনি মদওয়ালার কাছেও ইম্পর্টেন্ট ।

আবার পুরুষশাসীত সমাজ ব্যাবস্থা স্টাবলিস্ট করার জন্য পুরুষবাদী গো কারনে নারীবাদী মানুষদের পোহাতে হয় । এরা নারী কে সম্মান করলেও বিনিময়ে অবজ্ঞা মিলে । কারন আপেল বাগানে জন্মনেওয়া দশটি চেরী গাছ থাকলে সেটিকে কেউ চেরী ফলের বাগান বলবেন না সেটিই স্বাভাবিক । সবাই কৃত্রিম খেতে খেতে, কৃত্রিম সুখ খুঁজতে খুঁজতে দিনকে দিনকে দিন যান্ত্রিক আর নাটকীয়তায় উপনীত হচ্ছে ।

যদি ব্যর্থতার রাতে ঝুম বৃষ্টি হয়ে কষ্ট রা নামে মনের উঠোনে পাশের চেয়ার খালি পড়ে থাকে,যদি আমি একজন অর্ধাঙ্গিনীর বিপরীতে একজন মার্গারেট থেচার পাই, যদি কথার মিছিলে হারায়ে যাই, দু ফোঁটা গরম জল মোছার জন্য দু হাত না পেয়ে টিস্যুত্ নির্ভর করি তবে আমি প্রকৃতির মতন একদিন স্বাভাবিক হয়ে যাবো , অভ্যস্ত হয়ে পড়বো । সেদিন আমার একা আত্নার সাথে আমি কথা বলবো আর সেদিন অপেক্ষায় থাকা একটি ম্যাসেজের পরিবর্তে শত ম্যাসেজ আমার উপর কোন প্রভাব ফেলতে পারবে না । মানুষ কষ্ট পাবার জন্য কাঁদে না,কাঁদে তার হৃদয় একা হয়ে যাবার জন্য __________

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০০

মেহেদী হাসান হাসিব বলেছেন: চরম বাস্তব মনে হয়েছে লেখাগুল। কারণ আমি এবং আমাদের সাথে এমনটাই হয়। ধন্যবাদ।

২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

সনেট কবি বলেছেন: বেশ

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

নীলপরি বলেছেন: দারুণ লিখেছেন । ++

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৩

রাজীব নুর বলেছেন: মৃত্যুই যদি সবকিছুর শেষ পরিনতি হয় তবে সেই পরিনতি তখন কেন হয় নাই যখন মন বুদ্ধি ও ধ্যান কোন এক বিন্দুতে প্রেমের মরন হয়েছিল।

৫| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০০

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আসলেই বাস্তব কথা গুলো তুলে ধরেছেন। ধন্যবাদ আপনি।
আমাদের এই ক্ষেত্রে সমাধান দিতে পারবেন একমাত্র সৃষ্টিকর্তা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.