নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয় নতুন করে লেখার মত কিছুই এখনও হয়ন....

সাইফুল১৩৪০৫

সবার সাথে শিক্ষণীয় পোস্ট শেয়ার করতে চাই। আমার দ্বারা যদি কেউ উপকৃত না হয়, তো ক্ষতির শিকার হবে কেন?

সাইফুল১৩৪০৫ › বিস্তারিত পোস্টঃ

সিম রেজিস্ট্রেশন কার স্বার্থে?

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৪

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম আগামী তিন মাসের মধ্যে সিমকার্ড রেজিস্ট্রেশনের জন্য সময় বেঁধে দিয়েছেন! মোবাইল ফোনের মাধ্যমে অপ্রীতিকর ঘটনা ঘটালে ধরতে যেন কোন অসুবিধা না হয় তাই রেজিস্ট্রেশনের কথা বলেছেন তিনি। কিন্তু আমার প্রশ্ন হল সত্যিই কি তাই? সিম রেজিস্ট্রেশনের বিষয়টা আসলে কার স্বার্থে?

মোবাইল ফোন ট্রাকিংয়ের মাধ্যমে সহজেই অপরাধীকে সনাক্ত করা যায়। সিম রেজিস্ট্রেশনের প্রয়োজনীয়তা আছে। আমি আমার প্রয়োজনেই সিম রেজিস্ট্রেশন করে রেখেছি। কারণ এতে সিম হারালে সহজেই উত্তোলন করা যায়।

এখন ধরুন কোন অপরাধীকে পুলিশ খুঁজছে। সে যদি এটা জানতে পারে তবে সেকি তার মোবাইল সিমটি সক্রিয় রাখবে? রাখার প্রশ্নই আসে না। তখন ফোন ট্রাকার কোন কাজে দিবে না হয়ত। আবার সে যে ঠিকানা দিয়ে সিমটি ক্রয় করেছিল সেই ঠিকানায় না থেকে পালিয়ে বেড়াবে এটাই স্বাভাবিক। কারণ অপরাধী কোন থানায় থাকে তা কিন্তু পুলিশ ভাল করেই জানে।

ধরা যাক আমার সব মোবাইল অপারেটরের সিম আছে। তার মধ্যে চালু রাখি দুইটা। বাকিগুলো বন্ধ রাখি। কারণ সকল সময় সব কোম্পানি ভাল সার্ভিস দেয় না। হয় টাকা বেশি কাটে কিংবা নেটওয়ার্ক ভাল থাকে না। এজন্য যে অপারেটর থেকে ভাল সার্ভিস পাওয়া যায় সেই সিমটা চালু রেখে বাকিগুলো বন্ধ করে রাখি।

বন্ধ সিমে অপারেটররা কয়েকমাস পর পর বোনাস দিয়ে থাকে। অনেকে এ সুযোগটা পেতেও সিম চালু করে থাকে। সিম অপারেটরা চান যে তাদের বিক্রিত সিমটা গ্রাহকরা সক্রিয় রাখুক। তাই বোনাসের প্রলোভন দিয়ে সক্রিয় করান।

এখন যদি সিম রেজিস্ট্রেশনের জন্য চালু করতে হয় তবে অনেক কাস্টমার বোনাস থেকে বঞ্চিত হবেন। এতে কিন্তু লাভবান হবেন মোবাইল অপারেটররাই। আর অপারেটরদের লাভবান করতেই যাবতীয় পদ্ধতি অবলম্বন করা হয় বলে আমি মনে করি। গত বছরও একটা ঘোষণা ছিল এমন, টানা দুই বছর সিম বন্ধ থাকলে মালিকানা হারাবেন কাস্টমাররা! এ নিয়মতো পুরাই অপারেটরদের সুবিধার্থে ছিল। তবে এই আইন কতটা বাস্তবায়িত হয়েছিল তা জানিনা।

সিম দুই বছর বন্ধ থাকলে মালিকানা হারানো কিংবা সকল সিম রেজিস্ট্রেশনের জন্য চালু করে বোনাসের সুবর্ণ সুযোগ থেকে বঞ্চিত করা আমাদের কাম্য হতে পারে না। রেজিস্ট্রেশনের প্রয়োজন আছে ঠিক তবে শুরুতেই কেন কঠোর হলেন না? মনে রাখা উচিৎ ছিল কাঁচায় না নোয়ালে বাঁশ, পাকলে করে টাস টাস।

একটু ইয়ার্কি করলাম। কারণ কর্তার ইচ্ছায় কর্ম হয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.