নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

বেতন বাড়লে নাচার কি আছে?

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০০

“ছোট থালাটি ভেঙ্গে গেছে, বড় থালাটি আছে,
নাচ কেন ছেলের বউ? আমার হাতের মাপ আছে”!

বাংলা প্রবাদ-প্রবচন দিয়ে আজকের লেখা শুরু করছি। প্রবাদ কথাটির সম্প্রসারিত অর্থ একটু দেখুন। এক শাশুড়ি তার ছেলের বউকে ছোট মাটির থালায় অল্প ভাত দিত। একদিন শাশুড়ির হাত থেকে থালাটি পড়ে ভেঙ্গে গেল। এতে ছেলের বউ খুব খুশি হল। আঁড়ালে গিয়ে নাচতে লাগল। কারণ এখন বড় থালায় বেশি ভাত দিবে। শাশুড়ি ছেলের বউয়ের খুশি দেখে বলে উঠল নাচ কেন? আমার হাতের মাপতো আছে! সুতরাং ভাত আগের থেকে বেশি খেতে দিব এটা আশা করিওনা।

সংবাদে পড়লাম অষ্টম পে-স্কেল অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। এতে সরকারি চাকুরিজীবী, পেনসনভোগী, বেসরকারি স্কুল কলেজের শিক্ষকরা সহজ কথায় আগে ১০ হাজার পেলে এখন পাবেন ২০ হাজার টাকা। সুতরাং তারা নাচ দিতেই পারেন! কিন্তু বেতন বাড়ালেও যে হাতের মাপ ঠিক আছে। অর্থাৎ “যাহা লাউ তাহাই কদু”। তাহলে নেচে লাভ কি?

শায়েস্তা খাঁর আমলে টাকায় ৮ মন চাল পাওয়া যেত। এই কথাটা যতদূর মনে পড়ে পঞ্চম শ্রেণীর সমাজ বিজ্ঞান বইয়ে প্রথম পড়েছিলাম। তখন অবাক হয়ে ভাবতাম ধানের মূল্য এত কম ছিল! এর বেশি কিছুই চিন্তা করতাম না। এখনও অর্থনিতীর বিষয় তেমন বুঝিনা। তাই মূদ্রাস্ফীতি বা এজাতীয় কথায় যাচ্ছি না। দেখুন এক টাকায় ৮ মন ধান বিক্রি করলে সেই এক টাকা উপার্জন করা কতটা কষ্টসাধ্য ছিল ভাবুনতো! আমার বাবা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে এক সময় ৩৫ টাকা বেতন পেতেন। সাধারণ হিসেব। সেই ৩৫ টাকায় সারা মাস চলে যেত। এখন কল্পনা করা যায়? ৩৫ টাকায় এক কেজি মরিচই পাওয়া যায় না। সুতরাং বেতন বাড়লে দ্রব্যমূল্য বাড়বে এটাই স্বাভাবিক। কিন্তু আবুল মাল আব্দুল মুহিত বলেছেন এসব নাকি সাংবাদিকদের অতিরিক্ত লেখালেখি!

অর্থমন্ত্রী কি জানেন তেলের দাম বাড়লেও বাস ভাড়ার সাথে রিকশা ভাড়া বৃদ্ধি পায়। একটা জোক্স হোক। এক রিকশাওয়ালাকে বলা হল, তেলের দাম বাড়ায় আপনারা ভাড়া বাড়ালেন কেন? রিকশাওয়ালা বলছে, কেন স্যার আমরা কি বেয়ারিংয়ে তেল দেই না? আমার বিশ্ববিদ্যালয় থেকে রিকশাযোগে এক সময় জিইসি যেতাম ১৫ টাকায়। বর্তমানে ৩৫-৪০ টাকা নিচ্ছে! বেতন বাড়লে কমপক্ষে ৫০ টাকা উঠবে।

তাহলে নাচ কেন ছেলের বউ? আমার ছেলে তোমার জন্য দামী শাড়ি-গহনা আনবে সেজন্য? শাড়িওয়ালা বুঝি দাম বাড়াবে না?

দেশেই ৭৫ হাজার টাকা পেলে বিদেশ যাব কেন? বিদেশে তো বেতন বাড়েনি? তাছাড়া টাকার মানতো বাড়বে না! বাড়লে ঐ কথাই হল আলু, পটলের দামও বাড়বে। যাক একটা গানের লাইন বলি- “দেশের ছেলে বিদেশ যেতে চায় না দেহ প্রাণ, বেকারত্বে খেয়ে নিল এই দেশেরই মান”। গীতিকার কে জানি না। তবে মনে পড়ে গেল বেকারদের কি হবে? বিসিএস এর আবেদন করতে যে ৭০০ টাকা লাগে সেটা আবার বাড়বে কিনা কে জানে? কি যে হবে তা বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উপর কর আরোপ থেকেই বোঝা যায়।

আমরা যারা ছাত্র তাদেরকে মাসে যে টাকা দিত তার থেকে বেশি দিবে তো? কিন্তু মরিচের দাম বেড়ে ২০০ টাকা, গরুর মাংসের মূল্য ৪০০-৫০০ টাকার উপর হলে বেতন বৃদ্ধিতে কি লাভ হবে? যে হারে বেতন বাড়ে সেই হারেই তো দ্রব্যের দাম বাড়ল। আপেক্ষিকতার তথ্যে এই বেতন বাড়ায় নাচার মত কিছুই হয়নি। আর বেসরকারি চাকুরিজীবীদের অবস্থা কোথায় দাঁড়াবে? তাদের কাছে বুঝি মরিচের দাম কম নেয়া হবে!

মন্ত্রী আরো বলেছেন সময়ের সাথে সাথে বেতন বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক। আমি বলি সময়ের সাথে সবই বৃদ্ধি পাবে। আর এই বৃদ্ধি তরান্বিত হয় বেতন বাড়লে।

চিকিৎসাশাস্ত্রে ‘প্লাসিবো’ একটা শব্দ আছে। এটা অনেকটা ঝাড়-ফুঁ’র মত। অর্থাৎ ডাক্তারের কাছে গেলে জটিল রোগ হলেও আপনাকে বলবে সমস্যা নেই। তাড়াতাড়িই সুস্থ হবেন। রোগীর মনে সাহস বৃদ্ধি করাই যার উদ্দেশ্যে। যে হারে মরিচের দাম বাড়ছে তাতে নিশ্চিতভাবে বলতে পারি মনে সাহস যোগানই বেতন বৃদ্ধির উদ্দেশ্য। সুতরাং বলতে হয় নাচেন কেন? সামনের দিন দেখেন।

লেখক: শিক্ষার্থী, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.