নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন চাকুরীজীবির ডায়েরীতে লিখা হাজারও বায়না, সীমাবদ্ধতায় তা আর কখনই পূরন করা হয়নি । আমি সে ডায়েরীর খোঁজে ।

সাগর সাখাওয়াত

পাগল, শিউলী তলয়া কুঁড়িয়ে পাওয়া পুতুলের জন্য গারদের বাসিন্দা ।

সাগর সাখাওয়াত › বিস্তারিত পোস্টঃ

কাশ্মীর কনফ্লিক্ট

০১ লা মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৪





১৭১২ সালে ব্রিটিশ সম্রাজ্যবাদ হিন্দুস্থানে আবির্ভাব হয় ইস্ট ইন্ডিয়া কোম্পানী নামে । তখন কাশ্মীর ছিল আফগান দুররানী সম্রাট যারা ১৭৪৭ সাল থেকে ১৮১৯ সাল পর্যন্ত কাশ্মীর শাসন করেন । অমৃতসর চুক্তি অনুসারে জম্মুর রাজা গুলাব সিংহঅঞ্চলটি ব্রিটিশদের কাছে থেকে ক্রয় করেন এবং কাশ্মীরের নতুন শাসক হন। ১৯৪৭ সালে সংখ্যাগরিষ্ঠ ও সংখ্যালঘু অঞ্চলে হিন্দু মুসলিম ভেজ করে দুটো দেশের জন্ম দিয়ে যায় ব্রিটিশ সম্রাজ্যবাদী'রা । তখনই শুরু হয় কাশ্মীর ইস্যু । ১৯৪৭ সাল পর্যন্ত তাঁর বংশধরগণ ব্রিটিশ রাজমুকুটের অনুগত শাসক হিসেবে কাশ্মীর শাসন করেন। ১৯৪৭ সালের ভারত বিভাগের সময় অঞ্চলটি একটি বিবদমান অঞ্চলে পরিণত হয়। বর্তমানে অঞ্চলটি ভারত, পাকিস্তান ও চীনের মধ্যে বিভক্ত। এ আসা আর যাওয়া হয় নি আজও ভারতের । ভারতের চলতে থাকা গায়ের জোরের বয়স ৭১ বছর ।

বিদ্যমান কনফিল্কট নিয়ে দু দেশ তাদের জলপাই রঙের দাপট দেখাচ্ছেন খুব সুরত কাশ্মীরে ।বিশেষ করে ভারতীয় সেনাবাহিনীর ১৯৮৯ সালে থেকে ভারত শাসিত কাশ্মীরে সক্রিয় রয়েছে । ১৯৪৭-এ দেশভাগের আগে পর্য্যন্ত হিন্দু মহারাজাদের অধীনে কাশ্মীর শাসিত হয় যদিও জম্মু ও লাডাখ অঞ্চল ছাড়া সমগ্র রাজ্যে মুসলমান জনসংখ্যার আধিক্য ছিল বেশি। যদিও ভারতের জনসংখ্যা পাকিস্তানের পাঁচ গুণ বেশি তবে মুসলিম জনসংখ্যা প্রায় সমান।

পাকিস্তানের পাকিস্তান রেন্জার্স / পাকিস্তান স্থলবাহিনী/ ইন্টার সার্ভিসস ইন্টেলিজেন্ট এবং সাথে চায়নার বন্ধুত্বপূর্ণ হাত । আর ভারতের ইন্ডিয়ান আর্মি/বর্ডার সিকিউরিটি ফোর্স, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স , রিচার্স এন্ড এনালাইসিস উইংস ।সংখ্যাগরিস্টতায় মুসলিম থাকার ধরুন কাশ্মীরের রাজনৈতিকদলগুলো ধর্মীয় দলগুলোকে সাপোর্ট করেন অথচ ভারত জুম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট / হিজবুল মুজাহিদিন এদের আখ্যায়িত করেছেন সন্ত্রাসী অরগানাইজেশন হিসেবে । ৪৩% জায়গা জোর পূর্বক ভারত দখল করছেন আর ৩৭% দখলে নিয়েছেন পাকিস্তান এর মধ্যে আছে আজাদ কাশ্মীর এবং গিলগিট বাল্টিস্থানের উত্তরাঞ্চল ।

কাশ্মীরের জনগন এবং ভারতের মধ্যে বিদ্যমান বিরোধের কারন একটিই সেটি হল স্থানীয় কনফ্লিক্ট । বলা চলে সেখানে ভারতও পাকিস্তান গায়ের জোর দেখাচ্ছেন । ভারতের এ আসা যে আর কখনও ফেরত যাওয়া হবে না কাশ্মীর থেকে হয়ত তারা বুঝতে পারে নি । কাশ্মীর কনফ্লিক্টে আরেক প্রতিবেশী দেশ চায়না যারা আয়নার ভূমিকা পালন করেন কিন্তু কোন কথা বলেন না ।

শুধু শাকসাই উপত্যকা ও আকসাই চীন নিজেদের দাবী করে নিয়ে গিয়েছেন । ১৯৪৭/১৯৬৫/কার্গিল যুদ্ধ ১৯৯৯ সালে তিনটিতেই বলা হয় পাকিস্তানের সাথে ভারতের যুদ্ধ হয়েছে , কাশ্মীর বলতে কোন শব্দ যোগ হয় নি । দুনিয়ায় যদি কোন জান্নাত থেকে থাকে সেটি কাশ্মীর । আজকে জলপাই রঙের দাপটে জান্নাতের খুশবু লোপ পেয়ে গেছে । নরক বনে গেছে । কাশ্মীরি ভ্রুনের রক্তে গঙ্গা চলছে কাশ্মীরের রাজপথে । সিভিলিয়ানরা একেকজন ভূয়সী প্রশংসনীয় সাহসী সত্যিকার অর্থে আজকে যদি সাহসীকতার জন্য নোবেল দেওয়া হত প্যালেস্টাইন এবং কাশ্মীরের পাথর হাতে প্রতিটি তরুন যোদ্ধা নোবেল পাবার যোগ্য ।

দুই কুকুরের কামড়াকামড়িতে একটি জাতিস্বত্তা রক্ত ঝরাচ্ছেন । বলা চলে কাশ্মীর এখন কসাই স্কোয়ার্ড । আমার সুমিত জ্ঞানে আমি বুঝি না পৃথিবীতে এত সংখ্যক মানুষ শান্তিতে নোবেল পাচ্ছেন । নোবেল পাচ্ছেন যেমন খুশী তেমন সাজোর মতন । কিন্তু বিদ্যমান প্যালেস্টাইন ও কাশ্মীর ইস্যু নিয়ে কোন শান্তিবার্তা দিতে বুঝি একজন লোকও নেই ? পৃথিবীর ক্ষমতাবানরা কোথায় ? আজ কাশ্মীরের সিভিলিয়ানের উপর ভারত এবং পাকিস্তান যে অন্যায় কিংবা গায়ের জোর চালাচ্ছেন সে জান্নাতে উদ্বিগ্নতায় থেকেও আল্লামা ইকবাল বরং সেই চোরদের প্রতি ভালোবাসার কবিতা লিখেছিলেন______
যায়ে যাহা হ্যা আচ্ছা,
হিন্দুস্থান হামারা ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "দুনিয়ায় যদি জান্নাত থাকে, উহা কাশ্মীর"।

-আপনার জান্নাতে যাবার সয়ময় হয়েছে।

২| ০১ লা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: দু:খজনক

জাতিসংঘ ক্লাউনের ভুমিকায় বলেই এতকিছূ!
আর মুসলমানদের প্রাণ কেন্দ্র মক্কা মদিনার জবরদখলকারী নামধারী সউদ শাসকদের
লোভের বলি সারা বিশ্বের নিরিহ নির্যাতিত নিপিড়ীত মুসলিম সমাজ।

আল্লাহ উজার করে ধন সম্পদে সমৃদ্ধ করার পরো তারা ব্যাক্তি স্বার্থের উর্দ্ধে উঠতে পারেনি।
যার বিষ নি:শ্বাসে জ্বলছে ফিলিস্তিন, কাশ্মীর, সিরিয়া, মিশর, আরাকান,উইঘুর সহ বিশ্ব মুসলিম আমজনতা!

৩| ০১ লা মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

পুকু বলেছেন: মিঞা নিজের দেশের সমস্যা নিয়ে চিন্তা করুন।কাজে দিবে।এতোই যদি কাশ্মীর পাকিস্থান এবং সেখানকার মুসলমানদের জন্য দরদ তাহলে পাকিস্থানের সাথে আবার বিলীন হয়ে যান।আপনার মানসিক সমস্যার সমাধান কিছুদিনের মধ্যে করে দিবে ওরা।

৪| ০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:১১

রাজীব নুর বলেছেন: এত আত্মকেন্দ্রিক কেন আপনার মন?

৫| ০১ লা মার্চ, ২০১৯ রাত ৮:১১

রাজীব নুর বলেছেন: এত আত্মকেন্দ্রিক কেন আপনার মন?

৬| ০১ লা মার্চ, ২০১৯ রাত ১১:৫১

মাহমুদুর রহমান বলেছেন: কাশ্মীর একটি স্বাধীন দেশ। এই দেশটিকে দখল করেছে ভারত পাকিস্তান। একদিন এসবের শেষ হবে।হবেই হবে।ইতিহাস কাউকে ক্ষমা করে না,ভুলে যায় না।এটা তারা ভুলে গিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.