নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাপ করেনি

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪২

ঈদের পরদিন গ্রামে গিয়েছিলাম। আমাদের উপজেলার পাশের একটি রাস্তায়, অটোরিকশায় বসে আছি। একটু পর এক ব্যক্তি এসে আমার পাশের সিটে বসলেন। তার পরিচয় বেশি জানা হয়নি। যতটা জেনেছি তিনি একজন ছাত্রের বাবা। ছাত্রটি ঢাকার কোন এক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফার্মেসীতে পড়াশোনা করছে। অটোরিকশা চলছে। আমাদের কথাও চলছে….

তিনি আমার কাছে প্রথম যে কথা জানতে চেয়েছিলেন তা হল সরকারি বিশ্ববিদ্যালয়ে মাসে কত টাকা খরচ হয়? কোন ভদ্রতা নাই, কোথায় পড়াশোনা করি জানার দরকার নাই, ছাত্রের মত চেহারা দেখেই টাকার হিসেব চায়! কেন চায় একটু পর বোঝা যাবে।

এরপর তার ছেলের কথা বললেন। মাসে কত টাকা তার ছেলেকে দিচ্ছেন সেটার হিসেব দিলেন। আমি কিন্তু জানতে চাইনি। শুধু তার দিকে তাকিয়ে ছিলাম। জানালেন প্রতি সেমিস্টারে কিছুকিছু জমিও বিক্রি করতে হচ্ছে। এক সময় ক্ষেতের ফসল বিক্রি করে টাকা যোগাতেন। এখন ব্রহ্মপুত্র নদে তার জমিজমা ভেসে গেছে। আর স্থলভাগের জমির মূল্য যা হবে তার থেকে কম মূল্যেই বিক্রি করতে হয়। কারণ তো আছেই। ক্রেতারা আগেই খোঁজ নিবে কেন বিক্রি করছেন? গরু ছাগল, পুকুরের মাছ, ধান, পাট হঠাৎ কেন বিক্রির প্রয়োজন পড়ল? যখন ক্রেতারা বুঝতে পারেন চাপে পড়ে বিক্রি করছেন বা বিক্রি ছাড়া উপায় নেই তখন এসবের মূল্য কমই দিয়ে থাকেন।



শিক্ষা আমাদের মৌলিক অধিকার। আমাদের দেশের বিশাল অংকের শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে বাধ্য হয়। দরকার কি পড়াশোনার! কাজ করে খাও, লাঙ্গল চালাও, ইটভাটা, ইটভাঙ্গার কাজ করলেই তো হয়। আসলে কি আমাদের দেশের বেকারের সংখ্যাও কম নয়। তাই কাজ করেই খাবে। কিন্তু শিক্ষা অর্জন করেই কাজ করবে। কারণ আমরা জানি শিক্ষা বড়ই দরকারী।

আমি একটি লেখায় লিখছিলাম ‘শিক্ষা হল জমজমাট ব্যবসা’। সেই লেখায় কোচিং সেন্টার, গাইড বই, সাধারণ জ্ঞানের বইসহ যাবতীয় ব্যবসায়িক খাতের কথা বলেছিলাম। কিন্তু আমাদের মাননীয় মন্ত্রী তার দূরদর্শীতার কারণে বুঝলেন এই ব্যবসা ভ্যাটমুক্ত হতে পারে না। তাই তিনি চলতি বছরের বাজেটেই ভ্যাট নেয়ার কথা জানান।

সিলেটে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সুন্দর একটা কথা বলেছেন। ৩০-৫০ হাজার টাকা দিতে পারলে সাড়ে ৭ শতাংশ ভ্যাট কেন দিবে না? হিসেব করলে দেখা যায় ভ্যাট দিতে হবে ২২৫০-৩৭৫০ টাকা! এটা আপনার কাছে সামান্য টাকা। কিন্তু একটা ঘটনা বলি….

আমার এলাকায় এক লোক ক্ষেতের কাজের জন্য ২০ টাকা দরে ২০ জন কামলা বা দিনমজুর নিতেন। দিন শেষে মজুরি দেয়ার সময় সুন্দর করে বোঝাতেন। যদি তোমরা আমায় সবার মজুরি থেকে ১ টাকা দাও তাহলে কি কারো কোন সমস্যা হবে? মজুররা বলত ১ টাকা আর কি এমন। তখন তিনি সবার কাছ থেকে ১ টাকা করে নিতেন। এতে তিনি ২০ টাকা ফেরত পেতেন! যা দিয়ে পরদিন একজন শ্রমিক বেশি নিতেন। আমি বুঝলাম না মন্ত্রীকে আমার গ্রামের এ ঘটনা কে শোনাল?

রাজার বউ রাণী বস্তির ঘরগুলোকে খড়কুটা ভেবে আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে পারে। কিন্তু রাণীর আসন থেকে নেমে ভিক্ষুকের বেশে বের হয়ে ঐসব বস্তি নির্মাণ করে দেখুক। তাহলেই বুঝবেন সাড়ে ৭ শতাংশ ভ্যাট কি? ৪ হাজার কোটি টাকা আপনার কাছে কিছু না ঠিক কিন্তু যে ছেলেমেয়েগুলো পড়াশোনার জন্য টিউশনি করিয়ে মাস শেষে ৩/৪ হাজার টাকার জন্য ঘুরে বেড়ায় সেই শিক্ষার্থী হিসেবে নিজকে একবার কল্পনা করেন। নিজকে একজন স্কুল কলেজের শিক্ষকের সন্তান হিসেবে কল্পনা করে দেখেন। নাহ! টাকা নাই যার পড়াশোনার অধিকার নাই তার। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ে বলে তারা কোটিপতির সন্তান নয়। তারা পাপ করেনি। আপনাদের ব্যর্থতার ফল। এসব ভুলে শুধু টাকার স্বপ্নই দেখলেন!

থাক কথা বেশি বলতে মানা। বললে আবার বলবেন হাজ্বী সাহেবের মুখ খারাপ! বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও ভিসিরা শিক্ষামন্ত্রীকে ভ্যাট প্রত্যাহারের উদ্যোগ নিতে অনুরোধ করেছেন। এই অনুরোধ তো সবারই হবার কথা। তাই তিনি সবার অনুরোধ রাখবেন বলেই আশা করছি।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.